রবিবারের আড্ডা-৫ || ABB Stage Show: Episode-05

in আমার বাংলা ব্লগ2 years ago

Abb Show-5.png

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার বাংলা ব্লগের নতুন আয়োজন রবিবারের আড্ডা-৪র্থ পর্বে। আমরা শুরু হতেই বার বার বলে আসছি আমার বাংলা ব্লগ ব্যতিক্রম কমিউনিটি এবং আমাদের চিন্তাধারাও ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে আমার বাংলা ব্লগকে সাজানোর চেষ্টা করি। নতুন এই আয়োজনটি নিয়ে আমরা এখনো চিন্তা করছি, কাংখিত ক্ষেত্রে আরো কি কি পরিবর্তন আনা যায়, আশা করছি সময়ের সাথে সাথে কাংখিত পরিবর্তনগুলো ঠিক দেখতে পাবেন।

আমাদের এই আয়োজনটি চারটি সেগমেন্টে ভাগ করা হয়েছে, প্রথম সেগমেন্টে আমরা আমাদের অতিথির সাথে পরিচিত হবো এবং তার নিকট হতে আমাদের পাঁচটি প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা কিছু জানার আগ্রহ থাকলে সেটা আমরা দ্বিতীয় সেগমেন্টে জানার চেষ্টা করবো। অর্থাৎ আমাদের দ্বিতীয় সেগমেন্টেটি আপনারা যারা দর্শক সারিতে রয়েছেন তাদেরকে নিয়ে। আপনারা নিজেদের কৌতুহল কিংবা আগ্রহ থেকে প্রশ্ন করতে পারবেন এবং সেখান হতে অতিথি নিজে তিনজন সেরা প্রশ্নকারী নির্বাচন করবেন। যাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।

এরপর আমার নিজের পছন্দের একটা গান শুনবো, তারপর শুরু হবে তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, এখানে কমপক্ষে পাঁচটি প্রশ্ন করা হবে, অতিথি এক কথায় ঝটপট উত্তরগুলো দেয়ার চেষ্টা করবেন। সবশেষে আমরা যাবো চতুর্থ সেগমেন্টে অর্থাৎ শেষ পর্বে, যেখানে আমরা অতিথির নিকট হতে আমার বাংলা ব্লগের ব্যাপারে কিছু পরামর্শ বা দিক নির্দেশনা শুনতে চাইবো। এই হলো আমাদের রবিবারের আড্ডার টোটাল প্যাকেজ।

আসুন আমরা আমাদের অতিথির নিকট যাই এবং তার সাথে পরিচিত হই, তার সম্পর্কে কিছুটা জানি। স্বাগতম @selinasathi1 সাথি আপু, আমার বাংলা ব্লগের সম্মানিত ভেরিফাইড সদস্য। সংক্ষেপে যদি নিজের সম্পর্কে কিছু বলতেন? তার নিজের সম্পর্কে কিছু কথা শুনি আমরা এরপর শুরু করি প্রথম পর্বের পাঁচটি প্রশ্ন যা নিচে তুলে ধরা হলো।

11 siam.png

স্ক্রিনশট ক্রেডিটঃ @alsarzilsiam সিয়াম ভাই

প্রশ্নঃ আপনার স্টিমিটে আসার শুরুটা নিয়ে কিছু বলেন?
উত্তরঃ মূলত করোনাকালীন সময়টাতে আমরা সবাই লকডাউনে ছিলাম। এবং সে কারণে আমার ব্যবসায়ী কাজ স্থগিত ছিল। যদিও বাসায় বসে ছিলাম না সমাজ উন্নয়নমূলক অনেকগুলো কাজের সাথে সে সময় নিজেকে সম্পৃক্ত রেখেছিলাম।যেমন হ্যান্ড স্যানিটাইজার সাবান মাক্স খাবার, ইত্যাদি বিতরণ করেছিলাম। তবে সেই সময়ে সিয়াম কে দেখছিলাম স্টিমিট প্লাটফর্মে কাজ করতে। এবং ভোট পেলে বেশ উৎসাহ উদ্দীপনা গুলো আমার সাথে শেয়ার করত। তারই ধারাবাহিকতায় আমি সিয়ামকে বলেছিলাম আমিও তো এখানে কাজ করতে পারি তাইনা? আমার একটা আইডি খুলে দাও, একটু সময় কাটানোর চেষ্টা করি।মূলত সিয়ামকে দেখেই অনুপ্রেরণা পেয়েছি স্টিমিট প্লাটফর্মে কাজ করার জন্য। আমি স্টিমেট প্ল্যাটফর্মের জয়েন করার মাত্র কয়েকদিন পরেই আমার বাংলা ব্লগ এর সন্ধান পেয়েছিলাম।সেই থেকে আজ অবধি নানারকম চড়াই-উৎরাই পেরিয়ে এখনো লেগে আছি স্টিমেট প্লাটফর্মে।এবং শুধুই আমার বাংলা ব্লগে।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগের ভেরিফাইড মেম্বার ট্যাগ পাওয়ার অনুভুতি কেমন ছিলো?
উত্তরঃ আমার বাংলা ব্লগের ভেরিফাইড মেম্বার হওয়ার অনুভূতিটা ছিল দারুণ।অন্যরকম একটা উৎসাহ একটা আনন্দ উদ্দীপনা কাজ করেছিল অনুভবে।এবং বেশ আনন্দ এবং উচ্ছ্বসিত হয়ে চিৎকার করে সিয়ামকে বলেছিলাম এবং বেশ নাচানাচি করেছিলাম। আসলে এই অনুভূতিটা হৃদয়ে দাগ কেটে গিয়েছিল। এবং আমার আনন্দগুলো আমি ভাগাভাগি করে নেই সিয়াম এবং শিপুর সাথে। এক কথায় বলতে গেলে অনুভূতি ছিল অসাধারণ অনবদ্য।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগে প্রথম সাইফক্সের ভোট কেমন অনুভূতি তৈরী করেছিলো?
উত্তরঃ আমার বাংলা ব্লগে যখন জয়েন করেছিলাম তখন তো অনেক ছোট ছোট ভোট পেয়ে অনেক বেশি খুশি হতাম। কিন্তু যেদিন প্রথম সাই ফক্সের ভোট পেয়েছি সেদিনের আনন্দটা ছিল একটু অন্যধরনের।দারুন একটা ভালো লাগা কাজ করেছিল এবং আমার বাংলা ব্লগকে নিবিড় ভাবে কাজ করার জন্য আরও বেশি অনুপ্রাণিত। এবং উজ্জিবিত হয়ে ছিলাম।

প্রশ্নঃ আপনার ব্যক্তি জীবনের শিক্ষনীয় কোন ঘটনা শেয়ার করুন?
উত্তরঃ বলছি 2012 সালের কথা।বাংলাদেশ কবি সংসদ আয়োজিত একটি জাতীয় কবি সম্মেলন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলাম।যেখানে সারা বাংলাদেশের 64 জেলার কবি-সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।এবং অতিথি হিসেবে মঞ্চে ছিলেন কবি নির্মলেন্দু গুণ কবি মহাদেব সাহা কবি সুকুমার বড়ুয়াসহ দেশ এবং দেশের বাইরের ওপার বাংলা থেকেও কবি-সাহিত্যিকরা ছিলেন।বেশ মজার বিষয় হচ্ছে যে রেজিস্ট্রেশন অনুযায়ী আমার সিরিয়াল নাম্বার ছিল 85।পাবলিক হলের ভিআইপি হল রুমে বসে বসে 84 জন কবির কবিতায় শুনেছি খুব মন দিয়ে।এই প্রথম আমার কোন কবি সম্মেলনে উপস্থিত হওয়া।আমি তো যা লিখি তা যে কবিতা হয়ে উঠে এই সম্পর্কে আমার বিন্দু পরিমাণ ধারণাও ছিলো না।তবে আমি যখন ধৈর্যসহকারে 84 জন কবির কবিতা শুনছিলাম তখন আমি নিজেকে সমৃদ্ধ মনে করতেছিলাম এইজন্য যে অনেকের চেয়ে আমি ভালো লিখি এইরকম একটি অনুভূতি কাজ করছিল আমার ভেতরে।এবং 85 নম্বর সিরিয়ালে যখন আমাকে ডাকা হয়েছিল কবিতা পড়ার জন্য, আমি নারী পুরুষদের নিয়ে লেখা একটি “ন্যায্যধিকার” স্বরচিত কবিতা সেখানে পাঠ করি।

এবং সেই কবিতা শোনার পর কবি নির্মলেন্দু গুণ সহ মঞ্চে সমস্ত অতিথিবৃন্দ দাঁড়িয়ে আমাকে সম্মান জানিয়েছে। তখন দেখতে আরো পিচ্চি অর্থাৎ অনেক ছোট দেখাচ্ছিলো আমাকে।ওরা সকলেই আমাকে তুই করে সম্বোধন করে বলেছিল সাথী তুই একদিন সমৃদ্ধিশালী হবি।বিশ্বাস করুন সেদিনের সেই সম্মান সেই অনুপ্রেরণা আমার চোখে আনন্দ অশ্রু ঝরিয়ে ছিল।এ থেকে শিক্ষণীয় বিষয় হচ্ছে, নিজের সৃষ্টির প্রতি নিজের প্রতি আত্মবিশ্বাস রাখতে হবে।আর মনে মনে বলতে হবে আমিও পারি।পারতে আমাকে হবেই। আমার জীবনের প্রতিটি পদক্ষেপেই হচ্ছে শিক্ষালয়।তাই আজ এ প্রশ্নের উত্তর দিতে বেশ হিমশিম খাচ্ছিলাম।কোনটা ছেড়ে কোনটা আপনাদের সাথে শেয়ার করব।যেহেতু আমরা ব্লকচেইন এ কাজ করছি সেজন্য আমার লেখা নিয়ে এই শিক্ষণীয় গল্প টি আপনাদের সাথে শেয়ার করলাম।

প্রশ্নঃ পছন্দের একটি গানের কথা বলুন, যেটা সব সময় শুনতে ইচ্ছে করে।
উত্তরঃ আমার পছন্দের তালিকায় অনেকগুলো গান আছে।আমরা জানি গান আমাদের বিনোদন দেয়।আর আমিও বিনোদন নিতে খুব পছন্দ করি।তবে একা একা থাকলেই যে গানগুলো খুব বেশি শুনি সে গানের কথাগুলো তে থাকে যেমন বিনোদন, ঠিক তেমনি শিক্ষা, এবং অনুপ্রেরণা।

  • যেমন একটি গান আছে চলো সবাই জীবনের আহবানে সামনে এগিয়ে যাই.
  • যদি লক্ষ্য থাকে অটুট বিশ্বাস হৃদয়ে, হবে হবেই দেখা দেখা হবে বিজয়ে।
  • যদি হিন্দি গানের বেলায় আসি তবে এই গানটি খুব বেশি ভালো লাগে,কৌশিশ করনে ওয়ালে কাভি হার নাহি হতি।
  • তবে আজকে আপনাদের যে গানটি শোনাবো সেটি হচ্ছে এই ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ঠিক পৌঁছে যাব। আশা করি সকলের ভাল লাগবে।

এবার আমরা শুরু করি উপস্থিত ইউজারদের নিয়ে দ্বিতীয় সেগমেন্ট অর্থা প্রশ্ন-উত্তর পর্ব- যারা প্রশ্ন করতে চায় তাদের স্টেজে আসার সুযোগ দেয়া হয়, এছাড়াও যারা জেনারেল চ্যাটে লিখে প্রশ্ন করতে চায় তাদের বলা হয় যে কোন মডারেটরকে ট্যাগ দিয়ে প্রশ্ন করার জন্য। যারা প্রশ্ন করেন সাথি আপু তাদের সকলের প্রশ্নের কাংখিত জবাব দেন। তারপর প্রশ্নকারীদের মাঝ হতে তিনজন বিজয়ী নির্বাচন করার জন্য সাথি আপুকে কিছুটা সময় দেয়া হয় এবং আমরা সেই ফাঁকে আরো একটা পছন্দের গান শুনি।

এখন আমরা সাথি আপুর কাছে জানতে চাইবো আজকের প্রশ্নোউত্তর পর্বে সেই ভাগ্যবান তিনটি বিজয়ী কারা? সাথি আপুর বিবেচনায় বিজয়ীরা হলেন- @rex-sumon, @anisshamim এবং @rupaie22 । অভিনন্দন আপনাদের যারা প্রশ্ন করে বিজয়ী হয়েছেন, যথা নিয়মে আপনাদের ওয়ালেটে পুরস্কার পাঠিয়ে দেয়া হবে।

অতিথি এবং প্রশ্ন পর্বে বিজয়ীদের যথা নিয়মে রিওয়ার্ডস প্রেরণ করা হয়েছে-

আড্ডা-৫ সম্মানী.png

রবিবারের আড্ডার প্রাইজ পুলের পৃষ্ঠপোষক @rme দাদা, ফাউন্ডার-আমার বাংলা ব্লগ।

এরপর শুরু করা হয় তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, মজার কিছু প্রশ্ন করা হয় এবং সেগুলোর তাৎক্ষনিক উত্তর শুনা হয় সাথি আপুর কাছ হতে, একটু ভিন্ন ধরনের প্রশ্ন করে চেষ্টা করা হয় তাকে আটকানোর জন্য। সবশেষে আমরা আমাদের অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে চলে যাই অর্থাৎ চতুর্থ সেগমেন্টে। এখনে আমরা সাথি আপুর কাছে জানতে চাই আমার বাংলা ব্লগের ব্যাপারে কিংবা ইউজারদের উদ্দেশ্যে উনার পরামর্শ বা সাজেশন। সাথি আপু তার অভিজ্ঞতা ভিত্তিতে সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বেশ কিছু কথা বলেন এবং এ প্রসঙ্গে কবিতা আবৃত্তি করে শুনান, সবাই মনোযোগ দিয়ে শুনেন। তারপর আমরা শেষ করার পূর্বে সাথি আপুর কিছু অনুভূতি শুনি ।

সবশেষে আজকের এই বিশেষ আয়োজন রবিবারের আ্ড্ডায় যারা উপস্থিত ছিলেন সবাইকে আন্তরিক ধন্যবাদ, তবে যাওয়ার আগে আরো একটা বিষয়ে সবাইকে অনুরোধ করবো, এই শো’টি সম্পর্কে আপনাদের কোন আইডিয়া কিংবা পরামর্শ থাকলে অবশ্যই আমাকে ডিএম করবেন, আমরা চেষ্টা করবো শোটিকে আরো সুন্দর এবং প্রাণবন্ত করে তোলার, আপনাদের কাংখিত পরামর্শগুলো নিয়ে। তারপর সবাইকে ধন্যবাদ জানিয়ে শো সমাপ্ত ঘোষণা করি। পরবর্তী পর্বে আমাদের অতিথি @roy.sajib ভাই।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

রবিবারের আড্ডা অনুষ্ঠান টি খুব ভাল লাগে। উপস্থাপনা প্রানবন্ত হওয়ায় এর আবেদন অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে।এর মাধ্যমে অতিথি সমন্ধে জানা যায়।আমরা অনেক বিষয় সমন্ধে জানতে ও বুঝতে পারি। অতিথির পছন্দের গান ও শুনতে পারি।দাদাকে ধন্যবাদ এমন একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য। আর উপস্থাপকের ভূমিকা ও কিন্তু কম নয়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 
আসলে রবিবারে আড্ডা অনুষ্ঠানটি আমার কাছে অসাধারণ লাগে। কারন এত মাধ্যমে আমরা কিছু জানতে, বুঝতে ও শিখতে পারি। বিশেষকরে অতিথির উৎসাহমূলক বাণী আমাদের কর্মস্পৃহা অনেকগুলো বাড়িয়ে দিয়ে থাকে বলে আমি মনে করি।সর্বশেষে আমাদের ফাউন্ডার দাদাকে অসংখ্য ধন্যবাদ, এত সুন্দর ও প্রানবন্ত অনুষ্ঠান আমাদের সকলের শ্রদ্ধেয় হাফিজুল্লাহ ভাইয়ের মাধ্যমে উপস্থাপন করা জন্য।
 2 years ago 

জ্বী ভাই এটা সত্য যে আমরা অন্যের কথা সবচেয়ে বেশী অনুপ্রাণীত হয়ে থাকি। ধন্যবাদ আপনার অভিমত প্রকাশের জন্য।

 2 years ago 

আসলে রবিবারের আড্ডা মানেই দারুণ কিছু সময় উপভোগ করা ৷ এ সপ্তাহের আড্ডা টাও ছিলো জমজমাট ৷ বিশেষ করে সাথী আপু থাকায় ভালোই লেগেছে ৷ এবং আপনার উপস্থাপনও ছিলো চমৎকার ৷ সব মিলিয়ে দারুণ ছিলো গতকাল রবিবারের আড্ডা ৷

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

গতকালের আড্ডাটা সত্যি মনোমুগ্ধকর ছিল। মজার ব্যাপার হলো গতকালই প্রথম আমি রবিবারের আড্ডায় যুক্ত হয়েছিলাম। অসাধারণ একটা অভিজ্ঞতা ছিল আমার জন্য। আর যে কথাটা না বললেই নয়, সাথী আপু এত চমৎকার করে গুছিয়ে কথাগুলো বলেন যে বার বার শুনতেই ইচ্ছে করে কথা গুলো। এক কথায় অনেক কিছু শিখেছি গতকালের আড্ডায়। ব্যতিক্রমধর্মী এই আয়োজনটা শুধুমাত্র আমার বাংলা ব্লগ পরিবারেই সম্ভব।

 2 years ago 

এখন তো রবিবারের আড্ডা অনুষ্ঠানটি বেশি জমজমাট হয়ে উঠেছে। আমার কাছে কিন্তু বেশ ভালই লাগে। তাছাড়া কালকে সাথী আপুর কাছ থেকে এত শিক্ষনীয় বিষয় জানতে পারলাম এগুলো কিন্তু আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। সাথী আপু সত্যিই একজন বড় মনের মানুষ। তাছাড়া ওনার মত করে ভাবাটা কিন্তু সবার পক্ষে ভীষণ কঠিন। যেগুলো হয়তোবা আমরা সবাই পেরে উঠতে পারব না। কিন্তু তারপরেও বলবো ওনার কাছ থেকে অনেক বেশি উৎসাহ পেয়েছি কিছু কিছু বিষয়ে। একটা বিষয় কিন্তু উনার সাথে আমার মিলে গেল। এ সপ্তাহটা সত্যি ভীষণ ভালো কাটলো। গত সপ্তাহে আরও একজনের কথা শোনার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

রবিবারের আড্ডা অনুষ্ঠানে সকলকে স্বাগতম জানাচ্ছি।সর্বপ্রথম কৃতজ্ঞতা জানাতে চাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে।এত চমৎকার একটি আড্ডা অনুষ্ঠানের আয়োজন করার জন্য। সেই সাথে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাতে চাই শ্রদ্ধেয় হাফিজুল্লাহ ভাইকে। যিনি খুবই চমৎকার ভাবে উপস্হাপনা করে প্রাণবন্ত ও মুখরিত করছে এই আড্ডাটি। এই পর্বে আড্ডার অতিথি হতে পেরে দারুণ লেগেছে আমার। বেশ এনজয় করতে পেরেছি।♥♥

গতকালের আড্ডায় সাথী আপুর প্রত্যেকটা কথা আমার খুব ভালো লেগেছিল। অনেক সুন্দর করে গুছিয়ে কথা বলার পাশাপাশি তিনি এমন কিছু মোটিভেশনাল কথা বলেছিলেন যেটা আমাকে বেশ খানিকটা মোটিভেট করেছিল। সত্যিই বেশ উপভোগ করেছিলাম কালকের প্রোগ্রামটা।

 2 years ago 

রবিবারের আড্ডায় উপস্থিত থেকে প্রতিটা মানুষ তার নিজের সম্পর্কে যখন সফলতার গল্পগুলো শেয়ার করে । সেগুলো নিজেদেরকে অনুপ্রেরণা দেয় সেলিনা সাথে আপু তার সংগ্রামী জীবনের কষ্টের দিনগুলোর কথা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সেটা থেকে অনেক কিছু শেখার এবং জানার আছে। চেষ্টা করব সব সময় এই আড্ডায় উপস্থিত থাকার।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67