"পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি"

in আমার বাংলা ব্লগ6 days ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি সম্পূর্ণ ভিন্নধর্মী রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি:

IMG_20240821_061849.jpg

আসলে বাঙালির দৈনন্দিন খাদ্য তালিকায় কোনো না কোনো ভাজি রেসিপি থাকবেই।সেটা হোক নিরামিষ কিংবা আমিষ ভাজি রেসিপি।আর ভাজি খেতে কমবেশি সকলেই পছন্দ করেন, কারন এটা বেশ মুখরোচক হয়ে থাকে।তাই আজ একটি ভাজি রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েই গেলাম।তো তৈরি করে ফেললাম পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি।আমুদি মাছের কিন্তু অনেক প্রকার রয়েছে।যেমন--সাদা,লাল কিংবা হলুদ জাতের আমুদি।ছোট জাতের আমুদিগুলি বাজারে বেশি বিক্রি হয় এবং পাওয়া যায়।কিন্তু আজ আমি বড় জাতের আমুদি মাছের রেসিপি শেয়ার করবো।এটা খেতে বরাবরই টেস্টি।আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছেও।তো কথা না বাড়িয়ে চলুন রেসিপিটি শুরু করা যাক----

উপকরণসমূহ:

1.আমুদি মাছ- 4 পিচ
2.পেঁয়াজ কুচি-200 গ্রাম
3.কাঁচা মরিচ - 7 টি
4.লবণ- 1 টেবিল চামচ
5.হলুদ-1/2 টেবিল চামচ
6.লাল মরিচ গুঁড়া-1 টেবিল চামচ
7.পাঁচফোড়ন-1/3 টেবিল চামচ
8.সরিষার তেল- 60 গ্রাম

IMG_20240821_061410.jpg

IMG_20240821_061446.jpg

প্রস্তুত-প্রণালী:

ধাপঃ 1

IMG_20240821_061529.jpg
প্রথমে আমি মাছগুলোর আশ ছাড়িয়ে ভালোভাবে কেটে নিলাম।তারপর পরিমাণ মতো লবণ ও হলুদ মিশিয়ে নিলাম।এতে লবণের পরিমাণ কম দিতে হবে কারন সামুদ্রিক মাছে লবণ দেওয়া থাকে।

ধাপঃ 2

IMG_20240821_061601.jpg
এবারে মিডিয়াম আঁচে একটি পরিষ্কার কড়াই বসিয়ে দেব চুলায়।তারপর সরিষার তেল দিয়ে হালকা গরম করে মাছগুলো দিয়ে দেব।

ধাপঃ 3

IMG_20240821_061619.jpg
এখন উল্টেপাল্টে মাছগুলো বাদামি রঙের করে ভেজে নেব।তারপর একটি পাত্রে তুলে নিলাম।

ধাপঃ 4

IMG_20240821_061428.jpg
এরপর আমি কিছু পেঁয়াজ কুচি করে কেটে নিলাম এবং জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 5

IMG_20240821_061646.jpg
এবারে কড়াইতে পুনরায় তেল দিয়ে তার মধ্যে পাঁচফোড়ন দিয়ে নেব।

ধাপঃ 6

IMG_20240821_061701.jpg
এখন পেঁয়াজ কুচিগুলি তেলের মধ্যে দিয়ে দেব।

ধাপঃ 7

IMG_20240821_061720.jpg
এবারে পেঁয়াজের মধ্যে কাঁচা মরিচ দিয়ে দেব।

ধাপঃ 8

IMG_20240821_061733.jpg
এরপর লবণ, হলুদ ,লাল মরিচের গুঁড়াসহ লবণ ও হলুদ পরিমাণ মতো দিয়ে দিলাম পেঁয়াজের মধ্যে।

ধাপঃ 9

IMG_20240821_061751.jpg
এখন পেঁয়াজগুলির সঙ্গে মসলা মিশিয়ে নিলাম নেড়েচেড়ে।এরপর পেঁয়াজগুলি ভালোভাবে ভেজে নিতে হবে।

ধাপঃ 10

IMG_20240821_061813.jpg
এরপর পেঁয়াজগুলি ভেজে নেওয়ার পর ভাজা আমুদি মাছগুলো দিয়ে দিলাম।এবারে ভাজা মাছের সঙ্গে পেঁয়াজগুলি মিশিয়ে নিলাম ভালোভাবে।

শেষ ধাপঃ

IMG_20240821_061827.jpg
সবশেষে ভালোভাবে মাছগুলো ভেজে নামিয়ে নিলাম একটি পাত্রে।

পরিবেশন:

IMG_20240821_061849.jpg
তো আমার তৈরি করা হয়ে গেল "পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি"।এখন এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।


আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAr2BeF1Gcva.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

Thanks.

 6 days ago 

পেয়াজ অতি দারুন একটি সবজি বা মসলা এটা স্বাদ কে বৃদ্ধি করে।এমনিতে ভাজা মাছ খেতে খুবই সুস্বাদু আর যেহেতু পেয়াজ দিয়ে ভেজেছেন এটা আরো সুসাদু হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য ।

 6 days ago 

আপনার সুন্দর অনুভূতি তুলে ধরার জন্য ধন্যবাদ ভাইয়া।

 6 days ago 

এরকম ফিশ ফ্রাই আমার ভীষণ ভালো লাগে। বিশেষ করে গরম ভাতের সাথে খেতে সুস্বাদু হয়। আপনি পেঁয়াজ দিয়ে খুব সুন্দর ভাবে মাছগুলো ভেজেছেন। আগে কখনো এই মাছগুলো খাওয়া হয়নি। তবে মাছ গুলো ভীষণ সুন্দর দেখতে। এত মজার একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

এগুলো সামুদ্রিক মাছ আপু,বাজারে এগুলোর খুবই চাহিদাও রয়েছে।সুযোগ পেলে অবশ্যই খাবেন, ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

আমুদি মাছ আমাদের এদিকে মনে হয় না পাওয়া যায়। তবে মাছগুলো দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু ছিল। আপু আপনি অনেক সুন্দর করে এই মাছভাজা রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো আপু।

 6 days ago 

হ্যাঁ আপু,খুবই সুস্বাদু খেতে এই আমুদি মাছ।সমুদ্র এলাকায় বেশি পাওয়া যায় এগুলো।

 6 days ago 

আমুদি মাছ বাস্তবে কখনো দেখেছি বলে মনে হচ্ছে না। তাই এই মাছের স্বাদ সম্পর্কে একেবারেই ধারণা নেই। তবে আপনার রেসিপিটা দেখে খুব ভালো লাগলো আপু। গরম গরম ভাতের সাথে এই রেসিপিটা খেতে দারুণ লাগবে। আমি এমনিতেও মাছ ভাজি দিয়ে গরম ভাত খেতে পছন্দ করি। যাইহোক এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 6 days ago 

আসলেই ভাইয়া, গরম ভাতের সঙ্গে এটি খেতে দারুণ লাগে।আর সমুদ্র এলাকায় বেশি পাওয়া যায় এগুলো, ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

আমুদি মাছ আগে কখনো দেখা হয়নি আর খাওয়াও হয়নি। আপনি পেঁয়াজ দিয়ে আমুদি মাছের খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। গরম ভাতের সাথে এভাবে মাছ ভাজি খেতে দারুণ লাগে। আপনার উপস্থাপনা খুবই লোভনীয় দেখাচ্ছে। ধন্যবাদ দিদি মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 6 days ago 

আপনাদের সুন্দর মতামত আমাকে অনুপ্রেরণা দেয়,ধন্যবাদ আপু।

 6 days ago 

পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে। এই ধরনের রেসিপি আমি কখনো তৈরি করিনি। তাই আপনার ধাপগুলো দেখে শিখে নিলাম।

 6 days ago 

আপনি যে শিখতে পেরেছেন একটু হলেও এতেই আমার রেসিপি তৈরি সার্থক।ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

বেশ দারুন রেসিপি তৈরি করেছেন তো আপনি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার এই রেসিপি। এই মাছটা আমার তেমন পরিচিত নয়। তবে খুব সুন্দর রান্না কাজ সম্পন্ন করেছেন। পেঁয়াজ একটু বেশি দিলে সে রেসিপি খেতে খুবই ভালো লাগে।

 6 days ago 

হ্যাঁ ভাইয়া, ভাজিতে পেঁয়াজ বেশি খেতে ভালো লাগে।ধন্যবাদ আপনাকে ও।

 6 days ago 

আমুদি মাছ চমৎকার সুন্দর একটি মাছ।এই মাছ বাংলাদেশে আছে কি না ভিন্ন নামে জানি না কারণ আজেই প্রথম দেখলাম মাছটি।এতো সুন্দর মাছ এবং দারুণ লোভনীয় রেসিপি। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে গুছিয়ে রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 4 days ago 

হ্যাঁ দিদি,বাংলাদেশেও এই মাছ পাওয়া যায়।তবে সাদা ও ছোট জাতের,ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

এই ধরনের রেসিপি পোস্ট দেখলে খাওয়া লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। পেঁয়াজ দিয়ে বড় আমুদি মাছ ভাজি রেসিপি তৈরি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। এই ধরনের মাছ ভাজি খেতে খুব ভালো লাগে। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু।

 4 days ago 

আপনার প্রশংসাভরা মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62731.36
ETH 2678.00
USDT 1.00
SBD 2.54