স্বাদের বেগুন ভর্তা রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-begun vorta.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? শীততো প্রায় শেষ হয়ে গেলো এবং গরম কিছুটা অনুভূত হওয়া শুরু হয়েছে। আমি আছি মোটামোটি, গরম আসার শুরুতে কিছুটা অসুস্থ্যতাবোধ করছি। আসলে সিজন পরিবর্তন হওয়ার সাথে সাথে কিছু কমন বিষয় আমাদেরকে প্রভাবিত করে এবং নানাদিক হতে আমরা কিছুটা সমস্যা অনুভব করি। তবে এসব সাময়িক তাই অতো বেশী চিন্তা করার প্রয়োজন নেই। কিন্তু হ্যা, কিছুটা হলেও সচেতন হওয়ার জরুরী। কারন একটা কথা বলে না সতর্কতার কোন মাইর নেই।

সতর্ক অবস্থান সব সময় আমাদেরকে নিরাপদ রাখতে ভূমিকা পালন করে। তাই সিজন পরিবর্তনের সময়টায় একটু বেশী সতর্ক থাকা দরকার। তবে আমাকে নিয়ে অতো বেশী চিন্তা করার প্রয়োজন নেই, আমি এই অসুস্থ্য থাকি আবার এই সুস্থ্য হয়ে যাই। তবে অবস্থা আমার যাই থাকুক স্বাদের ব্যাপারে আমি কখনো অসতর্ক হই না বরং নিজের সর্বোচ্চ সতর্কতা বজায় রাখার চেষ্টা করি। জ্বী আপনি ঠিকই শুনেছেন স্বাদের সাথে আমার কোন কম্প্রোমাইজ নেই। দেখুন স্বাদের বিষয়গুলোর প্রতি একটু বেশী যত্নশীল আমি, তাই সেটা নিয়ে ভিন্ন কোন চিন্তা করার সুযোগ নেই, হি হি হি।

আজকে আমি সহজ এবং স্বাদের দিক হতে সকলের প্রিয় এই রকম একটা রেসিপি উপস্থাপন করবো। আর সেটা হলো স্বাদের বেগুন ভর্তা। ব্যাচেরল জীবনে কয়েকটি কমন আইটেম থাকে তন্মধ্যে বেগুন ভর্তা অন্যতম একটি। কারন সময় কম লাগে এবং খুব সহজেই তৈরী করা যায়। সময় কম লাগলেও স্বাদের দিক হতে বেশ বেশ লাগে। তাই বেগুন ভর্তাটি কমন হলেও বেশ জনপ্রিয়। চলুন তাহলে আজকে বেগুন ভর্তা রেসিপি দেখি-

begun (10).jpg

উপকরণ সমূহঃ

  • বেগুন
  • পেঁয়াজ
  • শুকনা মরিচ
  • ধনিয়া পাতা
  • লবন
  • সরিষার তৈল।

প্রস্তুত প্রণালীঃ

begun (4).jpg

begun (5).jpg

একদম শুরুতে বেগুনগুলো একটু তেল মেখে আগুনে পুড়ে নিয়েছি, যদিও লাকড়ির চুলায় পুড়লে বেশী স্বাদ পাওয়া যায়।

begun (8).jpg

begun (11).jpg

তারপর বেগুনগুলো নামিয়ে নিয়ে উপরের পুড়া চামড়াগুলো ফেলে দিয়ে চেটকে নিয়েছি।

begun (6).jpg

begun (7).jpg

এখন চুলায় একটি প্যান বিসয়ে তাতে হালকা তেল দিয়ে শুকনা মরিচগুলোকে ভেজে নিয়েছি।

begun (12).jpg

begun (13).jpg

তারপর চেটকে নেয়া পুড়া বেগুনের উপর পেঁয়াজ কুচি এবং শুকনা মরিচ ভেঙ্গে দিয়েছি।

begun (14).jpg

begun (15).jpg

এরপর এগুলোর উপর ধনিয়া পাতা কুচি, সরিষার তেল এবং লবন দিয়েছি।

begun (17).jpg

begun (18).jpg

তারপর হাত দিয়ে মনের স্বাদ মিশিয়ে ভালো করে মিক্স করে নিয়েছি, সুন্দর করে চেটকে নিয়েছি।

begun (19).jpg

ব্যস হয়ে গেলো আজকের স্বাদের সহজ বেগুন ভর্তার রেসিপি, বেগুন ভর্তার পাশে গরম ভাত থাকলে আর কি লাগে বলুন? স্বাদের পূর্ণতা আর ভালোবাসা যেটাই বলুন বেশ ভালো একটা তৃপ্তি চলে আসে সহজেই। আমার আর কিছু লাগে না যেদিন মেন্যুতে ভর্তা জাতীয় কিছু থাকে হে হে হে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
ভাই এটা আমার অনেক প্রিয় একটি রেসিপি। এমন বেগুন ভর্তা হলে মাংসের তরকারি বেগুন ভর্তার কাছে হার মানতে বাধ্য। আসলে মাঝে মাঝে এই টাইপের আইটেম অনেক ভালো লাগে। গরম ভাত দিয়ে পুড়া বেগুন ভর্তা অসাধারণ লাগে। ভালো লাগলো আপনার রেসিপি দেখে। দেখি কাল আমিও বেগুন পুড়ে ভর্তা করবো। মাছ আর মাংস খেতে খেতে মুখের স্বাদ নষ্ট হয়ে গেছে।
 2 years ago 

হুম হতেই হবে বেগুন মানেই নানা গুন, স্বাদের গন্ধে অতুলনীয়।

 2 years ago 
ভাইয়া আপনার বেগুনভর্তা দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে এবং বেগুন ভর্তা রেসিপি টা খুবই সুন্দর করে প্রতিটা ধাপ তুলে ধরেছেন যা দেখে আমার অনেক ভালো লাগলো এবং মনে হচ্ছে বেগুন ভর্তা দিয়ে গরম ভাত খেতে অনেক টেস্ট অন্য কিছুর দরকার হয় না।এত চমৎকার একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ♥♥
 2 years ago 

তো দেরী কেন আপু চলে আসুন, আবার বানিয়ে ভাই বোন মিলে খাবো।

 2 years ago 

♥♥

 2 years ago 

আসলে সিজন পরিবর্তন হওয়ার সাথে সাথে কিছু কমন বিষয় আমাদেরকে প্রভাবিত করে এবং নানাদিক হতে আমরা কিছুটা সমস্যা অনুভব করি।

আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে সবাই কম বেশি অসুস্থ অনুভব করছে। আপনি অসুস্থ অনুভব করছেন এটা জেনে খুবই খারাপ লাগলো ভাইয়া। দোয়া করছি খুব তাড়াতাড়ি সবকিছু স্বাভাবিক হয়ে যাবে। তবে যাইহোক ভাইয়া আপনি আজকে এত মজার একটি রেসিপি তৈরি করেছেন দেখে খেতে ইচ্ছে করছে। বেগুন আগুনে পুড়ে বেগুন ভর্তা করলে খেতে খুবই ভালো লাগে। এই রেসিপি আমার অনেক প্রিয়। আমিও মাঝে মাঝে এই রেসিপি তৈরি করি। সকালবেলায় ভাতের সাথে বেগুন ভর্তা খেতে খুবই ভালো লাগে। অনেক সুন্দর ভাবে বেগুন ভর্তা রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। বেগুন ভর্তা আমার কাছে বেশ লাগে।

 2 years ago 

যত ধরনের ভর্তা আছে তার মধ্যে এই পোড়া বেগুনের ভর্তাটি আমার কাছে ভীষণ পছন্দের। এই পোড়া বেগুনের ভর্তার সাথে যদি থাকে গরম গরম ভাত ও গাওয়া ঘি, আহা! খেতে
কি যে ভীষণ স্বাদ তা আর কি বলবো। ভাইয়া, আপনার পোড়া বেগুনের ভর্তা দেখে খুবই লোভ লাগছে। মনে হচ্ছে এক্ষুনি গরম গরম ভাতের সাথে গাওয়া ঘি মাখিয়ে আপনার ওই ভর্তা নিয়ে বেশ জমিয়ে এক প্লেট ভাত পুরোটাই খেয়ে ফেলি। এত সুন্দর লোভনীয় পোড়া বেগুনের ভর্তা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। ভাল থাকবেন,সুস্থ থাকবেন এই প্রত্যাশা করছি।

 2 years ago 

জ্বী ভাই তবে লাড়কিতে পোড়া হলে সেই বেগুন ভর্তাটা বেশী ভালো লাগে।

 2 years ago 

"যার নাই কোন গুণ তার নাম বেগুন" কথাটি মনে হয় সত্য নয়। বেগুনভর্তা আমারও অনেক পছন্দের একটি খাবার। বিশেষ করে যে ভর্তা আগুনে পুড়িয়ে বানানো হয়। বেশি করে ঝাল আর পেঁয়াজ দিয়ে বানানো ভর্তা গরম ভাতের সাথে তুলনা বিহীন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

না না না যার আছে মেলা গুন তার নাম বেগুন হি হি হি।

 2 years ago 

দেখেই তো খেতে ইচ্ছা করছে ভাই☺। শীত প্রায় শেষ এখন তো রাতে ফ‍্যান চালানো আমি শুরু করে দিয়েছি। সাথে সাথে আমাদের রুচিরও পরিবর্তন হতে শুরু করেছে। বেগুন ভর্তার রেসিপি টা ভালো ছিল। এবং আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে পুড়িয়ে ভর্তা করার পদ্ধতি টা। বেশ লোভনীয় ছিল।

 2 years ago 

হুম হতেই হবে বেগুন ভর্তা বলে কথা, দেখলেই ঝাঁপ দিতে মন চায় হা হা হা।

 2 years ago 

ভাই আমি তো আপনার রেসিপি দেখে প্রথমে দেখে নিলাম আপনি আবার কোন মুলার রেসিপি দিলেন কিনা হা হা হা। দেখলাম যে না আজ খুবই মজার একটি রেসিপি দিয়েছেন যেটা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বেগুন ভর্তা যে এতো সুস্বাদু যে না খেয়েছে সে কখনোই বুঝবে না। আসলে বেগুন যদি এভাবে পুড়ে ভর্তা করা হয় তাহলে খেতে আরো বেশি সুস্বাদু হয়। অনেক ধন্যবাদ আপনাকে এতো সুস্বাদু ভর্তা রেসেপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হা হা হা মুলোর গন্ধে ঘুম আসে না তাই একলা জেগে রই মাঝে মাঝে বেগুন দিয়ে সব ঢেকে দেই।

 2 years ago 

এইতো ভাইয়া ভালোই আছি। আসলে শীত প্রায় শেষ হয়ে যাচ্ছে। আমি কিন্তু এখন ফ্যান চালাতে শুরু করে দিছি 😅😅।আসলেই খুব ভালো লাগলো আপনি রেসিপি পোস্ট এর মধ্যেও আমাদের দারুন কিছু সতর্ক করলেন সিজন পরিবর্তনের সময়টা আমাদের সতর্ক থাকতে হবে। আসলে ভাইয়া আপনি সবসময় বিন্দাস কিন্তু কিছুদিন আগে খুবই অসুস্থ ছিলেন 🥺।আসলে বেগুন ভর্তা কমন হলেও খুব বেশ জনপ্রিয়। আপনি ঠিক বলেছেন। আমারও বেশ অসাধারণ লাগে। রুটি দিয়ে খেতে বেশি ভালো লাগে। প্রতিটি ধাপ খুব দক্ষতার সহিত ও আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। বেশ ভালো লাগলো আরো উপস্থাপনা তো অনেক সুন্দর ছিল। আসলেই বেগুনভর্তার সাথে গরম ভাত থাকলে আর কিছুই লাগে না,♥️♥️

 2 years ago 

ফ্যান মানে রাতে কাথা এবং ফ্যান দুটোই একসাথে লাগে।

 2 years ago 

এটা কিন্তু ঠিক😅

 2 years ago 

গরম ভাতের সাথে গরম বেগুন ভর্তা হলে তো খেতেই অনেক মজা লাগে। আর বেগুন ভর্তা যদি একটু শুকনা মরিচের ঝাল বেশি হয় তাহলে তো আমি অনেকগুলো ভাত খেতে পারি ।আপনি খুবই সুস্বাদু একটি ভর্তার রেসিপি শেয়ার করেছেন।
শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

বেগুন ভর্তা সাথে গরম ভাত, দুই প্লেটতো সাবার করবোই হা হা হা।

 2 years ago 

বেগুন ভর্তা আমার যা প্রিয়। তবে আপনি চাইলে সাথে একটু মূলা দিতে পারতেন। তাইলে বেগুন মূলা ভর্তা রেসিপি হয়ে যেতো। স্বাদ কেমন হতো জানিনা। তবে আশা করি ভালোই হতো। আপনার বেগুন ভাজি দেখে তো লোভ লেগে গেলো আমার। বাসায় আজই বেগুন আনার কথা বলতে হবে।

 2 years ago 

সত্যি সত্যি মুলার সাথে বেগুনের সন্ধি করে দিবো নাকি? তাতে ভালোবাসা বেড়ে যাবে আরো।

 2 years ago 

হ্যা ভাই। বানাই ফেলেন। দাওয়াত এর অপেক্ষায় থাকলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33