স্বরচিত কবিতা: "খসখসে জীবন"

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।আজ চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

pexels-photo-697244.jpeg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি বাস্তবধর্মী কবিতা নিয়ে।আজকের কবিতায় মানুষের জীবনের কমতির কথা তুলে ধরা হয়েছে।অর্থাৎ জন্মের পর থেকে কোনো মানুষ-ই সম্পূর্ণরূপে পারফেক্ট নয়।কোনো না কোনো দিক থেকে সে অপূর্ণ রয়েই যায়।তবুও আমরা অন্যের অপূর্ণতা খোঁজার চেষ্টাতেই থাকি সর্বদা।তো সেই ভাবনায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

খসখসে জীবন

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

মাটি কথা বলে--পায়ের তলায়
ধোঁয়াশার চাঁদরে ঢাকা এই খসখসে জীবন,
বিরামহীন ছুটে চলার মাঝেই সবটুকু সুখ
অলিখিত শব্দেরা মাথাচাড়া দেয়।
আমরা কেউ পরিপূর্ণ নই,
আমার অন্ধকার প্রতিচ্ছবিতে আমিও
ডুবে গেছি নীল সাগরে।
হারিয়ে গেছি ধূসর চাদরের নীল নীলিমায়
স্বপ্নের মাঝে মিলেছে স্বর্গ,
আর মনের জমাট বাঁধা কথাগুলো থেকেছে অলিখিত।
খসখসে জীবনে সবুজ মূল্যহীন
গোধূলির মিঠে সন্ধ্যার ঘ্রাণ,
গন্ধরাজ ফুলের মাতাল হাওয়ায় মোহিত
ছায়ার মাঝে নিজের অস্তিত্বের গুরুত্ব অনেক দামী।
নিঃসঙ্গতা আমাদের কুঁড়ে কুঁড়ে খায়
অন্যের অপূর্নতার বড্ড হিসেব মিলায়,
ঢাকা পড়ে যায় নিজের অপূর্ণতাগুলি
শব্দের বানে ছেড়া ছেড়া বুলি
উৎপত্তি হয় ভুলের পথ এই খসখসে জীবনে।।


আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

সত্যি বলেছেন দিদি কোন মানুষই জন্মের পর থেকে সম্পূর্ণরূপে পারফেক্ট হতে পারেনা। আপনার স্বরচিত "খসখসে জীবন" কবিতাটি বেশ দারুন ভাবে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

Posted using SteemPro Mobile

 4 months ago 

চমৎকার একটি কবিতা উপহার দিয়েছেন দিদি। দীর্ঘ অর্থবহুল কবিতাটি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার কবিতা লেখার দক্ষতা আবারও আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতার মধ্যে বেশ বাস্তবতার চিত্র ফুটে উঠেছে। একটু রূপকের ছলে লেখা হলেও মানুষের জীবনের কিছু কিছু অধ্যায় এমনই হয়। যাইহোক আপু আপনার লেখা কবিতা বেশ ভালো লাগলো আমার।

 4 months ago 

দারুন একটি কবিতা মনের মাঝে উপস্থাপনা করেছেন।আপনার কবিতা আমার বরাবরই ভালো লাগে। বাস্তবকে কেন্দ্র করে খুব সুন্দর ভাবে কবিতাটি লিখেছেন। অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ দিদি আপনাকে।

 4 months ago 

একদম ঠিক বলেছেন আপু পৃথিবীতে কোন মানুষই পারফেক্ট না। সব মানুষের কিছু সমস্যা থাকে। তারপরও আমরা নিজে নিজের সমস্যাকে না দেখে অন্যের সমস্যাকেই সবসময় খুঁজতে থাকি। সবাই যদি নিজের সমস্যাকে আগে খোঁজার চেষ্টা করত তাহলে আর সমস্যা যুক্ত মানুষ থাকতো না। যাই হোক আজকের কবিতাটি খুব ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 4 months ago 

হ্যা দিদি ঠিক বলেছেন যে আসলে কবিতা মনের ফসল ৷ আর মনের সকল অনুভব অনুভুতি অব্যক্ত কথা গুলো কবিতার মধ্যে প্রকাশ পায় ৷ যা হোক এটা ঠিক বলেছেন যে আমাদের জীবন কোনো না কোনো ভাবে পারফেক্ট ৷ কিন্তু আমরা নিজেরা সেটা বুঝি না ৷ ভালো লিখেছেন আজকের কবিতা টি ৷ অসংখ্য ধন্যবাদ দিদি ভালো থাকবেন ৷

 4 months ago 

প্রত্যেকটা মানুষের মধ্যেই কোন না কোন খুঁত রয়েছে। কোন মানুষ একেবারে পারফেক্ট ভাবে জন্মগ্রহণ করে পৃথিবীতে আসে না, আর এটাই চিরন্তন সত্য। কোন না কোন দিন মানুষের অসম্পূর্ণ থেকে যায়। একটা মানুষ নিজের ভেতরে থাকা খুঁত দেখে না। কিন্তু অন্যের গুলোকে নিয়ে অবশ্যই টানাটানি করতে ব্যস্ত থাকে। আপনি আজকে এই বিষয়গুলোকে সুন্দর করে তুলে ধরেছেন কবিতার মধ্যে, যেটা দেখে খুব ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইনের মাধ্যমে বাস্তবিক কথাগুলোকে তুলে ধরেছেন আপনি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66794.56
ETH 3501.55
USDT 1.00
SBD 2.71