স্বরচিত কবিতাঃ " এরই নাম ভালোবাসা?"

in আমার বাংলা ব্লগ2 months ago

16-05-2024

০২ জৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ


🌼আসসালামুআলাইকুম সবাইকে🌼


স্বরচিত কবিতা_20240516_183447_0000.png

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো ও সুস্থ্য আছেন। তো সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকে চলে এলাম আপনাদের মাঝে কবিতা লেখার জন্য। আমার পোস্টগুলো যারা নিয়মিত পড়েন তারা নিশ্চয় জানেন যে আমি প্রতি বৃহস্পতিবার এ একটি করে কবিতা লেখা চেষ্টা করি। কবিতা লেখাটা সম্পূর্ণ নির্ভর করে অনুভূতির উপর। কবিতা লেখার অনুভূতিটা কিন্তু সবসময় আসে না। এই যে ধরেন, ভীষণ চারিদিক, কারেন্ট নেই! এই মুহূর্তে আপনাকে যদি একটি কবিতা লেখেন! এটা খুব কঠিন হয়ে যাবে। অনেকটা পরীক্ষা দেয়ার মতো হয়ে যাবে। শান্ত পরিবেশের সাথে মনকেও শান্ত রাখতে হয় কবিতা লেখার জন্য। সাথে কল্পনার জগতটাকে উপলব্ধি করতে হয়। আপনার জীবনে একসময় যে ছিলো, আপনার কাছের কেউ তাকে নিয়েই আমাদের কবিতা লেখা হয় বেশি! যাইহোক, ঐদিকে আর না যায়!

আজকের কবিতায় ফুটেছে একজন প্রেমিকের ভালোবাসার সত্য দৃষ্টান্ত! তার প্রিয় মানুষটির সাথে কথায়্ হয় না, যোগাযোগ হয় না। কিন্তু প্রেমিকহৃদয়ে শুধু তার প্রিয় মানুষটির নাম। সেই নামের পাশে আর কাউকে জায়গাও দেয় না। সে ভাবে এটাই হয়তো সত্যিকারের ভালোবাসা!

এরই নাম ভালোবাসা?

তুমি কি সেটা জানো, কতটা ভালোবাসি তোমায়?
রাতে ফোটাঁ ফুলের কাছে আধারঁ যেমন আপন,
ঠিক তেমনি তুমিই আমার আপন।
তোমাকে নিয়েই যত স্বপ্ন মনের গহীনে!

তুমি কি জানো আমার এই বিরামহীন ছুটে চলা, শুধু তোমার জন্য
এখনও বিশ্বাস নিয়ে ছুটে চলছি তোমার পানে।
তোমার স্বীকৃতির প্রাপ্তিপত্রে কিছু লেখা থাক বা না থাক,
তুমিই তো আমার সব, কাছের কেউ।

ইদানীং স্বপ্নের আরশিতে তোমাকেই দেখতে পায়,
বার বার ভেসে উঠে তোমার মুখের প্রতিচ্ছবি,
সম্ভবত, আমি তোমাকে এখনও ভালোবাসি।
হয়তো এরই নাম ভালোবাসা!

অন্তিম কাল জুড়ে হৃদয় পটে যার নাম গেঁথে আছে,
সেই তো হয় কাছের কেউ, প্রিয়জন!
যার জন্যই নিত্যনতুন অনুভূতি তৈরি হয় মনে।

তুমি কি জানো?
আমাকে এখনও অনেকে ভালোবাসতে চায়!
আর আমি, এখনও তোমার প্রেমেই মজে আছি,
শুধু তোমাকে নিয়েই লিখে চলছি শিরোনামহীন অসংখ্য কবিতা,
বিচ্ছেদ-বিরহ দিয়ে কবিতার উপকরণ সাজাই!
হয়তো এরই নাম ভালোবাসা?


আশা করছি আজকের কবিতাটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই জানাবেন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌸



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg

আমি কে?

IMG-20211205-WA0092.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

কবিতা লিখতে গেলে আসলেই মনের একটা অনুভূতির প্রয়োজন আছে এবং শান্ত পরিবেশের। আমিও আপনার মতই বৃহস্পতিবার করে কবিতা শেয়ার করি কিন্তু বর্তমান যে পরিস্থিতি তাতে পুরো কবিতা লিখে শেষ করতে পারেনি তাই শেয়ার করা হলো না আজকে। আপনি ভালোবাসা বিচ্ছেদ নিয়ে সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া। ভালোবাসা জিনিসটা এরকমই একজনের জীবনে আজীবনের তরে প্রিয় মানুষটির প্রতি ভালোবাসা থেকে যায় আর আরেকজন অন্যজনকে নিয়ে ব্যস্ত থাকে। এটাই বাস্তব। ভালোবাসা বলতে আমি বুঝি শুধু ধোকা দেওয়া। মেয়েদের কোনভাবেই বিশ্বাস করতে নেই ভাইয়া। যাইহোক আপনার লেখা কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে এবং আমার কাছে ভীষণ ভালো লেগেছে, ধন্যবাদ।

 2 months ago 

মেয়েদের ভাই আসলেই বিশ্বাস করতে নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 months ago 

কবিতা লিখতে একটু শান্ত পরিবেশে নীরব মনে লিখতে হয় তাহলে বেশ সুন্দর কবিতা লেখা সম্ভব হয়। আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখলেন মনের মানুষকে নিয়ে। আমার বেশ ভালো লাগে কবিতা লিখতে। এছাড়াও কবিতা পড়তে পারলে আরো অনেক বেশি ভালো লাগে। অনেক ধন্যবাদ সুন্দর একটি কবিতা লিখে উপহার দিলেন।

 2 months ago 

আসলেই আপু, পরিবেশ শান্ত না হলে কবিতা লেখা কঠিন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই ভাইজান এত সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য। বেশ চমৎকার ছিল আপনার লেখা আজকের এই কবিতা। আবৃত্তি করে যেন মুগ্ধ হলাম আমি।

 2 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ভালোবাসাকে কেন্দ্র করে লিখেছেন কবিতা। এমন কবিতাগুলো আবৃত্তি করতে আমার কাছে ভালো লাগে। আপনার লেখা কবিতার লাইনগুলো ছিল বেশ অসাধারণ। কবিতাটা বেশ দারুন লিখেছেন আপনি। এমন একটা কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

কবিতা লেখার একটা নির্দিষ্ট দিন ঠিক করে নিয়েছেন জেনে ভালো লাগলো। তাছাড়া ঠিকই বলেছেন কবিতার অনুভূতি সব সময় আসে না। যখন আসে তখনই লিখে রাখতে হয়। যাই হোক ভাইয়া আজকের কবিতা খুব ভালো লেগেছে আমার কাছে। অনেকে এরকম আছে যে প্রেমিকার সঙ্গে যোগাযোগ থাকে না কিন্তু তাকে মনে খুব যত্ন করে রেখে দেয়। খুব ভালো লেগেছে আপনার কবিতাটি।

 2 months ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো আপু 🌸। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া কবিতা লিখা সম্পূর্ণ নির্ভর করে নিজের অনুভূতির উপর। আসলে অনুভূতি ছাড়া কবিতা লেখা যায় না। আর কবিতা মনের কথা বলে। কবিতার ছন্দে যেন হৃদয়ের অনুভূতি মিশে থাকে। দারুন লিখেছেন ভাইয়া। কবিতা পড়ে অনেক ভালো লাগলো।

 2 months ago 

আপনার কাছে কবিতাটি ভালো লেগেছিল জেনে খুবই ভালো লাগলো আপু 🌸। অসংখ্য ধন্যবাদ আপনাকে 🌸

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 63782.14
ETH 3146.14
USDT 1.00
SBD 2.55