স্বরচিত কবিতা: "বাবা মানেই প্রশস্ত আকাশ"

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।গরমের তীব্রতা যা বেড়েছে তাতে বৃষ্টি হলেও প্রকৃতি শীতল হচ্ছে না।যাইহোক আজ আমি একটি ভিন্নধর্মী কবিতা পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি কবিতাটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।
সকলকে জানাই বাবা দিবসের অনেক অনেক শুভেচ্ছা💐

pexels-photo-3933506.jpeg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি কবিতা নিয়ে।আমি সবসময় প্রকৃতি ও বাস্তব বিষয় নিয়ে কবিতা লিখতে বেশি ভালোবাসি।

আজকের কবিতাটি বাবাকে নিয়ে লেখা হয়েছে।যেখানে বাবার অবদান অতুলনীয়, যে আমাদের আশ্রয়দাতা।যিনি অসীম সহ্যের অধিকারী এবং যন্ত্রনাগুলি লুকিয়ে রাখার চৌকুঠুরি।বট বৃক্ষের মতো আগলে রাখেন সর্বদা আমাদেরকে,বাবা শব্দের ব্যাখ্যা গভীর।তাই বিস্তৃত ব্যাখ্যা স্বল্প ভাষায় লেখা সম্ভব নয়।পৃথিবীর সকল বাবার প্রতি রইলো আমার অফুরন্ত ভালোবাসা ও প্রণাম।তাই আমার এই ভাবনাগুলিই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

বাবা মানেই প্রশস্ত আকাশ


@green015

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

বাবা মানেই প্রশস্ত আকাশ
কখনো আবার খোলা জানালা,
বাবা মানেই আমার হাতটি ধরে
মুঠিবদ্ধ স্পর্শের ছোঁয়া।



বাবা মানেই বট বৃক্ষ
অসীম সহ্যের অধিকারী,
বাবা মানেই বড্ড ভীষণ
যন্ত্রনাগুলি লুকিয়ে রাখার চৌকুঠুরি।

বাবা আমার বড্ড সাধারণ
বাবার চোখে তারা আমি,
বাবার আঙুল ধরেই আমার পথটি চলা প্রথম
আমার কাছে আমার বাবা ভীষণই যে দামি।

বাবা আমার ছেলেবেলার সাথী
বাবার পিঠে চড়ে বেড়াতাম ঘুরে,
আবার প্রথম সাঁতার শেখা বাবার কাছেই ঘিরে
সেদিন...সেদিন বড্ড বেশি ছিলাম ভীত পুকুর জলে।

বাবা মানেই দায়িত্বভরা ভালোবাসা
আর অন্তরটা নিঃস্বার্থেতে ঢাকা,
নেই কোনো ফিরে পাবার বাসনা
বেঁচে থাক বাবার মুখের সারাদিনের--
ক্লান্তমাখা শুকনো হাসিটা।।


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের কাছেই ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

Thanks.

 last month 

বেশ দারুণভাবে কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন। বাবা আমাদের জন্য একটি বটবৃক্ষ। বাবাকে নিয়ে এমন একটি কবিতা উপহার দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার কবিতার প্রতিটি লাইনে অনেক পছন্দ হয়েছে। কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনার কাছে আমার লেখা কবিতাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপনাকে ও।

 last month 

আসলেই তাই দিদি, আমাদের জীবনে বাবার অবদান অতুলনীয়। আপনার আজকের কবিতাটা পড়ে সত্যি অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। বাবাকে নিয়ে দারুন কবিতা লিখেছেন আপনি। প্রত্যেকটা লাইন পড়ে অসম্ভব ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last month 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখা সার্থক,ধন্যবাদ আপু।

 last month 

দারুন একটি কবিতা লিখেছেন আপু। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো সত্যিই বাবা-মানেই প্রশস্ত আকাশ । কবিতার প্রতিটি লাইন অসাধারণ ছিল। কবিতাটি পড়ছিলাম আর খুব বাবাকে ফিল করছিলাম আপু। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

আসলেই বাবা অনুভবের আরেক নাম, ধন্যবাদ আপনাকে।

 last month 

ঠিক বলেছেন আপু বাবা মানে বট বৃক্ষ, অসীম সহ্যের অধিকারী। বাবা আমাদের মাথার উপরে সব সময় বটগাছের মতো ছায়া দিয়ে থাকে। তাদের যতই কষ্ট হোক না কেন কখনোই সেটা বুঝতে দেয় না। দারুন একটি কবিতা লিখেছেন আপু বাবাকে নিয়ে। আপনার লেখা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার শেয়ার করার জন্য।

 last month 

সুন্দর মন্তব্য করেছেন, পড়ে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকেও আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67