"প্রকৃতির কিছু ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আসলে বর্তমান পরিস্থিতি খুবই কঠিন।যাইহোক প্রচন্ড সর্দি,কাশি আর জ্বরের কারনে গতদিন আমিও পোষ্ট করতে পারিনি,এমনকি শরীরের অবস্থা এতটাই খারাপ ছিল যে ফোন ছুঁয়ে দেখতেও সাহস হয় নি।যাইহোক আজ আমি সম্পূর্ণ ভিন্নধর্মী ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি ফটোগ্রাফিগুলি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

প্রকৃতির কিছু ফটোগ্রাফি:

ফটোগ্রাফি করাটাও একটি আর্ট।প্রথমত ফটোগ্রাফি করাটা পছন্দসই না হলেও এখন বেশ ভালো লাগে আমার ফটোগ্রাফি করতে।ততটা পারদর্শী না হলেও ফটোগ্রাফির প্রতি আলাদা একটা টান কিন্তু কাজ করেই থাকে আমার।তাছাড়া চেষ্টা করছি প্রতিনিয়ত দক্ষতা বৃদ্ধির জন্য।তাইতো যখনই সুন্দর কিছু চোখে পড়ে তখনই ছুটে যাই প্রকৃতির কাছে ফটোগ্রাফি করতে।আজ শেয়ার করবো-"প্রকৃতির কিছু ফটোগ্রাফি"।আশা করি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: 1

IMG_20240806_083808.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটা হচ্ছে সকলের পরিচিত বেবি ফড়িং।আসলে ফড়িং বিভিন্ন রঙের হয়ে থাকে।পাতলা ছিপছিপে কাঁচের মতো দুটি ডানা থাকে আর ফড়িং এর চোখগুলো খুবই বড় হয়ে থাকে।এরা ক্ষতিকর পোকামাকড়, মশা খেয়ে উপকার করে।ছোট ছোট উদ্ভিদ ও গাছের পাতায় ফড়িংগুলিকে বসতে দেখা যায়।কালো ও হলুদ রঙের দারুণ কম্বিনেশন ছিল এই ফড়িংটির,যেটা কামরাঙ্গা পাতার উপর বসে ছিল।

আলোকচিত্র: 2

IMG_20240806_083748.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটি হচ্ছে লাল বিটল পোকার।বিটল পোকা অনেক প্রজাতির ও নানা রঙের রয়েছে।এই বিটল পোকাটি লাল রঙের এবং ছোট জাতের।তবে এটি সবজির জন্য মারাত্মক ক্ষতিকর।কুমড়ো পাতা,লাউ পাতা,শসাসহ যেকোনো উদ্ভিদের পাতা খেয়ে চারা গাছকে নষ্ট করে ফেলে।

আলোকচিত্র: 3

IMG_20240806_083832.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটা হচ্ছে বারোমাসি আমের জাত।আসলে রেমাল ঝড়ের তান্ডবে আমাদের ছোট্ট আম গাছটি উপড়ে গিয়েছিল।তখনও অনেক মুকুল ছিল গাছে কিন্তু সেগুলো সবই ঝরে পড়ে যায়।আবার পুনরায় মুকুল ধরে কিছু আম ধরেছে।এখন আমগুলো ধীরে ধীরে বড় হচ্ছে।

আলোকচিত্র: 4

IMG_20240806_083854.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটি হচ্ছে অপুষ্ট ভেন্ডি ফুল।অনেকেই আবার একে ঢেঁড়স বলে থাকেন।যাইহোক যেহেতু বন্যার জলে আমাদের ঘরবাড়ি, সবজি ক্ষেত ডুবে প্লাবিত হয়েছিল সেহেতু গাছগুলো অনেকটা বিপর্যস্ত হয়েছিল।তাই এখন এমন অপুষ্ট ফুল ফুটছে আর ভেন্ডিগুলিও আগের মতো বড় হচ্ছে না।খুব অল্প সময়ের মধ্যেই ভেন্ডিগুলি পচলা ধরছে।

আলোকচিত্র: 5

IMG_20240806_083821.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটি হচ্ছে আমাদের গ্রাম্য ভাষায় কিন্ন।তবে কিন্ন অনেক ধরনের রয়েছে,বড়-ছোট জাতের।অঞ্চলভেদে এই কিন্ন ভিন্ন ভিন্ন নামে পরিচিত।তাছাড়া বর্ষাকালে এটি গ্রামে বেশি দেখা যায়।বিশেষ করে খড়ের গাঁদা কিংবা মাটির ঘরে এটি বেশি দেখা যায়।লাল রঙের কিন্নটির অগণিত পা রয়েছে, যেগুলো রেলগাড়ির মতো চলে।

আলোকচিত্র: 6

IMG_20240806_083734.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটি হচ্ছে হলুদ রঙের মাশরুম।মাশরুম অনেক ধরনের রয়েছে।কিছু মাশরুম খাওয়ার উপযুক্ত আবার কিছু মাশরুম বিষাক্ত।এই মাশরুমগুলি দেখতে সুন্দর হলেও খাওয়ার অনুপযুক্ত।তাছাড়া ছোটবেলায় এই মাশরুমকে আমরা ব্যাঙের ছাতা বলেই চিনতাম।স্যাঁতসেঁতে ,পচা জায়গায় মূলত এই মাশরুমগুলি জন্মায়।

আলোকচিত্র: 7

IMG_20240806_083843.jpg

ডিভাইস: poco m2
লোকেশন

এটি হচ্ছে পুঁইশাকের কচি ডোগ।পুঁইশাক আমার খুবই পছন্দের একটি সবজি।এই সবজিগুলো লতানো অবস্থায় হয়ে থাকে।ঘরের চালে, মাটিতে কিংবা কোনো কিছুকে আশ্রয় করে পুঁইশাকগুলি বেড়ে ওঠে।কিন্তু অতিরিক্ত জল পুঁইশাক সহ্য করতে পারে না, পচে যাওয়ার সম্ভাবনা থাকে।একটি পুঁইশাকের কচি ডোগ ভেঙে দিলে সেখান থেকে অনেকগুলো নতুন ডোগ জন্মাতে পারে।


আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

Thanks.

 2 months ago 

প্রকৃতির কিছু চমৎকার ফটোগ্রাফি আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। বিশেষ করে প্রথম ছবিটা খুবই সুন্দর লাগছে এটা দেখে ছোট বেলায় ফরিং ধরার কথা মনে হয়ে গেলো।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 months ago 

হুম, ছোটবেলায় আমরাও ফড়িং ধরার চেষ্টা করতাম।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

প্রকৃতি দেখতে ও প্রকৃতির সান্নিধ্যে থাকতে এবং প্রকৃতির ফটোগ্রাফি করতে আমারও অনেক অনেক ভালো লাগে। আপনার আজকের এই ফটোকপি পোস্টটি দেখে আমার অনেক ভালো লেগেছে। প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক সুন্দর লেগেছে বিশেষ করে পাতার উপরে থাকা লাল বিটল পোকাটি আমার কাছে অনেক সুন্দর লেগেছে। এমন সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ফটোকপি নয় আপু,ফটোগ্রাফি।যাইহোক আপনার অনুভূতি পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 2 months ago 

আপনি আজ আমাদের মাঝে প্রাকৃতিক কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ফটোগ্রাফি দেখতে এবং শেয়ার করতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে। আর আপনার প্রাকৃতিক ফটোগ্রাফি গুলোর মধ্যে সবথেকে বেশি ভালো লেগেছে আমার কাছ থেকে প্রথম ঘাসফড়িং এর ফটোগ্রাফিটি ধন্যবাদ।

 2 months ago 

ঘাসফড়িং এর ছবিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে ও।

 2 months ago 

প্রাকৃতিক পরিবেশ থেকে খুব সুন্দর সুন্দর ফটো ধারণ করেছেন আপনি। আপনার ধারণ করা এই চমৎকার ফটোগুলো দেখে আমি মুগ্ধ হলাম। এক কথায় বলতে গেলে অসাধারণ হয়েছে আপনার ফটো উদাহরণ করা। এ জাতীয় পোস্টগুলো আমার কাছে অনেক ভালো লাগে।

 2 months ago 

আপনাদের কাছে প্রশংসা পেলে আমিও অনেক উৎসাহ পাই,ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66256.41
ETH 2643.78
USDT 1.00
SBD 2.68