আবেগের কবিতা || তুমি কি দিবে সাড়া? || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগlast year

red-rose-ga31b4098e_1920.jpg



হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সময়গুলোকে উপভোগ্য রাখার চেষ্টা করছেন। একটা কথা শুনেছিলাম অনেক আগে, যে তোমার ভাবভঙ্গি দেখে বলে দিতে পারে তোমার মনে কি চলছে বা কি বলতে চাচ্ছো, সে প্রকৃত পক্ষেই তোমাকে বুঝে। কিন্তু এটা সত্যি শুধুমাত্র বইয়ের পাতায় কিংবা বাণীতে মানায়, বাস্তবে না। এটা আমার অভিমত, কেননা আপনাদের আরো বেশী অভিজ্ঞতা থাকতে পারে এবং সেই ক্ষেত্রে আপনাদের অভিমতটা কিছুটা ভিন্নও হতে পারে। কিন্তু আমার অভিজ্ঞতায় এমন কিছু নেই, আজকালতো ভালোবাসা বলতে যা বোঝায় তা উপস্থাপন না করাই ভালো, আর বন্ধুত্ব সেটা অনেক আগেই পাল্টে গেছে স্বার্থের নির্মম আঘাতে। সুতরাং আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন হওয়ার কোন সম্ভাবনা নেই এই ক্ষেত্রে, তবে আপনারা যদি কোন যুক্তি উপস্থাপন করতে চান তাহলে সেটা আমি শুনতে পারি।

দেখুন আমরা ভালোবাসা বিশ্বাস করি, আমরা হৃদয়ের বন্ধনকে বিশ্বাস করি, কিন্তু আপনি যাকে ভালোবাসতে চাচ্ছেন কিংবা যাকে হৃদয়ের বন্ধনে আবদ্ধ করতে চাচ্ছেন সে কতটা এই কথাগুলো বিশ্বাস করে, সেটার উপর সব কিছু নির্ভর করে। হতে পারে আপনি এক পাক্ষিক ভালোবাসা বিশ্বাস করেন, হতে পারে আপনি নিঃস্বার্থভাবে কাউকে আপন ভাবতে পারেন, সে বিশ্বাস করুন কিংবা আপন না ভাবুক তাতে আপনার কিছু আসে যায় না। কিন্তু প্রশ্ন হচ্ছে সেই ভালোবাসা কিংবা বিশ্বাসের স্থায়িত্বকাল নিয়ে, সেটা খুব বেশী টেকসই হবে না এটা আমরা চোখ বন্ধ করেই বলে দিতে পারি।

যাইহোক, অনেকগুলো কঠিন কথা বলে ফেললাম, এখন হৃদয়ের কিছু ভিন্ন রকম অনুভূতি কথা শুনি। জ্বী ঠিক ধরেছেন আপনি, হৃদয়ের ভিন্ন অনুভূতি মানেই ভালোবাসা অন্য রকম কবিতা, এটাও আমার মতে। আপনাদের মতে অন্য কিছু থাকতে পারে, সেটাতো আর আমি জানি না, হি হি হি। আজকের অনুভূতিগুলো সত্যি ভিন্ন, কবিতাটি পড়লেই সেটা বুঝতে পারবেন। চলুন কবিতাটি পড়ে দেখি-

lonely-g17fea3578_1920.jpg

যেদিন প্রথম দেখেছিলাম তোমায়
হৃদয়ের প্রেম ন্যাড়া দিয়েছিলো আমায়
স্বপ্নগুলো হয়েছিলো জড়োসড়ো
ভাবনাগুলো সাজিয়েছিলো রংধনু।

আমি বার বার ফিরে তাকাতাম
তুমি আছো কি এখনো দাঁড়িয়ে?
অপলক নয়নে দেখে তোমায়
হৃদয়কে ভাসাতাম মিষ্টি পরশে।

আমি বুঝিনি তখনো প্রেম কাকে বলে
সখি প্রেম শিখিয়েছো তুমি মোরে
আমি হৃদয়ের গভীরে ঢেউ দেখেছি
তোমার হাসির উচ্ছ্বসিত আবহে।

সখি তুমি থাকো কোন কাননে?
তোমার সীমানার ঠিকানা দিবে বলে?
সখি তুমি রোজ আসো এখানে?
প্রেমের জোয়ারে ভাসিয়ে দিবে আমাকে?

আমি হৃদয়ের চঞ্চলতা দেখেছি
তোমার মোহিত নীল আখিদ্বয়ে
আমি হৃদয়ের আতংক অনুভব করেছি
তোমায় হারানোর শংকার মাঝে।

সখি তুমি কি দিবে সাড়া?
বাড়াবে কি হৃদয়ে প্রেমের মায়া?
সখি তুমি আসবে কি সীমানায় মোর?
জড়িয়ে ধরে রাঙাবে হৃদয় মোর?


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 last year 

ভাল আছি আলহামদুলিল্লাহ আর খুব প্যারাময় কাটছে দিন।তবে আজকের কবিতা তুমি কি দিবে সাড়া পড়ে খুব ভালবাসাময় ফিল হলো।খুব সুন্দর লিখেছেন।ভালবাসার মানুষ কে নিয়ে এভাবে কবিতা লিখলে সাড়া না দিয়ে কই যাবে?? দিবে সাড়া ভাইয়া, টেনশন নিয়েন না। হিহিহি, ধন্যবাদ সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last year 

সত্যি সত্যি, হা হা হা যে সাড়া দেয়ার সে ঠিক সাড়া দিয়ে আমার ঘর করছে। ধন্যবাদ

 last year 

সাড়াতো দিতেই হবে। আপনার কথায় সাড়া না দিয়ে কোথায় যাবে? তবে ঠিক বলেছেন এখনতো ভালোবাসা বলতে যা বোঝায় তা উপস্থাপন না করাই ভালো, কারণ এখন আবার সবকিছু পাল্টে গেছে। তবে আপনার কথাগুলো পড়তে পড়তে এক কান দিয়ে ঢুকে, আরেক কান দিয়ে বের হয়ে যায়। এত কিছু কিভাবে লেখেন বুঝিনা। তবে কবিতাটা প্রতিবারের মতো অসাধারণ।

 last year 

ঠিক ঠিক পালাবে কোথায়? হা হা হা হা। পরিবর্তন সব জায়গায় হচ্ছে, সেটা ভালোবাসায়ও পরিলক্ষিত হচ্ছে এখন।

 last year (edited)

নিশ্চয়ই সখী দেবে সারা,
হৃদয়ে ফোটাবে ফুল,
সৌরভে সৌরভে ফুল পাখিরা ও
হয়ে উঠবে ব্যাকুল।

প্রেমের মায়ায় করবে বন্দি
করবে ভালোবাসার সন্ধি।
এই শুভ কামনায়,,
নানারকম ভাবনায়,,,♥♥

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

একটা কথা শুনেছিলাম অনেক আগে, যে তোমার ভাবভঙ্গি দেখে বলে দিতে পারে তোমার মনে কি চলছে বা কি বলতে চাচ্ছো, সে প্রকৃত পক্ষেই তোমাকে বুঝে।

আমি তো এখনো পর্যন্ত কাউকে ঠিকঠাক করে বুঝতেই পারলাম না। মানুষ তো ক্ষণে ক্ষণে পরিবর্তন হয় হাফিজ ভাই।

যাইহোক আমি এমনিতেও আপনার কবিতাগুলো মোটামুটি পড়ার চেষ্টা করি। আপনি অনেক সুন্দর লেখেন কবিতা। আপনার আজকের কবিতাটাও অনেক বেশি সুন্দর এবং আকর্ষণীয় ছিল। বেশ ভালো লাগছিল পড়তে।

আমি হৃদয়ের চঞ্চলতা দেখেছি
তোমার মোহিত নীল আখিদ্বয়ে
আমি হৃদয়ের আতংক অনুভব করেছি
তোমায় হারানোর শংকার মাঝে।

বিশেষ করে এই লাইনগুলো দুর্দান্ত লিখেছেন।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

কবিতাটা তো সুন্দর লিখেছেন, তবে তার আগে উপরে যে কথাগুলো লিখেছেন সেগুলো অনেক বেশি সুন্দর ছিল। আসলে মানুষ চেনা বড় দায় দাদা। মানুষের মন ক্ষনে ক্ষণে পরিবর্তন হয়।

আপনার কবিতাটা অনেক বেশি সুন্দর ছিল, আমি খুব মনোযোগ সহকারে কবিতাটা পড়েছি।সত্যিই অনেক ভালো লেখেন আপনি।

 last year 

বাহ বাহ ভাই আপনার লেখা যতই পড়ছি ততই মুগ্ধ হচ্ছি। কি অসাধারণ ভাবনা আপনার। হ্যা এটা ঠিক সময়ের সংগে সংগে সব কিছুরই পরিবর্তন হয়। তবে যে সত্যিকারে ভালোবাসা তার ভালোবাসার কোন পরিবর্তন হয় না।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67651.34
ETH 3798.05
USDT 1.00
SBD 3.53