প্রকৃতির সৌন্দর্য- দিনের শেষ মুহুর্তের রূপ || Original Photography by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20221111_161313.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি ভালো আছেন এবং ভালো থাকার চেষ্টা করছেন। আসলে দিন শেষে আমাদের সবার শান্তনার জায়গা ঐ একটাই নিজের অবস্থান হতে নিজের জন্য সেরা চেষ্টাটা করেছি। কারন আমরা কোন কিছুই নিশ্চিতভাবে বলতে পারি না, যদিও আমরা সব সর্বদা একটা কথা শুনে থাকি আর সেটা হলো চেষ্টায় নাকি সব হয়, আসলে কি তাই? আপনার আমার চারপাশের দুষ্ট মনের মানুষগুলো কি সব সময় আমাদের চেষ্টাগুলোকে সার্থক করতে দেয়? তাদের মানসিকতা কিংবা ভিন্ন ধরনের ব্যবহার আমাদের চেষ্টাগুলোকে গতিশীল থাকতে দেয়? দেখুন কিছু মানুষই এই রকম যাদের কাজ হলো অন্যের মাথায় বাড়ি দেয়া, এখানে তাদের কি লাভ কিংবা লস সেটা কিন্তু মুখ্য বিষয় না বরং অন্যের সাময়িক যন্ত্রনা তাদেরকে মানসিকভাবে প্রশান্তি দেয়। আমার বাস্তব অভিজ্ঞতা আছে তাই একটু বললাম, তবে হ্যা, আবোল-তাবোল গল্পে কোন একদিন বিস্তারিত লেখার চেষ্টা করবো।

আসলে অভিজ্ঞতাগুলো আপনাদের সাথে ভাগ করে নেয়ার চেষ্টা করি, কারন ভালো লাগে এবং নিজের কাছে কিছুটা হালকা অনুভব অনুভূত হয়। মাঝে মাঝে আমি চিন্তা করতাম, বড় বড় বিখ্যাত লেখকগুলো কেন এতো সব লেখা লিখে, এতো এতো লিখে তারা আসলে কি পায়? এই রকম অনেক প্রশ্ন কিন্তু আমার মনে আসতো আমি সেগুলোকে নিয়ে চিন্তা করতাম। সত্যি বলছি আমার চিন্তাশক্তি বেশ কঠিন এবং এই কঠিন বিষয়টিকে আমি সেই ছোটবেলা হতেই সহ্য করে আসছি। নিজে নিজে বিষয়গুলোকে নিয়ে চিন্তা করতাম আবার অন্য দিকে নিজের মতো করে একটা উত্তর দাঁড় করানোর চেষ্টা করতাম। যদিও কোনটার সাথে কোনটার কোন মিল থাকতো না, সবই হতো আমার কল্পনামতো। ভালো মন্দ বুজি না, হতে পারে অলস মস্তিস্ক শয়তানের কারখানা, আমি অলস থাকতাম বলেই হয়তো চিন্তাগুলো আমার কাছে জড়ো হতো এবং আমাকে ব্যস্ত রাখতো।

IMG_20221111_161231.jpg

IMG_20221111_161251.jpg

IMG_20221111_161335.jpg

IMG_20221111_161613.jpg

IMG_20221111_161649.jpg

তবে এখন কিন্তু আর ভালো লাগে না মানে সহ্য ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করেছে। তাই মাঝে মাঝে বেশ চাপ অনুভূত হয়, মনে হয় সহ্য ক্ষমতা হ্রাস পাওয়ার সাথে সাথে অসহ্যের যন্ত্রনা বড় হয়ে যাচ্ছে। তাই মাঝে মাঝে সবকিছু হতে ছুটি নিতে চাই কিন্তু সত্যি বলছি পারি না, কেউ আমাকে ছুটি দেয় না। হয়তো কেউ তার ভরসার জায়গাটা হালকা হতে দিতে রাজি না, হয়তো কেউ চায়না তার নির্ভাবনার জায়গাটা দুর্বল হয়ে যাক। কিন্তু কি জানেন তো মানুষ হিসেবে কিছু সুবিধা ভোগ করার অধিকার আমারও আছে, যদিও আমি কখনোই কোন সুবিধা ভোগ করতে পারি নাই, এটা কিন্তু সত্য। ছোটবেলা হতেই নানা বিষয়ে আমাকে নানাভাবে কম্প্রোমাইজ করে চলতে হয়েছে এবং এখনো সেই অভ্যেসটি ধরে রেখেছি, নিজের জায়গা ছেড়ে দিয়ে, নিজের সুবিধা অন্যদের ভোগ করতে দিয়ে, নিজেকে কম্প্রোমাইজের গন্ডিতে আটকে রেখে, অন্যদের সুবিধা ভোগ করতে দেখে নিজের কাছে ভালো লাগে। আসলে সব সময় ভোগের মাঝে কোন সুখ পাওয়া যায় না, এই অনুভূতিটি আমার মাঝে সবচেয়ে বেশী কার্যকর।

IMG_20221111_161329.jpg

IMG_20221111_161339.jpg

IMG_20221111_161412.jpg

IMG_20221111_161430.jpg

IMG_20221111_161525.jpg

IMG_20221111_161531.jpg

তবুও মাঝে মাঝে চাপগুলো হতে কিছুটা হালকা হতে চাই, আর সেই জন্য আমার ভরসার জায়গা একটা সেটা হলো প্রকৃতি। আমি প্রকৃতির সান্নিধ্য লাভ করার চেষ্টা করি, কিছুটা সময় নিজের মতো করে ব্যয় করি। সত্যি বলতে প্রকৃতির মাঝে নিজেকে হারানোর চেষ্টায় আমি সেই ছোটবেলা হতেই সার্থক, এটা নিশ্চিতভাবে বলতে পারেন। যেহেতু আমার শৈশব কেটেছে নদীর তীরবর্তী অঞ্চলে, সেহেতু আমি মাঝে মাঝেই সারাদিনের জন্য সেখানে চলে যেতাম এবং নিজের মতো করে সারাটা দিন সেখানে কাটাতাম, তারপর শান্ত মনে, হৃদয়ের চাপগুলো হতে রিলাক্স মুডে আমার ফিরে আসতাম। এখনো কিন্তু সেই কাজটা করি, মানে মাঝে মাঝে নিজেকে সতেজ রাখতে এবং নিজের কর্ম চাঞ্চল্য ধরে রাখার জন্য প্রকৃতির কাছে চলে যাই এবং নিজেকে তার মাঝে হারিয়ে ফেলি।

IMG_20221111_161607.jpg

IMG_20221111_161638.jpg

IMG_20221111_161641.jpg

IMG_20221111_161643.jpg

গত শুক্রবার গিয়েছিলাম গ্রামের বাড়িতে, সারাদিনের জন্য শুধু, কারন এর চেয়ে বেশী সময় ব্যয় করার সুযোগ নেই আমার। দিনশেষে নিজের কর্ম ব্যস্ততায় আবার ফিরে আসতে হয়, সেখান হতে পালিয়ে যাওয়ার খুব একটা সুযোগ নেই আর আমি ভদ্র ছেলে পালিয়ে যাওয়ার চেষ্টাও করি না, সেটা অবশ্য সবাই জানে। তবে ইচ্ছা আছে শেষ সময়ে পালিয়ে যাওয়ার হা হা হা। তখন কেউ কিছু বলবে না তবে একটা কথা সবার মুখে থাকবে নিশ্চিত ভাবে আর সেটা হলো বুড়ো বয়সে ভিমরতি ধরছে হা হা হা হা । মাঝে মাঝে মানুষের মুখে উল্টা পাল্টা কথা শুনেও কিন্তু মজা লাগে, দারুণ হাসি পায় মনে হা হা হা।

IMG_20221111_161741.jpg

যাইহোক আজ কিছু ফটোগ্রাফি শেয়ার করবো আপনাদের সাথে, দিনের শেষ সবাই উজ্জ্বল হতে চায় আর এই চাওয়াটাকে পূর্ণতা দিতেই প্রকৃতির ভিন্ন রূপের ব্যবস্থা। অর্থাৎ দিন শেষে প্রকৃতিও আপন মহিমায় উজ্জ্বল হয়ে উঠে, চারপাশটাকে আরো বেশী সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। মানুষ হিসেবে আমরাও ঠিক সেই কাজটা করার চেষ্টা করি, দিন শেষে নিজেকে উজ্জ্বল করতে চাই এবং নিজের রংয়ে জীবনটাকে আরো বেশী রঙিন করে তোলার চেষ্টা করি। হয়তো কেউ সার্থক হয়, আবার হয়তো কেউ ব্যর্থ হয়ে বার বার চেষ্টা করে যায়। আশা করছি দৃশ্যগুলো আপনাদের ভালো লাগবে।

তারিখঃ নভেম্বর ১১, ২০২২ইং।
লোকেশনঃ সাভার, ঢাকা।
ক্যামেরাঃ রেডমি-৯ স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

অনেক ভাল লাগলো দেখে আপনি প্রকৃতির সান্নিধ্যে কিছু সময়ের জন্য হলেও গিয়েছেন।😍সবুজ প্রকৃতি আমারও ভালো লাগার একটা জায়গা। মন অস্থির হলে প্রকৃতির মাঝে কিছু সময় কাটাবেন, দেখবেন মনটা ফুরফুরা হয়ে যাবে।আমার ভাল লাগার আর একটা জিনিস আছে, তা হলো থাক অন্য একদিন বলবো। অনেক বেশি ভাল থাকবেন ভাইয়া, পাছে লোকের কথায় কি ই বা এসে যায়। অনেক শুভকামনা রইল আপনার জন্য। 💞

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

মুরুব্বিরা বলে,ভালো কাজে বাধা আসবে এটাই স্বাভাবিক।সমাজে একশ্রেণীর লোক থাকে যারা ভাল কাজও করেনা আবার ভালো কাজ করতে গেলে তারা সহ্য করতে পারে না।সত্যি বলতে এরা মানুষ রুপি শয়তান যাদের কাজ থাকে মানুষকে বিভ্রান্তি করা।বুড়ো বয়সে ভীমরতি যদি ধরেই থাকে ভাই তাহলে আমাদের একটু জানিয়ে যাবেন। আপনার তোলা বিকেলে ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। আসলে বিকেলের এই সময় সূর্যের রংটা লাল হয়ে যায়। দেখতে বেশ ভালই লাগ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আমাদের চারপাশে এমন অনেক গুলো দুষ্টু মানুষ আছে যারা অন্যের ভাল সহ্য করতে পারেনা। আবার অন্যের দুঃখ কষ্ট দেখলেও ভালো লাগে উনাদের।যদিও গ্রামের বাড়ি যাবার সময়টা স্বল্প ছিল কিন্তু ভালো উপভোগ করেছেন আপনি।পালিয়ে কতটুকু যেতে পারবেন আর কথাই বলে না, মোল্লার দৌড় মসজিদ পর্যন্ত।হা হা হা।

ভাই আপনার লেখা পড়তে নিলে আমি মাঝে মাঝে হারিয়ে যাই , কঠিন করে যেমন কবিতা লিখেন, এমনি লেখা গুলোও অমন কঠিন হয়ে যাচ্ছে ভাই 😉,, তবে মাঝে মাঝে ঐ হাহাহাহা আর হিহিহিহি দেখে আমিও হেসে উঠি। তবে লেখা গুলো বড্ড বাস্তবধর্মী। আসলেই ভাই আমাদের চেষ্টা আর ইচ্ছে গুলোকে ব্যর্থ করার জন্য আশেপাশে মানুষের অভাব হয় না এই সমাজে। তবুও জীবনের নিয়মে এগোতে হয় সামনে। আপনার সুরেই সুর মিলিয়ে বলবো দিনশেষে আমরা সবাই উজ্জ্বলতা চাই। ঠিক যেমনটা প্রকৃতি তার আপন সাজে সজ্জিত হয়ে ওঠে নিয়মমাফিক ভাবে।

 2 years ago 

আমি ভদ্র ছেলে পালিয়ে যাওয়ার চেষ্টাও করি না, সেটা অবশ্য সবাই জানে। তবে ইচ্ছা আছে শেষ সময়ে পালিয়ে যাওয়ার হা হা হা।

পালিয়ে যাওয়ার আগে ঠিকানাটা বলে যাবেন। তাহলে আপনাকে খুঁজতে সুবিধা হবে 🤪🤪। সত্যি ভাইয়া আমাদের জীবন বড়ই বিচিত্র। হয়তো আমরা এই ব্যস্ততম জীবনের মাঝেও একটুখানি ভালো থাকার চেষ্টা করি। কিন্তু যখন হাঁপিয়ে উঠি তখন এই জীবন থেকেই পালিয়ে বাঁচতে ইচ্ছে করে। মন চায় সবকিছু ছেড়ে দূরে কোথাও পালিয়ে যাই। কিন্তু সেটা শুধু কল্পনাতেই সম্ভব হয়। বাস্তবে সেটা হবে কিনা জানিনা। জীবনটাই এমন। অন্যের জন্য কম্প্রোমাইজ করতে করতে দেখবেন নিজের জন্য কিছুই বাকি নেই। এরপরেও অন্যরা এসে আপনার দিকে আঙ্গুল তুলবে। বলবে আপনি তাদের জন্য কিছুই করেননি। এটাই বাস্তবতা।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

শেষের দিক থেকে শুরু করি, আমার মনে হয়না আপনাকে কেউ পালাতে দেবে😀
যাক চারপাশে অনেক স্বার্থপর মানুষ রয়েছে, নিজের স্বার্থ বলি দিয়ে তাদের স্বার্থ টিকিয়ে রাখতে হয়। জীবনে অন্যের জন্য ছাড় দিতে দিতে দেয়ালে মাঝে মাঝেই পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা হয়ে যায়। তবুও মানিয়ে নিয়ে চলার নাম জীবন।

 2 years ago 

ভাইয়া পোস্টটি খুব সুন্দর হয়েছে। আমার কাছে ফটোগ্রাফি যতটা না ভালো লেগেছে তার চেয়েও আপনার পোস্টের কথাগুলো বেশ ভালো লেগেছে। সত্যি বলেছেন ভোগে সুখ নেই তাকেই সুখ। তোর মত আমারও মাঝে মাঝে মনে হয় প্রকৃতির কাছে যে নিজেকে একটু প্রেস করে নিয়ে আসি। কিন্তু আমার তো হাত-পা বাঁধা তাই পারি না ।

 2 years ago 

আসলেই তাই,মাঝে মধ্যে কিছু মানুষ কেনো যে গোলমাল বাঁধায় তা আমি নিজেও টের পাই না আর নিজেও বুঝতে পারি না আসলে।অর্থাৎ আমিও না ভাবি যে,ওই মানুষটা কেনো আমার ক্ষতি চাইছে!কিন্তু উত্তর কোনো কিছুই পাই না আসলে।সে যাই হোক,ভরসা থেকে ছুটি নেওয়া কি আর এতো সোজা!

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66