আবোল তাবোল জীবনের গল্প [ আড়ালে থাকা হৃদয়ের ক্ষত ]

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ্য আছেন। আলহামদুলিল্লাহ আমি ভালো আছি এবং সুস্থ্য থাকার চেষ্টা করছি, যদিও এখনো শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ্য নই। তবে ঐ যে মানসিকভাবে সুস্থ্য থাকার চেষ্টা করছি, এটাই বা কম কিসে। শারীরিকভাবে অনেক সময় আমরা সুস্থ্য এবং ফিট থাকি কিন্তু মানসিকভাবে অসুস্থ্য থাকার কারনে কার্যকর কিছু করতে পারি না, ঠিক তেমনি শারীরিকভাবে অসুস্থ্য থাকার পরও আমরা যদি মানসিকভাবে সুস্থ্য থাকতে পারি, তাহলে হয়তো অনেক কিছুই করা সম্ভব আমাদের দ্বারা। আমি স্কুল জীবনে এমন অনেক ঘটনার স্বাক্ষী ছিলাম, অসুস্থ্য এবং জ্বর নিয়ে পরীক্ষা দিয়েও চমৎকার রেজাল্ট করতে সক্ষম হয়েছেন অনেকে, আবার সুস্থ্য শরীর নিয়েও ভালো ফলাফল করতে পারেন নাই অনেকেই।

এটাই বাস্তবতা আর আমি সেই ছোট বেলা হতেই বাস্তবতার আঘাতে আঘাতে আজ এই পর্যন্ত আসছি, তাই হয়তো অনেক সময় চাইলেও বাস্তবতা হতে বের হয়ে আসতে পারি না, পুরনো এবং শৈশবের সেই স্মৃতিগুলো মন হতে ভুলতে পারি না। পারি না যন্ত্রনার সেই ব্যথাগুলোকে আড়াল করতে। পারি না, না পাওয়ার সেই ক্ষতগুলোকে মুছে ফেলতে। আমি হয়তো অনেকের কাছে খুবই কঠিন, নিয়মের কথা বলি- নীতির বিষয়ে অনড় থাকি, কিন্তু তার জন্য আমি না যতটা দায়ী তারচেয়ে বেশী দায়ী আমার শৈশব এবং বাস্তবতা। হয়তো অতীতের সেই পরিবেশটা এখন আর নেই, কিন্তু সেই দুঃসহ যন্ত্রণা এবং স্মৃতিগুলো তো মুছে যায়নি জীবন হতে, যার প্রভাবে বিশেষ উৎসবের দিনগুলো খুব একটা সুখকর হয় না আমার।

আমি চাইলেও সেই স্মৃতিগুলোকে আড়াল করে উৎসবে মেতে উঠতে পারি না, চাইলেও মন খুলে নিজের জন্য শপিং করতে পারি না। আমি কখনো নিজের জন্য শপিং করি না, এটা একটা নির্মম সত্য, কারন আমার সেই শৈশব স্মৃতি এবং অতীতের যন্ত্রণাকর অনুভূতি। হ্যা, সময় পাল্টে গেছে, আর্থিক স্বচ্ছলতা ফিরে আসছে কিন্তু স্মৃতিগুলো পাল্টে যায় নাই, অতীতকে বেঁচে দিতে পারি নাই, সেখানে অর্থের দাম্ভিকতায় সবটা পরিবর্তন করতে পারি নাই।

sunset-3226467_1280.jpg

তবে কিছুটা হলেও একটু নতুন অনুভূতি যোগ করার সুযোগ তৈরী করতে পেরেছি। না, এই পারাটা আমার জন্য না, এর সকল ক্রেডিট আমার বাংলা ব্লগের। এই ঈদে আমি প্রিয় মানুষগুলোকে প্রায় ৪৫ হাজার টাকার শপিং করে দিয়েছি, না আমি শপিং সেন্টারগুলোতে যাই নাই বরাবরের মতো এই কাজটা আপনাদের ভাবি করে করেছেন। মা, শ্বাশুড়ি, নানি, মামা, শালি, ভাগনি, কাছে কিংবা দূরে থাকা, সংযুক্ত থাকা সকলকেই দেয়ার চেষ্টা করেছি। বলতে পারেন কিংবা প্রশ্ন করতে পারেন, এতো টাকার শপিং করে-অন্যদের খুশি করে কিভাবে আমি অখুশি থাকতে পারি? সকল সুখের অনুভূতি আমাদের হৃদয়কে সুখ দিতে পারে না, সকল উৎসব সবাইকে চঞ্চল করতে পারে না, আমার বিষয়টি ঠিক তেমনই অনেকটা। আমার উৎসবগুলো কখনোই আমাকে রঙিন করতে পারে না, আর বাকি জীবনের বিষয়টি হয়তো বলতে পারছি না।

তবে এটা সত্য এবং অস্বীকার করার কোন উপায় নেই, আমার বাংলা ব্লগ সবাইকে দারুণভাবে একটা নতুন সুযোগ তৈরী করে দিয়েছে এবং দিচ্ছে, আর্থিক স্বচ্ছলতার মাধ্যমে অনেকেই নিজের প্রিয়মানুষগুলোর জন্য কিছু হলে করতে পারছে এবং করার চেষ্টা করছে, এর জন্য আমরা সবাই আমার বাংলা ব্লগ এবং এর প্রতিষ্ঠাতার নিকট কৃতজ্ঞ। ভালোবাসা বন্ধন এবং সম্পর্কের এই কমিউনিটির অগ্রযাত্রা এমন সুন্দর ও গতিশীল থাকুক এই প্রত্যাশা করছি, এতোগুলো মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে দাদা আরো বেশী সুখী হোক, অনাগত দিনগুলো আরো বেশী রঙিন হোক, এই কামনা করছি।

beach-4316959_1280.jpg

সবাই সবার জন্য সবটা করতে পারে না, কারো সম্পদ আছে কিন্তু মন নেই, আবার কারো কারো মন আছে কিন্তু সম্পদ নেই, এই বাস্তবতায় আমরা সত্যি নিজেদের ভাগ্যবান দাবী করতে পারি। কারন আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতার মন এবং সম্পদ দুটোই আছে, এই সুন্দর মানসিকতা সর্বদা বজায় থাকুক এই দোয়া করছি। ভালোবাসার অবদান কোনভাবে যেমন অস্বীকার করা যায় না ঠিক তেমনি সেটার প্রতিদানও কোন কিছুর বিনিময়ে দেয়া যায় না, এই কঠিন সত্যের বাস্তবতায় আমরা হয়তো আমার বাংলা ব্লগের প্রতিদান কখনোই দিতে পারবো না, কিন্তু কৃতজ্ঞতার সাথে ভালোবাসা প্রকাশের সুযোগটি কখনোই হাত ছাড়া করবো না।

কৃতজ্ঞতা প্রকাশ করছি সেই মহান সত্তার নিকট এবং তার সাথে সাথে দোয়া করছি ভালোবাসার এই মানুষ এবং তার পরিবারের সকল সদস্যদের জন্য, শারীরিক এবং মানসিকভাবে তারা ভালো থাকুক সব সময়। সবাইকে ঈদের অগ্রীম শুভেচ্ছা। ঈদ মোবারক।

Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

যেকোনো কিছু করার জন্য মানসিকভাবে সুস্থ থাকাটা খুব জরুরী, তবে পাশাপাশি শারীরিকভাবে সুস্থতা থাকাও প্রয়োজন। তবে শরীর কিছুটা খারাপ থাকলেও, মানসিক জোর বা শক্তি বেশি থাকলে অনেক ক্ষেত্রে ভালো কিছু অর্জন করা যায়। যাইহোক আপনার মনের অবস্থাটা বুঝতে পারছি ভাই। আসলে কিছু কিছু কষ্ট সারাজীবন মনের মধ্যে থেকে যায়। বিশেষ করে ছোটবেলার মানসিক আঘাত গুলো মৃত্যুর আগেও মুছে ফেলা যায় না। তবুও বলবো ভাই পুরনো স্মৃতি ভুলে জীবনটাকে উপভোগ করার চেষ্টা করুন, কারণ জীবনটা একেবারেই ছোট। বিশেষ করে উৎসবের দিনগুলো প্রিয়জনদের সাথে ভালোভাবে অতিবাহিত করার চেষ্টা করুন। যাইহোক আমাদের বড় দাদার কোনো তুলনা হয় না। নিঃসন্দেহে দাদা অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছে। সেজন্য অনেকেই নিজের স্বপ্ন পূরণ করতে সক্ষম হচ্ছে। যাইহোক আপনার জন্য অনেক অনেক দোয়া এবং শুভকামনা রইল ভাই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একদমই, তবে হ্যা মানসিক শক্তিটা একটু বেশী কার্যকর থাকে সকল ক্ষেত্রে। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 4 months ago 

আপনার এই সুস্থ ও অসুস্থতার দারুণ কম্বিনেশন আমার কাছে বেশ লেগেছে।তবে আপনার দ্রুত সুস্থ্তা কামনা করছি ভাইয়া।মন অনেক বড় একটি বিষয়।তাছাড়া আপনি ঈদে অনেক টাকার শপিং করেছেন তবুও আপনি সুখী নন।কারন বাস্তবতা থেকে আমরা পালিয়ে যেতে চাইলেও পারি না, বাস্তবতা মেনে নিয়েই চলতে হবে।এটা থেকে আমরা পিছু ছাড়তে চাইলেও বাস্তবতা আমাদের পিছু ছাড়বে না এটাই স্বাভাবিক।আপনি সুখী হন এটাই প্রত্যাশা করি, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 4 months ago 

যথার্থ বলেছেন, আমরা চাইলেও বাস্তবতা এড়িয়ে যেতে পারি না। এই নির্মম সত্যকে সাথে নিয়েই আমাদের চলতে শিখতে হয়। ধন্যবাদ।

 4 months ago 

আমার মনে হয় মনের সুস্থতা বেশী জরুরী। মন ভালো থাকলে শারিরীক অসুস্থতা আমাদেরকে কাবু করতে পারে না।আপনি সবাইকে এতো এতো কেনাকাটা করে দিলেন।এতে ও কিন্তু মনের সন্তুষ্টি পাওয়া যায়। চাইলেও পুরোনো স্মৃতি মন থেকে ডিলেট করা যায় না।তবে সেটাকে পাশে ফেলে রেখেও আনন্দে সামিল হতে হয়।সবাইকে নিয়ে ঈদ আনন্দে মেতে উঠুন এটাই চাওয়া আমার।ভালো থাকবেন ভাইয়া।ঈদ মোবারক।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জ্বী ঠিকই বলেছেন মানসিক সুস্থ্যতাই আসল বিষয়। আসলে এমন কিছু স্মৃতি বা ঘটনা থাকে যা আমাদের সারা জীবন বয়ে বেড়াতে হয়। অনেক সময় উৎসবে হাজির থেকেও আমরা তাল মেলাতে পারি না মানসিক অস্থিরতার কারনে। অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58309.71
ETH 2617.30
USDT 1.00
SBD 2.42