অনেক কিছুই নির্ভর করে মানসিকতার উপর - নদীর ফটোগ্রাফি || Original Photography by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা এবং বিশ্বাস সবাই ভালো আছেন। অবশ্য ভালো থাকার কারন থাকুক আর নাই থাকুক যদি মানসিকতা ঠিক রাখা সম্ভব হয় তাহলে হয়তো ভালো থাকাটা সহজ হয়ে যায়। কিন্তু যদি চারপাশে হাজারও কারন থাকে ভালো থাকার আর মানসিকতা যদি ঠিক না থাকে তাহলে ভালো থাকাটা সত্যি দুঃসাধ্য কিছু হয়ে যেতে পারে। বিশেষ বিশেষ ব্যক্তিরা প্রায় সময় একটা কথা বলে থাকেন, অবশ্য সেটা তাদের বাস্তব অভিজ্ঞতা হতে কারন তারা বিশেষ মর্যদায় বিশেষ অবস্থানে পৌছানোর পর এটা বুঝতে বা উপলব্ধি করতে পেরেছেন যে, ভালো থাকার সুখটা পাওয়ার জন্য এতো কিছু কিংবা এতো দূর পর্যন্ত আসা লাগে না বরং একটু ভালো মানসিকতা থাকলে অনেক ছোট খাটো বিষয় হতেও ভালো থাকার সুখ পাওয়া যায়।

কিন্তু আমাদের বিষয়টি ভিন্ন, আমরা অন্যের ধার করা কথা শুনতে একদমই পছন্দ করি না। যদি কেউ কখনো কোন সুযোগ পেয়ে আমাদের এই রকম উপদেশ দেয়ার চেষ্টা করে তাহলে আমরা চোখ বন্ধ করে সুন্দর একটা উত্তর দিয়ে দেই, সেটা অনেকটা এই রকমভাবে আপনার জায়গা হতে আপনি সেটা করতে পেরেছেন কিন্তু আপনি যদি আমার জায়গায় থাকতেন তাহলে কখনো সেটা করতে পারতেন না। মানে আমি খুব খারাপ অবস্থানে তাই আমার পক্ষে হতে এই রকম উপদেশ মানা মোটেও সম্ভব না। কারন আমরা আমাদের অবস্থানটাকে সর্বদা শীর্ষে নিয়ে যাই এবং আমাদের কষ্টগুলোকে সর্বদা শ্রেষ্ঠ কষ্ট হিসেবে বিবেচনা করি, অথচ আমার থেকেও অন্যরা যে আরো বেশী কষ্টে কিংবা অসুবিধায় রয়েছে সেটা কখনো মানতে চাই না। যার কারনে আমরা অন্যের উপদেশগুলোকে একটু ভিন্ন চোখে দেখার চেষ্টা করি।

IMG_20221111_161416.jpg

IMG_20221111_161409.jpg

সুতরাং কি আর বলবো এই ক্ষেত্রে, কিছুই বলার নেই। তবে আমার কিছু ছোট ভাই আছেন একদম বন্ধুর মতো তারা, তাদের সাথে বেশ আন্তরিক সম্পর্ক আমার সাথে। যদিও তারা অনেক দূরেই থাকেন। কিন্তু কখনো ঢাকা আসলে আমার সাথে অবশ্যই দেখা করবেন তারপর তাদের বাস্তব জীবনের কিছু সমস্যার কথা শেয়ার করে পরামর্শ চাইবেন, আমি আমার বাস্তব অভিজ্ঞতার আলোকে তাদের পরামর্শ দেয়ার চেষ্টা করি কারন তারা সেগুলো হাসি মুখেই মেনে নেন এবং তারপর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এটা কেন বললাম? কারন তারা মানতে চায় এবং মানার চেষ্টা করে বলেই আমি তাদের সময় দেই, তাদের সমস্যাগুলো শুনি তারপর নিজের মতো করে তাদের পরামর্শ দেয়ার চেষ্টা করি। এখানে একটা ভালো লাগা কাজ করে, তাদের প্রতি আন্তরিকতা যেমন বেড়ে যায় ঠিক তেমনি সম্পর্কটাও আরো সুন্দর হয়ে উঠে।

IMG_20221111_161433.jpg

IMG_20221111_161436.jpg

IMG_20221111_161440.jpg

IMG_20221111_161519.jpg

না না আমি মোটেও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি কিংবা খুব বেশী জ্ঞানী না কারন আমরা শিক্ষাগত যোগ্যতা খুবই সামান্য এবং সেটা নিয়ে কখনো উচ্চবাচ্য করি না। তবে হ্যা, একটা বিষয় বলতে পারি, মাঝে মাঝে নিজের ঢোল নিজেই পিটাই হি হি হি। কি করবো বলেন আমার ঢোল তো কেউ পিটায় না, যদি নষ্ট হয়ে যায় তাই নিজের টা নিজেই পিটাইয়া ঠিক রাখি হা হা হা। যে কথা বলতেছিলাম, কেন জানি উপস্থিত বুদ্ধি দিয়ে আমি অনেক কিছুই করতে পারি, মানুষের গতিবিধি লক্ষ্য করে অনেক কিছুই অনুমান করতে পারি, হয়তো আমার সাথে আপনি দুইদিন মেলামেশা করলে আপনার সম্পর্কে অনেক কিছুই আইডিয়া করে বলে দিতে পারবো, হয়তো জিরো পার্সেন্ট মিলবে আবার না হয়তো ৯০ পার্সেন্ট। ঐ যে বললাম আন্দাজে বলে দেই, আপনারা আবার পুরোটাই সত্য ভেবে নিয়েন না, তাহলে কিন্তু ঢোল ফেটে যাবে, হা হা হা।

IMG_20221111_161522.jpg

IMG_20221111_161538.jpg

IMG_20221111_161541.jpg

IMG_20221111_161602.jpg

আজকে ভিন্ন কিছু দৃশ্য আপনাদের সাথে শেয়ার করবো এবং অভিজ্ঞতা কিংবা মানসিকতার বক্তব্য এখানে থামাবো। আসলে অতো বেশী বকবক কে পছন্দ করে বলুন, কেউ পছন্দ করে না সেটা কিন্তু আমি ভালোভাবেই জানি। তবে এটাও জানি যে সবাই ফটোগ্রাফি কিংবা রেসিপির পোষ্ট বেশী পছন্দ করেন, কারন সেখানে মুগ্ধ হওয়ার একটা বিষয় থাকে, ঠিক বলছি না। এর আগে অবশ্য কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করেছে, লাষ্ট গ্রামের বাড়ীতে যাওয়া আসার সময় বেশ ফটোগ্রাফি করেছি, হয়তো আরো কিছু দিন সেগুলো আপনাদের সাথে ভাগ করে নিতে পারবো। আশা করছি আজকের দৃশ্যগুলো আপনাদের ভালো লাগবে।

IMG_20221111_161654.jpg

IMG_20221111_161701.jpg

IMG_20221111_161735.jpg

IMG_20221111_161738.jpg

IMG_20221111_161658.jpg

তারিখঃ নভেম্বর ১১, ২০২২ইং।
লোকেশনঃ সাভার, ঢাকা।
ক্যামেরাঃ রেডমি-৯ স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

হয়তো জিরো পার্সেন্ট মিলবে আবার না হয়তো ৯০ পার্সেন্ট

মাঝে মাঝে নিজের ঢোল নিজেকেই পিটাতে হয়। অন্য কেউ পিটিয়ে যদি ফুটো করে ফেলে তাহলে আবার সমস্যা হয়ে যাবে 🤪। যাইহোক ভাইয়া আপনি একজন অভিজ্ঞ মানুষ এটা আমরা সবাই জানি। তাই তো সবার সমস্যাগুলো সহজে বুঝতে পারেন এবং সমাধান করার চেষ্টা করেন। আসলে জীবনের বাস্তবতা থেকেই আমরা অনেক অভিজ্ঞতার সম্মুখীন হই। হয়তো বাস্তবতার প্রেক্ষাপট গুলো জীবনে অনেক কাজে লাগে। ভাইয়া আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। গ্রামের বাড়িতে যাওয়ার সময় এই ফটোগ্রাফি গুলো করেছেন দেখে ভালো লাগলো।

 2 years ago 

আসলে মাঝেমধ্যে ব্যাক্তি ভেদেও উপদেশ নেওয়ার বিষয়টি নির্ভর করে।তাই আমরা তাদের কাছ থেকেই উপদেশ নেই যাদের আমরা পছন্দ করি।যাদের পছন্দ করি না তারা উপদেশ দিলে মেজাজ ই খারাপ হয়ে যায়।🤫

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

এমন সময়ে পোস্টটা পড়লাম যা আমাকে রীতিমতো গোলকধাঁধায় ফেলে দিয়েছে।
মন-মানসিকতা কোনোটাই ঠিক নেই কয়েকদিন থেকে।কিছু কারণে বেশ বিষন্ন হয়ে আছে।
আপনার কথাগুলোর সাথে আমি সম্পূর্ণভাবে একমত।মানসিকতা ঠিক থাকলে সুখের সন্ধানে অদূর পারি দিতে হয়না।
সুন্দর এবং দৃষ্টিনন্দন ছিল ফটোগ্রাফিগুলো।শুভ কামনা রইলো।

 2 years ago 

ভাইয়া, আপনার যে কোন পোস্টেই শিক্ষামূলক কিছু না কিছু থাকেই। 😊আজও এর ব্যতিক্রম হয়নি।পড়ে খুব ভাল লাগলো। আপনার কথা একদম ঠিক।একজন মানুষের মন মানসিকতা অনেক বড় ব্যাপার। যে মানুষ যেমন,তার মন মানসিকতাও তেমন।মন মানসিকতা ভাল হলে, অল্পতেই সুখি হওয়া যায়, অনেক বেশি কিছুর দরকার হয় না।মন মানসিকতা যার ভাল না, সে অনেক কিছু পাশে থাকলেও ভাল থাকতে পারেনা। আপনি অনেক সুন্দর সুন্দর নদীর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন, সত্যিই অনেক ভাল লাগলো । 😍😍😍অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করে দেখার সুযোগ করে দেবার জন্য। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনি যে প্রচন্ড বুদ্ধিমান আপনার কথাতেই তা আবারো প্রমাণ হল। কারন নিজের ঢোল নিজে পেটানোই বুদ্ধিমানের কাজ। এই ঢোল অন্য কাউকে বাজাতে দিলে হয়ত বাজাবেই না অথবা বাজানোর চোটে ঢোল দিবে ফাটিয়ে হাহাহা। নদীর ফটোগ্রাফিগুলো দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া নদীর ফটোগ্রাফির মাঝখান দিয়ে অনেক সুন্দর সুন্দর কিছু কথা বলেছেন। সত্যি আমরা কারো সফলতা দেখলে মনে করি কোন কষ্ঠ ছাড়া সে গুলো তারা এমনি এমনি পেয়ে গেছে। আমরা বাঙ্গালী মানুষ একটু অলস,কষ্ঠ করতে চাই না। তাই ফটোগ্রাফি আর রেসিপি পোষ্ট দেখলে কমেন্টের বন্যা বসিয়ে দেয়, হি হি হি। জেনারেল পোষ্ট কেউ পড়তে চাই না। তারা এটা মানতে চাই না যে,লিখতে হলে আগে পাঠক হতে হবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর আলোচনা করেছেন।

 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট করেছেন ভাইয়া পুরো পোস্টটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে।।

আপনার পোস্টটি পড়ে সম্পূর্ণ পোস্টে আমি উপদেশ দেওয়ার চেষ্টা করেছি।। অনেক গুরুত্বপূর্ণ এবং জ্ঞানগর্ভ কথা এখান থেকে পড়তে পেরে আমার সত্যি অনেক ভালো লাগছে।। সর্বত্রই মানসিকতার সাথে আমাদের জীবনের প্রত্যেকটা কাজকর্ম জড়িত।। মানসিকতা ভালো থাকলে অল্পতেই সুখী হওয়া যায়।। আর যদি মানসিকতা টা বিকৃত হয় তাহলে কখনোই সুখে থাকা সম্ভব হয় না না অল্প না বেশি।।

ফটোগ্রাফি গুলা কিন্তু অসাধারণ ছিল আমার কাছে বেশ ভালো লেগেছে।।

 2 years ago 

নিজের ঢোল নিজেই পেটানো ভালো বলে আমি মনে করি! কারো কষ্ট করে শুধু শুধু ঢোল পেটানোর কি দরকার! তবে আপনি ঠিক বলেছেন। আমাদের মানসিকতার পরিবর্তন করতে পারলে ছোট ছোট কিছু করেও মনে শান্তি পাওয়া যায়। মানুষ কষ্টে থাকলে মনে করে, তার থেকে আর কেউ এতো কষ্টে নেই! অথচ সে জানেনা যে, তার থেকেও অধিক কষ্ট নিয়ে কেউ বেচেঁ আছে! আর আমরা রেসিপি পোস্ট আর আর্টের মাঝেই নজর দেয় বেশি। কারণ সেখানে মুগ্ধতার ব্যাপার আছে না, হাহাহা।

 2 years ago 

আপনার পোস্ট পড়লাম পড়ে বুঝতে পারলাম আপনি আজকে গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি পোস্টটি পড়ে আমি অনেক কিছু শিখতে পারলাম।প্রায় দেখি আপনি শিক্ষামূলক পোস্ট করেন। আপনি ঠিকই বলেছেন একটি মানুষের মন মানসিকতা অনেক বড় একটি ব্যাপার। যে মানুষ যেমন তার মন মানসিকতা ও ঠিক তেমন।তবে সব কথা শেষে একটি কথা বলতেই হয় আপনার তোলা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। আপনাকে অনেক ধন্যবাদ শিক্ষামূলক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64