আবেগের কবিতা || বিদ্রোহী হতে চাই || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

monkey-7009530_1920.png

হ্যালো বন্ধুরা,

ভালোবাসা- এ এক কঠিন আবেগ, বাস্তবতার বাহিরে অনুভূতির ভিন্ন এক জগৎ। যে জগতে প্রবেশ করার জন্য মানুষ কত কিছু করে, কত নিয়ম ভঙ্গ করে, কত সহস্র বার সীমা অতিক্রম করে এবং নিজেকে বার বার বিদ্রোহীরূপে প্রকাশ করার চেষ্টা চালায়। সত্যি এই জগতের মানুষগুলো বেশ রঙীন স্বপ্নে বিভোর থাকে, আত্মহারা হয়ে কারো মিষ্টি হাসি কিংবা মিষ্টি কণ্ঠ শুনতে বড্ড বেশী ব্যাকুল হয়ে উঠে।

আসলেই ভালোবাসা এক ভিন্ন আবেগের ছোঁয়া, এট সবাই বুঝতে পারে না, সকলের বোধগম্য হয় না। তাইতো কেউ ভালোবাসা বুঝে না আর কেই বুঝে নিজেকে আবেগের রাজ্যে ভাসিয়ে দেয়, নিজের বাউন্ডেলে রূপ প্রকাশ করে। কেউ যেমন কবির খাতায় নিজের নাম লেখায় ঠিক তেমনি কেউ সফলতায় উচ্চতায় নিজের অবস্থান নিশ্চিত করে। আসলেই ভালোবাসা এক ভিন্ন উষ্ণতা, যার পরশে কেউ যেমন সফলতা ছিনিয়ে আনে, আবার তার শূণ্যতা কেউ তেমন সফলতা হতে ছিটকে যায় অন্ধকারাচ্ছন্ন অচেনায়।

কিন্তু এতো কিছুর পরও কি মানুষ ছেড়েছে ভালোবাসার প্রত্যাশা? এতো কিছু হওয়ার পর কি মানুষ ছেড়েছে বিদ্রোহী হওয়ার আকাংখা? না তা কোনদিনও সম্ভব না, কারণ আবেগ মানে না কোন বাস্তবতা, আবেগ মানে না কোন সীমানা, আবেগ মানে না শর্ত। তাইতো শত বাধা উপেক্ষা করে, সীমা অতিক্রম করে, জীবন বাজি রেখে মানুষ বার বার চাইছে বিদ্রোহী হতে, ভালোবাসার উষ্ণ ছোঁয়ায় নিজেকে হারাতে। ভালোবাসায় বিদ্রোহী হওয়ার এই অনুভূতিকে নিয়েই আমার আজকের কবিতা- হয়তো আপনার কাছে ভালো লাগবে, হয়তো আপনার ভালোবাসায় সাহস বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

monkey-7009535_1920.png


তুমি চাইলেই আমি ছুটতে রাজি
সব ছেড়ে শুণ্যতে উড়তে,
তুমি চাইলেই পারি দিতে পাড়ি
দিগন্তের বিশাল নীল জলরাশি।

তুমি বললে আমি কবি হবো
লিখবো ভালোবাসার মিষ্টি কবিতা,
তুমি চাইলেই সব ছেড়ে আমি হবো
তোমার ভালোবাসার সবুজ চন্দ্রিমা।

তুমি ফিরিয়ে দিলে আমি বাউন্ডেলে
হবো হিমুর পথের সহযোদ্ধা,
তুমি চাইলেই আমি হবো বাধঁনহারা
বিশাল আকাশের ক্ষুদ্র জলকনা।

তুমি চাইলে আমি পূর্ণিমার চাঁদ
আলোকিত রাখবো তোমার হাসি,
তুমি চাইলেই আমি হবো অমাবস্যা
অন্ধকারাচ্ছন্ন আকাশের নিবর তারা।

তুমি চাইলেই আমি লোভী ভোমরা
মিষ্টি ফুলের সুবাসে আত্মহারা,
তুমি চাইলেই আমি হবো হৃদয়ের সঙ্গী
বিদ্রোহী প্রেমিকের রণ কবিতা।

তোমার জন্য, তোমার তরে
আমার হৃদয়ের যত ব্যকুলতা,
ভালোবাসায় প্রলুব্ধ নির্ভীক আমি
বিদ্রোহী হওয়ার প্রবল আকুলতা।


Image from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার কবিতা পড়ে খুব লাগলো। অসাধারন একটি কবিতা লিখেছেন। ভাইয়া আপনি অনেক সুন্দর কবিতা লিখেন। আশা করি পরবর্তীতে আরো অনেক সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দেবেন।

 2 years ago 

আপনার প্রসংশা মানে বিশাল কিছু বৌদি, আপনাদের থেকেই তো কবিতার কিছু শেখার চেষ্টা করছি।

 2 years ago 

তুমি বললে আমি কবি হবো
লিখবো ভালোবাসার মিষ্টি কবিতা,
তুমি চাইলেই সব ছেড়ে আমি হবো
তোমার ভালোবাসার সবুজ চন্দ্রিমা।

সত্যি ভাইয়া অসাধারন লিখেছেন আজকে। ভালোবাসা এক ভিন্ন আবেগ। ভালোবাসার সংজ্ঞা হয়তো আমরা জানি না। ভালবাসার সেই ভিন্ন অনুভূতি হয়তো প্রকাশ করা যায় না। ভালবাসার সেই অনুভূতি হয়তোবা একান্তই নিজের। নিজের ভেতরে জমা অনুভূতিগুলো কবিতার ভাষায় ফুটে ওঠে। প্রেমের আবেগ ও মনের অগোচরে লুকানো কথা কবিতার মাঝে ভেসে বেড়ায়। হয়তো মানুষ প্রেমে পড়লে কবি হয়ে যায়। কারণ প্রেমের মিষ্টি সুভাষ ও হৃদয়ের ব্যাকুলতা কবিতার ভাষায় প্রকাশ পায়। প্রেমিক হৃদয় ভালোবাসার মানুষটিকে কবিতা লিখে পাঠাতে ব্যাকুল হয়ে যায়। হয়তো সেই ব্যাকুলতা হৃদয়ের কথা জানানোর ব্যাকুলতা। হয়তো সেই ব্যাকুলতা তার প্রিয় মানুষটিকে নিজের হৃদয়ের কথাগুলো উপস্থাপন করার ব্যাকুলতা। আসলে প্রিয় মানুষটি যদি চায় তাহলে সবকিছুই করা সম্ভব। হয়তোবা কবি হওয়া সম্ভব। না হয় জীবনের সবকিছুকে দূরে রেখে প্রিয় মানুষটির হাত ধরে অজানা পথে পাড়ি জমানোও সম্ভব। আসলে ভালোবাসা কখনো বাধা মানে না। হাজার ত্যাগ তিতিক্ষাকে উপেক্ষা করে ভালোবাসা তার নিয়মেই এগিয়ে চলে। হয়তো এরই নাম ভালোবাসা। তাইতো আমার কাছে ভালোবাসার কোন সংজ্ঞা নেই। অনেক সুন্দর একটি কবিতা সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

ভাই আমি সত্যি এটা জানি না প্রেমে পড়লে মানুষ কবি হয়ে যায় কিনা তবে আমি প্রেমে পড়া ছাড়াই কবি বনে গেছি হি হি হি।

 2 years ago 

তুমি চাইলে আমি পূর্ণিমার চাঁদ
আলোকিত রাখবো তোমার হাসি,
তুমি চাইলেই আমি হবো অমাবস্যা
অন্ধকারাচ্ছন্ন আকাশের নিবর তারা।

ভাই আজকে আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। সত্যিই অসাধারণ বিশেষ করে এই লাইনটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। প্রিয় মানুষ যেভাবে নিজেকে চাইবে সেভাবেই নিজেকে তৈরি করতে আপনি রাজি। সত্যি আসলে ভালোবাসার মানুষকে সুখী করতে সকল কিছু করা যায়। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনার কবিতা যত পড়ি ততই মুগ্ধ হয়ে যাচ্ছি। পরবর্তীতে আরো সুন্দরময় কবিতা আপনার কাছ থেকে উপহার পাবো। সেই আশায় রইলাম।

 2 years ago 

ভালোবাসার মানুষের মুখের হাসির জন্য আমরা সব করতে পারি, এটাই ভালোবাসার শক্তি।

 2 years ago 

আবেগ যেন ভালোবাসার আরেক নাম। যদিও আমি দুটোকে এক করে দেখি না। পৃথিবীর যত বয়স বেড়েছে সভ‍্যতার যত বয়স বেড়েছে মানুষের মধ্যে ভালোবাসা নিয়ে তত ভিন্ন মতের ভিন্ন অনূভুতির প্রকাশ হয়েছে। আবেগে পড়ে অনেকেই ভুল করে কিন্তু ভালোবাসা আবেগ দ্বারাই পরিচালিত হয়।

তুমি চাইলে আমি পূর্ণিমার চাঁদ
আলোকিত রাখবো তোমার হাসি,
তুমি চাইলেই আমি হবো অমাবস্যা
অন্ধকারাচ্ছন্ন আকাশের নিবর তারা

আপনার এই কবিতার লাইনগুলো অসাধারণ ছিল। এবং এটা পড়ে রং নাম্বার ছবির একটা গান মনে পড়ে গেল।

তুমি যদি তুমি যদি চাও একবার ভালোবাসে
তুমি চাইলে আকাশের ঐ রং বেচা হবে খোলা বাজারে।

 2 years ago 

বাহ! ভালো তো ভালো না, কবিতা পড়ে কত কিছু হৃদয়ে ভাসে হা হা হা।

 2 years ago 

তুমি চাইলেই আমি ছুটতে রাজি
সব ছেড়ে শুণ্যতে উড়তে,
তুমি চাইলেই পারি দিতে পাড়ি
দিগন্তের বিশাল নীল জলরাশি।

জার জন্যে আমি জন্মাই নি তার জন্যে আমি মোটেও এসব করতে রাজি নই হিহিহি 😁।তবে জে আমকে সৃষ্টি করেছে তার জন্যে সব কিছু করতে পারি।মানুষের ভালোবাসা কেবল চাওয়া পাওয়া আর সার্থ দিনশেষে কেবল একরাশ হতাশাই মিলে🙂।

 2 years ago 

হুম বাস্তববাদী মানুষ আপনি বুঝতে পারছি, কবিতা মানেই কবিতা অনেক ক্ষেত্রেই পুরোটা কাল্পনিক হয়ে থাকে।

 2 years ago 

আপনার রোমান্টিক কবিতাটি অনেক সুন্দর ছিল । আপনার কবিতাটি পড়ে বুঝলাম আমি যাকে ভালোবাসি তার জন্য সব করে পারি,সে আমাকে না চাইলেও আমি তাকে সব দিতে পারি আমার ভালোবাসার জন্য । কবিতাটিতে মুল চরিত্র হচ্ছে একজন বিদ্রোহী তা তার ভালোবাসা আর জুটলনা।আর এই কবিতা একজন প্রেম বিদ্রোহী কবির লেখা মন ভাব প্রকাশ পাচ্ছে ।তবে অসাধারন প্রেম বিদ্রোহী কবিতা ।শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য

 2 years ago 

জ্বী ভাই এটাই বাস্তবতা কেউ ভালোবাসার জন্য পাগল হয়ে যায় আবার কেউ ভালোবাসা পেয়ে হিরো বনে যায়।

 2 years ago 

অনেক রোমান্টিক একটি কবিতা লিখেছেন, আপনি যে আমাদের একজন রোমান্টিক প্রেমিক তার প্রকাশ পায় আপনার এই কবিতার মাধ্যমে, চমৎকার ছিল আপনার আবেগের কবিতা টি।

 2 years ago 

হি হি হি এই পর্যন্তই থাকুক ভাই আর সামনে এগুনো যাবে না পরে না হলে সমস্যা বেড়ে যেতে পারে।

 2 years ago 

আসলেই ভালোবাসা এক ভিন্ন উষ্ণতা, যার পরশে কেউ যেমন সফলতা ছিনিয়ে আনে, আবার তার শূণ্যতা কেউ তেমন সফলতা হতে ছিটকে যায় অন্ধকারাচ্ছন্ন অচেনায়।

আসলে ভালোবাসা সত্যিই এক ভিন্ন উষ্ণতা। ভালোবাসার পরশ পেতে সবাই চায়। হয়তোবা প্রিয় মানুষটির সাথে জীবন কাটাতে সবাই ব্যাকুল হয়ে ওঠে। ভালোবাসার এই ভিন্ন পরশে জীবন সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যায়। আবার ভালোবাসার সেই রঙিন স্বপ্ন অনেককে অন্ধকারে ঠেলে দেয়। মাঝে মাঝে ভেবে অবাক হই আমাদের মানবজীবন কি অদ্ভুত।যে ভালোবাসা একজনকে সফলতা এনে দেয় সেই ভালোবাসা অন্য একজনকে অন্ধকারে ঠেলে দেয়। হয়তো সেই ভালোবাসা কখনো পূর্ণতা পায়না। আসলে ভালোবাসার মাঝে যে উষ্ণ অনুভুতি আছে তা হয়তো কাউকে বলে বোঝানো যায় না। তবে ভালোবাসার মাঝে সেই ত্যাগ-তিতিক্ষা সারা জীবন মনে থাকে। হাজারো সংগ্রাম, হাজারো বাধা সবকিছুতে পেরিয়ে তবুও মানুষ ভালোবাসে। কারন সবাই ভালোবাসতে চায়। ভালোবেসে ভালোবাসার সেই মানুষটিকে নিয়ে সারা জীবন ভালো থাকতে চায় এজন্য ভালোবাসার সেই প্রেমিক হৃদয় বিদ্রোহী হয়ে ওঠে। বিদ্রোহী প্রেমিক নিজের ভালোবাসাকে সফলতায় পৌঁছে দেয়। আপনার লেখা কবিতার মাঝে অসাধারণ কিছু কথা উপস্থাপন করেছেন। আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনার লেখা এই লাইনগুলো,

তোমার জন্য, তোমার তরে
আমার হৃদয়ের যত ব্যকুলতা,
ভালোবাসায় প্রলুব্ধ নির্ভীক আমি
বিদ্রোহী হওয়ার প্রবল আকুলতা।

 2 years ago 

এ এক অদ্ভুত মায়, এ এক ভিন্ন ছায়া, ধরা যায় না আবার ছোয়াও যায় না কিন্তু মন থাকে সর্বদা উতালা।

 2 years ago 

ভালোবাসায় প্রলুব্ধ নির্ভীক আমি
বিদ্রোহী হওয়ার প্রবল আকুলতা।

ভাই চমৎকার লিখেছেন এই লাইন দুটি। সত্যিই প্রশংসা করার মত কিন্তু হঠাৎ আপনার এমন প্রেমিক পুরুষ হয়ে ওঠার কারণ বুঝলাম না। ভালোবাসা দিবস তো সেই কবেই চলে গিয়েছে।

 2 years ago 

এই যে দিলেন তো লাইন ঘুরিয়ে, এখন আর কিছু বলা যাবে না। ভালোবাসার জন্য কোন দিবসের প্রয়োজন হয় না ভাই।

 2 years ago 

তোমার জন্য, তোমার তরে
আমার হৃদয়ের যত ব্যকুলতা,
ভালোবাসায় প্রলুব্ধ নির্ভীক আমি
বিদ্রোহী হওয়ার প্রবল আকুলতা।

বাহ ভাইয়া অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন।অনেক ভালো লাগলো আমার কাছে।অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

ভালোবাসার ভালোলাগা ফুরাবে না কোন দিন, ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65