Diy-শৈশবের স্মৃতিচারণে: "ঝাউগাছ দিয়ে বেলুন উড়ানো"

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি শৈশবের স্মৃতিচারণমূলক diy শেয়ার করতে।

Diy-শৈশবের স্মৃতিচারণে: "ঝাউগাছ দিয়ে বেলুন উড়ানো"

IMG_20240401_150435.jpg

আমরা সবাই ফিরে পেতে চাই আমাদের শৈশবের কিছু সুন্দর মুহূর্তগুলিকে।কিন্তু কিছু মুহূর্ত এমন স্মৃতি হয়ে যায় যেটি খুবই মজার আবার ফিরে যেতে ইচ্ছে করে সেই শৈশবে।সুতরাং সেই মুহূর্তগুলি জীবনের মজার খন্ডচিত্রে লিখিত হয়।যেন স্মৃতিগুলো আমাদের জীবনের সঙ্গে মিশে আছে।তাই শৈশবে আমাদের জীবনের সঙ্গে যুক্ত সেই মজার খন্ডচিত্র শেয়ার করবো আপনাদের সঙ্গে।ঝাউগাছ কিন্তু অনেক উপকারী একটি ভেষজ উদ্ভিদ।কোনো ক্ষত কিংবা কাটা স্থানে এই গাছের আঠা লাগালে তা দ্রুত সেরে যায়।ছোটবেলায় ঝাউগাছের আঠা দিয়েই আমরা বেলুন ফুলিয়ে উড়াতাম। যদিও সেই ফুলানো বেলুন দীর্ঘসময় থাকে না এবং সেই মুহূর্তটি ক্যামেরাবন্দি করা খুবই কষ্টকর।তবুও দীর্ঘক্ষণ চেষ্টার পর সামান্য পেরেছি তুলে ধরার। আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে diy টি।যাইহোক তো চলুন দেখে নেওয়া যাক---

IMG_20240401_142610.jpg

■উপকরণ:

●ঝাউ গাছ

IMG_20240401_163616.jpg

■পদ্ধতিসমূহ:

ধাপঃ 1

IMG_20240401_142511.jpg

প্রথমে আমি ঝাউগাছের থেকে লম্বা ডাটিযুক্ত ফুল ছিড়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20240401_142532.jpg

এরপর ফুলের ডাটি থেকে ফুল ও ফল ছিড়ে ফেলে দিলাম।

ধাপঃ 3

IMG_20240401_142931.jpg

এবারে পরিষ্কার ডাটির সরু মাথায় একটি গিট দিয়ে দেব।

ধাপঃ 4

IMG_20240401_142646.jpg

এখন ঝাউগাছের মোটা ডাল ভেঙে আঠা বের করে নেব।

ধাপঃ 5

IMG_20240401_142633.jpg

এরপর সেই আঠার পুরু স্তর গিট দেওয়া ফুলের ডাটির মধ্যে ভরাট করে দেব।

ধাপঃ 6

IMG_20240401_143141.jpg

তারপর মুখ দিয়ে হালকা ফু দিলেই আঠা থেকে কয়েকটি বেলুন হাওয়ায় উড়ে গিয়ে মিশে যাবে। আপনাদের বোঝানোর সুবিধার্থে কালো রঙের মার্ক করে উড়ে যাওয়া বেলুনটি দেখিয়ে দিলাম।

শেষ ধাপঃ

IMG_20240401_142610.jpg
এই মুহূর্তটি অনেক আনন্দের।চাইলে আপনারাও ট্রাই করে দেখতে পারেন।


আশা করি আমার আজকের শৈশবের স্মৃতিচারণমূলক diy টি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীDiy-শৈশবের স্মৃতিচারণে: "ঝাউগাছ দিয়ে বেলুন উড়ানো"
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

Thanks..

 5 months ago 

আমরা ছোটবেলায় কোথাও কেটে গেলে এই ঝাউ গাছের রস লাগাতাম তবে এই ঝাউগাছ দিয়ে কখনো বাবল বানিয়ে উড়ানো হয়নি। তবে আমাদের এখানে অন্য একটা বন্য গাছ পাওয়া যেত যেটা দিয়ে আমরা বাবল বানিয়ে ওরাতাম। দেখি যদি কোনদিন সুযোগ হয় তাহলে এই ঝাউগাছের রস দিয়েও ট্রাই করে দেখব। যাই হোক ধন্যবাদ আপনাকে অতীতের স্মৃতিচারণ নিয়ে এই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

অবশ্যই ট্রাই করে দেখবেন ভাইয়া, এটা আনন্দের একটি মুহূর্ত হবে।ধন্যবাদ আপনাকে।।

 5 months ago 

এই গাছটি দেখেছি কিন্তু এভাবে বাবর বানায়ে ওড়ানো যায় তা জানা ছিল না। তবে নতুন একটি জিনিস আপনার মাধ্যমে শিখতে পারলাম।আমিএটা বাসায় ট্রাই করবো বাচ্চারা অনেক আনন্দ পাবে খেলতে।ঝাউগাছ বাবর বানিয়ে উড়ানো খেলনাটি আমার অনেক ভালো লেগেছে। অতীতের স্মৃতিচারণ নিয়ে বেশ দারুন একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ দিদি আপনাকে।

 5 months ago 

অবশ্যই এটা আপনার বাচ্চাদের খুশি দেবে আপু, ধন্যবাদ আপনাকে ও।

 5 months ago 

বাহ আজকে দারুন একটি বিষয় নিয়ে পোস্ট করেছেন। আমরাও এই ঝাউ গাছের কস দিয়ে এভাবে বেলুন উড়ানোর যে আনন্দটা ছোটবেলা অনেকবার করা হয়েছে। সেই স্মৃতি বিজড়িত দিনের কথা মনে পড়ে গেল। দুবলার ঘাস পেচিয়ে ঝাউ গাছের কস লাগিয়ে এভাবে বেলুন উড়াইতাম ভালো লাগলো। সেই সোনালী দিনগুলো খুবই মিস করি আপু । তারই স্মৃতি বিশেষ তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার পোস্ট দেখে আমি শৈশবে ফিরে গেলাম।ঝাউগাছ দিয়ে বেলুন উড়ানো আমি প্রচুর পরিমাণে করেছি। আমি এই কাজটি করতাম তার দিয়ে যা আপনি করেছেন ডাল দিয়ে। আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপনা করলেন এবং সৃজনশীলতা প্রকাশ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 5 months ago 

ঝাউ গাছের আঠা কেটে গেলে বা ঝাউ গাছের পাতার রস দিলে ক্ষতস্থান খুব জলদি ভালো হয়। ঝাউ গাছ কিন্তু আমাদের খুব পরিচিত একটি গাছ। যদিও কখনো আমি ঝাউ গাছের আঠা দিয়ে বেলুন ফুলিয়ে নাই। একদিন চেষ্টা করে দেখার দরকার ছিল। তবে খুব সুন্দর একটি পোস্ট করেছেন আপনি। আপনার পোস্ট থেকে অনেক কিছু জানতে পারলাম। সুন্দর পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আসলে এই ধরনের কাজ ছোটবেলায় আমরা অনেক করেছি । আপনার এই বেলুন উড়ানোর মুহূর্ত গুলো পড়ে ছোটবেলার স্মৃতির কথা মনে পড়ে যাচ্ছিল খুব সুন্দর ছিল সেই ছোটবেলা। যাই হোক আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার ছোটবেলার স্মৃতি গুলো আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44