স্বরচিত কবিতা: হৃদয়ের হাতছানি

in আমার বাংলা ব্লগ11 months ago

11-09-2023

২৭ ভাদ্র, ১৪৩০ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


স্বরচিত কবিতা_20230911_083237_0000.png

শুভ সকাল সবাইকে 🦋☘️। আজ সকাল সকাল বৃষ্টির দেখা পেলাম। শীতল শান্ত পরিবেশ। সকাল সকাল এমন পরিবেশ দেখে ভালোই লাগলো। টিপটিপ করে টিনের চালে পানি পরছে, বৃষ্টির অনুভূতি পেলাম হৃদয়ে। তবে আকাশ সাদা মেঘে ঢেকে আছে। আবার বুঝি ভারী বর্ষনে বৃষ্টি নামবে। শরৎ এর এসময়ে মনল হচ্ছে বর্ষার বৃষ্টি। বর্ষায় বৃষ্টি যেমন হওয়ার কথা ছিল তেমন হয়নি। শরৎ এর শেষে শীত আসছে। তার আগেই প্রকৃতির রূপ পরিবর্তন হতে শুরু করেছে।

যাক, আমিও চলে এলাম সকাল সকাল কবিতা নিয়ে। কবিতাটি রাতে অবশ্য লিখে রেখেছিলাম। তবে এ কবিতাটি হাফিজ ভাইয়ের কবিতার কনসেপ্ট থেকে পেয়েছি এটা বলতেই হয়। আসলে আমার বাংলা ব্লগের সেই অনুকবিতার উদ্যোগের ফলে কবিতা লেখার একটা অনুভূতি তৈরি হয়। আগে তো কবিতা লিখতেই পারতাম না। কতবার ভাবতে হতো কবিতা লিখতে। আর এখন একটা টপিক সিলেক্ট করে দিলে সহজেই কবিতা লেখা সম্ভব।

কবিতা বরাবরই কঠিন কাজ আমার কাছে। সেই কঠিন কাজটাই অনুভূতির ছন্দগুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলতে হয়। মাঝে মাঝে ব্যর্থ হয় সেই অনুভূতি ফুটিয়ে তুলতে কবিতার মাধ্যমে। তবে চেষ্টা করতে তো ক্ষতি নেই। আশা করছি আজকের কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।

ভালোবাসা সদা সুন্দর। হৃদয়ে তাইতো জাগ্রত হয় ভালোবাসার যত কথা! হয়তো আজকের কবিতায় কিছু কথা, কিছু অনুভূতিই জাগ্রত হয়েছে। হৃদয়ের যত আকুতি থাকে প্রিয় মানুষকে নিয়ে সেসব কথায় কবিতার আলোচ্য বিষয়। তবে হৃদয়ের সেই আকুতি কিন্তু প্রিয় মানুষ যে রাখবে এমনটাও নয়, হাতছানি দিয়ে চলে যায় সে। তাইতো ভালোবাসার উঠোনে জমে মেঘের হাতছানি।

হৃদয়ের হাতছানি

হৃদয়ে লেখা যত কবিতা,
মনে করিয়ে দেয় স্মৃতির পাতা।
তুমি ছিলে যখন আমার পাশে,
রঙিন স্বপ্ন বুনেছিল সেদিনই।

অনুভূতির বেড়াজালে বন্ধি করেছিলে যখনি,
আমি গেঁথে রেখেছিলাম স্বপ্নকাথা তখনি।
তুমি ছিলে আমার রঙধনু,
আর আমার আকাশ হয়েছিল স্বপ্নীল তখনি।

হৃদয়ের যত আকুতি,
শুধু তোমাকে পাওয়ার এই মিনতি।
তুমি এসেছিলে যখন জীবনে,
হৃদয় পেয়েছিল পূর্ণতা তখনি।

আমি ছিলাম দিশেহারা এক যাযাবর,
তুমি এসে আমাকে দিলে পূর্ণতা।
সমুদ্রের ঢেউয়ের যত কথা,
আমি খুঁজে ফিরি তোমাতেই ব্যকুলতা।

হৃদয়ে উড়েছিল রঙিন স্বপ্ন,
দিয়েছিলে হাতছানি পাশে থাকার,
ঝাপসা মায়ায় ঝরিয়ে হারিয়ে গেলে অজানায়
আমি হয়েছিলাম সন্যাসী তখনি।

তোমাকে নিয়ে হৃদয়ের যত আকুতি,
একটাই ছিল আমার পাশে থাকার মিনতি
হৃদয়ের হাতছানি শুধু তোমাকে নিয়ে,
ভালোবাসার উঠোনে আজ মেঘের হাতছানি।



আশা করছি আজকের কবিতাটি আপনাদের কাছে ভালো লেগেছে। আপনাদের কাছে ভালো লাগলেই আমার কবিতা লেখা স্বার্থক। আপনাদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🦋☘️





10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

আমি কে?

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

প্রিয় মানুষটাকে নিয়ে সব কামনা বাসনার বিষয়গুলো আপনি আপনার কবিতার ভাষায় খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ভাইয়া।আজকে আপনার শেয়ার করা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো।আসলে আমার বাংলা ব্লগ পরিবারের সাথে যুক্ত হওয়ার পর থেকেই এরকম সুন্দর সুন্দর কবিতা গুলো পড়ার সৌভাগ্য হয়েছে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার ভালো লাগলো জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে ☘️

 11 months ago 

দারুণ লিখেন আপনারা। আপনারা তো কবিতা লিখতে পারেন। আমি ভাই কবিতার ভাষাই কম বুঝি। তাই লিখতে যেয়েও লিখতে পারিনা। আসলে অনেক চেষ্টা করি তবুও হয়না। আপনার আজকের কবিতাটি দারুণ হয়েছে ভাই।

 11 months ago 

হাহা! ভাই চেষ্টা করলে পারবেন ভাই। আমিও শুরুতে কবিতা লিখতে পারতাম না

 11 months ago 

আপনি দারুণ একটা কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। এইরকম ভালোবাসার কিছু কবিতা পড়লে খুব ভালো লাগে আমার।আপনি চমৎকার ভাবে কবিতাটি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে 🦋

 11 months ago 

কবিতা লেখা আসলেই বেশ কষ্টকর কাজ। মাঝেমধ্যে কবিতার ভাষা ফুটে উঠে, আবার মাঝেমধ্যে ফুটিয়ে তোলা সম্ভব হয় না। তাছাড়া কবিতা চাইলেই সব সময় লেখা যায় না। যখনই লাইন মাথায় আসে তখনই লেখা যায়। যাই হোক ভাইয়া আপনার আজকের কবিতাটি খুব সুন্দর হয়েছে। কঠিন কাজকে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 11 months ago 

ঠিক বলেছেন আপু। সবসময় কবিতা লেখা সম্ভব হয়না। যখন আসে তখনই লিখে রাখাটাই ভালো।

 11 months ago 

বর্ষার সময় যদি বৃষ্টি হয়, আর এই বৃষ্টিটা যদি টিনের চালে পড়ে তাহলে ভীষণ ভালো লাগে। গুড়ি গুড়ি বৃষ্টির শব্দে যেন মন ছুয়ে যায়। ভাই আপনি আজকে খুবই দারুণ একটি কবিতা লিখেছেন হৃদয়ের হাতছানি নিয়ে। কবিতার মধ্যে দিয়ে নিজের মনের অনুভূতি ভালোবাসা গুলো খুব সহজেই অন্যের কাছে প্রকাশ করা যায়। আপনিও আপনার মনের কথা গুলো কবিতার মধ্য দিয়ে আমাদের মাঝে প্রকাশ করেছেন। ভালো লেগেছে ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করার জন্য 🦂

 11 months ago 

মনের অনুভূতি দিয়ে কবিতা লিখতে হয়।আপনি ভালোবাসার মানুষকে নিয়ে চমৎকার একটি কবিতা শেয়ার করলেন। কবিতার লাইনগুলো দারুন হয়েছে। ভালোবাসার মানুষকে নিয়ে আমাদের মনের মাঝে কতো কিছুই না জেগে উঠে।সেই অনুভূতি গুলো আপনি কবিতার ভাষায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

জি আপু সে চেষ্টায় করেছি। ধন্যবাদ আপু 🦋

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

আপনার কাছ থেকে এরকম সুন্দর একটা কবিতা পেয়ে সত্যি অনেক ভালো লেগেছে। হৃদয়ের হাতছানি কবিতাটা অনেক সুন্দর একটা টপিক নিয়ে লেখা হয়েছে। আমার কাছে তো অসম্ভব ভালো লেগেছে আপনার লেখা এই কবিতাটা।

হৃদয়ের যত আকুতি,
শুধু তোমাকে পাওয়ার এই মিনতি।
তুমি এসেছিলে যখন জীবনে,
হৃদয় পেয়েছিল পূর্ণতা তখনি।

আমার কাছে আপনার কবিতার উপরের এই লাইনগুলো করতে একটু বেশি ভালো লেগেছে। অসম্ভব সুন্দর ছিল সম্পূর্ণটা এটা বলতে হয়।

 11 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু 🌿☘️
এখনও শিখছি আপনাদের কাছ থেকে

 11 months ago 

এই প্লাটফর্মের সবাই অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে থাকে। আর সেই কবিতা গুলো অনেক বেশি সুন্দর হয়। আমার কাছেও কবিতা অনেক বেশি ভালো লাগে, লিখতে এবং পড়তে অনেক পছন্দ করি আমি। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে অনেক সুন্দর করে কবিতাটা লেখার কারণে অনেক ভালো লেগেছে আমার কাছে।

 11 months ago 

জি ভাইয়া। আপনিও দারুণ কবিতা লিখে থাকেন। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ☘️

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45