টমেটো দিয়ে পুঁটি মাছের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-puti.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন এবং ঈদের প্রস্তুতি নিচ্ছেন। এখন অবশ্য ঈদের প্রস্তুতি মানে ভিন্ন কিছু কিন্তু আমাদের সময় ঈদের প্রস্তুতি মানে ছিলো অন্য কিছু। এখন সবাই শপিং নিয়ে ব্যস্ত, নিজের পছন্দের জামা-প্যান্ট প্রাপ্তি নিয়ে ব্যস্ত। কিন্তু বিশ্বেস করেন আমাদের সময় এই রকম ছিলো না, বরং আমরা ভিন্ন কিছুর প্রস্তুতি নিতাম, ঈদের ছুটিতে কোথায় বেড়াতে যাবো? সেই দিনগুলো কিভাবে কাটাবো? কতটা হৈ চৈ করবো? এই রকম বহু বিকল্প পরিকল্পনা মাথায় থাকতো, যদি একটা না হয় তাহলে অন্যটা যেন হয়। আসলে তখন অন্য রকম একটা অনুভূতি বা উত্তেজনা কাজ করতো হৃদয়ে। বছরের সেরা উৎসব হিসেবে একটা বাড়তি ছাড় থাকতো পরিবার হতে, মনে হতো কয়েক দিনের জন্য বাঁধনহারা হয়ে গেছি, ভিন্ন রকম একটা স্বাধীনতা উপভোগ করার সুযোগ পাচ্ছি।

অবশ্য এখন সেগুলো কল্পনা করা যায় না, আর ভিন্ন রকম স্বাধীনতা সেটা আবার কি জিনিষ? বর্তমান প্রজন্ম তো মা-বাবাকে ততোটা মান্যই করে না, সর্বদা তাদের শাসনের বাহিরে থাকার চেষ্টা করেন। ঈদের পূর্ব হতে শুরু হয় বাড়ীতে রাগারাগি, না না সেই রকম কোন বিষয় নিয়ে না, বরং কাঁচা বাদাম ড্রেস, পুস্পা ড্রেস, বাজিরাও মাস্তানি ড্রেস এসব প্রাপ্তি নিয়ে বাড়িতে অশান্তি শুরু করে দেয়। অবশ্য শেষ মেশ মা-বাবা বাধ্য হয়ে তাদের সেগুলো কিনে দেন। কারন কোন বাবা-মাই চান না বাড়িতে তার সন্তান অশান্তি করুক কিংবা উৎসবের দিন কান্নাকাটি করুক। পার্থক্যটা এখানেই, আমরা ঈদের ড্রেস কিংবা পোষাক এসব নিয়ে কোন চিন্তা করতাম না, বরং বাবা-মা আমাদের জন্য যা পছন্দ করে নিয়ে আসতেন, আমরা সেগুলোকে স্বানন্দ চিত্তে গ্রহণ করে নিতাম। তো আপনার অবস্থান কি এ ব্যাপারে? সেটা জানতে চাইছে মন।

যাইহোক, উৎসব উৎসবের মতো আনন্দময় হয়ে উঠুক, হৃদয়ে যত কালিমা রয়েছে সব ধুয়ে পরিস্কার হয়ে যাক, সুস্থ্যতা নিয়ে আপনি ঈদের উৎসবে মেতে থাকুন, এই প্রত্যাশা করছি সর্বদা। আজ আরো একটা স্বাদের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নেব আর সেটা হলো টমেটো দিয়ে পুঁটি মাছের রেসিপি। আসলে আমি অধিকাংশ তরকারিতে টমেটো ব্যবহার করতে পছন্দ করি, টমেটো ছাড়া তরকারীগুলোর স্বাদ আমার কাছে খুব একটা ভালো লাগে না। আচ্ছা আপনি কি সব তরকারীতে টমেটো দেয়া পছন্দ করেন? চলুন তাহলে আজকের স্বাদের রেসিপিটি দেখি-

পুটি মাছ (2).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • পুঁটি মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • ধনিয়া পাতা
  • কাঁচা মরিচ
  • হলুদ গুড়া
  • মরিচ ‍গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

পুটি মাছ (4).jpg

পুটি মাছ (7).jpg

প্রথমে একটা কড়াই চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করে নেব তারপর পেঁয়াজ কুচি করে দিয়ে দিবো।

পুটি মাছ (8).jpg

পুটি মাছ (9).jpg

পেঁয়াজগুলো একটু ভাজা হয়ে আসলে সেগুলোর সাথে হলুদ, মরিচ, ধনিয়া গুড়া এবং আদা রসুনের পেষ্ট দিয়ে দিবো।

পুটি মাছ (11).jpg

পুটি মাছ (13).jpg

তারপর একটু পানি দিয়ে টমেটো স্লাইস করে দিয়ে দিবো এবং ভালোভাবে কষা করার চেষ্টা করবো।

পুটি মাছ (15).jpg

পুটি মাছ (16).jpg

তারপর পরিস্কার করে রাখা পুঁটি মাছগুলো দিয়ে দিবো এবং মসলাগুলো সাথে মাখিয়ে নিয়ে প্রয়োজন মতো পানি দিবো।

পুটি মাছ (18).jpg

পুটি মাছ (20).jpg

বেশ কিছুটা সময় এভাবে রান্না করবো এবং ঝোলের পরিমান কমে আসলে ধনিয়া পাতা এবং কাঁচা মরিচ স্লাইস দিয়ে দিয়ে দিবো।

পুটি মাছ (1).jpg

পুটি মাছ (21).jpg

তারপর ঝোলের পরিমান দেখে নামিয়ে নিবো । দেখুন এখন শেষ দৃশ্যটা মানে রান্নার শেষে দেখতে কেমন লাগছে? দেশীয় সকল মাছ আমার পছন্দের শীর্ষে থাকে সব সময়, আমার স্বাদের পূর্ণতা আসে দেশীয় মাছ হতে। ভালোবাসি সত্যি বড় মাছের তুলনায় ছোট মাছগুলোর স্বাদ।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break2.jpg
Leader Banner-Final.pngbreak2.jpg

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break2.jpg

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

আপনার কড়াই টি দেখে মনে হল আমার রান্নার জন্য একটি কড়াই কিনতে হবে। আমার কড়াই টিকে আমি পুড়িয়ে কালো করে ফেলেছি। মা এখন প্রতিদিন আমাকে বকে। হা হা হা। একটা বিষয়ে সহমত পোষন করছি সেটি হল আমাদের পূজোর সময় বাবা যা কিনে আনতেন আমরা সেটি আনন্দের সহিত গ্রহন করতাম। আর এখন তো ছেলে পেলেরা যা চাইবে তাই দিতে হবে।পুঁটি মাছ তেমন একটা খাওয়া হয় না তবে সরপুঁটি খাওয়া হয়। যেগুলো একটু বড় সাইজের। মাছ রান্নায় টমেটো দিয়ে মাখা মাখা করে রান্না করলে ভালই লাগে স্বাদ। রান্না ভালই হয়েছে । ধন্যবাদ । ভাল থাকবেন।

 2 years ago 

আজকালকার বাচ্চাদের জন্য আমার খুব আফসোস হয়। কারণ আমরা ছোটবেলায় কি চমৎকার সময় কাটিয়েছি। আর আজকে তাদের দিনগুলো কিভাবে কাটছে। আপনি ঠিকই বলেছেন ছোটবেলায় ঈদ মানেই ছিল বিশেষ কিছু। বাঁধনহারা হয়ে ঘুরে বেড়ানো। বাবা মায়েরাও এই সময় আমাদেরকে অনেক টা ছাড় দিতেন। তবে ভাই আপনার সাথে একটি বিষয়ে আমার অমিল। সেটা হচ্ছে ঈদের জামা-কাপড় নিয়ে আমি খুব ঝামেলা করতাম। পছন্দসই জামাকাপড় না হলে তুলকালাম কাণ্ড বাধাতাম। হা হা হা। যদিও এখন সময়ের পরিবর্তনে সেসব কিছুই এখন স্মৃতিতে পরিণত হয়েছে।

আমি প্রথমে ছবি দেখে মনে করেছিলাম বেগুন দিয়ে সম্ভবত পুটি মাছের চচ্চড়ি করেছেন। পোস্টের ভিতরে এসে দেখি অন্য ব্যবস্থা। এইভাবে কখনো পুটি মাছ খাওয়া হয়নি। তবে আপনার তরকারির চেহারা খুব লোভনীয় হয়েছে। দেখি বাসায় একবার গিন্নিকে বলে দেখবো এই ভাবে রান্না করার কথা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি ভাই এখনো জামা কাপড় নিয়ে কোন বাহানা করি না, সাথে যে থাকেন তারাই পছন্দ করে দেন। তবে একটা জিনিষ নিজে পছন্দ করেছি আর সেটা হলো বউ হি হি হি।

 2 years ago 

আসলে ভাইয়া ছোট মাছের ভেতরে টমেটো দিয়ে তরকারি খুব স্বাধ হয়। আর এর সাথে বিভিন্ন প্রকার মসলা দিলেতো যেমন সুন্দর সেন্ড, তেমন খেতে মজাদার হয়ে থাকে। আশা করি আপনার রেসিপিটাও খুবই সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

টমেটো অবশ্য সবাই পছন্দ করেন না, তবে আমি করি স্বাদের কথা বিবেচনা করে।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

ঠিকই বলেছেন আপনাদের সময় ঈদের পরিকল্পনাটা ছিল একটু ভিন্ন ধরনের। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে আমরা ঈদের আনন্দ থেকে ভিন্ন দিকে প্রবাহিত করেছি যেমন ধরুন শার্ট প্যান্ট সপিং ইত্যাদির মধ্যে এই আনন্দটা সীমাবদ্ধ হয়ে গেছে। ভাই আমি একটু অন্যরকম আমি সব তরকারিতে টমেটো পছন্দ করি না যদিও আপনি পছন্দ করেন । টমেটো দিয়ে পুঁটি মাছের রেসিপি অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বী আমি এটা আগেই বলেছি, আমাদের সাথে বর্তমান প্রজন্মের প্রার্থক্যটা এখানেই।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাই এখনকার সময় ঈদের প্রস্তুতি আর আমাদের সময় ঈদের প্রস্তুতি একদমই ভিন্ন। তবে আমি মনে করি আমাদের সময় তাই অনেক বেশি ভালো ছিল। আর আপনার রেসিপিটি ও কিন্তু আমার কাছে বেশ ভাল লেগেছে কেন না পুঁটি মাছ আমার কাছে খেতে ভালই লাগে।

 2 years ago 

ছোটো বেলার দিন গুলো খুব মিস করি। আমি আব্বু আম্মুর সাথে কখনোই মার্কেট যেতাম না। ওনারা যেটা নিয়ে আসতো আমার সেটাই অনেক ভালো লাগতো। কিন্তু এখন কার ছেলে মেয়েরা দেখি কত কিছুর জন্য বায়না করে। এমনও শুনেছি যে ড্রেস এর জন্য আত্নহত্যা ও করেছে। যাক আপনার রেসিপি দেখে ভয় পেয়েছি আমি। কারণ অনেক কাঁটা এই মাছে। আমি যদি খাই শিউর আমার গলায় বিঁধে যাবে। সুস্বাদু হয়েছে খুব। এটা ঠিক বলেছেন ছোট মাছ গুলার স্বাদ বেশি।

 2 years ago 

বর্তমান প্রজন্ম তো মা-বাবাকে ততোটা মান্যই করে না, সর্বদা তাদের শাসনের বাহিরে থাকার চেষ্টা করেন

ভাইয়া আপনার এই কথার সঙ্গে আমি একমত পোষণ করছি। আপনি মাঝে মাঝে এমন কিছু বাস্তব ধর্মী কথা আমাদের মাঝে উপস্থাপন করেন যে গুলো একদম বাস্তবতার সাথে মিলে যায়। বর্তমান প্রজন্মের মধ্যে এই গুণ বিদ্যমান সবার মধ্যেই আমি এরকম দেখি। আর এই প্রজন্মকে উসকে দিয়েছে কিছু কিছু চিত্র সিনেমার পরিচালকের। আমি মনে করি তাদের এই অসামাজিক কাজকর্ম গুলোর জন্যই বর্তমান প্রজন্ম তাদের মা-বাবাকে তেমন একটা মান্য করার চেষ্টা করে না।

সর্বোপরি আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার রেসিপি উপস্থাপন করে থাকেন এটা নতুন করে বলার ভাষা রাখিনা। আপনার আজকের এই টমেটো দিয়ে পুটি মাছের রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার ঈদের ছোটবেলার কাহিনী গুলো অনেকটাই আমার সাথে মিল রয়েছে। তবে এখন আর সেগুলো হয়ে ওঠে না। আগের মতো আর বন্ধুবান্ধব পাশে পাই না। সেই সাথে ছোটবেলার কাটানো মুহূর্তগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে।
সর্বশেষ আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে। পুটি মাছ খেতে ভালো লাগে আমার কাছে।কারণ সব ছোট্ট মাছ গুলোর মধ্যে পুটি মাছ খেতে আমি অনেক পছন্দ করি ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আচ্ছা আপনি কি সব তরকারীতে টমেটো দেয়া পছন্দ করেন?

হ্যা আমার খুব ই পছন্দ টমেটো দেওয়া।তাহলে রান্নার টেস্ট আরো কয়েক গুণ বেড়ে যায়।পুটি মাছ তো পাওয়াই যায়না আমাদের এদিকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32