আবেগের কবিতা || খন্ডিত হৃদয় || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

divorce-ge817c5062_1280.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছো সবাই? আশা করছি সবাই ভালো আছো। আমি আমার মতো বেশ ভালো আছি। আজকের শহরের জীবনের নির্মম বাস্তবতা নিয়ে কিছু কথা বলবো এবং তার সাথে সাথে নিজের একটি কবিতা শেয়ার করবো। শহরের জীবনে বসবাস করছি প্রায় ১৫ বছর ধরে। কিন্তু তার পূর্বে শৈশব থেকে বেড়ে উঠা পযন্ত শহরের বাহিরে ছিলাম। যদিও সেখানে শহরের মতোই সকল সুযোগ সুবিধা বিদ্যমান ছিলো। আসলে সংরক্ষিত এলাকায় বড় হয়েছি, যার কারনে সকল সুযোগ সুবিধা নিশ্চিত ছিলো। কিন্তু জীবনের নির্মম বাস্তবতা কিংবা প্রকৃত চিত্র দেখতে সক্ষম হয়েছি শহরের মাঝে আসার পর। এখানে মানুষগুলোর মাঝে দারুণ একটা দূরত্ব সর্বদা বিড়াজমান থাকে, এক সাথে থাকার পরও সকলের মাঝে একটা অদৃশ্য দেয়ালের অস্তিত্ব বিদ্যমান থাকে।

আমি খুব কাছ হতে কিছু মানুষের সম্পর্ক ভেঙ্গে যাওয়ার দৃশ্য দেখেছি কিন্তু যেটা মোটেও কাম্য ছিলো। দুজনের মাঝে কিছু বিষয়ের সংশয়, একটা অবিশ্বাসের ছায়া এবং সর্বেোপরি একে অন্যের প্রতি অনাস্থা প্রকাশ। যার শেষ পরিণতি ছিলো বিচ্ছেদ কিংবা সংসারের ইতি। কিন্তু সত্যি বলতে তাতে কি তারা মুক্ত হতে পেরেছিলো? জীবনটা সত্যি এতোই সহজ, চাইলেই কারো বন্ধনে আবদ্ধ হওয়া যায় কিংবা চাইলেই কারো সাথে সম্পর্ক ছিন্ন করা যায়? কিন্তু বাস্তবতা হলো শহরের জীবনে মানুষের কাছে এগুলো কোন বিষয়ই না, সবাই কেমন জানি বাস্তবতা বাদ দিয়ে ভিন্ন কিছু নিয়ে লড়াইয়ে ব্যস্ত। সবাই কেন জানি আড়ালের বিষয় উদঘাটন নিয়ে বেশী আগ্রহী। সত্যি বলছি বিষয়গুলো আমাকে দারুণভাবে হতাশ করেছে। হ্যা, এগুলো নিয়ে আমি ইতিপূর্বে কখনো আলোচনা করি নাই বা আলোচনা করার প্রয়োজন মনে করি নাই। কিন্তু এখন যখন শহর ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গেছে, তাই ভেতরে জমা রাখা দুঃখটা প্রকাশ করার চেষ্টা করলাম।

এই বিষয়টি নিয়েই আমার আজকের কবিতা, চেষ্টা করেছি কাব্যিক ছন্দে সেই বিষয়গুলোকে সম্মুখে নিয়ে আসার, যার কারনে আজকের কংক্রিটের শহরের মাঝে বসবাসকারী মানুষগুলোর হৃদয় ক্ষত বিক্ষত হচ্ছে, যার কারনে মানুষগুলো সম্পর্ক দিন দিন ভঙ্গুর হয়ে যাচ্ছে, অনাকাংখিতভাবে সম্পর্কগুলো আলোকহীন হয়ে যাচ্ছে। তবে কবিতার শেষের অংশে সমস্যার সমাধানও টানার চেষ্টা করেছি নিজের মতো করে। আশা করছি কবিতাটি আপনাদের ভালো লাগবে। চলুন তাহলে কবিতাটি পড়ে দেখি-

breakup-gbd4a4f340_1920.png

মনের ভিতর লুকায়িত নিবর অনুভূতি
কংক্রিটের দেয়ালে চাপা বিবেকের বোধশক্তি।
অবিশ্বাসের ভয় ধীরে ধীরে বাড়ায় সংশয়
নিরবিচ্ছন্ন জীবনে তৈরী হয় নতুন প্রলয়।
হারিয়ে যাওয়ার স্রোতে ভাসে ভরসা
সম্পর্কগুলো ভাঙ্গায় দুর্বল সব আস্থা।
কংক্রিটের মন বুঝে না হৃদয়ের আলাপন
সংশয়ের আঘাতে আঘাতে ক্লান্ত ভীষণ।
আহা জীবন, কেন এতো সন্দেহের ভয়
জীবনের মাঝে সম্পর্কগুলোর শুধু ক্ষয়।

বর্ষার মেঘে মেঘে জলের জোয়ার
কান্নার জলে ভাসে যন্ত্রণার আলাপ।
ছিন্ন হওয়ার সম্পর্কের জলে বর্ষার ঢেউ
হৃদয়ের অবিশ্রান্ত বর্ষণ শুনে না কেউ।
ক্লান্ত হৃদয়ের নির্জীব শান্ত নোনা জলে
সম্পর্ক ছেদিত খন্ডিত আবেগ ভাসে।
হারিয়ে হৃদয় মিথ্যে হয় সব সংশয়
ফিরে পাবার চিৎকারে ফিরে না কেউ।
আহা জীবনে, কেন এতো ফাঁকা সংশয়
ভালোবাসার মাঝে থাকুক শুধু প্রত্যয়।

সংশয়, সন্দেহ, বাড়ায় যত হৃদয়ে ক্ষয়
বিশ্বাস, প্রত্যয়, দূর করে হৃদয়ের ভয়
কংক্রিটের জীবনে নির্জীব হোক সংশয়
ভালোবাসার জীবনে জাগ্রত থাকুক হৃদয়।
বর্ষার শীতল জলে সজীবতা ফিরুক হৃদয়ে
তিক্ততার নোনা জলে ভেসে যাক সব সংশয়।

শেষকথাঃ যেটা আমি সব সময় বলার চেষ্টা করি, আমি এখনো কবিতা শিখছি বা প্রাকটিস করছি কারন কবিতার অনেক কিছুই আমি বুঝিনা, হয়তো আপনাদের ভালো লাগে পড়তে, হয়তো আপনাদের ভালো লাগে কথাগুলোর গভীরতা দেখে, হয়তো আপনাদের ভালো লাগে কবিতার ছন্দে। কিন্তু বাস্তবতা হলো, ছন্দ ঠিক থাকলেই কিংবা পড়তে ভালো লাগলেই কিন্তু কবিতা হয়ে যায় না, কবিতার স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য থাকে, সেগুলোর উপর দক্ষতা না থাকরে, হয়তো ছন্দের কারনে সেটা ভালো লাগবে কিন্তু আদতে কবিতা হবে না। যাইহোক, নিজের অভিজ্ঞতা কিংবা হৃদয়ের ভিতরে লোকায়িত কথাগুলোকে নিজের মতো করে প্রকাশ করার চেষ্টা করি, আপনাদের প্রসংশা হৃদয়ে কিছুটা তৃপ্তির সৃ্ষ্টি করে, এটাই আমার সার্থকতা।



Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

আসলে ভাইয়া আপনার মত আমিও খুব কাছ থেকে কিছু মানুষের সামান্য ভুলের কারণে সংসার ভাঙতে দেখেছি। এটা শুধু সংসার না ভালোবাসার মানুষের সাথে ও সামান্য কিছু কারণ নিয়ে ঝগড়া তারপরে বিচ্ছেদ আসলে এই বিচ্ছেদ তখন উপলব্ধি করা যায় তখন আর তাকে পাওয়া যায় না এবং তাকে পেতে মন চায়। তার পরেও আজকে আপনার পোস্টটি পড়ে আরো বেশি ভালো লাগলো, আসলে গ্রামের প্রকৃতি আমার খুবই ভালো লাগে। হয়তো পড়াশোনা এবং কাজের কারণে শহরে থাকতে হয়, কিন্তু গ্রামের প্রকৃতি আমাকে বারবার টানে, গ্রামে ফিরে যেতে মন চায়।আজকে আপনার কাব্যে ছন্দে মিলানো কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। আসলে আপনার কবিতা যত পড়ি ততই ভালো লাগে, এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আর এই কারনেই শহরের মানুষগুলো আমার ভালো লাগে না, তারা হুট করে কাছের মানুষটিকে দূরে ঠেলে দিয়ে অন্য কাউকে কাছে টানার চেষ্টা করেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

আসলে শহরের মানুষের এখন কম্প্রোমাইজ জিনিস টা নাই, থাকলেও হয়তো এক পক্ষ,আর একার পক্ষে কয়দিনই বা বয়ে চলে যায় বলেন?তাই হয়ত সম্পর্ক ইতি টানছে।আর যারা বয়ে টানছে তাদেরই কোন রকম সম্পর্ক টিকে আছে।যাই হোক কবিতা আমি তেমন বুঝি না।তবে কিছু কিছু কবিতা পড়তে ভালোই লাগে।ভালো ছিলো কবিতাটা। ধন্যবাদ ভাই

 2 years ago 

একদমই নেই বলতে পারেন, ছাড় দেয়ার মানসিকতার বড্ড বেশী অভাব তাদের মাঝে। আমি এটা বেশ ভালো ভাবে উপলব্ধি করতে পেরেছি।

 2 years ago 

খালি উপলব্দি ,আমি তো ভোক্তভোগী।

 2 years ago (edited)

গ্রামের পরিবেশ আমারো খুব ভালো লাগে। কিন্তু ঢাকায় বড় হয়েছি ছোট বেলা থেকেই। যে সুযোগ সুবিধা গুলো শহরে পাওয়া যায় অনেক সময় গ্রামের দিকে সেগুলা পাওয়া যায়না। তাই অনেকের মন কম টানে গ্রামের দিকে। কারন অভ্যস্ত হয়ে যায় অনেকে।

সংশয়, সন্দেহ, বাড়ায় যত হৃদয়ে ক্ষয়
বিশ্বাস, প্রত্যয়, দূর করে হৃদয়ের ভয়

সন্দেহ অবশ্যই একটি সম্পর্ককে দুর্বল করে দেয়। তবে অনেকে আছে হারানোর ভয়ে সন্দেহ করে। আবার অনেক সময়ই দেখা যায় বিশ্বাস করেও মানুষ ঠকে যায়। আবার অপর দিকে বিশ্বাস এ ভালোবাসাও মজবুত হয়। শুধু দুই পক্ষ ঠিক থাকলেই হয়।

 2 years ago 

জ্বী ভাই আমার কাছে সব সময়ই প্রকৃতি ভালো লাগে। সত্যি বলতে শহরের মানুষগুলোর সাথে সত্যিকারের সম্পর্ক বলতে কিছুই নেই।

 2 years ago (edited)

ভাইয়া আপনার করা গ্রাফিক্স ডিজাইন গুলো আমার খুব ভাল লাগে আজকের গুলাও ছিল দুঃখ জনক সুন্দর । দুঃখ জনক বলছি কারণ দুটোই বিচ্ছেদের প্রতীক বহন করছে ।
আমিও আমার জীবনের প্রায় ১০টি বছর বিভিন্ন শহরে কাটিয়েছি । এখানে আমি কৃত্তিমতা ছাড়া আর কোন সুখ খুজে পাইনি হয়তো এটা ছিল আমার ব্যার্থতা নতুবা মানুষ এখন এতটা শহরমূখী কেন হবে । তবে আপনার লিখা ভুমিকা এবং কবিতাখানি পড়ে আমার ভাবনায় কিছুটা ছেদ পড়লো ।

মনে পড়ে গেল শেক্সপিয়রের "এজ ইউ লাইক ইট" এর বিখ্যাত সে দু'লাইন

'পৃথিবীটা একটা রঙ্গমঞ্চ,
আমরা সবাই সেই মঞ্চের অভিনেতা'

 2 years ago 

হ্যা, এটা যথার্থ ছিলো, যার অধিকাংশটা দেখা যায় শহরের জীবনের মাঝে, মনে হয় সবাই রঙ্গ করার মাঝে ব্যস্ত।

 2 years ago 

কিন্তু সত্যি বলতে তাতে কি তারা মুক্ত হতে পেরেছিলো? জীবনটা সত্যি এতোই সহজ, চাইলেই কারো বন্ধনে আবদ্ধ হওয়া যায় কিংবা চাইলেই কারো সাথে সম্পর্ক ছিন্ন করা যায়?

ইট-পাথরে ঘেরা শহরের চার দেয়ালের মাঝে সম্পর্কগুলো ফ্যাকাসে হয়ে যাচ্ছে। নিজেদের আপন জনের মাঝেও আজ দূরত্ব তৈরি হচ্ছে। এভাবে ভেঙে যাচ্ছে অনেক সম্পর্ক। সত্যি কথা বলতে সামান্য তুচ্ছ কিছু বিষয় নিয়ে বর্তমানে বিচ্ছেদের পরিমাণ বেড়ে গেছে। বিচ্ছেদ হয়ে গেলেও তারা এই জীবন থেকে কখনোই বেরোতে পারবে না। কারণ ইচ্ছে করলেই কোন বন্ধন থেকে নিজেকে দূরে সরিয়ে নেওয়া যায় না। আবার সহজে কোন বন্ধনে আবদ্ধ হওয়া যায়না। তবে যাইহোক ভাইয়া আপনার লেখা কবিতাগুলো সব সময় আমার ভালো লাগে। তবে আপনি যে কথাগুলো বলেছেন কবিতার যে বৈশিষ্ট্য থাকা প্রয়োজন তা আপনার কবিতার মাঝে আমি খুঁজে পাই। হয়তো আমিও কবিতার গভীরতা সম্পর্কে খুব একটা অবগত নই তবে আপনার লেখা কবিতা পড়তে ভালো লাগে।কারণ আপনার লেখা কবিতার মাঝে বাস্তবতার চিত্র খুঁজে পাই। আপনি সবসময় দারুন দারুন কবিতা লিখে উপস্থাপন করেন। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। শুভকামনা ও ভালোবাসা রইলো।♥️♥️♥️

 2 years ago 

কারন মানুষগুলোর মাঝে কোন ব্যাপারে নূন্যতম ছাড় দেয়ার মানসিকতা নেই, সকল ক্ষেত্রে সবাই নিজের অবস্থানে অটুট থাকতে চায়।

 2 years ago 

আপনার শহর জীবনটা অনেকটা দীর্ঘায়িত ছিল। আর আপনার কথাগুলো একেবারেই বাস্তব, শহরের মানুষগুলো একটু স্বার্থপর টাইপের কেউ কারো আপন হতে চায়না। আর যদি আপন হয়ে থাকে মাঝখানে অদৃশ্য একটা দেওয়াল থেকে যায়। তবে কিছু কিছু মানুষের ঘনিষ্ঠ সম্পর্ক গুলো অদৃশ্য ছায়া আর সন্দেহের বেড়াজালে ধ্বংস হয়ে যাচ্ছে এবং ভেঙে যাচ্ছে হাজারো সংসার। তবে আপনার একটা কথা কেন জানি মনের মধ্যে প্রশ্ন জাগিয়ে তুলল শহর ছেড়ে চলে যাওয়ার কথা, বিষয়টা যদি একটু ক্লিয়ার করে বলতেন হয়তো মনে একটু স্বস্তি পেতাম। কবিতা সম্পর্কে আপনি যায় কিছু লিখেছেন আমার মতে সত্যই লিখেছেন, যে কবিতায় মর্মার্থ থাকে না সেখানে ছন্দের তালে কবিতা লিখে গেলেও সেটা কবিতা হয়ে যায় না। আমার মতে আমার বাংলা ব্লগে গুটি কয়েক জনের মধ্যে আপনি একজন ভালো কবিতা লিখেন এবং সে কবিতার গুলোর অর্থ অনেক বিশাল। এমনকি জীবনের কথা বলে। কবিতার শেষ লাইন গুলোতে আপনি খুব সুন্দর করে শহরের মানুষের জীবনযাত্রা এবং কি দেওয়াল ভেঙ্গে দিয়ে ভালোবাসায় একাকার হয়ে যাওয়ার একটা ইঙ্গিত করে গেছে। অসাধারণ ছিল আপনার খন্ডিত হৃদয় কবিতা টি। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

জ্বী ভাই ঢাকা শহর ছেড়ে শহরের বাহিরের অন্য জেলায় স্থায়ীভাবে বসবাস করার পরিকল্পনা চূড়ান্ত করা হচ্ছে।

 2 years ago 

আমার মনে হয় তারা কখনোই মুক্তি হয়না তারা আরো বেশি বাঁধায় পরে, তা একেবারেই অদৃশ্য বাঁধা।আপনার লেখা দিনদিন আরো বেশি ভালো হচ্ছে।

 2 years ago 

জ্বী, চাইলেই হুট করে সকল কিছু হয়তো ছিন্ন করা যায়, কিন্তু হৃদয়ের কিংবা সম্পর্কের অদৃশ্য একটা বাঁধা থেকেই যায়, যা ছিন্ন করা অসম্ভব।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

সত্যি খুবই অসাধারণ হয়েছে আপনার স্বরচিত কবিতা, আবেগের কবিতা ।।"খন্ডিত হৃদয়"।। কবিতার ছন্দ গুলো অত্যন্ত জোরালো ও ছিল ভাব জাগ্রত। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য, চেষ্টা করি যতটা সম্ভব গভীর অনুভূতি নিয়ে লেখার।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 63659.40
ETH 3075.69
USDT 1.00
SBD 4.01