আবেগের কবিতা || কষ্ট ভালোবাসি || Original Poetry by @hafizullahsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

girl-gf7cae83e8_1920.jpg



হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছো এবং নিজের মতো করো সময়গুলোকে সাজিয়ে তোলার চেষ্টা করছো। আজ একটু ভিন্নভাবে কথাটা বললাম কারন সময়কে তখনই উপভোগ করা যাবে যখনই সময়গুলোকে নিজেদের পছন্দের রঙে সাজিয়ে তোলা যাবে। এখানে পছন্দের রঙে সাজানোর অর্থ হলো নিজের মতো করে সময়ের সর্বোচ্চ সঠিক ব্যবহার নিশ্চিত করা। আর আপনারা যদি অন্য কিছু বুঝে থাকেন তাহলে আমার কিছু বলার নেই, কারন আমি জানি আপনারা বেশ ভালো পন্ডিত, খুব ভালোভাবে বুঝতে পারেন যে কোন বিষয়, হি হি হি।

আজকে অফিসে আসলে বেশ যন্ত্রনা পোহাতে হয়েছে, কারন বাসা হতে যখন বের হয়েছি তখন হালকা বৃষ্টি হচ্ছিল। আর বৃষ্টি হওয়ার মানেই হলে সড়কের উপর বাড়তি জ্যাম তৈরী হওয়া। কারন আমাদের দেশের পাইলটগুলো না থুক্কু বাস ড্রাইভারগুলো খুবই স্মার্ট এবং শিক্ষিত। যার কারনে যতক্ষন পর্যন্ত না ট্রাফিক পুলিশ হাত উচুঁ করে সামনে দাঁড়ান ততক্ষন পর্যন্ত মনের আনন্দে তারা বাস চালিয়ে যান। স্মার্ট বলে কথা, তা এই রকম একটু উল্টা পাল্টা হতেই পারে, না কি বলেন আপনারা? হা হা হা। আর বৃষ্টি হলে ট্রাফিক ছুটে যান ছাতার খুঁজে অথবা বৃষ্টির আড়ালে। তারপর শুরু হয়ে যায় পাইলটদের ইচ্ছেমতো সড়কের উপর বাস রাখার প্রতিযোগিতা, তারপর আস্তে আস্তে বাসের সারি বাড়তে থাকে, বাড়তে থাকে জ্যামের পরিমান।

যাইহোক, আজকে আর এসব নিয়ে বেশী কথা বলবো না, পরে আবার স্মার্ট পাইলটরা স্বপ্রনোদিত হতে মামলা ঠুকে দিতে পারে। তারচেয়ে ভালো হয় কষ্ট নিয়ে সুন্দর একটা কবিতা আপনাদের সাথে ভাগ করে নেই। এই সমাজে সবাই তো শুধু সুখের সন্ধান করে আর সুযোগ পেলেই নিজের স্বার্থের ভিন্ন চরিত্র ফুটিয়ে তুলেন। কিন্তু কেউ কেউ আছেন যারা স্বার্থ ত্যাগ করে, সুখের মায়া ত্যাগ করে কষ্টকে কাছে টানে এবং হৃদয়ের আলিঙ্গনে আপন করে রাখে। আজকের কবিতাটিতে সেই রকম কিছুর প্রতিফলন ঘটানোর চেষ্টা করা হয়েছে।

heart-gf271e8b84_1920.jpg



আমি সুখ না কষ্টকে বেশী ভালোবাসি
আমি যন্ত্রণার জলে ভাসতে ভালোবাসি
আমি হৃদয়ের গভীরে কষ্টগুলোকে পুষে রাখি
আমি কষ্টের আড়ালে নিজেকে জাগ্রত রাখি।

আমি রাতের আধাঁরে নিজেকে প্রশ্ন করি
অতীতকে নতুনভাবে খোঁজার চেষ্টা করি,
রাতের অন্ধকারে মুখোশ পড়ি না
রাতের অন্ধকারে সুযোগ খুঁজি না।

তোমরা হয়তো রজনীতে জোসনা খোঁজ
চাঁদের আলোয় প্রিয়তমার হাতে হাত রাখো
উষ্ণতার ছোঁয়ায় কামনাকে সজাগ রাখো
রাতের নিবরতায় সুখের সন্ধান করো।

আমি ফুলের সৌন্দর্যে নিজের হৃদয় মাতাই
কাটার আঘাতে নিজের সক্ষমতা বাড়াই।
ফুলের পাপড়ি ছিন্ন করি না
কাটাগুলোকে ছেঁটে ফেলি না।

তোমারা হয়তো ফুলের সৌরভকে ভালোবাসো
কাছে টেনে কাটাগুলোকে উপড়ে ফেলো
সৌরভের মায়া কেটে গেলে ছুড়ে ফেলো
ভালোবাসার নামে স্বার্থের পূর্ণতা খোঁজ।

আমি ভালোবাসি ভালোবাসি বলে চিৎকার করি না
আমি আবেগের মোহে দুর্বল হয়ে নিজেকে ভুলি না
আমি ফুলের নরম পাপড়িতে সক্ষমতা জাহির করি না
আমি কাটার আঘাতের ভয়ে লুকিয়ে থাকি না
আমি রাতের অন্ধকারে মুখোশে ঢাকা প্রেমিক সাজি না
আমি সুখের কামনায় হৃদয়ের অনুভূতি জলাঞ্জলি দেই না।

আমি রাতের আধাঁরে নিজেকে সংবরণ রাখি
আমি দিনের আলোয় নিজেকে প্রকাশ করি
আমি ফুলের সৌরভে না কাটার সাথে বন্ধুত্ব করি
আমি যন্ত্রণার মাঝে আবেগকে যাচাই করি।
আমি সুখের নেশার অনুভূতিকে শৃঙ্খলে বাঁধি
আমি দুঃখের সাথে হৃদয়ের সখ্যতা দৃঢ় করি।

Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

হাফিজ ভাই আপনার লেখার শুরুতে একটা টুইস্ট থাকবেই থাকবে 😊। এই ব্যাপারটা দারুন লাগে।

সময়কে তখনই উপভোগ করা যাবে যখনই সময়গুলোকে নিজেদের পছন্দের রঙে সাজিয়ে তোলা যাবে।

এই লাইনটা মনে হয় দিনের সেরা একটা লাইন।❤️
আর ভাই আপনার লেখা দিন দিন এত চমৎকার হচ্ছে 👌👌। আজকে মনে হলো আমার মনের কথা গুলো আপনি কবিতায় লিখেছেন । অসম্ভব ভালো লাগলো এক কথায়। আমরা বোধ হয় কষ্টকে আঁকড়ে ধরে বাঁচতেই বেশি ভালোবাসি।

 2 years ago 

ধুর ভাই কি যে বলেন না, তয় সত্যিটা হলো চার সাথে টোস্ট খেতে কিন্তু দারুণ মজা, হা হা হা। আসলেই ভাই সুখ না কষ্ট আমাদের বেশী জাগ্রত ও চঞ্চল রাখতে পারে। ধন্যবাদ

 2 years ago 

আরে ধুর!কি যে বলেন!পাইলটদের এতো সময় কই মামলা দেওয়ার!পাইলটটা শুধু টাকা গুঁজে দেয় হাতে।🤪🤪

 2 years ago 

কই কই কই আমিতো কত তাদের পাশে গিয়ে বসলাম, ভুলেও একদিন টাকা পেলাম না আফসুস!

 2 years ago 

ভাইয়া আপনার কষ্ঠ ভালোবাসি কবিতা টি আমার অনেক ভালো লেগেছে।আপনি ঠিক বলেছেন বাস ড্রাইভারগুলো খুবই স্মার্ট এবং শিক্ষিত। যার কারনে যতক্ষন পর্যন্ত না ট্রাফিক পুলিশ হাত উচুঁ করে সামনে দাঁড়ান ততক্ষন পর্যন্ত মনের আনন্দে গাড়ি চালায়।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আমাদের সমাজে অনেক লোক আছে সুযোগ পেলেই নিজের স্বার্থ উদ্ধারের জন্য নিজের চরিত্রটা ভিন্ন পথে নিয়ে যায়। আবার আমাদের সমাজে এমন লোককে দেখা যায় নিজের স্বার্থকে ত্যাগ করে অন্যের ভালো কিছু করার চেষ্টা করে। ভাইয়া আপনার কবিতার মধ্যে মানুষের নিজের স্বার্থ রক্ষার জন্য যে প্রচেষ্টা করে সেই রূপটি যেমন ফুটিয়া তুলেছেন, ঠিক অনেক মানুষ নিজের স্বার্থকে ত্যাগ করে দুঃখকে কাছে টানে এরকম রূপটিও ফুটিয়ে তুলেছেন। অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাইয়া।

 2 years ago 

স্মার্ট বলে কথা, তা এই রকম একটু উল্টা পাল্টা হতেই পারে, না কি বলেন আপনারা?

আমাদের দেশের ভাঙাচোরা বাসের ড্রাইভার গুলো নিজেদেরকে পাইলটের চেয়েও দক্ষ মনে করে। কারণ পাইলট তো দামি বিমান চালায় আর ভাঙাচোরা বাসগুলোকে বাসের ড্রাইভাররা পরিচালনা করে। অনেকটা নিজেদের দক্ষতায় ভাঙাচোরা গাড়ি ঠেলা গাড়ির মতো ঠেলে নিয়ে যায়। আমার তো মনে হয় গাড়ি ব্রেক করতে করতে সিগনাল পার হয়ে যায় 😅। তাইতো ট্রাফিকদের সবকিছু নিয়ন্ত্রণ করতে হয়। কবিতাটি দারুন হয়েছে ভাইয়া। সত্যি কথা বলতে সুখের চেয়ে কষ্টকেই বেশি ভালোবাসি।

 2 years ago 

বাহ! আপনি দেখি বেশ যুক্তি খন্ডানোর চেষ্টা করছেন পাইলটদের পক্ষ নিয়ে, বলি ঘুষতো ভালই পাইছেন পাইলটদের নিকট হতে, হি হি হি

 2 years ago 

হাজার হলেও সেই ভাঙাচোরা গাড়িতে আমাদেরকেই চলতে হয়। সেটাও যদি বন্ধ হয়ে যায় তাহলে হেঁটে হেঁটে যেতে হবে।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

পাইলটদের খপ্পরে তাহলে আজকে পড়েছিলেন 😁। দেশের পাইলটরা এতো শিক্ষিত কি বলবো ট্রাফিক সিগন্যালের রোলস এন্ড রেগুলেশন অক্ষরে অক্ষরে পালন করে। যায়হোক, যা কবিতা লিখছেন পুরাই অনবদ্য 👌❤️।

আমি ফুলের সৌন্দর্যে নিজের হৃদয় মাতাই
কাটার আঘাতে নিজের সক্ষমতা বাড়াই।

অথচ কাটা ছিড়েঁ ফেলি গোলাপ থেকে, শুধু ফুলের সৌন্দর্যটাই উপভোগ করি। তাহলে কবির মতো হতে পারলাম কই 🙂 ।

 2 years ago 

পাইলটে খাচ্ছে গড়াগড়ি মহা সড়কে
চলতে গেলে ধাক্কা একটু লাগতে পারে গায়ে। ‍বুঝতে হবেতো, পাইলট বলে কথা।

 2 years ago 

ছন্দে মিলিয়ে ফেলেছেন দেখছি 😐

 2 years ago 

দাদা ঠিক বলেছেন আমাদের দেশের ড্রাইভারগুলো খুবই স্মার্ট এবং শিক্ষিত যার জন্য রাস্তায় এতো জ্যাম আর দূর্ঘটনা ৷ আসলে তারা একটু বেশিই নিজের স্মার্ট চরিত্রের পরিচিত দেয় রাস্তায় ৷ অনেক সুন্দর ছিলো ভাই আপনার লেখা গুলি ৷ সাথে কবিতাটাও অসাধারণ লিখেছেন ৷ অনেক ভালো লাগলো আপনার লেখা পড়ে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া ঠিকই বলেছেন আমাদের বাস চারক পাইলট গুলো একটু সুবিধা পেলেই তারা নিজেদের মতো করে রাস্তায় চলাচল করে। আর বৃষ্টির কারণে রাস্তার ট্রাফিক যখন একটু ছাতা এবং বৃষ্টির আড়ালে নিজেকে লুকিয়ে রেখেছে ঠিক সেইসময় পাইলটগুলো যেন তাড়াহুড়ো শুরু হয়ে গেল। আসলে বৃষ্টির কারণে আপনি অফিসে যেতে একটু সমস্যা হয়েছে। তার পরেও দেশের যা অবস্থা কি আর বলব। আপনার কবিতাটি আজকে আমার অনেক ভালো লেগেছে। খুবই সুন্দর কবিতা আছে আমাদের সাথে শেয়ার করলেন। আসলে কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41