বন্ধুত্বের গালমন্দ!

in আমার বাংলা ব্লগ29 days ago

19-05-2024

০৫ জৈষ্ঠ , ১৪৩১ বঙ্গাব্দ


🌼আসসালামুআলাইকুম সবাইকে🌼


people-2557396_1280.jpg

copyright free image from pixabay

কেমন আছেন সবাই? আশা করছি আপনারা সবাই ভালো ও সুস্থ্য আছেন। তো আজকে চলে এলাম কিছু কথা শেয়ার করার জন্য। আমি প্রতি সপ্তাহেই চেষ্টা করি কোনো একটা টপিক নিয়ে লেখার। সেগুলো পড়ে কারো ভালো হয় অথবা ব্যক্তি জীবনে কাজে লাগাতে পারে সেটাই আমার উদ্দেশ্য। তো আমাদের ব্যক্তিজীবনে অনেক বন্ধুবান্ধব রয়েছে! তবে সব বন্ধুদের সাথেই আবার আমাদের এতো ঘনিষ্ঠতাও থাকে না। যাদের সাথে থাকে তাদের সাথেই আমাদের উঠাবসাটা হয় বেশি! তবে বন্ধুত্বের ব্যাপারটা আবার অন্যরকম। বহুবছর পরেও দেখা হলে কেউ কাউকে দেখে পর মনে হয় না! হাই স্কুলের সেই আগের বন্ধুর মতোই! অন্যরকম একটা টান থেকে যায় বন্ধুত্বের মাঝে। তবে আমার আজকের বিষয় সেদিকে নয়।

ধরুন, আমি আপনার খুবই ভালো বন্ধু। আবার 'রহিম' নামের একজনও আপনার খুবই ভালো বন্ধু। রহিম কে আবার আমি এতো চিনি না। এতো ঘনিষ্ঠতা নেই আমার সাথে। আবার রহিমের সাথে আপনার ঘনিষ্ঠতা রয়েছে। এখন, সেই রহিমের সাথে আপনার মনোমালিন্য হলো ছোট কোনো একটা ব্যাপার নিয়ে! আপনি ইচ্ছে করে তার সাথে যোগাযোগ বন্ধ করে দিলেন। সোস্যাল মিডিয়া সহ সবজায়গা থেকে তাকে ব্লক মেরে দিলেন। সেই রহিম সম্পর্কে আপনি আমার কাছে তার ব্যাপারে নেতিবাচক কথা বলা শুরু করলেন! তার ব্যাপারে পজিটিভ কোনো কথা বলছেন না। এতে করে হয়কি আমার মাঝে তার ব্যাপারে মানে রহিমের ব্যাপারে একটা নেতিবাচক চিন্তা মাথায় তৈরি হয়ে যায়। কেন না রহিমকে আমি কখনো দেখিনি এমনকি কখনো তার সাথে আমার কথায় হয়নি!

ঝামেলাটা হয় তখনই যখন আপনারা সব মিটিয়ে আবারো বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হয়ে যান। মানে হচ্ছে আপনি আগে রহিমের সাথে যেভাবে মিলমিশ করে চলাফেরা করতেন তার সাথে আবারো সেইভাবে চলাফেরা করছেন। হঠাৎ ধরেন আপনাদের একসাথে রাস্তায় আমি দেখলাম! তখন আমার মনে প্রশ্ন জাগতে পারে এবং সেটা স্বাভাবিক! দুদিন আগেই না আপনি বন্ধুর গালমন্দ আমার কাছে এসে বললেন। আর এখন আপনিই সেই বন্ধুর সাথে আগের মতো চলাফেরা করছেন! এখন আপনাকে গিয়ে আমি যদি বলি আপনি কেন রহিমের সাথে চলাফেরা করছেন? রহিন তো ভালো না! আপনি আদৌ ব্যাপারটা কি স্বাভাবিকভাবে নিবেন! আপনি হয়তো আমাকে বললেন, আমি রহিমের সাথে আবারো চলছি তাতে তোমার সমস্যা কি! আমাদের বন্ধত্ব দেখে কি তোমার হিংসা হচ্ছে? ব্যাপারটা হলো কি অবশেষে আমাকেই আপনি ভিলেন বানিয়ে দিলেন!

এখন কথা হচ্ছে, আপনার এমন কথা শোনার পর আমার নিজের উপরই রাগ তৈরি হতে পারে। কেনই বা বোকার মতো আপনার কথা শোনলাম! কিন্তু আপনার বন্ধু হিসেবে আমার দায়িত্ব ছিল আপনার কথা শোনা। খারাপ সময়ে পরামর্শ দেয়া। তবে আপনার সাথে আমার বন্ধুত্বের সম্পর্কটা কিন্তু গাড় হবে! আপনার প্রতি আমার বিশ্বাসটাও কমে যাবে! আপনি যেহেতু একজনের নামে কোনো বিষয় নিয়ে মনো মালিন্য হওয়ার পর মানুষের কাছে বন্ধুর নিন্দামন্দ বলে বেড়ান এটার নিশ্চয়তা কি যে আপনি আমারটা বলে বেড়াবেন না! আসলে বাস্তবিক জীবনে এমন ঘটনা ঘটে। বন্ধু জীবনে থাকা ভালো। তবে খুব কমজনের সাথেই মেশা উচিত! আমার বাস্তবিক জীবন থেকেও দেখেছি বন্ধুদের সার্কেলে আপনি যত হাইডে থাকবেন ততই ভালো। দেখবেন বন্ধুদের আড্ডায় আপনাকে নিয়েও সমালোচনা কম হবে।

আমাদের আসলে উচিত নয় বন্ধুত্বের পরনিন্দা করা। বরং বন্ধুদের সাথে সময়গুলো উপভোগ করাই শ্রেয়। হতে পারে বন্ধুর সাথে আমার মনোমালিন্য হয়েছে তারপরেও কারো কাছে বন্ধুদের ব্যাপারা নেগেটিভ কিছু ছড়ানো ঠিক নয়। আপনাকে বিশ্বাস করেছিল বলেই আপনি সবকিছু জানেন। আপনার উচিত বিশ্বাসের জায়গাটা ধরে রাখা। যাইহোক, সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌸।



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg

আমি কে?

IMG-20211205-WA0092.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। সম্প্রতি আমি ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করেছি। এখন বিএসসি এর জন্য প্রিপারেশন নিচ্ছি। পাশাপাশি লেখালেখি করে আসছি গত দু বছর ধরে। ভালো লাগার জায়গা হলো নিজের অনুভূতি শেয়ার করা, আর সেটা আমার বাংলা ব্লগের মাধ্যমেই সম্ভব হয়েছে। যাক,
নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 29 days ago 

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.12
JST 0.029
BTC 66303.73
ETH 3592.29
USDT 1.00
SBD 2.61