থানকুনি পাতার স্বাদের ভর্তা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-vorta.png

হ্যালো,

বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করছি ভালো আছেন। আমার কথা বাদ দেন, কারন গরমকাল আসলেই আমার উত্তরটা কমন হয়ে যায়। এইতো আছি মোটামোটি কারন বার বার ভালো নেই এই কথা বলতে খারাপ লাগে। আরে ভাই এক কথা বেশী বেশী বললে আপনাদের আর সেটা শুনতে ভালো লাগবে না, তাই আমিও সেটা বেশী বেশী বলবো না হি হি হি। জীবন যতদিন আছে ভালো-মন্দ দুটো ততোদিন পাশাপাশি থাকবে। থাকুক কষ্ট করে তাদের আলাদা করার কি দরকার? ভুলে গেলে চলবে না এটা গনতান্ত্রিক দেশ।

আসল কথায় ফিরে আছি, থানকুনি পাতা কিন্তু এখনো শেষ হয় নাই। সত্যি বলছি ভাই আরো অনেক আছে। আমি শুধু মাকে বলেছিলাম, কিছু থানকুনি পাতা দিতে পেটটা খুব একটা ভালো যাচ্ছে না। তারপর আর কি যা হবার তাই হয়েছে। মা বলে কথা ছেলের পেট কথা শুনছে না, তাকে তো শুনাতেই হবে। ব্যস যে ভাবনা সে কাজ, আসে পাশে যত পাতা ছিলো সব তুলে এনেছেন নিজেই। তারপর কঠিন হুকুম কষ্ট করে তুলেছি সবগুলো নিয়ে যাবি একটা পাতাও ফেলাইবি না। আমি নিশ্চুপ হয়ে শুধু চিন্তা করছি কেন যে বলতে গেছিলাম!

থাক সে কথা, আজ আপনাদের সাথে থানকুনির পাতার ভর্তার রেসিপি ভাগ করে নেব। কারন এই ভর্তাটা বেশ স্বাদের হয়ে থাকে। আমি জানি হয়তো আপনাদের সবাই এই ভর্তাটির সাথে পরিচিত, কারন আমার জানা মতে যারা এই পাতাটি চিনেন তাদের সবাই কম বেশী এই ভর্তাটি খেয়েছেন বা খাওয়ার সুযোগ পেয়েছেন। আমি সেই ছোটবেলা হতে চিনি এবং স্বাদও নিয়ে আসছি। তবে আমরা এই পাতাগুলোকে টাকা পাতা হিসেবে বেশী চিনতাম। যাইহোক, চলুন আজকের স্বাদের ভর্তা রেসিপিটি দেখি-

IMG20220315144209_01.jpg

উপকরণ সমূহঃ

  • থানকুনি পাতা
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • লবন।

প্রস্তুত প্রণালীঃ

সত্যি বলছি এই রেসিপিটি খুবই সহজ, যদি আপনি পাটায় বাটতে পারেন আর যদি না পারেন তাহলে খুবই কঠিন। আমার তো এটা নিয়ে মোটেও চিন্তা করতে হয় না কারন আমায় পাটায় বাটতে হয় না হি হি হি। আরে ভাই আমার বউ আছে তো, বউয়ের সামনে স্বামী বাটতে গেলে কেমন দেখায় না, তাই বউ নিজেই সেটা করে দেন হা হা হা।

IMG20220315150059.jpg

IMG20220315150148_01.jpg

প্রথমে একটি প্যান চুলায় বসিয়েছি এবং তারপর সকল উপাদানগুলো সেটার উপর দিয়ে দিয়েছি।

IMG20220315150215_01.jpg

IMG20220315154035_01.jpg

এরপর একটা ঢাকনা দিয়ে সুন্দর করে সবগুলো উপাদানকে ঢেকে দিয়েছি এবং সিদ্ধ হয়ে আসার আগ পর্যন্ত অপেক্ষা করেছি।

IMG20220315154234_01.jpg

IMG20220315154300_01.jpg

তারপর শুরু হলো আসল পর্ব মানে ভর্তা তৈরীর জন্য সকল উপকরণের বাটা-বাটি, আর তা অবশ্যই শীল পাটায়।

IMG20220315154530_01.jpg

IMG20220315154746_01.jpg

এরপর বাটা-বাটির পর্বটি বউ কর্তৃক সুন্দরভাবে সম্পন্ন করার চেষ্টা করা হলো, আমি ছিলাম নিরব দর্শক তখন।

IMG20220315154919_01.jpg

দেখুন হয়ে গেলো আমাদের থানকুনি পাতার স্বাদের ভর্তা। তবে হ্যা, বাটা-বাটির কাজটি বউ করে দিলেও আমি কিন্তু একটুও বেশী ভাগ দেই নাই হি হি হি। আসলে স্বাদের জিনিষ বলে কথা। না সত্যি বলছি ভর্তাটি খেতে বেশ স্বাদের হয়েছিলো।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
থানকুনির পাতা খুব বেশি পরিমানে যদি স্টক থাকে তাহলে কিছু পাতা আমার সাথে শেয়ার কইরেন ভাই।সেই অনেক দিন আগে থানকনির পাতা খেয়েছিলাম যখন গ্রামে গেছিলাম। আপনার থানকুনির পাতার ভর্তা রেসিপি দেখে খুবই খেতে মন চাচ্ছে। শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।
 2 years ago 

জ্বী ভাই বেশ পরিমানে স্টক আছে কারন সামনে রোজা তাই আগে থেকেই পেটা ক্লিন রাখার চেষ্টা করছি।

 2 years ago 

তাহলে ভালোই হইছে রোজার সময় কাজে লাগবে। 💕💕💕

 2 years ago 

থানকুনি পাতা সত্যিই অনেক উপকারী, পেট খারাপ হলে এই পাতার রস খেলে পেট খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যায়। তবে এই থানকুনি পাতার ভর্তা আমি কখনো খাইনি। সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করলেন তবে ইচ্ছা আছে একদিন সেই ভর্তা করে খাব।।

 2 years ago 

আমার আবার পেট মাঝে মাঝে বেতাল হয়ে যায়, তাই রোজা শুরুর পূর্বে একটা পরিস্কার করে নিচ্ছি।

 2 years ago 

ভাই, তাহলে আমিকে ও তারাতারি ট্রাই করতে হবে, আমার পেট অলরেডি বেতাল হয়ে গিয়েছে।

 2 years ago 

অবশ্যই ভাই, আমার মনে হয় শুরু করে দিন।

 2 years ago 

আমরা এই পাতাগুলোকে টাকা পাতা হিসেবে বেশী চিনতাম।

এটি খুবই মজার কথা ছিল ভাইয়া।আমরা কাঁঠাল পাতাকে টাকা বলে ছোটবেলায় খেলা করতাম।তবে থানকুনি পাতা কাঁচা বেটেই আমরা সরিষার তেল ও নুন দিয়ে গরম ভাতে মেখে খাই ।ভালো লাগে খেতে।আপনার রেসিপিটা ও সুন্দর হয়েছে।আসলে কাঁচা মেখে দিলে তো হবে না ,একটু বুদ্ধি খাটিয়ে আবিষ্কার করা চাই।দারুণ হয়েছে,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আচ্ছা, আসলে টাকা পাতা বললে আমাদের কাছে এর গুরুত্ব অনেক বেড়ে যেতো। আমরা সাধারণত ভর্তাগুলোতে কাঁচা মরিচ এবং রসুনের উপস্থিতি বেশী রাখার চেষ্টা করি, তাতে স্বাদটা দারুণভাবে বেড়ে যায়। ধন্যবাদ

 2 years ago 

থানকুনি পাতার ভর্তা রেসিপি অসাধারণ হয়েছে ভাইয়া। থানকুনি পাতার ভর্তা রেসিপি দেখে মন চাচ্ছে গরম ভাত নিয়ে বসে পড়ি। সত্যি এই ভর্তা রেসিপি আমার কাছে ইউনিক লেগেছে। মজার এই ভর্তা রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। একদম ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।♥️♥️♥️♥️

 2 years ago 

গরম ভাতের সাথে সেই মজা ভাই, আহ কি স্বাদ!

 2 years ago 

ভাইয়া এই পাতা আমি চিনি তবে এই ভর্তার সাথে আমি একদমই পরিচিত নই। কারণ আমি যতবারই ভর্তা খেয়েছি কাঁচা পাতা আর আলু দিয়ে তৈরি করা ভর্তা খেয়েছি ।অর্থাৎ সেদ্ধ আলুর সাথে এই পাতা কুচি করে কেটে, আরো বাকি উপকরণ দিয়ে সবকিছু মিশিয়ে একসাথে মেখে যে ভর্তা তৈরি করা হয় সেটি খেয়েছিলাম।এভাবে ভাজা অবস্থায় শিলপাটায় বেটে খাওয়া হয়নি। যাইহোক এবার ট্রাই করতে হবে দেখতেছি।

 2 years ago 

আমি বেশীর ভাগ সময় এই ভাবে রসুন দিয়ে ভর্তা করে খাই, এটাই আমার কাছে ভালো লাগে।

 2 years ago 

মা গুলো এইরমই হয়ে থাকে ভাই। সন্তানের সুখের জন্য সবকিছু করতে পারে। এর আগে থানকুনি পাতার দিয়ে ডালের বড়া তৈরি করেছিলেন। ওইটা আমার কাছে ভালো লেগেছিল। আজকে আবার ভর্তা বাহ দারুণ। দেখে তো বেশ সুস্বাদু মনে হচ্ছে। ধন্যবাদ
আমাদের সাথে এটা শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছে কিন্তু ভর্তাটা বেশী ভালো লাগে, গরম ভাতের সাথে যা হয় না, উফ সেই স্বাদ।

 2 years ago 

😛😛😛

 2 years ago 

থানকুনি পাতা আমরা সাধারণত ভেষজ ঔষধ হিসেবেই ব্যবহার করে থাকি। আমি কখনো খাইনি তবে শুনেছি খেতেও খুব একটা খারাপ নয়। আর সত্যি বলতে কি ব্যাপারটা যখন ছেলের স্বাস্থ্যের তখন যেকোনো মা ই মনে হয় কোনো রকম কোনো ছাড় দিতে প্রস্তুত হবেনা। ভালই লাগলো আপনার ভর্তার রেসিপি। কখনো পেলে খেয়ে দেখব। শুভেচ্ছা রইল

 2 years ago 

আমি তো খেতে খেতে অস্থির সেই ছোটবেলা হতে শুরু হয়েছে, এখনতো আরো বেশী খেতে হয় আমার গ্রামের বাড়ীতে থাকে বলে।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

থানকুনি পাতার ভর্তা আমার খুবই পছন্দের। বাসায় মাঝে মাঝেই আম্মু তৈরি করেন কিন্তু আমি কখনো ট্রাই করে দেখি নি। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই বার আদা জল খেয়ে লেগে পড়েন ভাই, আপনি ট্রাই করলে হয়তো আরো বেশী স্বাদের হবে।

 2 years ago 

করোনা লকডাউন এর সময় ভাইরাল হওয়া সেই থানকুনি পাতার ভর্তা। লোকে বলতো এই পাতা খেলে করোনা হবেনা। তো আমি তো এখনো খেলাম না। আমার কিন্তু করোনা হলোনা এখনো। ভর্তা বরাবরই মজা লাগে। আশা করি এটাও স্বাদের হয়েছে।

 2 years ago 

হ্যা, সেই থানকুনি পাতা তখন মানুষ এগুলো হন্যে হয়ে খুঁজেছিলো হি হি হি

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 54114.77
ETH 2331.62
USDT 1.00
SBD 2.13