জীবন যুদ্ধে

25-06-2023

** ১১ আষাঢ়, ১৪৩০ বঙ্গাব্দ**


আসসালামুআলাইকুম সবাইকে


environmental-protection-326923_1280.jpg

copyright free image from pixabay

বাকের ভাইয়ের বিখ্যাত একটা কথা আমার মনে পড়ে। তিনি বলেছিলেন, " জীবনে জয় পেতে হলে আমাদের পরাজয়ের ভিতর দিয়েই যেতে হবে। তবেই আমরা জয় পাবো! " কিন্তু বাকের সেই কথার সাথে আবার অনেকের মাঝে মিল খুঁজে পাওয়া যায় না। এই টুংকো জীবনে আমরা প্রতিনিয়ত শিখছি, জানতে পারতেছি। মাঝে মাঝে তো হোচঁট খেয়েও পড়ে যাচ্ছি। কিন্তু মানুষ এক আজব প্রাণী! কেউ হোচঁট খেয়ে পড়ে গেলে তাকে কেউ আর বলে না উঠো, আমি পাশে আছি। এইটুকু আমার ক্ষুদ্র জীবনে বুঝতে পারলাম! তবে প্রতিনিয়ত জীবন আমাকে শিখিয়েছে কিভাবে বাচঁতে হয়, বেচেঁ থাকতে হয়!

জীবন নিয়ে আমাদের অভিযোগেরও শেষ নেই। আমার এটা চাই, ওটা চাই! শুধু চাই আর চাই। কারো তো আবার স্বপ্ন ভেঙে যায়। উঠে যে দাঁড়াতে পারে সেই জীবনে সাফল্য লাভ করতে পারে। তবে আমার মনে হয় খুব কম সংখ্যক ব্যক্তিই উঠে দাঁড়াতে পেরেছে। আর যারা সেটা করতে পেরেছে তারাই জীবনে সাফল্যের দেখা পেয়েছে।

এই একজীবনে হতে পারে আপনার প্রাপ্তির খাতা শূন্য! আপনি যা চেয়েছিলেন তা হয়তো পাননি। কিন্তু দিনশেষে জীবন তো আপনারই, জীবনের মূল্যটা যে আপনাকেই দিতে হবে। মানসিকভাবে দূর্বল হয়ে গেলেও যে চলবে না। মনোবল রাখতে হবে দৃঢ়। আপনাকে দিয়ে যা হওয়ার কথা ছিল না, সেটা বিশ্বাস রাখতে হবে যে, আপনাকে দিয়েই সেটা করা সম্ভব! হ্যা! আপনাকে দিয়েই।

আসলে আমি মনে হয় জীবনের সবচেয়ে কঠিন মোমেন্ট পার করতেছি এমন মনে হচ্ছে। সাফল্যের দুয়ারে এসেও যেন মনে হচ্ছে কেউ নেই পাশে। আসলেই যে কেউ পাশে থাকে না, থাকবেও না। আর আপনি যদি কারো কাছ থেকে কিছু আশা করে থাকেন তাহলে আমি বলবো সেটা বোকামি ছাড়া আর কিছুই নয়। মানুষ স্বভাবতই আশা নিয়ে বাচেঁ। কিন্তু সেই আশা পূরণ না হলে মানসিকভাবে হয়ে পরে দূর্বল। তাই আশা না রাখাই ভালো। লড়াইটা হোক নিজের সাথেই!

সবচেয়ে ভালো লাগার বিষয় হলো আপনার সম্পর্কটা হয় যদি আল্লাহ তায়ালার সাথে। তাহলে দেখবেন জীবন সুন্দর! এই দুনিয়া শুধু একটা মরিচীকা! কিছুক্ষণের জন্যই যে আসা এ পৃথিবীতে। তবে এই কিছুটা সময়ই যেন আমাদের অনেক কিছু শিক্ষা দেয়। আর জীবন সে শিক্ষাটা দিবেও আপনাকে। জীবনের এ শিক্ষায় আপনি প্রতিনিয়ত পরাজিত হবেন, হতাশ হবেন। আর সে হতাশ কাটিয়ে উঠতে পারলেই আপনি বাকিটা সময়ও উপভোগ করতে পারবেন।

জীবনের প্রতিটা সময়ই আমাদের সংগ্রাম করে বেচেঁ থাকতে হয়। হয় নিজের সাথে নয়তো অন্য কারো সাথে। এই সমাজে আপনার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে জীবনে সংগ্রাম করে যেতে হবে। সমাজের সাথে তাল মিলিয়ে চলতে হবে।

দিনশেষে আপনাকে আমাকে জীবন যুদ্ধে লড়াই করে যেতে হবে সাহসী সৈনিকের মতো করেই! হয়তো আপনার মুখের দিকে তাকিয়ে আছে আপনার প্রিয়জনেরা! আপনার সাফল্যে আপনার প্রিয়জনেরা হবে আনন্দিত! লড়াইটা হোক জীবনের সাথে, নিজের সাথে।

তবে জীবনটাকে সহজভাবে দেখলেও সহজ! একটা প্রশ্ন থেকেই যায়। আপনি টাকা ছাড়া কি জীবনকে সহজ করতে পারবেন? নিশ্চয় না। টাকা দিয়েই যে দুনিয়ার সবকিছু হয়ে যায় ব্যাপারটা এমনও না! আপনার যেটুকু চাহিদা ঐটুকু হলেই হলো। কিন্তু এর বেশি আশা করলে দেখবেন আপনি হতাশায় ভুগছেন, মনে হবে জীবনের কোনো মূল্য নেই।

যায়হোক, প্রত্যেকটা মানুষেরই জীবনের গল্প ভিন্ন! সফলতার পিছনের গল্পটাও ভিন্ন। আর বেশি কথা বাড়ালাম না। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ 🌼



10% beneficary for @shyfox ❤️

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ধন্যবাদ সবাইকে



WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 last year 

একদম ঠিক বলেছেন ভাইয়া সম্পর্কটা যদি হয় আল্লাহ তায়ালার সাথে তাহলে আর কি লাগে। আমাদের জীবনে যা হতাশা চিন্তা সব আমাদের চাহিদার জন্য। চাহিদা কম থাকবে তো জীবন সুন্দর। আর সব থেকে বড় কথা হলো আল্লাহ তায়ালার উপর ভরসা রাখা। সত্যি ভাইয়া আপনার পোস্ট টা পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56159.14
ETH 2370.54
USDT 1.00
SBD 2.30