দেশীয় ছোট মাছ ভুনা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-chuto mach.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমি কিন্তু বেশ আছি একদম চিল চিল অবস্থায়। দেখুন খাবারের মেন্যুতে যখন পছন্দের জিনিষগুলোর উপস্থিতি থাকে তখন কিন্তু মনটা এমনিতেই বেশ চিল চিল মুডে চলে যায়। বিষয়টি কিন্তু একদমই মিছা না বরং কঠিন সত্য। পছন্দের কিংবা ভালো লাগার খাবারগুলো দারুণভাবে আমাদের মুডকে প্রভাবিত করে থাকে। মন খাবারের সময় ভালো খাবারগুলো বেশী বেশী খাওয়ার কথা বলেন বিষেজ্ঞরা। কারণ তখন মনের উপর বেশ সুন্দর একটা প্রভাব পড়ে মনের উপর।

তাই মনের মনোভাব বুঝে আমাদের উচিত প্রিয় বা পছন্দের খাবারগুলোকে বেশী উপভোগ করার চেষ্টা করা। আমি যেমন বাজারে গেলে প্রথমেই দেশীয় মাছ কিংবা ছোট মাছ যেদিকে পাওয়া যায় সেদিকে আগে চলে যাই এবং নিজের পছন্দের মাছগুলোকে খোঁজার চেষ্টা করি। মাঝে মাঝে আপনাদের ভাবি বলেই দেয়, আগে মাছ বাজারে যাবে না, আগে এগুলো কিনবে না। না না না আমি ভুলেও এসব করি না যতক্ষন বাড়ীতে থাকি কিন্তু বাজারে গেলে সব নির্দেশনা ভুলে যাই, হা হা হা। কারন একটা কথা প্রচলিত আছে না আমাদের সমাজে, ঐ যে বলে দেয় সাকুঁ যেন কেউ ঝাঁকি না দেয় আর এই কথা শুনে পোলাপান আরো বেশী করে সাঁকু ঝাঁকি দেয়া শুরু করে হি হি হি।

তবে সে যাইহোক, দেশীয় কিংবা ছোট মাছ আমার কাছে ভালো লাগে, সেটা ঝোল ঝোল হোক কিংবা ভুনা হোক। ছোট মাছের উপস্থিতি থাকলেই মুডটা ভালো হয়ে যায় এবং খাবারের প্রতি আগ্রহটা দ্বিগুন হয়ে যায়। সুতরাং বুঝতেই পারছেন আজকের মুডটা বেশ চমৎকার আছে। জ্বী আজকে দেশীয় ছোট মাছের রেসিপি আপনাদের সাথে ভাগ করে নিবো। টমেটো দিয়ে দেশীয় মাছের ভুনা হলে স্বাদটা বেশ চমৎকার লাগে। চলুন তাহলে কথা না বাড়িয়ে রেসিপিটি দেখি-

s fish (2).jpg

উপকরণ সমূহঃ

  • দেশীয় ছোট মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • আদা রসুন পেষ্ট
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

s fish (4).jpg

এখানে কয়েক পদের ছোট মাছ রয়েছে, বাইলা, বাইম, টেংরা এবং চাঁন্দা। প্রথমে এগুলোকে পরিস্কার করে ধুয়ে নেয়া হয়েছে। বরাবরের মতো এই কাজটা আপনাদের ভাবি করে থাকে।

s fish (6).jpg

s fish (7).jpg

একটা কড়াই চুলায় বসিয়ে কিছু তেল গরম করেছি তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিয়েছি।

s fish (8).jpg

s fish (9).jpg

তারপর হলুদ গুড়া, মরিচ গুড়া, ধনিয়া গুড়া, আদা রসুন পেষ্ট, লবন এবং টমেটো দিয়ে কষা করার চেষ্টা করেছি।

s fish (10).jpg

s fish (11).jpg

কষা হয়ে যাওয়ার পর পরিস্কার করে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি এবং তার সাথে পরিমান মতো পানি দিয়েছি।

s fish (12).jpg

s fish (13).jpg

পানির পরিমান কমে আসলে ধনিয়া পাতা কুচি এবং কাঁচা মরিচ স্লাইস করে উপর দিয়ে দিয়েছি, আরো কিছুটা সময় অপেক্ষা করে নামিয়ে নিয়েছি।

s fish (1).jpg

এই যে আমাদের আজকের স্বাদের রেসিপি রেডি, শেষ দৃশ্য দেখে নিশ্চয় ঝাঁপ দিতে মনে চাচ্ছে? চাইবেই তো কারন আমি রান্না করেছি না, আমি রান্না করা মানে স্বাদটা দ্বিগুন হয়ে যাওয়া হা হা হা। দেশীয় মাছ তাও আবার কয়েকটি একত্রে উপস্থিতি, স্বাদের না হয়ে যাবে কই? কয়েক পদের ছোট দেশীয় মাছের ভুনা সত্যি বেশ লাগে খেতে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
পাঁচমিশালী মাছের রেসিপির মজা একটু বেশিই হয়ে থাকে। বাইলা, বাইম, টেংরা ও চাঁন্দা সবগুলো মজার মাছ। আপনি সব গুলো মাছ এক সাথে রান্না করছেন তাও আবার টমেটো দিয়ে ভুনা।মজা না হয়ে উপায় আছে?
ছোট মাছগুলো আমারো অনেক পছন্দের কিন্ত আমি পছন্দ করলে কি হবে আমাদের বাসার রান্না করার খালা আবার এগুলো পছন্দ করে না। 😁 তাই খালার মন খারাপ যাতে না হয় তাই বাসায় ছোট মাছ কমই খাওয়া হয়।
আপনাকে অনেক ধন্যবাদ ভাই। আজের রেসিপি দেখে অনেক ভালো লাগলো সাথে খেতেও ইচ্ছে হলো। দাওয়াত তো দিবেন না শুধু দেখেই যেতে হবে 😋
 2 years ago 

পছন্দের কিংবা ভালো লাগার খাবারগুলো দারুণভাবে আমাদের মুডকে প্রভাবিত করে থাকে।

ঠিক বলেছেন ভাইয়া, অনেক মাছের সমন্বয়ে রেসিপিটি খুব সুন্দর হয়েছে।দেখে আমারও ঝাপ দিতে ইচ্ছে করছে, বড়ো ভাইয়া রান্না করেছে বলে কথা তাইনা!😊👌এটি খুবই পুষ্টিকর খাবার,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

না না না আপু ভুলেও সেটা করা যাবে না তাহলে কিন্তু হাত পা ভাঙ্গতে পারে হা হা হা।

 2 years ago 

ভাইয়া আপনার হাতের তৈরি রেসিপি খেলে ভাঙা হাত-পা ও জোড়া লেগে যাবে, হি হি হি 😀😀।

 2 years ago 

না না না আমি ভুলেও এসব করি না যতক্ষন বাড়ীতে থাকি কিন্তু বাজারে গেলে সব নির্দেশনা ভুলে যাই, হা হা হা।

ভাইয়া আপনি চুপিচুপি ভাবীর কথা অমান্য করছেন। হয়তো সামনাসামনি ভাবীর কথা অমান্য করার সাহস আপনার নেই। এটা আবারও প্রমাণিত হলো ভাইয়া 😅😅। তবে যাই হোক ভাবী আপনাকে যে পরামর্শ দেন সেটা অবশ্যই ভালোর জন্য দেন। ভাবীর পরামর্শ মত চললে অবশ্যই ভালো হবে। তবে আজকে আপনি দেশীয় ছোট মাছের যে মজার রেসিপি তৈরি করেছেন দেখে খুবই ভালো লাগলো। এই মাছগুলো খেতে ভীষণ ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে মজার একটি রেসিপি তৈরি করে আমাদেরকে রীতিমতন লোভ লাগিয়ে দিলেন। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

একদমই না, ধুর যা আমি ভয় পেতে যাবো কেন? আমি কিন্তু বলেই দিয়েছি আমি শান্তি প্রিয় মানুষ তাই শান্তি চুক্তিতে বিশ্বাসী হি হি হি।

 2 years ago 

এই ধরনের দেশিও ছোট মাছ ভুনা খেতে খুব মজা হয়। তার উপরের সাথে টমেটো ধনেপাতা দিয়েছেন। তাই এর মজা দ্বিগুণ বেড়ে গেছে। আর এই মাছগুলো চোখের পাওয়ার বৃদ্ধির জন্য খুব উপকারী। যদিও অনেকে মাছগুলো খেতে চায় না। তাদেরকে এইরকম ভাবে ভুনা করে দিলে নিশ্চয়ই তারা অনেক মজার সাথে খাবারটি উপভোগ করবে। ধন্যবাদ ভাইয়া এত মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য আমার পক্ষ থেকে অনেক ভালোবাসা ও শুভকামনা রইল। সময় ভালো থাকুন ও সুস্থ থাকুন এই কামনা করি।

 2 years ago 

দেশীয় ছোট মাছের খুবই সুন্দর একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। গ্রাম অঞ্চল গুলোতে এই ধরনের মাছ খুব বেশি পরিমাণে পাওয়া যায়। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আর আপনি এত সুন্দর করে রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন যা দেখে লোভ সামলানো যায় না। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোট মাছের উপস্থিতি থাকলেই মুডটা ভালো হয়ে যায় এবং খাবারের প্রতি আগ্রহটা দ্বিগুন হয়ে যায়

ভাই আমার কিন্তু একই অবস্থা। কারন আমার ছোট মাছ দেখলে একদমই সহ্য হয়না। এই যেমন এখন আপনি কি সুন্দর করে ছোট মাছের রেসিপি শেয়ার করলেন মনে চাচ্ছে যে যদি এখন সামনে পেতাম হয়তো খেতে বসে যেতাম। তো আসলে ছোট মাছ আমার খুবই পছন্দের। এটা যে ভাবে রান্না করা হোক না কেন আমার কাছে খুবই ভালো লাগে। আর আপনার টমেটো দিয়ে আজকে ছোট মাছের রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছে। কালারটা খুবই সুন্দর এসেছে যে কারণে বোঝা যাচ্ছে যে এটা খেতে কতটা মজার হব। ধন্যবাদ আপনাকে এরকম মজার একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ! দারুণ তো।
এখন কিন্তু মাছের দাম আরো বেড়ে যেতে পারে। বেশী খেলে আবার ফ্যাট বেড়ে যাবে হা হা হা।

 2 years ago (edited)

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে দেশীয় ছোট মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। আসলে দেশিয় ছোট মাছ খেতে ভিশন সুস্বাদু হয়ে থাকে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

জ্বী এটা একদমই সত্যি দেশীয় মাছ আপনি যেভাবেই রান্না করেন না কেন সেটা খেতে বেশ স্বাদের হবে।

 2 years ago 

কাঁটার ভয়ে আজ আমি ছোট মাছ খাইনা বলে। সবাই শুধু ছোট মাছের রেসিপি দেয়। কি যে করি। নাহ দাঁত এর শক্তি বৃদ্ধি করতে হবে। আর খুবই সুন্দর একটি রেসিপি বানালেন ভাই। ভালো লাগলো অনেক। আপনার রান্নার হাত টা অনেক সুন্দর। আই এম ফিলিং হাবু ভাই। আপনার রান্নার হাত টা আমি দেখবো।

 2 years ago 

এইডা কোন কথা বললেন ভাই, আপনি তো পুরুষ নামের কলংক, যে কাটার ভয়ে ছোট মাছ খায় না।

 2 years ago 

কি করতাম ভাই। মাছ খেলেই আমার গলায় কাঁটা বিঁধে 😢😢😢

 2 years ago 

দেশীয় ছোট মাছগুলো কিন্তু আমার কাছেও খুব ভালো লাগে। বিশেষ করে আমরা যারা গ্রাম অঞ্চলে থাকি তারা দেশীয় মাছ মোটামুটি ভালোই খেতে পারি। এইতো আজকে আমাদের শিং মাছ রান্না করা হয়েছে সেটি আমাদের পুকুর থেকে উঠানো ।আর আমি চেষ্টা করব এই শিং মাছের রেসিপি শেয়ার করার জন্য ।আজকেও লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া।

 2 years ago 

ভালো লাগতেই হবে কারন বিষয়টি তো স্বাদের। আমার কাছেও অনেক ভালো লাগে।

 2 years ago 

খাবারের মেন্যুতে যখন পছন্দের জিনিষগুলোর উপস্থিতি থাকে তখন কিন্তু মনটা এমনিতেই বেশ চিল চিল মুডে চলে যায়

আমি তো তখন হিসেবের চেয়ে বেশি খেয়ে ফেলি 🤣

আসলে খাবারের সাথে একাটা আত্মতৃপ্তি এর ব্যাপার আছে। খাবার সুস্বাদু আর সাথে মন মত না হলে মোটেও জমে না ব্যাপার গুলো। আর ছোট মাছের ভাজি গুলো বেশ লোলুপ দৃষ্টিতে তাকিয়ে আছে দেখছি,যাবো নাকি একটু দেখা করতে তাদের সাথে😁

 2 years ago 

তা আপনাকে দেখেই বুঝা যায়, মেদ যেভাবে বাড়তেছে আপনার হা হা হা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57630.83
ETH 3105.65
USDT 1.00
SBD 2.33