আবেগের কবিতা || জিলাপি || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

pexels-mumtahina-tanni-7566499.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন। আমিও বেশ ভালো আছি এবং নিজেকে আরো ভালো রাখার চেষ্টা অব্যাহত রাখার চেষ্টা করছি। আসলে ভালো থাকার অনেক উপায় আছে, তবে সবার আগে প্রয়োজন ভালো আছি এই ধরনের মানসিকতা তৈরী করা। যদিও এটা মোটেও সহজ কাজ না কিন্তু তবুও আমাদের মানসিকতার পরিবর্তন আনতে হবে। আমি ভালো আছি এই ধরনের মানসিকতা তখনই তৈরী হবে যখনই আপনি আপনার সকল প্রাপ্তিগুলো নিয়ে সন্তুষ্ট হতে পারবেন কিংবা কোন ধরনের অপ্রাপ্তির জন্য নিজেকে দায়ী বা অযোগ্য ভাববেন না। দেখুন আমরা সকল ক্ষেত্রে সফল হতে পারবো না, এটা যেমন সত্য ঠিক তেমনি সেটাও সত্য যে সকল ক্ষেত্রে ব্যর্থ হওয়ার মতোও না। সুতরাং আমাদেরকে আমাদের অবস্থান নিয়ে অবশ্যই খুশি থাকার চেষ্টা করতে হবে।

হ্যা, এখানে একটা বিষয় অবশ্যই উল্লেখ্য করা প্রয়োজন যে, আপনি নিজের যোগ্যতার সঠিক ব্যবহার যতক্ষন পর্যন্ত না ব্যবহার করতে সক্ষম হবেন ততোক্ষন পর্যন্ত সহজ বিষয়েও সফলতা অর্জন কষ্টকর হয়ে যাবে আর সেটা নিয়ে যদি নিজের হতাশা প্রকাশ করেন তাহলে সেটা হবে বোকামি। আমরা কিন্তু অধিকাংশ ক্ষেত্রে এই বোকামি করে থাকি এবং তারপর বিষয়টি নিয়ে নিজের হতাশা প্রকাশ করি। যোগত্য ভেতরে আটকে রাখার বিষয় না, বরং সেটাকে নানাভাবে প্রকাশ করার চেষ্টা করতে হবে এবং নিজের সেরাটা সম্মুখে নিয়ে আসার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। আমি কি? আমার যোগ্যতা কি? এগুলো আমার শরীরে লেখা থাকবে না বরং তা আমার কাজ দ্বারা প্রমানীত হবে।

না, আজ আর কঠিন কথা কিংবা বাস্তবতা নিয়ে কিছু বলবো না, বরং মুডটাকে আরো সুন্দর ও চিলচিল রাখতে চাই। অবশ্যই বুঝে গেছেন বিষয়টি, আগামী দুইদিন ছুটি আছে সামনে, সুতরাং গ্রামের বাড়িতে যাওয়ার দারুণ একটা সুযোগ হাতছানি দিচ্ছে আমাকে। আর এই চিলচিল মুড সেই জন্যই জাগ্রত হয়ে আছে। তবে আজকে একটু ভিন্ন ধরনের মজার একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করবো। যদিও আমার বাংলা ব্লগের ডিসকর্ডে মজার ছলেই কবিতাটি লেখা হয়েছিলো। যার বিষয় ছিলো জিলাপি, জিলাপি আমার খুব পছন্দের একটা খাবার। সুতরাং সেই পছন্দের খাবারটি নিয়েই আমার আজকের দুষ্টু-মিষ্টি কবিতা। চলুন তাহলে পড়ি-

pexels-mumtahina-tanni-7242659.jpg

জিলাপির আছে অনেক গুন
রসনায় তৃপ্তি দেয় বাড়ায় লোভ
গোল গোল প্যাঁচে বেড়ে যায় স্বাদ
চেটে পুটে খেয়ে হয়ে যাই কাত।

গরম গরম মুচমুচে ভাজা
জিলাপি খেয়ে প্রাণটা হয় ঠান্ডা
মন যদি থাকে খারাপ দাও তুলে জিলাপি
হৃদয়ের চঞ্চলতা বেড়ে যাবে তখনি।

ছোট বেলার জিলাপি চিনিতে ভাজা
রসে ছিলো টসটস নষ্ট হতো জামা
বড় বেলার জিলাপি মমতায় মাখা
তৃপ্তিতে হৃদয় আহ্লাদে আটখানা।

জিলাপি দেখলেই বেড়ে যায় লোভ
খেতে না পেলে মনে জমে দুখ
প্যাঁচে প্যাঁচে থাকে কত মজা
না খেলে বুঝবেন না মর্মকথা।

জীবনের প্যাঁচ ছুটাতে চাইলে
জিলাপির প্যাঁচে ঢুকতে হবে
মার প্যাঁচের অভিজ্ঞতার জোরে
জীবনের রহস্য উদঘাটন হবে।

থাকুক যত গন্ডগোল জিলাপির দামে
স্বাদের প্রত্যাশায় তবু তা খেতে হবে
টাকা পয়সা কিছুই না জীবনের তরে
স্বাদের আনন্দ পূর্ণতা আনে হৃদয়ে।

Image taken from Pexels 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 
পৃথিবীতে সেই ব্যক্তি সবচেয়ে সুখী যার যতটুক আছে ততটুকুই নিয়ে সুখে থাকে। যার যতটুকু যোগ্যতা আছে সে ততটুকু নিয়ে যদি কাজ করে তাহলে সেখানে সফলতা আসবে ।ভাই আপনার জিলাপি নিয়ে কবিতাটির অনেক দারুন হয়েছে। জিলাপি কিন্তু গরম গরম খেতে খুব ভালোই লাগে। আমার অনেক প্রিয় খাবার।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

আমি কি? আমার যোগ্যতা কি? এগুলো আমার শরীরে লেখা থাকবে না বরং তা আমার কাজ দ্বারা প্রমানীত হবে।

মানুষের বাইরের চেহারা দেখে কখনো কারো যোগ্যতা প্রমাণ করা যায় না। আসলে কার যোগ্যতা কতটুকু তা তার কাজ দ্বারাই প্রমাণিত হয়। সত্যি ভাইয়া আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লাগলো। আসলে আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যারা উপর থেকে মানুষকে নির্বাচন করে কিন্তু তার ভিতরে থাকা গুনগুলো যাচাই করে না। জিলাপি নিয়ে দারুন কবিতা লিখেছেন ভাইয়া। সেই সাথে যদি আমাদের জন্য জিলাপি খাওয়ার ব্যবস্থা করা হতো তাহলে মনে হয় আরো ভালো হতো।

শুরুতে মন ছুঁয়ে যাওয়া কিছু কথা বললেন ভাই। নিজেদের খুশি রাখতে পারব তখনই যখন নিজের অবস্থান নিয়ে নিজেরা সুখী থাকব। তবে আমরা কজন আছি এভাবে ভাবি! জীবনে যেটুকু পেয়েছি তার থেকে না পাওয়ার লিস্ট টাই যেন বেশি করে পোড়ায় আমাদের।

আর কবিতাটা মজার ছন্দে লেখা হলেও , রূপক অর্থে এটার গভীরতা অনেক ভাই। জিলাপী নিয়ে যে এভাবে ভাবতে পেরেছেন এটার জন্যই আপনাকে স্যালুট ভাই।

 2 years ago 

আজ কোনো বাস্তবতার কথা হবে না, আজ হবে শুধু রসের কথা! শুধু জিলাপির প্রেমের কথা। জিলাপির প্যাচের ভিতরেও যে এতো কাহিনী লুকানো কে জানতো? সেই ছোটবেলায় মসজিদে যে জিলাপী দিতো আহা এটা পেয়েই তো মহা খুশি হতাম। জিলাপীর প্যাচের ভিতরে ভিতরে কতো গল্প কথা লুকানো। ভালো ছিল কবিতাটি 😄। হ্যাংআউট এ আজকে জিলাপী দিয়েন 🤭

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

আসলে ভাই আজকে কোন আবেগের কথা হবে না, শুধু রসের কথা হবে। জেলাপি আর জেলাপি নিয়ে অনেক কথা হয়েছে গল্প হয়েছে। আজকে আপনার জেলাপির কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো এবং আশা করি জেলাপি নিয়ে অনেক আলোচনা হবে হ্যাংআউটে।

 2 years ago 

এই ভালো আছি বিষয়টা নিজের মধ্যে আনাটা আসলে খুবই কষ্টকর ভাইয়া।জিলাপির প্রতি কতো বেশি ভালোবাসা তা আজ টের পেলাম।তবে তা ভাবির চেয়ে বেশি হলে কিন্তু আর জুটবেনা,মনে রাখবেন।😛

 2 years ago 

হা হা হা জিলাপির প্রতি টানটা আমার সেই স্কুল জীবন হতেই চলে আসছে। মজা আছেতো, কিন্তু কেউ বুঝতে চায় না।

 2 years ago 

জীবনের প্যাঁচ ছুটাতে চাইলে
জিলাপির প্যাঁচে ঢুকতে হবে
মার প্যাঁচের অভিজ্ঞতার জোরে
জীবনের রহস্য উদঘাটন হবে।

ভাইয়া আমি মনে করি জীবন যুদ্ধের জায়গা থেকে প্রত্যেকটা মানুষ আপ্রাণ চেষ্টা করে নিজেকে সাবলীল রাখার জন্য। সবকিছু পাওয়ার পরেও না পাওয়ার যে বিষয়টা থাকে সেটা অধিকাংশ মানুষই ছেড়ে দেয় উপরওয়ালার হাতে। তবে আমার জায়গা থেকে আমি মনে করি কেউ চায় না নিজের সেরাটা আড়ালে রাখতে। কিছু কিছু মানুষের জীবনে সবকিছু থেকেও যখন কিছুই নেই মনে হয় তখন সে মানুষটা নিজের প্রতি আস্থা হারিয়ে ফেলে।

শিরোনামটি দেখে আমার লেগেছিল বেশ
হাফিজ ভাইয়ের প্রাণ জুড়ে জিলাপির দেশ
জিলাপির মার পেছে মারছে ক্ষণে ক্ষণে
জিলাপি না খেয়েই যেতে হবে বনে।
হাফিজ ভাইয়ের মিষ্টি কথা মিষ্টি আরো জিলাপি
না খেয়েই মিটাতে হচ্ছে মনের আর্থর তৃপ্তি
ডিসকোডেতে সব সময় দেয় শুধু জিলাপি
জিভে জল রেখেই আমরা সবাই হ্যাপী।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59131.70
ETH 2599.11
USDT 1.00
SBD 2.40