শিং মাছ দিয়ে নাপা শাকের ঝোল || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG20240110132233.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন। আলহামদুলিল্লাহ আমি এখন পর্যন্ত আছি এবং ভালো থাকার প্রচেষ্টাকে গতিশীল রাখার চেষ্টা করছি। এর আগের রেসিপিতে বলেছিলাম মানসিকতা আমাদের ভেতরের অর্ধেক সৌন্দর্য প্রকাশ করে থাকে। আজকে যেটা বলবো সেটা হলো উত্তম মানসিকতা সেটাই যার দ্বারা অন্যরা দারুণভাবে উপকারীত হয় কিংবা অন্যরা যার দ্বারা কোন ক্ষতির সম্মুখীন হয় না। এখন আপনি কিংবা আমি উত্তম মানসিকতার দাবী করি সর্বদা কিন্তু কখনো কি এটা চিন্তা করে দেখেছি, আমাদের মাননিসকতা কিংবা ব্যবহারের দ্বারা অন্যরা ক্ষতিগ্রস্থ নাকি তাদের মুখে হাসি ফুটছে। হাসি ফুটার বিয়ষটি এখানে আক্ষরিক অর্থে ব্যবহার করা হয়েছে।

হ্যা, আমার সুন্দর ব্যবহারের কারনে হয়তো কারো ক্ষতি হলো না কিন্তু তার মাঝে একটা অনুভূতি তো তৈরী হলো যেখানে সে মনের ভেতর হতে আন্তরিকতা কিংবা মনে মনে ধন্যবাদ বলতে বাধ্য হলো, এটাই কম কিসে? সুতরাং একটু চিন্তা করুন এবং চেষ্টা করুন নিজের ভেতরের মানসিকতাটিকে পরিবর্তন করার, অন্যরা সেখানে যেন ক্ষতিগ্রস্ত না হয় অন্ততঃ হাসি ফুটাতে না পারলেও। যাইহোক, আজকে একটা রেসিপি শেয়ার করবো, তবে এটাও আমার পরিচিত নয়। বরং এটা উত্তরবঙ্গের জনপ্রিয় একটা শাক। নামটা হলো নাপাশাক, নাপা শাক না চিনলেও আমরা সবাই কমবেশী নাপা সিরাপ কিন্তু চিনি, হি হি হি। চলুন ভিন্ন স্বাদের এই শাকের রেসিপি দেখি আজকে-

IMG20240110125313.jpg

রেসিপির উপকরণঃ

  • নাপা শাক
  • শিং মাছ
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • তেল
  • লবন
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া

প্রস্তুত প্রণালীঃ

IMG20240110125404.jpg

IMG20240110125531.jpg

IMG20240110125546.jpg

প্রথমে একটা প্যান চুলায় বসিয়ে তেল ঢেলে গরম করেছি, তারপর পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা রসুনের পেষ্ট এবং সকল মসলাগুলো দিয়েছি কষা করার জন্য।

IMG20240110125929.jpg

IMG20240110125938.jpg

IMG20240110125954.jpg

তারপর হালকা পানি দিয়েছি এবং মসলাগুলোকে কষা করে নিয়েছি। তারপর পরিস্কার করে শিংমাছগুলো দিয়েছি এবং পনুরায় কিছুটা কষিয়ে নিয়েছি।

IMG20240110130445.jpg

IMG20240110130935.jpg

তারপর শাকগুলো পরিস্কার করে দিয়েছি এবং মসলাগুলোর সাথে মিক্স করে কিছুটা সময় এভাবে রান্না করেছি যাতে শাকের ভেতর থাকা পানিগুলো বেরিয়ে আসে।

IMG20240110130952.jpg

IMG20240110132041.jpg

তারপর ঝোলের জন্য পানি দিয়েছি যেহেতু রান্নাটি একটু ঝোল ঝোল থাকবে। তারপর ঝোল শুকিয়ে কিছুটা ঘন হয়ে আসলে পরিবেশনের জন্য নামিয়ে নিয়েছি।

IMG20240110132226.jpg

ব্যস, তৈরী হয়ে গেলো আমাদের আজকের নাপা শাকের ঝোল ঝোল রেসিপি শিংমাছ দিয়ে। একটু ভিন্ন স্বাদের হলেও আমার কাছে দারুণ লেগেছিলো নাপা শাকের রেসিপিটি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমণ প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনার পোস্ট পড়ে খুবি ভালো লেগেছে। আমরা যদি উত্তম মনমানসিকতা নিয়ে সমাজে বসবাস করি তাহরে কারও উপকার না হলেও অপকার হবে না।যাইহোক আপনার আজকের শিং মাছ দিয়ে নাপা শাকের ঝোল রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। এতো মজাদার রেসিপি খুবি সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লেগেছে আমার।

 5 months ago 

আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো।
বেশ দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শিং মাছ আমাদের শরীরের জন্য অনেক উপকারী। তবে নাপাশাক কখনো খাওয়া হয়নি। শিং মাছ দিয়ে নাপা শাকের ঝোল দেখে লোভনীয় লাগছে। আমি শুনেছি নাপাশাকে জানি প্রচুর পরিমাণ ভিটামিন
রয়েছে চেষ্টা করব রেসিপিটি বাসায় একদিন ট্রাই করতে। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

ভাইয়া আপনার রেসিপি পোস্টগুলো পড়তে আমার বরাবরই খুবই ভালো লাগে। ঠিক তেমনি আজকে আপনার এই রেসিপি পোস্টে প্রথমে মসলাগুলো কষিয়ে নিয়ে তারপর কষানো মশলাগুলোর সাথে শিং মাছ গুলো কষিয়ে নেওয়াটা আমার কাছে খুবই ভালো লেগেছে। নিশ্চয়ই আপনার তৈরি রেসিপিটি খেতে অনেক বেশি সুস্বাদু ছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমি এটা সবসময় ভাবি যে, আমি কারো উপকার করতে পারি কিংবা না পারি, অন্তত আমার দ্বারা কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়।

নামটা হলো নাপাশাক, নাপা শাক না চিনলেও আমরা সবাই কমবেশী নাপা সিরাপ কিন্তু চিনি, হি হি হি।

ভাই শুধু নাপা সিরাপ না,আমি কিন্তু নাপা ট্যাবলেটও চিনি 😂। যাইহোক একেবারে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। এই শাক কখনো খাওয়া হয়নি আমার। শিং মাছ আমার খুব পছন্দ। শিং মাছ দিয়ে লাউ পাতার ঝোল এবং পালং শাকের ঝোল খেতে দারুণ লাগে। রেসিপিটা দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। যাইহোক এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

যার মন মানসিকতা যেমনই হয় ভাইয়া। আসলে আমরা যাচাই-বাছাই করিনা আমাদের মানসিকতার কারণে আমাদের ব্যবহারের কারণে অন্যান্য মানুষের ক্ষতি হচ্ছে কিনা। আপনি বেশ মজার একটি রেসিপি শেয়ার করলেন। শিং মাছ আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। আপনি শাক দিয়ে শিং মাছের ঝোল তৈরি করলেন। আশা করি খেতে খুবই সুস্বাদু ছিল ভাইয়া। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 5 months ago (edited)

নাপা সিরাপ খেয়েই তো বড় হলাম। আমাদের মাননিসকতা সব সময় গতিশীল। তাই সব সময় সবার ভালোর কথাই চিন্তা করা উচিত। যাইহোক ভাইয়া শাক দিয়ে শিং মাছের দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন। আমিও আজ ডাটা ও টমেটো দিয়ে শিং মাছ রান্না করেছি।😍😍

 5 months ago 

ভাইয়া নাপা বলতে আমি নাপা জ্বরের ট্যাবলেটকেই জানি।আপনার নাপা শাক আমার চেনা জানার বাইরে।তবে যাই হোক শিং মাছ যেকোনো শাক দিয়ে ঝোল করলে খেতে ভীষণ ভালো লাগে।আপনি খুব চমৎকার ভাবে রান্না শেয়ার করলেন।খেতে ভীষণ স্বাদের হয়েছিল বেশ বুঝতে পারছি। শীতের এই সময়ে এই শিং মাছের ঝোল গরম ভাতের সাথে জাস্ট অসাধারণ হয়।মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40