দুধ কচু দিয়ে চিংড়ি মাছের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন। ভালো থাকতেই হবে কারন নিজের স্বপ্ন পূরণ কিংবা লক্ষ্যে পৌছাতে হলে ভালো থাকা ছাড়া সম্ভব হবে না। সুতরাং নিজের ভালো থাকাটা নিজেকেই নিশ্চিত করতে হবে নিজের স্বার্থের জন্য। আর যদি সেটা না পারেন কিন্তু এটা মনে করেন যে আপনার ভালো থাকাটা অন্য কেউ নিশ্চিত করবে, তাহলে সেটা হবে সেরা বোকামি করার মতো কিছু একটা। সুতরাং এই ক্ষেত্রে নির্বুদ্ধিতার পরিচয় না দেয়াটাই হবে আমাদের জন্য ভালো কিছু। যদিও বাস্তবতাটা ভিন্ন রকম আমাদের কাছে, আমরা সকল ক্ষেত্রে এটা প্রত্যাশা করি যে, অন্যরা আমার জন্য এটা-ওটা করে দিবে আর আমি সেই সুবাধে উপরের দিকে দ্রুত উঠে যাবো।

কিন্তু বাস্তবতা আরো বেশী নির্মম, হয়তো সবাই আপনাকে স্বপ্ন দেখাবে, রঙিন আকাশে উড়ার বাসনা জোগাবে কিন্তু প্রয়োজনের সময় কাউকে পাশে পাবেন না, কিংবা কেউ এগিয়ে আসবে না তখন। এই ব্যাপারে আমি বিস্তারিত কিছু লেখার আশা ব্যক্ত করছি আবোল তাবোল জীবনের গল্পে, সেখানে হয়তো একটু সুন্দরভাবে কিংবা বিস্তারিতভাবে বিষয়টি উপস্থাপন করতে পারবো। কারন আমি আবার অল্প কথায় খুব বেশী কিছু বুঝাতে পারি না, বুঝেন না কেন? জ্ঞানের স্বল্পতা আছে তো আমার মাঝে। এখনো কত কিছু শিখছি নতুন করে, জানার চেষ্টা করছি নতুন করে হি হি হি।

আজকে অবশ্য খুব বেশী প্যাঁচাল পারবো না, কারন আজকে অনেক দিন বাদে একটা রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। যদিও আজকাল আগের মতো অতো বেশী রেসিপি শেয়ার করার সুযোগ পাচ্ছি না। তবে অনেকের জন্য হয়তো এটা ভালো হয়েছে বিশেষ করে যারা আমার রেসিপি নিয়ে সর্বদা ডাউট ফিল করতো। এখন আর তাদের কষ্ট করে ডাউন ফিল করতে হবে না হি হি হি। আজকে আমার প্রিয় একটা রেসিপি শেয়ার করবো, কচু চিনেন তো? যেটা আমরা কথায় কথায় গালি হিসেবে ব্যবহার করি। হ্যা, সেই কচু, খেতে কিন্তু দারুণ স্বাদের আর সেটা যদি চিংড়ি মাছ দিয়ে ভাজি করা হয় তাহলে স্বাদের পরিমানটা দারুনভাবে বেড়ে যায়। চলুন তাহলে আজকে সেই রেসিপিটি দেখি-

IMG20220831120007_01.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • দুধ কচু
  • চিংড়ি মাছ
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220831120104_01.jpgIMG20220831123327_01.jpg

প্রথমে কচুর ডোগাগুলোকে কুচি কুচি করে একটা পাতিলে নিয়েছি তারপর প্রয়োজনীয় পানি ও লবন দিয়ে সেগুলোকে সিদ্ধ করে নিয়েছি।

IMG20220831123429_01.jpgIMG20220831123519_01.jpg

তারপর একটা প্যান চুলায় বসিয়ে তাতে তেল দিয়ে রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিয়েছি।

IMG20220831123738.jpgIMG20220831123821_01.jpg

তারপর সেগুলোর সাথে কাঁচা মরিচ ও হলুদ, মরিচ, ধনিয়া গুড়া, আদা রসুনের পেষ্ট এবং লবন দিয়েছি।

IMG20220831123842_01.jpgIMG20220831123912_01.jpg

এরপর মসলাগুলোকে মিক্স করে নিয়েছি এবং তার সাথে কিছু পরিমানে পানি মিশিয়েছি।

IMG20220831123944_01.jpgIMG20220831124354_01.jpg

তারপর চিংড়ি মাছ পরিস্কার করে সেগুলোর মাঝে দিয়ে ভালো করে কষা করে নিয়েছি।

IMG20220831124411.jpgIMG20220831124457_01.jpg

IMG20220831125422_01.jpg

এরপর সিদ্ধ করে রাখা দুধ কচুগুলো সেগুলোর সাথে দিয়ে ভালোভাবে মিক্স করে নিয়েছি, কিছু সময় এভাবে রান্না করে নামিয়ে নিয়েছি।

IMG20220831125948_01.jpg

হয়ে গেলো আমাদের স্বাদের দারুণ রেসিপি, দুধ কচুর সাথে চিংড়ি মাছ দিয়ে চমৎকার ভাজি। গরম ভাতের সাথে আমার কাছে দারুণ লাগে, কচু ভাজি হলে আর কোন তরকারি লাগে না আমার।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

আজকে আমার প্রিয় একটা রেসিপি শেয়ার করবো, কচু চিনেন তো?

দুধ কচু আমার খুবই প্রিয়। মাছের সাথে কিংবা শুটকি মাছ দিয়ে দুধ কচু রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আর কচু চেনে না এমন মানুষ খুবই কম আছে। তবে ভাইয়া আপনার রেসিপির প্রতীক্ষায় থাকি আমরা। আমরা কিন্তু কোনদিন আপনার রেসিপিগুলো নিয়ে ভিন্ন মতামত প্রকাশ করিনি। কারন আমরা সকলেই জানি আপনি সেরা রাধুনী। শুধু আমাদেরকে একটু দাওয়াত দেন না এই আর কি।🤪🤪

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া নিজের স্বপ্ন নিজে দেখতে হবে এবং নিজেকে নিজেই জায়গা তৈরি করতে হবে। আমাদের অনেকেই স্বপ্ন দেখাবে এবং স্বপ্নের আকাশে আমাদের ওড়াবে কিন্তু প্রয়োজনের সময় আমি তাদের পাশে পাবো না। শুধু স্বপ্ন দেখে যাবে কিন্তু স্বপ্ন পূরণ করতে কেউ আমাকে সাহায্য করবে না। আজকে আপনার কথাগুলো খুবই ভালো লেগেছে ভাইয়া এবং দুধ কচু দিয়ে চিংড়ি মাছের মজাদার এই রেসিপি তৈরি করেছেন। সত্যি আপনার রেসিপিটি আমার কাছে একদম নতুন মনে হয়েছে। এত মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে সব সময়ই মানুষ আমাদের প্রত্যাশা দেখাবে কিন্তু সেই জিনিসটাকে সফল করতে হলে অবশ্যই আমাদের নিজেদেরকে পরিশ্রম করতে হবে। অন্যরা কোন সময়ই আমাদের কোন কিছু দিয়ে সাহায্য করবে না যা কিছু করার নিজেকেই করতে হবে। আর যদি তা না হয় কোনভাবেই ভালো থাকা সম্ভব হবে না।

দুধ কচু দিয়ে খুবই চমৎকার ভাবে একটা চিংড়ি মাছের রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। এই রেসিপিটা এর আগে আমি কোন সময় দেখেছিলাম না যার কারণে এটা আমার কাছে একটা নতুন ধরনের রেসিপি বলে মনে হয়েছে।

 2 years ago 

আসলেই আমাদের নিজেদের কাজ নিজেদেরই করতে হবে,কেউ এসে সাহায্য তো করবেই না পারলে আরো টেনে ধরবে। তাই অন্যের অপেক্ষা করা বোকামি।আপনি অল্প কথাতেই অনেক বুঝিয়ে দিয়েছেন।যারা চালাক তারা ঠিকই বুঝতে পারবে।আমার অনেক প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া,সকাল সকাল গরম ভাতের সাথে আমার এটা দারুন লাগে।ধন্যবাদ মূল্যবান উপদেশ আর দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

টাইটেল পড়ে মনে হয়েছিল দুধ;কচু আর চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন। তবে বিস্তারিত পড়তে যেয়ে যা দেখলাম বুঝতে পারলাম ওটা আমাদের অঞ্চলে কামিল কচু বা দস্তালিয়া কচু বলে। যাইহোক রেসিপিটা বেশ দারুন ছিল। তবে কচু চিনলেও কচুর শাক খুঁজে পেয়েছি পোস্টের রেসিপির মধ্যে! আর শেষে চিংড়ির পাশাপাশি দুইটা রসুনের কোয়া দেখতে পেরেছি ভাই! অরজিনাল কচু খুঁজে পেলাম না!!🤗🤗

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

প্রথমে আমি বলতে চাই আপনার মত আমার ভিতরেও জ্ঞানের স্বল্পতা রয়েছে ভাইয়া, সবকিছু অল্প কথায় বুঝতে কষ্ট হয় 🥰। যাই হোক‌ দুধ কোচুর রেসিপিটা দেখতে বেশ দারুন দেখাচ্ছে আসলে এই রেসিপিটা আগে কখনো ট্রাই করিনি তবে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনার প্রতিটি রেসিপি অনেক ইউনিক হয়ে থাকে আর এটা বলে রাখি আমি কিন্তু আপনার রেসিপি নিয়ে ডাউট ফিল করিনি। 😜

 2 years ago 

দুধ কচুর সাথে চিংড়ি মাছের রান্না করার তরকারি খেতে অনেক সুস্বাদ এবং মজাদার লাগে। কিন্তু এর আগে আমাদের বাড়িতে একবার দুধ কচুর সাথে চিংড়ি মাছ রান্না করেছিল কিন্তু কচুর শাকগুলো খেয়ে খুবই মুখ চুলকিয়ে ছিল। তবে ভাইয়া দুধ কচুর ডগা গুলো আপনি দারুণভাবে সিদ্ধ করে নিয়েছেন।

 2 years ago 

হাফিজ ভাই আপনার কথাগুলো বরাবরের মতই ভালো লাগলো। আসলে স্বপ্ন দেখা সহজ কিন্তু তা বাস্তবায়িত করা অনেক কঠিন। আপনি অভিজ্ঞ মানুষ তাই বিষয়গুলো উপলব্ধি করতে পারেন আমরা পদে পদে ধাক্কা খাই আর হতাশ হই। যাই হোক কচু শাক এমনিতেই আমার খুব পছন্দের আর সাথে চিংরি হলে তো কথাই নেই। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.029
BTC 64344.88
ETH 2629.39
USDT 1.00
SBD 2.83