সস্তার তিন অবস্থা!

10-06-2024

২৭ জৈষ্ঠ্য , ১৪৩১ বঙ্গাব্দ


🌼আসসালামুআলাইকুম সবাইকে🌼


mobile-phone-1595784_1280.jpg

copyright free image from pixabay

ইংরেজিতে একটা কথা আছে, " Cheap and nasty "। মানে হচ্ছে সস্তার তিন অবস্থা! সস্তার তিন অবস্থা কেন সেটাই বুঝিয়ে বলছি! কিছুদিন আগে আমার এক ফ্রেন্ড আমাকে নিয়ে গিয়েছিল মার্কেটে। তখন বলতে গেলে অনেক গরম ছিল। তাছাড়া বিদ্যুৎ তো তখন থাকতোই না। তো আমার বন্ধু সিদ্ধান্ত নেয় সে একটা রিচার্জেবল চার্জার ফ্যান কিনবে! কিন্তু তার কথা হলো কম দামের মাঝে ভালো ফ্যান। ব্যাপারটা এমন যে দামে কম মানে ভালো কাকলী ফার্নিচার, হাহা! তো আমি তাকে বলেছিলাম কম দামের জিনিস বেশিদিন থাকবে না। কিনলে ভালোটাই নেয়ার জন্য। কিন্তু তার কথা হলো গরম তো কয়েকদিনই থাকবে। আপাতত কয়দিন চললেই হলো। তো মার্কেটে নিয়ে যায় আমাকে। সেখানে বেশ কয়েকটা দোকান ঘুরে একটা দোকানে গিয়ে ফ্যান চয়েস করলো। দাম সে যেমনটা চেয়েছিল তার থেকেও কম! সে খুশিতে তো আত্মহারার মতো! তবে দোকানদার বলে দিয়েছিল কোনো ওয়ারেন্টি গ্যারান্টি নেই। তবুও সে রাজি হয়ে যায়।

কিছুূদিন আগে জানতে পারি তার ফ্যানটা নষ্ট হয়ে গিয়েছে। একমাসও হয়নি ফ্যানটি কিনেছিল! এরই মাঝে ফ্যানটি নষ্ট হয়ে যায়। আমি প্রথমে খুবই হেসেছি। কারণটা আপনারাই বুঝতেই পারছেন। উদাহরণটা এজন্যই দিলাম যাতে আপনারা বুঝতে পারেন। মানুষ ভাবে ভেনগাড়ির উপরে বিক্রি করা টি-শার্টগুলো ভালো! ৫০০ টাকা দিয়ে তিনটা টিশার্ট কেনা যায়! তবে কথা হচ্ছে সেগুলো কতদিন টিকবে! কিছুদিন ইউজ করার পর রঙ মলিন হয়ে যায়! আমরা সে জায়গাটাই বোকামি করে ফেলি বেশি! না বুঝেই কম দামের জিনিস পেয়ে বেশি করে কিনে ফেলি। এতে হয়কি একে তো কাপড় ভালো থাকে না আবার কয়দিন পর কালারও নষ্ট হয়ে যায়। ব্যাপারটা আমার সাথেও হয়েছে। নরমালি আমিও ভেনগাড়ি থেকে অনেক টিশার্ট কিনেছি! কিন্তু কম দামে জিনিসগুলোর স্থায়িত্ব কাল খুবই কম। আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি আসলে।

আপনি হয়তো ভাবতে পারেন আমার মনে হয় অনেক টাকা! আমার মোটেও অনেক টাকা পয়সা নেই। আমার কথা হচ্ছে দাম একটু বেশি নেয়া ভালো তবে আপনি যেন কোয়ালিটিফুল জিনিস কিনতে পারেন। তিনটা টিশার্ট তিনমাস ইউজ না করে একটাই ভালো মানের টিশার্ট কেনা ভালো যেটা সারাবছর ব্যবহার করতে পারবেন। আবার, অনেকেই দেখবেন ফ্রিতেই অনেকে এপস ইন্সটল দেয় ফোনে! হতে পারে সেটা খেলাধুলার অথবা গেমসের! আপনি যে ফ্রিতে কোনো একটা এপ্লিকেশন ইন্সটল দিলেন সেটার পিছনেও কারণ আছে। ঐ যে আপনি এপ্লিকেশন টা ইন্সটল দেয়ার সময় এডস দেখছেন! একের পর এক এড দেখেই যাচ্ছেন। তবুও আপনি এপ্লিকেশন টা ব্যবহার করছেন!! একে তো আপনার ফোন নষ্ট হচ্ছে! তার উপর ব্যাটারির উপরও একটা ইফেক্ট পরছে! ফোনের কার্যক্ষমতা অনেকটাই কমে যায় তখন!

ধরুন, আপনি প্রিমিয়াম একটা প্যাকেজ কিনলেন ইউটিউব এর! ফ্রি তে ইউটিউব ইউজ করলে হয়কি আপনি যখন নাটক বা গান বা মুভি দেখেন হঠাৎ করেই শুরুতে বা মাঝে এড ডুকিয়ে দেয়া হয়। আপনি কি করেন! এডস যতক্ষণ ততক্ষণ দেখেন তারপর স্কিপ করে দেন! এখন আপনি যদি ইউটিউব প্রিমিয়াম ভার্সন ইউজ করেন তাহলে হবে কি এডসের ঝামেলাটা আর হবে না। আপনি আরামছে ইউটিউব এ যতখুশি ভিডিও দেখতে পাবেন। এখন কথা হচ্ছে, আমি কিন্তু বলছি না আপনি প্রিমিয়াম এপসই ইউজ করেন! শুধুমাত্র একটা উদাহরণ দেয়ার চেষ্টা করলাম। আমাদের জীবনে মানি ম্যানেজমেন্টটা অবশ্যই গুরুত্বপূর্ণ! কোনগুলো আপনার জন্য ভালো, কি করলে আপনার সুবিধা সেগুলো করাই উচিত। এতে আপনার টাকা খরচ হলেও আপনার উপকারই হবে বেশি।

আপনি জীবনের যেখানেই যাবেন না কেন সবকিছু আসলে যাচাই-বাছাই করেই কেনা উচিত! কম দাম পেলেন আর গপ করে কিনে ফেললেন এটাও কিন্তু ঠিক নয়! আগে যাচাই করুন তারপর কিনুন! মাছের বাজারে টেংরা মাছ কেজিপ্রতি ২০০ টাকা আর আপনি খুশিতে বাগবাকুম! কিন্তু কথা হলো মাছগুলো কি আদৌ টাটকা ছিল! এতে কম দামেই বা কেন বিক্রি করে দিচ্ছে। সবকিছু যাচাই করে তারপর কেনা উচিত! আবার, দেখেন সামনে কুরবানি ঈদ। ঈদে সবাই গরু কিনবে! আপনি যদি যথেষ্ট লেভেলের অভিজ্ঞতা সম্পন্ন মানুষ না হন তাহলে কোনটা ভালো গরু আবার কোনটা রোগা গরু চিনতে পারবেন না। যে জিনিসের মান অন্যগুলোর থেকে কম সেগুলোর দাম সবসময়ই কম। তাই সস্তা ভেবে কোনো জিনিস না কেনাই ভালো। যাইহোক, আজ আর বেশি কথা বাড়ালাম না। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌸



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg

আমি কে?

IMG-20211205-WA0092.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আসলে ভাইয়া ভালো জিনিস কখনো সস্তায় পাওয়া যায় না। আসলে আমরা মনে করি অনেকেই দাম কম কিনে ফেলি তবে সেটা বেশি দিন টিকবে না এটা আমাদের বুঝা উচিত। তবে আমরা একটু দাম দিয়ে কিনলে হয়তো সেটা বেশি দিন টিকবে। যাইহোক আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52