আবেগের কবিতা || কলুষিত বিবেক || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগlast year

hd-wallpaper-863686_1920.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? জানিতো ভালো নেই কারন কারো মনেই স্বস্তি নেই, সবাই একটা অজানা আশাংকায় আতংকিত। হতেই হবে কারন একটা পরিবারে যখন বিশৃঙ্খলার সৃষ্টি হয় তখন সকলের মনেই শংকা তৈরী হয়। না আমি ভুল বললাম এখানে কোন ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি হয় নাই বরং পরিবারের মাঝে লুকিয়ে থাকা একটা নোংরা মানুষের প্রকৃত চিত্র মানে মুখোশের আড়ালে থাকা আসর চরিত্রটি সামনে চলে আসলে আর তাতে আমরা সবাই দারুণভাবে হতাশ হয়েছি। কারন যে লোকটা আমাদের পরিবারের মাঝে, আমাদের সাথে মিলেমিশে ছিলো এবং নানা সুখ দুঃখে আমরা একত্রে কাজ করার চেষ্টা করেছি। সেই মানুষটা মনে এতোটা নোংরা বিষয় কাজ করবে, সেই মানুষটা ধর্মের ব্যাপারে এতোটা জঘন্য ভাষা ব্যবহার করবে, সত্যি এটা কল্পনা করতেই কষ্ট হচ্ছে। আর নির্মম এই বাস্তবতায় আমরা নিদারুণ হতাশ।

দেখুন একটা বিষয় বেশ স্পষ্ট, এখানে কোন বিষয়য়ে কাউকে জোর করা হয় না। আমরা কাউকে বাড়ি হতে ধরে আনি না এবং জোর করে বলি না আপনাকে আমার বাংলা ব্লগের সদস্য হতে হবে, ক্লাস করতে হবে তারপর ভেরিফাইড হতে হবে। এটা একটা কমিউনিটি এবং আমরা সবাই যেটাকে পরিবারের সাথে তুলনা করি। কমিউনিটিতে নির্দিষ্ট কিছু নিয়ম নীতি থাকে কারন সেটা ছাড়া কমিউনিটি গতিশীল হতে পারে না। যারাই এখানে আসেন বা আসবেন তাদের সেই নিয়ম নীতি মেনেই আসতেই হবে। তারপরও কথা থাকে, একটা মানুষ ভালো পরিবেশে দীর্ঘদিন কাজ করলে তার ভিতর ভালো মানসিকতা তৈরী হতে থাকে কিন্তু এবারই আমরা দেখলাম তার ব্যতিক্রম, যার কারনেই আমরা সবাই কম বেশি হতাশ।

হয়তো এই রকম চরিত্র চিত্রায়ন আরো ঘটবে, হয়তো আমার পাশে থাকা মানুষটাও হঠাৎ করে পাল্টে যাবে। পরিবর্তনশীল এই পৃথিবীতে সব কিছুই পরিবর্তনশীল, কেউ স্বার্থের টানে পরিবর্তন হয়, কেউ নোংরা কিছু চরিতার্থ করার জন্য পরিবর্তন হয়, কোন না কোন কারনেই এটা হতেই থাকবে। কিন্তু আমরা যারা পরিবারের সদস্য রয়েছি আমাদের কি এই ব্যাপারে কোন দায়িত্ব নেই? পরিবারের সুশৃঙ্খলা বজায় রাখা এবং পারস্পরিক সম্পর্কগুলোকে আরো সুন্দর ও গতিশীল রাখার ব্যাপারে? যদি থাকে তাহলে আসুন আমরা সেই চেষ্টাটা করি এবং কমিউনিটির প্রতি আমাদের ভালোবাসা প্রকাশ করার চেষ্টা করি। আমি এই মর্মে ঘোষণা করছি যে, আমার এ্যাডমিনের পথ যদি নাও থাকে, একজন সাধারণ সদস্য হিসেবেও আমাকে আগের মতো আপনাদের পাশে পাবেন সর্বদা। আমার ভালোবাসা ঠিক আগের মতোই থাকবে আমার বাংলা ব্লগের প্রতি, কারন আমার বাংলা ব্লগ আমার স্পন্দন।

আজকে আর বেশী কিছু লিখতে পারবো না, কারন স্বাভাবিক পরিবেশ নেই, তাই হয়তো জোর করে কিছু লেখার চেষ্টা করাটাও ঠিক হবে না। তবে হ্যা, ভিন্ন মানসিকতা কিংবা কলুষিত বিবেক নিয়ে কিছু লিখবো এবং সেটা আমার মতো করে কিছুটা কবিতার ছন্দের মাধ্যমে। চলুন তাহলে আজকের কবিতাটি পড়ি-

woman-2666433_1920.jpg

মাঝে মাঝে হতাশার চাদরে
আড়ালে যেতে চায় মন
মাঝে মাঝে কুয়াশার অন্ধকারে
অদৃশ্য হতে চায় মন।

মাঝে মাঝে জোসনার আলো
বড্ড বেশী ভয় জাগায়
মাঝে মাঝে অমাবশ্যার অন্ধকার
খুব বেশী মায়া জাগায়।

মানুষ খুব বেশী আবেগী
কথা-কাজে-ব্যবহারে দিয়ে,
সম্পর্কের ভাজে স্বার্থ খোঁজে
ছলনার আড়ালে মিশে থাকে।

চাঁদের আলোর ন্যায় কাছে টানে
সম্পর্কের যাদুতে সংযুক্ত করে,
সময়ে অসময়ে আলোকিত হয়ে
আসল চরিত্র ফুটিয়ে তোলে।

স্বার্থের সুভাষে কাছে আসে
অদ্ভুতভাবে ফায়দা লুটে,
সুভাষ ফুরানোর আগেই বিচ্ছিন্ন
বিবর্ণ রূপে হয় কলঙ্কিত।

এটাই হয়তো মানুষের সেরা বৈশিষ্ট্য
স্বার্থের রূপে বার বার চিত্রায়িত
কখনো সম্পর্ক-কখনো আবেগ
দিন শেষে কলুষিত থাকে বিবেক।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 last year 

যে কেউ আসতেই পারে,যেহেতু এটা উন্মুক্ত।তবে নিয়ম মানতে হবেই।
কারো পরিবর্তন যদি বিরুপ পরিস্থিতি সৃষ্টি করে তাহলে সে যে-ই হোক না কেন তাকে ফল ভোগ করতে হবে।কুলষিত বিবেকের জন্য এবিবি নয়।

বরাবরের মতোই চমৎকার কবিতা ছিল।শুভ কামনা রইলো।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আমার ও তাই কথা এতদিন এত ভালো একটা পরিবেশে থেকে ভালো হইতে পারলো না,আসলেই কয়লা ধুইলে কখনো ময়লা যায় না এটাই তার বাস্তব প্রমান।এখানে যার যা ধর্ম সে সে বিশ্বাস নিয়ে পালন করে কেন অন্যর ধর্ম নিয়ে কটুক্তি করা লাগবে।খারাপ সব সময়ই খারাপ থাকে হয়ত কয়দিন মুখোশ পরে ভালো দেখায় কিন্তু সেটা আর ধরে রাখতে পারে না,অভ্যাস বলে একটা কথা আছে না।কবিতাটা বেশ সুন্দর হয়েছে।

মানুষ খুব বেশী আবেগী
কথা-কাজে-ব্যবহারে দিয়ে,
সম্পর্কের ভাজে স্বার্থ খোঁজে
ছলনার আড়ালে মিশে থাকে।

প্রতিটি লাইন বেশ সুন্দর। ধন্যবাদ

 last year 

আপনার কবিতাগুলো আসলে সব সময়ই হৃদয় নাড়া দিয়ে যায়। আজকের কবিতাটা সময়োপযোগী একটি কবিতা লিখেছেন।বর্তমানে মানুষ স্বার্থের লোভে কাছে আসে, আর স্বার্থ ফুরালে ভেগে যায়। অনেক সময় ভাজ দিয়ে লেগে থাকে, যখনই তার বিপক্ষে বা তার মতের বিদ্বেষ কিছু হয়, তখনই সে কাল সাপের মতো ছোবল মারে।যাই হোক কবিতাটি অনেক বেশি ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 last year 

একদম সঠিক কথা বলছেন ভাইয়া।এখানে কাউকে ধরে আনা হয়না।কাউকে জোর করে শেখানো হয় না বা কাউকে জোর করে ভেরিফাইড মেম্বার করা হয়না।সব কিছু নিজের ইচ্ছাতে হয়।মানুষের মন বোঝা বড় দায় কার মনে যে কি লুকিয়ে থাকে সে নিজেই জানে।এতগুলো মানুষ নিয়ে বিশ্রী বিশ্রী মন্তব্য এবং ধর্ম নিয়ে এমন মন্তব্য তো কোনদিন মেনে নেওয়া যায় না।বিবেক যদি কলুষিত থাকে তাকে ধুয়ে পরিষ্কার করা যায় না।কবিতাটি আপনি বেশ ভাল লিখছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার ভালোবাসা ঠিক আগের মতোই থাকবে আমার বাংলা ব্লগের প্রতি, কারন আমার বাংলা ব্লগ আমার স্পন্দন।

সত্যি ভাইয়া আমরা আমাদের এই পরিবারটাকে এতটা আপন করে নিয়েছি যেটা ভাষায় প্রকাশ করার মতো নয়। আমাদের ব্যক্তিগত জীবনে যেমন একটি পরিবার আছে তেমনি আমার বাংলা ব্লগ আমাদের আরো একটি পরিবার। এই পরিবার আমাদের আত্মীয়তার সম্পর্কের মাধ্যমে তৈরি হয়নি হৃদয়ের স্পন্দন থেকে তৈরি হয়েছে। হৃদয়ের স্পন্দন থেকে ভালোবাসা তৈরির মাধ্যমেই আমরা সবাই একত্রিত হয়েছি। আর হঠাৎ করে কেউ এসে সেই পরিবার ভেঙে দিতে পারেনা। একজন তুচ্ছ মানুষের জন্য এত বড় একটি পরিবার কখনোই শেষ হয়ে যাবে না। ভাইয়া আপনি শুরু থেকেই আমাদের জন্য কাজ করে যাচ্ছেন। আর আশা করছি ভবিষ্যতেও কাজ করে যাবেন। আপনার প্রতি আমরা সবাই সবসময় কৃতজ্ঞ। যাইহোক ভাইয়া আপনার লেখা কবিতাটি দারুন হয়েছে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। মুখোশ পরা মানুষের জন্য আমরা কেন আমাদের এ কমিউনিটি বন্ধ করবো। সেই মুখোশ পরা লোকটিকে পরিত্যাগ করবো। ভাল আমাদের প্রিয় আমার বাংলা ব্লগ।

 last year 

জী ভাইয়া আপনি ঠিক বলেছেন। আমার বাংলা ব্লগে কাউকে জোর করে আনা হয় না। যারা আসে ইচ্ছা করে সকল নিয়ম কানুন মেনেই আসে। আর নিয়ম কানুন ছাড়াতো একটি কমিউনিটি চলতে পারে না। একটি কমিউনিটিতে অনেক ধর্মের বা অনেক মন মানুষিকতার মানুষ থাকতে পারে। তবে সে গুলো সবার নিজের ব্যক্তিগত ব্যাপার। কমিউনিটিতে সবাই সমান,সবাই ভাই ভাই। আমরা তো সবাই একে অপরের সাথে খুব ভাল সম্পর্কে রেখেই কাজ করে যাচ্ছি। আমারও কারো সাথে কোন সমস্যা নাই। আমি সবাইকে ভালবাসি সবাই আমাকে ভালবাসে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

সত্যি ভাই এমন ঘটনা ঘটেছে যা আসলে নিজেকেই অনেক খারাপ লাগছে ৷ যেখানে আমরা সবাই এতো সুন্দর একটি পরিবারের মতো আছি ৷ আর এমন ব্যাক্তি যে এতো দিন আমাদের সাথে ছিল ৷ এটা ভাবা যায় ৷

তবে যাই হোক একজন খারাপ বলে সবাই এমন তা নয় ৷ ওই যে আপনি বললেন না আমার বাংলা ব্লগ স্পন্দন ৷ ঠিক তাই আমার কাছেও ৷

তবে আমার একটা আহব্বান সবার প্রতি এমন জঘন্য মন মানসিকতা নিয়ে আমার বাংলা ব্লগের সাথে না থাকার জন্য ৷

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64513.75
ETH 3146.11
USDT 1.00
SBD 3.95