আবেগের কবিতা || তুমি স্পর্শের শ্রেষ্ঠ কল্পনা || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন। আলহামদুলিল্লাহ, যেমন আছি মন্দ হোক বা ভালো হোক, চেষ্টা করছি মেনে নিয়ে জীবনকে গতিশীল রাখার। মাঝে মাঝে এমন হয় না, যারা আমাদের সঠিক বিষয়ে গাইড করেন কিংবা সমস্যা বা বিপদে আমাদের পাশে থাকে এগিয়ে এসে, তারাই অনাকাংখিত ভুল করে ফেলেন মানসিক অস্থিরতা নিয়ে। তখন আমাদের সেগুলো মানতে খুবই কষ্ট হয়, নিজেকে শান্তনা দিতে পারি না কারন একটা তারাই আমাদের বুঝাতেন ভালো মন্দ নিয়ে, আমাদের পাশে থাকতেন সমস্যাগুলোর সমাধান নিয়ে। তাই তাদের অনাকাংখিত ভুলগুলো কখনোই আমরা ক্ষমসুন্দর দৃষ্টিতে দেখতে পারি না। আমার জীবনে এমনটা বহুবার হয়েছে, বহুবার আমি নিজেকে শান্তনার প্রখর যন্ত্রনার মাঝেও বন্দি করে রাখার চেষ্টা করেছি।

হয়তো এটাই জীবন, হয়তো এটাই জীবনের বাস্তবতা। আমরা যা চাই তা হয়তো ভুল করে পাই আর যা চাই না তা বার বার নতুনভাবে পাই। ঐ যে কথায় বলে না, আমি সুখ শান্তি খুঁজি কিন্তু দুঃখ সর্বদা থাকে আমার পিছু পিছু। আমি চাইলে কি হবে সেতো আর আমাকে চায় না। আমি যেভাবে যেখানেই চেষ্টা করি না কেন ভিন্ন কিছুর প্রত্যাশায়, দুঃখ ঠিক তার নিয়মে আমাকে খুঁজে বের করে ফেলে। হয়তো দুঃখের ভালোবাসাটাই আমার জন্য প্রকৃত ভালোবাসা। যাইহোক, থাক বাদ দিন এসব কথা, তারচেয়ে বরং একটা কবিতা পড়ি। যদিও আজকাল খুব একটা কবিতা লিখতে পারছি না, কারন আমি আমার চঞ্চলতা ছাড়া কবিতা লিখতে পারি না, দুঃখের মাঝে আমার কবিতাগুলো ফিরে আসে না।

spring-7901015_1280.jpg

মরুভূমির উত্তপ্তময় পরিবেশেও
আমি শীতল, তোমার স্পর্শের কল্পনায়,
ভীষণ তৃষ্ণা জাগানো হৃদয়েও
আমি চঞ্চল, তোমার হাসির মুগ্ধতায়।

তুমি স্পর্শের শ্রেষ্ঠ কল্পনা
তুমি চঞ্চলতার সফেদ ভাবনা,
আমি বার বার কল্পনায় হারাই
তুমি বার বার মুগ্ধতায় জড়াও।

শীতের শীতলতাময় পরিবেশেও
আমি উষ্ণ, তোমার কায়ার ছায়ায়,
বিশাল সমুদ্রের উত্তাল সীমানায়ও
আমি নির্বীক, তোমায় রূপের মুগ্ধতায়।

তুমি সজীবতার শ্রেষ্ঠ কিছু
তুমি বিদ্রোহী হওয়ার ইস্যু,
আমি বার বার সীমানা সাজাই
তুমি বার বার স্পন্দন জাগাও।

তুমি হৃদয়ের সীমানায় থাকা
ধ্রুব তারা, মুগ্ধতা ছড়ানো রাত,
তুমি কল্পনা জুড়ে বিস্তৃত হওয়া
রঙিন তারা, ভালোবাসার নির্মল চাঁদ।

Image taken from Pixabay

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

আপনার এই কথাটা আমার অনেক ভালো লাগলো ভাইয়া আমরা যা চাই তা অনেক সময় ভুল করে পাই আর যা চাই না তা নতুনভাবে পাই।আমি যতই সুখ চাই না কেন দুঃখ আমাকে তারা করে আর এটাই হয়তোবা আমার ভাগ্যের প্রকৃত ভালোবাসা। কথাগুলো বেশ দারুন লিখেছেন হৃদয় ছুঁয়ে যাওয়ার মত।আপনার
স্বরচিত আবেগের কবিতা তুমি স্পর্শের শ্রেষ্ঠ কল্পনা পড়ে অনেক ভালো লাগলো। বেশ দারুণ লিখেছেন ভাইয়া। ধন্যবাদ দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আসলে বাস্তব জীবন আমাদের অনেক কিছু নির্মমভাবে উপলব্ধি করতে শেখায়, কিন্তু সমস্যা হলো আমরা সবগুলো সব সময় মেনে নিতে পারি না। অনেক ধন্যবাদ আপু।

 7 months ago 

বেশ আধ্যাতিক লাইনের মানুষ আপনি ভাইয়া। সব সময় পোস্টের শুরুতে খুব গুরুত্বপূর্ণ কিছু কথা শেয়ার করেন। আর আপনার শেয়ার করা কথা গুলো পড়তে পড়তে কোথায় যেন হারিয়ে যাই। সেই সাথে তো আছে আপনার আবেগের কবিতা। আজকে কবিতাটি কিন্তু বেশ আবেগ মাখা। কবিতার প্রতিটি লাইন যেন ভালোবাসার আবেগে ছেয়ে গেছে। ধন্যবাদ এন সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 7 months ago 

হা হা হা, কি বলেন তাহলে একটা চেম্বার খুলে বসবো? বাস্তব জীবনের অভিজ্ঞতাগুলো আমাদের সকলের মাঝে প্রায় একই রকমের হয়ে থাকে, তাই অন্যের কিছু পড়ার সময় মনে হয় সেগুলোর আমার মনের কথা। অনেক ধন্যবাদ।

 7 months ago 

ভাইয়া চেম্বার খুললে কিন্তু খারাপ হয় না। আমরা তো কিছু উপদেশ পাব। হিহিহি

Posted using SteemPro Mobile

 7 months ago 

হ্যা ভাই এটা ঠিক বলেছেন কখনো কখনে কাছের মানুষের কিছু ভুলের জন্য মন অশান্ত হয়ে যায় ৷ যা হোক ভাইয়া জীবন মনে হয় আসলে এমনি ৷আমরা যেটা চাই সেটা পাই না ৷আর যেটা পাই পাই ভুল করৈ পাই ৷
সর্বোপরি বলবো কথা গুলো সত্যি অনেক ভালো ছিল ৷ সেই কবিতা তো বলার অপেক্ষা রাখে না ৷ আপনি একজন আর্দশ কবি সেটা না বলে পারছি না ৷ অনেক সুন্দর ছিল কবিতাটি ৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন এমনটাই প্রত্যাশা ব্যাক্ত করছি৷

 7 months ago 

স্পর্শতার কল্পনা এমনই। কারণ একটি সুন্দর কল্পনা মানুষকে হাজার কষ্টের মাঝেও বাঁচিয়ে রাখতে সহযোগিতা করে। সুন্দর কল্পনা মানুষকে অনেক বেশি অনুপ্রেরণা দেই। তার মধ্যে যদি হয় সুন্দর স্পর্শতা মনের মানুষের স্পর্শতা। কিংবা আপন জনের স্পর্শতা তাহলে তো বেশ ভালো কথা। সেই স্পর্শতা যে শুধু প্রেমিক প্রেমিকার হবে সেটা কোন ধরা বাঁধা নিয়ম নেই। এই স্পর্শতা মা বাবার হতে পারে। হতে পারে সন্তানের বিভিন্নভাবে আলোচনা করা যায়। অনেক ভালো লেগেছে আপনার কবিতাটি পড়ে।

 7 months ago 

প্রথমেই কামনা করি আপনার দুঃখ গুলো কেটে যাক এবং আগের সেই চঞ্চল মন-মানসিকতা ফিরে পান। আসলে ভুলের ঊর্ধ্বে কেউই নয় তবে অনেক সময় এমন অনেক ভুল মানুষ করে বসে যা সত্যিই আমাদের মেনে নিতে কষ্ট হয়। তবুও হয়তো সম্পর্কের খাতিরে আমরা মেনে নেই, তবে বারবার এই ভুলগুলো করলে সত্যি সেটা মনের মাঝে গভীর ক্ষত সৃষ্টি করে।
যাইহোক আবারো আপনার মনে বসন্ত ফিরে আসুক এই কামনা করছি।

তুমি স্পর্শের শ্রেষ্ঠ কল্পনা
তুমি চঞ্চলতার সফেদ ভাবনা,
আমি বার বার কল্পনায় হারাই
তুমি বার বার মুগ্ধতায় জড়াও।

আপনার কবিতা বরাবরই আমার শেখার জায়গা এবং আমি কিছু জিনিস সাথে করে নিয়ে যাওয়ার চেষ্টা করি। যাই হোক কবিতাটির এই লাইনগুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাই চমৎকার কবিতাটি আমাদের সাথে ভাগ করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

মানুষ মাত্রই ভুল,সুতরাং ভুল হতেই পারে। কিন্তু একই ভুলের পুনরাবৃত্তি বারবার ঘটলে, সেটা মেনে নেওয়া যায় না। কিন্তু যারা আমাদেরকে গাইড করেন,তারা যদি অনাকাঙ্খিত ভুল করেন,তাহলে সেটা মেনে নিতে খুবই কষ্ট হয়। ভাই প্রায় প্রতিটি পোস্টে আপনার শেয়ার করা কথাগুলো পড়তে ভীষণ ভালো লাগে। আজকেও তার ব্যতিক্রম নয়। যাইহোক দারুণ একটি কবিতা লিখেছেন ভাই। কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো।

তুমি হৃদয়ের সীমানায় থাকা
ধ্রুব তারা, মুগ্ধতা ছড়ানো রাত,
তুমি কল্পনা জুড়ে বিস্তৃত হওয়া
রঙিন তারা, ভালোবাসার নির্মল চাঁদ।

তবে শেষের চারটি লাইন সবচেয়ে বেশি ভালো লেগেছে। যাইহোক বরাবরের মতো এতো চমৎকার একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার লেখাটা পড়ে হাসানের একটা গান মনে পড়ে গেল আমি হাত দিয়ে যা ছুই তা দুঃখ হয়ে যায়। আমরা যতই সুখ শান্তি এসব চাই কিন্তু দুঃখ যেন আমাদের পিছু ছাড়েই না।

সেই তুমি টার এমনভাবে উদাহরণ দিয়েছেন তুলনা দিয়েছেন কিছু বলার নেই। এককথায় অসাধারণ । চমৎকার ছিল কবিতা টা ভাই। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

কষ্টের দিন কেটে গিয়ে একদিন সোনালী সূর্য উঠবে আকাশে।এতোটা হতাশ, দুঃখ ভারাক্রান্ত থাকা ঠিক নয়।প্রত্যাশা রইলো সুন্দর মিষ্টি সকালের।বরাবরের মতো কবিতা কিন্তু ভালোই লিখে যাচ্ছেন।চমৎকার কিছু কথা,কবিতা সব মিলিয়ে ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69