"কয়েকটি অসাধারণ ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ফটোগ্রাফি পোষ্ট নিয়ে।সেটি হলো-"কয়েকটি অসাধারণ ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র"।

বন্ধুরা, প্রাথমিক পর্যায়ে ফটোগ্রাফি করার প্রতি আমার কোনো আগ্রহ না থাকলেও এখন প্রিয় কমিউনিটির দৌলতে কিন্তু বেশ ভালো লাগে ফটোগ্রাফি করতে।আমি চেষ্টা করি ব্যতিক্রম কিছু ছবি উপস্থাপন করার জন্য।তাই যখন দুর্গাপূজা প্যান্ডেল দেখতে গিয়ে মায়ের ছবি,প্যান্ডেলের ছবি কিংবা পেইন্টিং এর ছবি সংগ্রহ করেছিলাম তখন এই অসাধারণ ঝাড়বাতিগুলি চোখে পড়েছিল।আমি এগুলো বিভিন্ন পূজা প্যান্ডেল থেকে সংগ্রহ করার পাশাপাশি আমাদের কলেজ থেকেও সংগ্রহ করেছি।তো আশা করি ঝাড়বাতি ও প্রদীপের ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

কয়েকটি অসাধারণ ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র:

আলোকচিত্র: 1

IMG_20240317_211745.jpg

এটি একটি অসাধারণ জ্বলন্ত ঝাড়বাতি।এই ছবিটা বর্ধমানের সবুজ সংঘ ক্লাব থেকে আমি সংগ্রহ করেছিলাম।যার চারিপাশে অসাধারণ কারুকাজ করা ছিল অর্থাৎ মায়ানমারের স্বর্ণমন্দিরের থিমের আদলে।এই ঝাড়বাতির ঠিক নীচে বিরাটকায় একটি বুদ্ধদেবের মূর্তি তৈরি করা ছিল।

আলোকচিত্র: 2

IMG_20240317_211713.jpg

এই ঝাড়বাতিটিও একই জায়গা থেকে সংগ্রহ করা হয়েছে।আসলে এটি একটু ব্যতিক্রম ছিল আর নেভানো অবস্থায় ছিল।আর ঝাড়বাতিটি দারুণ দেখতে লাগছিলো তার পাশ দিয়ে ছোট ছোট ঘন্টার মধ্যেও আলোর রশ্নি দেখা যাচ্ছিল।

আলোকচিত্র: 3

IMG_20240317_215638.jpg

এই ঝাড়বাতিটি আমি আমাদের কলেজের করিডোর থেকে সংগ্রহ করেছি।আসলে এটি নেভানো অবস্থায় থাকে সবসময়, অযত্নে ধুল জমেছে ঝাড়বাতির গায়ে।তবে এই ঝাড়বাতিটি অনেক ভারী ও সুন্দর কারুকাজ খচিত।

আলোকচিত্র: 4

IMG_20240317_211515.jpg

এটি একটি প্রদীপের আলোকচিত্র।সারি সারি অনেকগুলো প্রদীপ একসঙ্গে সাজানো রয়েছে 5 টি ধাপে।এখানে মোট 60 -62 টি প্রদীপ রয়েছে।আমি এই সুন্দর প্রদীপের আলোকচিত্রটি জমিদারবাড়ির দুর্গাবাড়ি থেকে সংগ্রহ করেছি।যেটি আমাদের পাড়ার একটি দুর্গাপূজা ছিল।সন্ধ্যা আরতি করার সময় এটা প্রজ্জ্বলিত করা হচ্ছিল।

আলোকচিত্র: 5

IMG_20240317_211954.jpg

এটি অপর একটি ঝাড়বাতি।আমি এটা আমাদের কলেজে অফিস রুমের সামনে দিয়ে তুলেছিলাম।যদিও এটা জ্বলন্ত অবস্থায় ছিল না।তবে কাঁচ দিয়ে অসাধারণভাবে তৈরি করা এটি।ফ্যানের থেকে কিছুটা দূরে সেট করা ছিল এটি।

আলোকচিত্র: 6

IMG_20240317_211557.jpg

মায়ের সামনে এই ঝাড়বাতিগুলি ছোট ছোট রংবেরঙের।এই ঝাড়বাতিগুলো বর্ধমানের পুলিশ লাইন আবাসিক কমিটির পূজা প্যান্ডেল থেকে সংগ্রহ করা।যার থিম ছিল সহজ পাঠ,ছোট ছোট ঝাড়বাতিগুলি কিছুটা হ্যারিকেনের মতো দেখতে লাগছিলো।


আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসredmi note 10 pro max এবং poco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

Thank you.

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র গুলো এত সুন্দর লাগছে দেখে চোখ ফেরাতে পারছি না । কিছু কিছু ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র আমি এই প্রথমবার দেখলাম আপু।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করে আমাদেরকে দেখার সুযোগ করে দেয়ার জন্য।

 6 months ago 

এই ফটোগ্রাফিগুলি আপনি প্রথমবার দেখেছেন জেনে ভালো লাগলো, অনেক ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলেই আপু ফটোগ্রাফিগুলি প্রথমবার দেখলাম।ধন্যবাদ আপু।

 6 months ago 

💐😊

 6 months ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত দেখে এতোটা দারুন লাগছে আর সুন্দর বর্ণনা দিয়েছেন পড়েও ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু আলোকচিত্র আমাদেরকে দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

 6 months ago 

আসলেই ঝাড়বাতিগুলি খুবই আকর্ষণীয় দেখতে ছিল আপু,ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলেই অসাধারণ ঝাড়বাতিগুলো। প্রদীপ গুলো বেশ দারুন লাগতেছে। রাত্রে বেলায় এই ঝাড়বাতিগুলো বেশ দারুন লাগবে। প্রথম ঝাড়বাতিটা দেখতে বেশ চমৎকার লাগতেছে। দারুন ভাবে ফুটে উঠেছে। আপনার ফটোগ্রাফি করা দক্ষতা অনেক সুন্দর। কাচ দিয়ে অসাধারণ ঝাড়বাতি ছিল। লাইট দিলে তো চমৎকার লাগবে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রাতের বেলায় ঝাড়বাতি ও প্রদীপের তো আসল সৌন্দর্য্য।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার করা ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে আপু,আপনি ফটোগ্রাফি করতে ভালোবাসেন,তার জন্যই এত এত জায়গায় গিয়ে আপনি ফটোগ্রাফি করেছেন।আপনার করা প্রতিটি ঝার বেশি এবং ফটোগ্রফি অনেক বেশি সুন্দর হয়েছে এবং তার সাথে নিচের বর্ণনাও দিয়েছেন একদম অসাধারণ ভাবে।এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্যে ধন্যবাদ আপু।

 6 months ago 

আপনার প্রশংসামূলক মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 6 months ago 

দিদি প্রথমত বলবো যে আপনাদের দেশে এসব ঝাড়বাতির প্রচলন সবচেয়ে বেশি ৷প্রতিটি ঝাড়বা ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো ৷ আর এসব বাতি ঘড় কে অনেকটা ফুটিয়ে তোলে ৷ ভালো লাগলো এমন সুন্দর সুন্দর ঝাড়বাতির ফটোগ্রাফি গুলো দেখে ৷অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর ফটোগ্রাফি তুলে ধরার জন্য ৷

 6 months ago 

ঠিকই বলেছেন, আর আমাদের বর্ধমানের দিকে ঝাড়বাতির প্রচলন একটু বেশি।কারন বিভিন্ন জমিদার ও রাজাদের বসবাস ছিল যে পূর্বে।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

দারুন দারুন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করবেন। ঝাড়বাতিগুলো অসম্ভব সুন্দর লাগছে সাথে প্রদীপের ছবিটা আমার কাছে বেশি ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার ফটোগ্রাফি করা সার্থক ভাইয়া, ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

 6 months ago 

দুর্গাপুজোর প্যান্ডেল দেখতে গিয়ে অসাধারণ কিছু ফটোগ্রাফি ক্যাপচার করেছেন দিদি। বেশ কয়েক ধরনের ঝাড়বাতি এবং প্রদীপের ফটোগ্রাফি দেখে ভালো লাগলো। প্রথম ফটোগ্রাফির জ্বলন্ত ঝাড়বাতি টি দেখতে খুব সুন্দর। বাকি ফটোগ্রাফি গুলো ও দারুন হয়েছে। ধন্যবাদ দিদি এত সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 6 months ago 

আসলেই জ্বলন্ত ঝাড়বাতির দৃশ্য আমারও বেশ ভালো লেগেছে, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

দিদি আপনার শেয়ার করা ঝাড়বাতি ও প্রদীপের আলোকচিত্র গুলো ভীষণ ভালো লাগলো। আপনি পুজো মন্ডোপ থেকে এই চমৎকার ফটোগ্রাফি গুলো করেছেন।আমাদের সাথে শেয়ার ও করলেন। আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে চমৎকার এই আলোকচিত্র গুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার কাছে ফটোগ্রাফিগুলি ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90