"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || শেয়ার করো তোমার সেরা স্বাদের - ইউনিক সেমাই রেসিপি [সময় শেষ-Entry Closed]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Contest_New.png


বন্ধুরা, আশা করছি সবাই ভালো আছেন। নতুন আরো একটি প্রতিযোগিতার ঘোষণা দেয়ার জন্য হাজির হলাম আমি। আমার বাংলা ব্লগের ১৬তম প্রতিযোগিতা এটি। আপনাদের সকলের আগ্রহ এবং অংশগ্রহণ আমাদেরকে দারুণভাবে উজ্জীবিত করছে, আমরা প্রতি মাসে দুটি করে প্রতিযোগিতার আয়োজন করার চেষ্টা করবো। চলছে রমযান মাস আর সম্মুখে রয়েছে দারুণ একটি ফেস্টিভ্যাল, উৎসব কিংবা যে আয়োজনে বাঙালির অন্যতম আকর্ষন থাকে নানা ধরনের ঐতিহ্যবাহী খাবার। আসলে খাবারের ব্যাপারে আমরা বাঙালিরা শতভাগ সচেতন। নানা আয়োজন, নানা রকম পদ, নানান স্বাদের আবেগ, সব মিলিয়ে দারুণ একটা অনুভূতি ক্রিয়াশীল থাকে আমাদের মাঝে।

আর এই আবেগটাকে আরো একটু বেশী উজ্জীবিত রাখার জন্য আমাদের এবারের বিশেষ আয়োজন। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এক খাবারের নাম সেমাই। আমি যখন ছোট ছিলাম তখন এতোটা বেশী রেডিমেট কিংবা কলের সেমাই ছিলো না। আমি দেখেছি, মা-খালা-চাচি-ফুফুরা সারাদিন ও সারারাত বসে সেমাই বানাতেন হাত দিয়ে, তারপর সেগুলোকে শুকানো হতো এবং নির্দিষ্ট দিনে চিনি, নারকেল, মসলা দিয়ে দারুণভাবে রান্না করতো, যার ঘ্রাণ দারুণ একটা আকর্ষণ তৈরী করতো। যদিও এগুলো এখন প্রায় অতীত, কারন রেডিমেট সেমাই এখন দুই মিনিটে রান্না করা যায়। যার কারনে অতীতের সেই আবেগ কিংবা আগ্রহটা আর খুঁজে পাওয়া যায় না।

তবুও আমরা এবার আপনাদের পরামর্শকে গুরুত্বারোপ করে, অতীতের সেই স্মুতিগুলোকে আরো একটু সতেজ রাখার জন্য প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করেছি সেমাই। শেয়ার করো তোমার সেরা স্বাদের - ইউনিক সেমাই রেসিপি। আমরা আশা করছি আপনাদের দারুণ অংশগ্রহন এবং নানা পদের ইউনিক ও স্বাদের সেমাই রেসিপিগুলো আমাদের কিছুটা সময়ের জন্য হলেও অতীতের সেই স্মৃতিগুলোর কাছাকাছি নিয়ে যাবে, নতুনভাবে হারানো দিনের সেই সেমাইয়ের স্বাদ অনুভব করতে পারবো। তাহলে আর দেরী কেন, ঝটপট প্রস্তুত হয়ে যান আপনার সেরা ইউনিক সেমাই রেসিপি শেয়ার করার জন্য, আমরা অপেক্ষা করছি আপনার সেরা রেসিপিটি দেখার জন্য।

নির্দেশিকাঃ


  • পোষ্টটি অবশ্যই আমার বাংলা ব্লগ এর মাধ্যমে করতে হবে।
  • আপনার ইউনিক সেমাই রেসিপি কমপক্ষে ২০০ শব্দ থাকতে হবে।
  • Plagiarism নিষিদ্ধ , তাই Plagiarism পাওয়া গেলে অংশগ্রহন বাতিল করা হবে।
  • আপনার রেসিপিটি শুধুমাত্র সেমাই নিয়ে হতে হবে।
  • কারো রেসিপি কিংবা ফটো কপি করা যাবে না।
  • অংশগ্রহনের সময় সীমা ২৮ এপ্রিল, ২০২২ দুপুর ১২টা পর্যন্ত (বাংলাদেশী সময়)।
  • আপনার প্রথম পাঁচটি ট্যাগ এর মধ্যে অবশ্যই #abbcontest-16 এবং #food-contest এই দুটি ট্যাগ ব্যবহার করতে হবে।
  • ১০% এর বেশী বানান ভুলের কারনে অংশগ্রহন বাতিল হতে পারে, সুতরাং এই ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।
  • আপনাকে অবশ্যই আমার বাংলা ব্লগ কমিউনিটি subscribe করতে হবে এবং পোস্টটি Re-steem করতে হবে।
  • আপনার অংশগ্রহণের পোস্টের লিংকটি এই পোস্টের নিচে কমেন্ট করে আংশগ্রহন নিশ্চিত করতে হবে।

পুরস্কারঃ


  • প্রথম স্থান অধিকারী - ৩৫ স্টিম
  • দ্বিতীয় স্থান অধিকারী - ২৫ স্টিম
  • তৃতীয় স্থান অধিকারী - ২০ স্টিম
  • চতুর্থ স্থান অধিকারী - ১০ স্টিম
  • পঞ্চম স্থান অধিকারী - ১০ স্টিম
  • ষষ্ঠ স্থান অধিকারী- ৫ স্টিম
  • বিশেষ পুরস্কার- ১০ স্টিম

এই প্রতিযোগিতার বিচারক মন্ডলী দায়িত্বে থাকবেনঃ


IDDesignationRole
@rmeFounderInfrastructure development & all programming works
@blacksExecutive AdminAll administrative works
@winklesAdmin India RegionAll administrative works in India region
@rex-sumonAdmin Quality ControllerControl the quality of entire community
@hafizullahAdmin Bangladesh RegionAll administrative works in Bangladesh region
@moh.arifAdmin Bangladesh RegionAll administrative works in Financial field of steemit in Bangladesh region
@shuvo35Admin Bangladesh RegionAll administrative works in Social Networking


প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে, আগামী ২৮ এপ্রিল, ২০২২ইং রোজ বৃস্পতিবার, ইন্ডিয়ান সময় রাত ১০.০০ টায়, বাংলাদেশ সময় রাত ১০.৩০ মিনিটে। আমার বাংলা ব্লগ কমিউনিটির voice Hangout এর মাধ্যমে।


প্রতিযোগিতার স্পন্সর আমার বাংলা ব্লগের এ্যাডমিন এবং মডারেটরবৃন্দ।

ধন্যবাদ সবাইকে

ব্রেক.jpg

Banner.png

Sort:  
 2 years ago 

দুর্দান্ত একটা টপিক। সেমাই দিয়েও যে বহু রেসিপি তৈরী করা সম্ভব ,সেটা আমরা দেখতে চলেছি।

 2 years ago 

আসলেই ভাই, সেমাই আমারও দারুণ প্রিয়। তবে ভিন্ন কিছু রেসিপি শেখার সুযোগ পাবো এবার।

 2 years ago (edited)

প্রতিযোগীতায় আমার অংশগ্রহণ

https://steemit.com/hive-129948/@md-razu/4kl5u3-or

 2 years ago 

সেমাই রান্নার এই পদ্ধতিটি আমার কাছেও বেশ লাগে ভাই।

 2 years ago 

ঈদের আগে এতো সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য আপনাকে অনেক বেশি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় ভাইয়া। নিশ্চয়ই আমি অংশগ্রহণ করার চেষ্টা করব এই প্রতিযোগিতায়।♥♥

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

আশা করছি সকলের কাছ থেকে সেমাইয়ের ভিন্ন ভিন্ন রেসিপি দেখতে পাব। এবং সকলের অংশগ্রহণ আমাদের একান্ত কাম্য।

 2 years ago 

জ্বী ভাই সেটাই প্রত্যাশা করছি নতুন কিছু রেসিপি শেখার সুযোগ পাবো এইবার।

 2 years ago (edited)

বাংলা ব্লগ কর্তিক আয়োজিত প্রায় প্রত্যেকটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবার চেষ্টা করেছি। আমার কাছে পুরস্কার জয়ের চাইতে অংশগ্রহণই বড় কথা। তবে এবারকার প্রতিযোগিতার বিষয়টি খুবই আকর্ষণীয়। ঈদকে সামনে রেখে এই প্রতিযোগিতাটি খুবই সময়োপযোগী হয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে কমিউনিটিকে প্রাণচঞ্চল রাখার এই প্রচেষ্টা কে জানাই স্বাগতম। নতুন নতুন স্বাদের রেসিপি দেখার অপেক্ষায় রইলাম।

 2 years ago (edited)

আপনার মন্তব্যটি সত্যি আমাকে এবং আমাদেরকে হতাশ করেছে, কারন এটা কমিউনিটির সিদ্ধান্ত মোতাবেক করা হয়েছে। সব বিষয় নিয়ে রসিকতা সত্যি অনাকাংখিত। কমিউনিটির সিদ্ধান্তগুলোর ব্যাপারে আপনাদের এই রকম রসিকতা আমাদেরকে হতাশ করে।

 2 years ago 

হাফিজ ভাই, সেমাই আমার ভীষণ অপছন্দ। এমনকি ঈদেও আমি সেমাই খাইনা। তাই ব্যক্তিগতভাবে অপছন্দের এই খাবারের প্রতিযোগিতা টি দেখে অনাকাঙ্ক্ষিত এই কমেন্টটি করে ফেলেছি। পরে চিন্তা করে দেখলাম ব্যক্তিগত ভালো লাগা না লাগার বিষয়গুলো নিয়ে এভাবে মন্তব্য করা আমার ঠিক হয়নি। আমি আন্তরিকভাবে দুঃখিত। আপনি অনুমতি দিলে আমি ভুলটুকু শুধরে নিতাম।

 2 years ago 

জ্বী অবশ্যই এটা পরিবর্তন করবেন। আমরা প্রতিযোগিতার ক্ষেত্রে বৈচিত্র আনার চেষ্টা করছি এবং ইউজারদের মতামতকে গুরুত্ব দেয়ার চেষ্টা করছি। সে ক্ষেত্রে কমিউনিটির সিদ্ধান্তকে সকলের উচিত সানন্দে মেনে নেয়া।

 2 years ago 

👍 ধন্যবাদ ভাই, বিষয়টি মনে রাখব।👍

 2 years ago 

আমি জীবনেও কোনোদিনও সেমাই খাইনি । সো, আমি এই কন্টেস্টটিতে ব্যক্তিগতভাবে খুবই উৎসাহ বোধ করছি । ইতিমধ্যে, আমরা বাড়িতে ইউনিক একটি সেমাই রেসিপির জন্য জল্পনা কল্পনা শুরু করে দিয়েছি । আশা করছি একটি দারুন রেসিপি দিতে পারবে তনুজা ।

আর @ferdous3486 আপনার কমেন্ট করার ক্ষেত্রে আরো একটু সতর্ক থাকা উচিত ছিলো বলেই আমি মনে করি । যে কোনো ক্ষুদ্র জিনিসেরই কনটেস্ট হতে পারে ।

 2 years ago 

তাহলে আমরা বৌদির কাছ থেকে একটা দুর্দান্ত রেসিপি পেতে যাচ্ছি । অপেক্ষায় রইলাম দাদা।

 2 years ago 

🙏🙏🙏 দাদা মাফ চাই, ভুল হয়ে গেছে। পরবর্তীতে কমেন্ট করার ক্ষেত্রে পেশাদারিত্বের পরিচয় দেবো। আসলেই খাইবা না খাই, দারুন দারুন সব রেসিপিতো দেখতে পারবো।

 2 years ago 

বৌদিভাই এর রেসিপি দেখে মা কে বলবো ওভাবে করতে। অপেক্ষায় রইলাম দাদা।

 2 years ago 

আমি নিজেও চিন্তা করছি,কিভাবে ইউনিক সেমাই রেসিপি শেয়ার করা যায়,যাই হোক তনুজা বৌদির কাছে একটা ইউনিক রেসিপি দেখতে পাবো,তারপর ঈদে দিন তৈরি করবো।

 2 years ago 

অনেক সুন্দর একটি উদ্যোগ আসলে এরকম উদ্যোগকে সব সময় আমরা স্বাগত জানাই।আশা করি অনেক ইউনিক রেসিপি দেখতে পাবো।

 2 years ago 

আশা করছি সেমাই নিয়ে ব্যতিক্রম রেসিপি আপনার নিকট হতে দেখতে পাবো, অপেক্ষায় রইলাম আপু।

 2 years ago 

হাতে তৈরি সেমাই আগেকার সময় খুব বেশি তৈরি করা হতো। তবে বর্তমানে মানুষ কেনা সেমাই এর উপরে নির্ভরশীল। এবারের প্রতিযোগিতার বিষয় বস্তু আমার কাছে অনেক ভালো লেগেছে। সামনে যেহেতু ঈদ আসছে তাই এই প্রতিযোগিতার মাধ্যমে মজার মজার সেমাই রেসিপি শিখতে পারবো। অনেক সুন্দর ভাবে আমার বাংলা ব্লগ দারুন একটি প্রতিযোগিতার আয়োজন করেছে এজন্য ধন্যবাদ জানাচ্ছি। সকলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যা, আমাদের বাড়ীতে অনেক বেশী করা হলো, দুই রকম এক সাইজ অনেক ছোট ছোট হতো আর দুই সাইজ অনেকটা বড় বড় হতো। তবে খেতে বেশ লাগতো।

এক কথায় অসাধারণ একটি উদ্যেগ নিয়েছেন ভাই।গ্রাম বাংলার সেই সেমাই এখন আর দেখতেই পাওয়া যায় না একদম।আপনার এই কনটেস্ট এর মাধ্যমে হলেও তা আবার দেখতে পাওয়ার সৌভাগ্য হতে পারে।আপনার জন্য অনেক অনেক শুভকামনা ভাই। সামনে আরো এরকম কনটেস্ট নিয়ে আসবেন বলে আশাবাদী আমরা

 2 years ago 

সত্যি সেমাইয়ের অতীত অনেক ঐতিহ্য ছিলো আমাদের, কিন্তু দিন দিন সব কেমন জানি হারিয়ে যাচ্ছে। তাই ব্যতিক্রম একটা প্রতিযোগিতার আয়োজন করা হলো এবার সেমাই নিয়ে।

 2 years ago 

আমি দেখেছি, মা-খালা-চাচি-ফুফুরা সারাদিন ও সারারাত বসে সেমাই বানাতেন হাত দিয়ে, তারপর সেগুলোকে শুকানো হতো এবং নির্দিষ্ট দিনে চিনি, নারকেল, মসলা দিয়ে দারুণভাবে রান্না করতো, যার ঘ্রাণ দারুণ একটা আকর্ষণ তৈরী করতো।

ভাইয়া আপনার এই কথাটির সাথে আমি সহমত পোষণ করছি। আমিও দেখেছি আমার মা সেমাই তৈরি করে এভাবে সংরক্ষণ করতেন এবং মজার সেমাই তৈরি করতেন। ইউনিক সেমাই রেসিপি প্রতিযোগিতা আমার কাছে অনেক ভালো লেগেছে। এই প্রতিযোগিতার মাধ্যমে সকলে তাদের দক্ষতা কাজে লাগিয়ে মজার মজার সব রেসিপি তৈরি করবে এবং আমাদের মাঝে উপস্থাপন করবে। আশাকরি সকলেই অংশগ্রহণের করবে এবং নিজের মজার রেসিপি শেয়ার করবে। সকলের জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আমাদের বাড়ীতে অনেক বেশী খাওয়া হতো এই হাতে বানানো সেমাইগুলো, বিশেষ করে শীতের দিনে খেজুরের গুড় আর নারকেল দিয়ে।

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.034
BTC 66004.40
ETH 3243.40
USDT 1.00
SBD 4.19