4x Dolphin Achievement || পূর্ণতা পেল টার্গেট ডিসেম্বর ২০২২

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Target.png

আমি ভুল করি-
ভুলের মাঝে নিজেকে খুঁজি
আমি দুঃখ করি-
তিক্ত অনুভূতিকে আড়ালে ঢাকি।

আমি আমার মতো-
ভুলের মাঝেও তাই সুখ খুূঁজি
আমি তারার মতো-
অন্ধকারে নিজেকে জ্বালিয়ে রাখি।

আমি সত্যি আমার মতো-
বার বার ভুলের মাঝে সন্ধি খুঁজি
বন্ধুত্বের বন্ধনে আকড়ে ধরি
ভুলের অভিজ্ঞতায় চলতে চেষ্টা করি।


হ্যালো বন্ধুরা, আশা করছি সবাই ভালো আছো, আমি আমার মতো ভালো আছি, অসুস্থ্যতার মাঝেও ভালো থাকার চেষ্টা করছি। আসলে কি জানেন তো ভালো থাকাটা আমাদের কখনোই হয়ে উঠে না প্রত্যাশা মতো, কারন আমাদের প্রত্যাশা এবং বাস্তবতার মাঝে বিস্তর ফারাক থাকে, যেটা কখনো পূর্ণ করা আমাদের পক্ষে সম্ভব না। কিন্তু ঐ যে চেষ্টা নামক একটা বিষয় আছে, যদি সেটার সাথে নিজেকে সংযুক্ত রাখতে না পারি তাহলে হতাশা নামক আরেকটা বস্তুর সাথে সংযুক্ত ঘটে যায়, যার কারনে আমাদের ভালো না থাকলেও ভালো থাকার চেষ্টার সাথে সংযুক্ত থাকতে হয়। হয়তো বিষয়টি বুঝাতে পেরেছি, আর না হয় বিষয়টি বুঝতে পারেন নাই। তবে কবিতাটি নিশ্চয় বুঝতে পারছেন?

আজকের শুরুটা একটু ভিন্নভাবে শুরু করেছি, কারনটা এখন একটু ব্যাখ্যা করার চেষ্টা করছি। আসলে ব্লকচেইন এ আমার যাত্রাটা খুব বেশী সুখকর ছিলো না, আমি একাধিক কমিউনিটি কিংবা একাধিক হুয়ালেদের কাছাকাছি যাওয়ার সুযোগ পেয়েছিলাম এবং তাদের কার্যক্রম খুব কাছ হতেও দেখার সুযোগ পেয়েছিলাম। কিন্তু সত্যিটা কি জানেন যত বেশী তাদের কাছে যাওয়ার চেষ্টা করেছি, ততো বেশী হতাশ হয়েছি। জানেন তো উপর দিয়ে প্রতিটি মানুষ ফিটফাট, দেখে তাদের ব্যাপারে কোন মন্তব্য করতে পারবেন না, ভালো কিংবা মন্দের বিষয়ে। কিন্তু যখনই তার খুব কাছা কাছি থাকার সুযোগ পাবেন, তখনই তার সম্পর্কে আপনার মনোভাব পাল্টে যাওয়া শুরু করবে। আমার ক্ষেত্রে বিষয়টি এই রকমই হয়েছিলো। আমি সুযোগ পেয়েছি তাদের সাথে কাজ করেছি এবং ভালো সাপোর্টও আদায় করে নিতে পেরেছিলাম। কিন্তু ঐ তাদের ভিন্ন দৃষ্টিভঙ্গি, দিন শেষে স্বজনপ্রীতির সন্ধি-এটাকে কখনো আমি মেনে নিতে পারি নাই, এখনো মাঝে মাঝে সেটা মানতে কষ্ট হয়।

আসলে কি জানেন আমি নীতিতে বিশ্বাস করি, নীতির বাহিরের বিষয়গুলোকে খুবই অপছন্দ করি। আমি হয়তো আরো অনেক দূর যেতে পারতাম, হয়তো আরো বেশী পাওয়ার বানাতে পারতাম, কিন্তু তাতে কি হতো? দিন শেষে আমিও সেই নীতিহীন মানুষদের কাতারে থাকতাম। আমি জানি না আপনারা কে কি রকম? বিশেষ করে ধর্মের ব্যাপারে কিন্তু আমি কিন্তু ধর্মে বিশ্বাসী এবং নিজের অবস্থান হতে যতটা সম্ভব তা পালন করার চেষ্টা করি হয়তো অন্যদের মতো ধর্ম নিয়ে অতোটা হৈ চৈ করতে পছন্দ করি না কিংবা কারো ধর্মীয় বিষয়ে আঘাত করা কিংবা হেয় প্রতিপন্ন করাটাও বিশ্বাস করি না। সকলের নিজস্ব কিছু বিষয় থাকে, ধর্মটাকেও আমি সেই হিসেবে বিবেচনা করি। সেসব বিষয় থাক, ঐ বললাম হতাশা সেই কারনে আসলে কখনো আমি নিজের পাওয়ার কাংখিত পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি নাই বরং টাইম টাইম নিজের পাওয়ার হ্রাস করেছি এবং সকলের সাথে একটা দূরত্বভাব বজায় রেখেছি। কারন তাদের সাথে আমার সন্ধিটা দীর্ঘস্থায়ী হবে না সেটা আমি অনেক আগেই বুঝে গিয়েছিলাম।

তারপর আমি যখন টিকে থাকার লড়াইয়ে হারতে শুরু করলাম এবং প্লাটফর্ম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়ে নিজেকে নতুনভাবে মেলে ধরার চেষ্টা করতে লাগলাম। তখন অপ্রত্যাশিতভাবে একটা ঘোষণা আমার দৃষ্টি আকর্ষন করে @rme দাদার নিকট হতে এবং বাঙালিদের একটা নির্দিষ্ট কমিউনিটির আকাংখা থেকেই সেখানে আমি রেসপন্স করি। তখন সব মিলিয়ে আমার মাত্র ১০০০ এর মতো স্টিম পাওয়ার ছিলো, আমি সেটা দিয়েই নিজের আগ্রহ প্রকাশ করি এবং তার সাথে সংযুক্ত হওয়ার মিছিলে শামিল হই। সেই মিছিলটিই হলো আজকের আমার বাংলা ব্লগ, পুরো প্লাটফর্মের রোড মলেড বলতে পারেন। আমি আমার দক্ষতা কিংবা অভিজ্ঞতা যতটুকু ছিলো সবটুকু দিয়েই চেষ্টা করেছি তার জন্য কাজ করার, হয়তো মাঝে মাঝে ভুল করেছি এবং সেই ভুল হতে শিক্ষা নিয়ে নতুনভাবে এগিয়ে যাওয়ার চেষ্টায় আবার ফিরে এসেছি।

যা বলতে ছিলাম এই মিছিলে সংযুক্ত হওয়ার পর আমার অতীত অভিজ্ঞতাগুলো ধীরে ধীরে দূর হতে শুরু করে এবং নিজের একটা শক্ত অবস্থান কিংবা পাওয়ার বৃদ্ধির আকাংখা ধীরে ধীরে বাড়তে শুরু করে। পাওয়ার আপ করার আকাংখা বৃদ্ধির বিষয়টি বুঝানোর জন্যই আজকে উপরের এতোগুলো কথা বললাম। কারন আপনি যাকে লিডার মানবেন বা যাকে নিজের আইডল হিসেবে উপস্থাপন করবেন, তার মাঝে যদি নির্দিষ্ট কিছু গুন এবং বৈশিষ্ট্য না থাকে তাহলে তাকে সামনে রেখে কখনই আপনি নিজের নির্দিষ্ট লক্ষ্যে পৌছাঁতে পারবেন না। কি সহমত পোষণ করছেন না আমার সাথে। তাহলে একটু বিস্তারিতভাবে তা উপস্থাপন করছি, দেখুন সেই লিডারের ভিন্ন বৈশিষ্ট্যগুলোর কারনে আপনি যখনই ভুল দিকে যেতে শুরু করবেন তিনি সেটা স্বাভাবিকভাবে গ্রহণ করবেন এবং আপনাকে সঠিক পথে ফিরিয়ে আনবেন, যেটা সকল লিডারটা করে না। আশা করছি এই ব্যাপারে আর কোন ব্যাখ্যা দেয়া লাগবে না, কারন হয়তো আমার থেকে আপনারা আরো বেশী কিছু জানেন সে সম্পর্কে।

এরপর বাঙালি কমিউনিটির সাথে সাথে নিজেদের সক্ষমতার বিষয়টিকে দারুণভাবে সামনে নিয়ে আসেন কমিউনিটির এ্যাডমিন কোয়ালিটি কন্ট্রোলার, যার নাম হয়তো আপনারা সবাই জানেন। @rex-sumon ভাই প্রথম আমার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে এবং আমার সেটা বেশ ভালো লাগে, তার সাথে নিজেকে সংযুক্ত রাখার ঘোষণাও দেই। এরপর আস্তে আস্তে এগিয়ে যাওয়া নিজের সক্ষমতা বৃদ্ধির দিকে, আজকে সেই লক্ষ্যমাত্রাটা অতিক্রম করার সুযোগ হয়েছে, নতুন একটা অর্জন নিজের আস্থাকে দারুণভাবে বাড়িয়ে দিয়েছে। যদিও লক্ষ্যটা খুব ছোট ছিলো কিন্তু আমরা জন্য সেটা সত্যি বিশাল কিছু। আমার বাংলা ব্লগ এর যাত্রার শুরুতে যেখানে আমার সক্ষমতা ছিলো মাত্র ১০০০ স্টিম পাওয়ার এর আজ সেখানে আমার সক্ষমতা ছাড়িয়েছে ২০০০০ স্টিম পাওয়ার এর। এই অর্জন শুধু আমার একার না, এই অজর্ন আমার বাংলা ব্লগের, এই অর্জন আমার লিডারের যার নেতৃত্বে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখেছি, এই অর্জন আমার সহকর্মী এ্যাডমিনদের যারা প্রতিনিয়ত আমাকে উৎসাহিত করার চেষ্টা করেছেন, এই অর্জন আমার বাংলা ব্লগের সকল মডারেটরদের যারা প্রতিনিয়ত নানাভাবে আমাকে সহযোগিতা করেছেন এবং সর্বোপরি আমার বাংলা ব্লগের সকল সদস্যদের কারন তারা না থাকলে এই মিছিলটি এতোটা সুন্দর ও স্বার্থকভাবে এগিয়ে যেতো না। ভালোবাসা এই সকল মানুষদের জন্য অন্তরের গভীর হতে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

সত্যিই এই জায়গাটায় পৌঁছানো এতোটা সহজ নয় আর ছিলো ও না।অভিনন্দন,সে সাথে মিষ্টি,জিলাপি কই তাই ভাবছি ভাইয়া।🤓

 2 years ago 

কি বলেন আপু, শুধু জিলাপী কেন সাথে মুলোর সালাদও থাকবে, দারুণ একটা পার্টি আয়োজনের চিন্তা করছি আমি হি হি হি।

 2 years ago 

না ভাই,পার্টি লাগবেনা।এমনেই দোয়া করে দিলাম।🤪🤪

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago (edited)

অভিনন্দন ভাই সত্যি আসলেই এটা আমার বাংলা ব্লগের একটা অর্জন ৷ আমার বাংলা ব্লগের একজন সদস্য যে ২০০০০ পাওয়ার করেছে ৷
আপনার দীর্ঘ পথ অতিক্রম করেছেন ৷ যেটা আপনার প্রতিটি লেখাতে পরেছি ৷ অনেক ভালো লাগলো ভাই ৷

 2 years ago 

ধন্যবাদ ভাই, আমার বাংলা ব্লগ আছে বলেই হয়তো এই অর্জনটি সহজ হয়েছে।

 2 years ago 

আমি আমার মতো-
ভুলের মাঝেও তাই সুখ খুূঁজি
আমি তারার মতো-
অন্ধকারে নিজেকে জ্বালিয়ে রাখি।

ভাইয়া আপনার লেখা কবিতাটি সত্যি অনেক ভালো ছিল। আসলে কবিতার অর্থ গুলোর মাঝে অনেক কথাই লুকিয়ে আছে। জীবনে আমরা অনেক অভিজ্ঞতার সম্মুখীন হই। কিছু কিছু ক্ষেত্রে অনেকে হয়তো নিজের নীতি হারিয়ে ফেলে। তবে সৃষ্টিকর্তা কাউকে কখনো খালি হাতে ফেরান না। হয়তো আপনার জন্য ভালো কিছু ছিল বলেই আপনি নীতি বিরোধী মানুষগুলোর পাশ থেকে সরে এসেছিলেন। তাইতো আপনি ভালো কিছু পেয়েছেন। আর সবটা অর্জন করতে পেরেছেন আপনার দক্ষতায়। অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার কথাগুলোর সাথে আমি সম্পূর্ণ সহমত পোষণ করছি এবং আমিও সৃষ্টিকর্তার বিষয়টি দারুণভাবে বিশ্বাস করি। আর সেটার বহু প্রমানও আমি পেয়েছি। এই জন্যই কখনো নীতির বিষয়ে আমি আপোষ করতে রাজি থাকি না।

 2 years ago 

ভাই আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন আপনার সফলতার পথ সত্যিই অনেক কঠিন ছিল। আসলে জীবনে সফল হতে গেলে অনেক কঠিন সময়ের মধ্যে দিয়ে পার হতে হয়। আর মানুষের আকাঙ্ক্ষার শেষ নেই মানুষের যতই পাবে ততই আকাঙ্ক্ষা বেড়ে যাবে । যেখানে ন্যায় নীতি নেই সে কাজে কোন তৃপ্তি নেই। যেটা মানুষের চরিত্র এবং স্বভাব অগ্রসরতা নষ্ট করে দেয়। এই ভিত্তিহীন অপকর্মকে আমিও সমর্থন করি না। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাদের সাথে কাজ করতে পেরে খুবই ভালো লাগে। যেটাকে পরিবারের মত মনে হয় আমাদের লক্ষ অনুযায়ী আমরা অনেক দূরে এগিয়ে গিয়েছি ভাই। আমাদের দাদার এই মহৎ গুণাবলী এবং লক্ষ ্য অনুযায়ী কাজ করার জন্যই হয়েছে।

 2 years ago 

হুম এটা ঠিক যে আমাদের ভিন্ন ধরনের মানসিকতা সব কিছুকে শুধু বাধাগ্রস্ত করে না বরং কিছু করার আগ্রহকেও নষ্ট করে দেয়। সর্বোপরি আমার বাংলা ব্লগ একটা ভিন্ন পরিবার এবং ভিন্ন কিছু লালন করে, যার কারনেই আমরা স্বপ্ন নিয়ে এগিয়ে যাওয়ার আগ্রহ ফিরে পাই।

 2 years ago 

অভিনন্দন ভাই আপনাকে। সেই শুরু থেকে আমরা একসাথে পথ চলেছি। তিলে তিলে পাওয়ার বৃদ্ধি করেছি আমরা, উৎসাহ দিয়েছি সকলকে।

আজ যখন আপনার এই পোস্টটা দেখলাম তখন আমার সত্যি অনেক ভালো লাগলো যে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছানোর দিকে সেই প্রথমের মতো এখনো গতিশীল।

আর তার ফলাফল আজ দৃশ্যমান ।

 2 years ago 

সত্যি ভাই ফলাফলটা আজ দারুণভাবে দৃশ্যমান হলো, আর সব কিছুর মূলে রয়েছে আমার বাংলা ব্লগ।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

ভাই প্রথমত আপনাকে অভিনন্দন ২০ হাজার স্টিম পাওয়ার পরিপূর্ণ করার জন্য। সেই সাথে আপনার অতিত অভিজ্ঞতা এবং বর্তমানে যে দুঃসাহসিক এবং নৈতিকতার দিক দিয়ে নিজেকে ধরে রেখে এগিয়ে গেলেন এজন্য আমার পক্ষ থেকে আপনাকে স্যালুট জানাই। আসলে আমাদের এটা বিশ্বাস করতেই হবে যে আমাদের লিডার একজন আদর্শ ও নীতিবান যার কারণে আমরা এরকম একটি কমিউনিটিতে নিজেকে সফলভাবে এগিয়ে নিয়ে যেতে পারছি। আসলে এটা একদমই সত্যি কথা যে আপনাদের মত এত আদর্শ নীতিবান এডমিন মডারেটররা এই কমিউনিটিতে রয়েছেন যার কারণে এই কমিউনিটি উত্তরোত্তর এগিয়ে যাচ্ছে। আপনার আজকে পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো ভাই এভাবে নিজেকে আদর্শ, ন্যায়-নীতি ও বিবেকবান মানুষ হিসাবে নিজেকে ধরে রাখবেন এটাই হল আমার প্রত্যাশা।

 2 years ago 

অবশ্যই আমাদের লিডারের কারনেই হয়তো আমরা এগিয়ে যেতে পারছি, নিজের সক্ষমতা আরো বেশী বৃদ্ধি করার সুযোগ পাচ্ছি। ধন্যবাদ

 2 years ago 

আসলে কি জানেন আমি নীতিতে বিশ্বাস করি, নীতির বাহিরের বিষয়গুলোকে খুবই অপছন্দ করি।

আপনার কথা এবং উপস্থাপনায় সেই দৃঢ়তা প্রকাশ পায়। আপনাকে অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন। আপনার যা যা ইচ্ছে আছে তা ঈশ্বর পূরণ করুক।আপনার প্রাথমিক যাত্রা পড়ে ভালো লাগলো। আমাদের উচিত আপনার শুরুর দিকের কথাগুলো মনে রাখার।
আশা করব আপনার মত আমরাও কোন একদিন এইভাবেই সপ্তম অম্বরে পৌঁছতে পারব।এনজয় ইয়োর ডে। ইটস্ অন ইয়োর নেম। শুভেচ্ছা।

 2 years ago 

অবশ্যই নিজের আগ্রহের সাথে সাথে দৃঢ়তা ধরে রাখার চেষ্টা করুন, সফলতা আপনাকে ঠিক কাছে টেনে নিবে। ধন্যবাদ

 2 years ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই আপনি ২০ হাজার স্টিম পাওয়ার আপ পূরণ করেছেন। আসলে টার্গেট আপনার পূরণ হয়েছে আর টার্গেট যখন পূরণ হবে তখন খুবই ভালো লাগে। আর আপনি নীতিতে বিশ্বাসী।নীতির বাহিরে বিষয় গুলো শান্তি দিতে পারে না। আপনার কথাগুলো খুবই ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65