প্রতিযোগিতা-৫৬ || "দুটি ফুল ও পাতার সমন্বয়ে ইউনিক রঙিন শরবত রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই? যদিও অতিরিক্ত গরমে ভালো থাকাটা বেশ কঠিন হয়ে পড়েছে।তারপরও আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।যদিও বেশ কিছুদিন ধরে ব্যস্ত সময় পার করছি।যাইহোক তবুও আমি @green015 শরবত রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেই ফেললাম।আর নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং স্বাদ গ্রহণ করতে আমার খুবই ভালো লাগে।এইজন্য বিশেষভাবে ধন্যবাদ ও ভালোবাসা জানাই আমাদের শ্রদ্ধেয় ও প্রিয় বড় দাদাকে।এছাড়া এত সুন্দর প্রতিযোগিতা আয়োজন করার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই @rupok ভাইয়াসহ আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল এডমিন ও মডারেটর ভাইয়া ও আপুদেরকে।

দুটি ফুল ও পাতার সমন্বয়ে ইউনিক রঙিন শরবত রেসিপি:

IMG_20240417_174050.jpg

বন্ধুরা,গরমকালের একটি অন্যতম পানীয় হচ্ছে এই শরবত রেসিপি।যা আমাদের শরীরকে ঠান্ডা করে ,হৃদয়কে করে তোলে চাঙ্গা।আর ফ্রেস মনে ফিরে আসে এক অনাবিল প্রশান্তি।তাই গরমে শরবতের গুরুত্ব ব্যাপক। যেহেতু প্রতিযোগিতার বিষয় ইউনিক শরবত রেসিপি কিংবা ফলের জুসের শরবত রেসিপি ছিল।তাই আমি তৈরি করলাম সম্পূর্ণ ইউনিক শরবত রেসিপি ফল ছাড়াই।এমনকি লেবু ফল ও আমি ব্যবহার না করে শুধুমাত্র ফুল ও পাতার ব্যবহার করেছি।আমি এখানে জবা ও নীল অপরাজিতা ফুল ব্যবহার করেছি এবং লেবুর পরিবর্তে কচি লেবুর পাতা।অনেক দিন ধরেই ইচ্ছে ছিল এটা তৈরি করে খাওয়ার কিন্তু প্রতিযোগিতার সুবাদে সেই আশা পূরণ করেই ফেললাম।

আসলে মাঝে মাঝেই আমার মনে হয়, গাছে এত সুন্দর ফুল হয়।সেটা এক দিনেই শুকিয়ে নষ্ট না হয়ে যদি তার সৌন্দর্য্যকে বহুদিন ধরে রাখা যেত তাহলে কত সুন্দর না হতো।কিন্তু এটা প্রকৃতির নিয়ম ,তাই ফুল সদ্য/ফুটন্ত থাকা অবস্থায় কিছু করতে খুবই ভালো লাগে আমার।যাতে সেটি স্মৃতি হিসেবে থেকে যায় স্বাদ নেওয়ার পাশাপাশি অন্য কিছুতেও।তাই আজ তৈরি করলাম--"দুটি ফুল ও পাতার সমন্বয়ে ইউনিক রঙিন শরবত রেসিপি"।আর এটি খেতে অনেকটা ব্ল্যাকবেরির মতো স্বাদ।যদিও জবা ও নীল ফুলের চা মাঝে মাঝেই খাওয়া হয়।আর এটি আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী।তো চলুন জেনে নিই এর উপকারীতা সম্পর্কে---

■জবা ফুলের উপকারীতা:

●ক্যান্সার প্রতিরোধক জবা ফুলে অ্যান্টি-অক্সিডেন্ট নামক একটি বিশেষ উপাদান রয়েছে।
●হজম শক্তি বাড়াতে সাহায্য করে জবা ফুল।
●দৈহিক শক্তি বৃদ্ধি করতে জবা ফুল সাহায্য করে।
●চুল পড়া বন্ধে জবা ফুলের ভূমিকা অপরিসীম।

■নীল অপরাজিতা ফুলের উপকারীতা:

●ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখে নীল অপরাজিতা ফুল।
●অপরাজিতা ফুল রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
●লিভারের সুরক্ষায় অসাধারণ ভূমিকা পালন করে অপরাজিতার ফুলের চা।

IMG_20240417_174255.jpg

আশা করি আপনাদের কাছেও আমার তৈরি শরবত রেসিপিটি অনেক ভালো লাগবে।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

উপকরণসমূহ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

উপকরণপরিমাণ
জবা ফুল5 টি
নীল অপরাজিতা ফুল10 টি
কচিলেবু পাতা4 টি
চিনি2.5 টেবিল চামচ
জল

IMG_20240417_173243.jpg

IMG_20240417_173305.jpg

পদ্ধতিসমূহ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

ধাপঃ 1

IMG_20240417_173320.jpg
প্রথমে আমি আমাদের গাছ থেকে টাটকা কিছু জবা ফুল তুলে নিলাম।এরপর ফুলগুলো ভালোভাবে বেছে নিয়ে পাপড়িগুলো বৃতি থেকে আলাদা করে নিলাম।

ধাপঃ 2

IMG_20240417_173344.jpg
এখন জবা ফুলের পাপড়িগুলো ধুয়ে একটি পাত্রে নিয়ে নিলাম ছোট ছোট খন্ড করে।

ধাপঃ 3

IMG_20240417_173404.jpg
এবারে কয়েকটি লেবুর কচি পাতা ধুয়ে কুচি করে দিয়ে দিলাম ফুলের মধ্যে।

ধাপঃ 4

IMG_20240417_173421.jpg
এরপর স্বাদ অনুযায়ী চিনি দিয়ে মিশিয়ে নিলাম ফুলগুলো।

ধাপঃ 5

IMG_20240417_173436.jpg
এবারে জল দিয়ে দিলাম ফুলের মধ্যে অল্প করে।

ধাপঃ 6

IMG_20240417_173454.jpg
এখন একটি চামচের সাহায্যে অনবরত নেড়েচেড়ে নেব 15 মিনিটের মতো।

ধাপঃ 7

IMG_20240417_173546.jpg
তো এভাবে করে জবা ফুলের রং ও নির্যাস বের হয়ে গিয়েছে।

ধাপঃ 8

IMG_20240417_173605.jpg
এখন আমি আবারো আমাদের গাছ থেকে টাটকা কিছু নীল অপরাজিতা ফুল তুলে নিলাম।এরপর ফুলগুলো ভালোভাবে বেছে নিয়ে পাপড়িগুলো বৃতি থেকে আলাদা করে নিলাম।

ধাপঃ 9

IMG_20240417_173709.jpg
একইভাবে ধুয়ে নিয়ে অপরাজিতা ফুলের মধ্যে চিনি,লেবুর পাতা ও জল যুক্ত করে নিলাম।

ধাপঃ 10

IMG_20240417_173733.jpg
এখন একটি চামচের সাহায্যে অনবরত নেড়েচেড়ে নেব 10 মিনিটের মতো।

ধাপঃ 11

IMG_20240417_173753.jpg
তো এভাবে করে নীল অপরাজিতা ফুলের রং ও নির্যাস বের হয়ে গিয়েছে।

ধাপঃ 12

IMG_20240417_173819.jpg
এরপর একটি কাঁচের গ্লাসে ছাঁকনির সাহায্যে জবা ফুলের নির্যাসটি ঢেলে নিলাম।

ধাপঃ 13

IMG_20240417_173843.jpg
তো জবা ফুলের নির্যাসটি পুরো লাল রঙের চায়ের মতোই দেখতে লাগছিলো।

ধাপঃ 14

IMG_20240417_173859.jpg
এখন জবা ফুলের নির্যাসের মধ্যে নীল অপরাজিতা ফুলের নির্যাসটি ছাঁকনি দিয়ে ছেঁকে ঢেলে নিলাম।

ধাপঃ 15

IMG_20240417_173953.jpg
এরপর লাল ও নীল রঙের সমন্বয়ে শরবতটি গাড় নীল রঙের হয়ে গিয়েছে।

শেষ ধাপঃ

IMG_20240417_174232.jpg
তো তৈরি করা হয়ে গেল আমার "দুটি ফুল ও পাতার সমন্বয়ে ইউনিক রঙিন শরবত রেসিপি"।

পরিবেশন:

IMG_20240417_174310.jpg

IMG_20240417_174025.jpg

IMG_20240417_174050.jpg
এখন এটি পরিবেশন করতে হবে।আর এটি কিন্তু দারুণ মজার হয়েছিল খেতে আর আলাদা একটা ব্ল্যাকবেরির মতো ফ্লেবার পাওয়া গিয়েছিল।চাইলে আপনারাও বাড়িতে অবশ্যই ট্রাই করে দেখতে পারেন।


আশা করি আমার আজকের শরবত রেসিপিটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

বিষয়প্রতিযোগিতা-৫৬: "দুটি ফুল ও পাতার সমন্বয়ে ইউনিক রঙিন শরবত রেসিপি"
শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

Thanks.

 2 months ago 

দুইটি ফুল দিয়ে শরবত তৈরি করেছেন অপু দেখে সত্যি অবাক হলাম। আমি বিভিন্ন ধরনের ফলের শরবত খেয়েছি। কিন্তু ফুলের শরবত কখনো খাইনি। আপনার শেয়ার করা শরবতের রেসিপিটি আমার কাছে একদম ইউনিক। আপনি আবার ফুল দুইটির উপকারিতা ও আমাদের সঙ্গে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। আপনার পোস্ট দেখে খুবই ভালো লাগলো আপু ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

হ্যাঁ আপু,ফলের শরবত তো আমরা সবসময় খাই।তাই নতুন কিছু ট্রাই করলাম, ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

দুই রকম ফুল দিয়ে ইউনিক একটি শরবত নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন।ফলের শরবত খাওয়া হয়েছে কিন্তু ফুলের শরবত কখনো খাওয়া হয়নি আর ফুলের উপকারিতা জেনে অনেক ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপু ইউনিক একটি শরবতের রেসিপি
আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আপু ,সুযোগ পেলে অবশ্যই খেয়ে দেখবেন কেমন!খুবই উপকারী, ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

দুটি ফুল ও পাতার সমন্বয়ে মজাদার শরবত রেসিপি তৈরি করেছেন। দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এই রেসিপিটা একদম ইউনিক হয়েছে, অসাধারণ একটি রেসিপি দেখতে পেলাম।

 2 months ago 

আপু ফলের শরবত অনেক খেয়েছি কিন্তু কখনো ফুলের শরবত খাওয়া হয়নি। আপনার রেসিপিটি সত্যি ইউনিক ছিল। আর শরবত খেতে নিশ্চয় অনেক মজার হয়েছিল।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ আপু,খুবই মজার হয়েছিল।খেয়ে দেখবেন এভাবে তৈরি করে, ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার নীল অপরাজিতা ফুল ও জবা ফুলের খুবই উপকারী একটি শরবতের রেসিপি দেখলাম। এই দুইটি ফুলের মধ্যে এত রোগের ঔষুধ রয়েছে,সেটা আমার জানা ছিল না। ব্লগটি পড়ে আমাদের খুবই উপকার হয়েছে। ধন্যবাদ।

 2 months ago 

দুই রকম ফুল এবং পাতার সমন্বয়ে মজাদার একটি শরবতের রেসিপি শেয়ার করেছেন আপনি। ফুল দিয়ে শরবত তৈরি করা যায় তা আমার জানা ছিল না। তবে ফুলের উপকারিতা সম্পর্কে আপনার পোস্টে জানতে পেরে আমার কাছে বেশ ভালই লেগেছে।শরবত তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। ইউনিক একটি শরবতের রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

সবাই তো বিভিন্ন রকম ফলের শরবত তৈরি তে ব‍্যস্ত। কিন্তু আপনার তৈরি শরবত টা একেবারে আলাদা এবং ইউনিক ছিল আপু। সত্যি বলতে দারুণ তৈরি করেছেন। এই দুই ফুলের শরবত এর যে গুণ রয়েছে সেটা আপনার পোস্ট টা না পড়লে অজানা থেকে যেত। দারুণ ইউনিক ছিল আপনার তৈরি শরবত রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 2 months ago 

দিদি আপনি তো দেখছি ফুল আর পাতা দিয়েই ইউনিক শরবত তৈরি করে ফেললেন। যেটা দেখে আমি অবাক হয়েছি অনেক বেশি। অবাক হওয়ার মতোই ছিল কিন্তু আপনার তৈরি করা শরবত। কারণ ফুলের শরবত হয় এটা জানতামই না। ফুলের শরবত হওয়াতে রঙিন হয়েছে যা দেখতে ভালো লাগতেছে। ফুলের শরবত খাওয়া যায় এটা জেনে ভালো লাগলো। যেহেতু এটা খুবই উপকারী, তাহলে তো খাওয়া হলে উপকার পাওয়া যাবে অনেক বেশি। লেবুর পরিবর্তে লেবুর পাতা ব্যবহার করেছেন দেখে ভালো লাগলো। সব মিলিয়ে আপনার আজকের শরবত তৈরি খুব ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65200.45
ETH 3535.76
USDT 1.00
SBD 2.45