স্বরচিত কবিতা: "আমাদের মন কিভাবে ছোট হতে পারে!"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার


কেমন আছেন বন্ধুরা? গরমে ভালো থাকাটা খুবই কঠিন, তারপরও আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।যদিও এই রোদ্রের মধ্যে প্রতিনিয়ত বাড়ি থেকে বের হতে হচ্ছে কলেজের উদ্দেশ্যে।যাইহোক আজ চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

IMG_20240420_021738.jpg

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি ভালোবাসার কবিতা নিয়ে।

আজকের কবিতাটিতে গ্রামের খোলা পরিবেশে বেড়ে ওঠার কথা বলা হয়েছে।অর্থাৎ শৈশবের মুক্ত ও স্বাধীন পরিবেশে দিনযাপন করার কথা বলা হয়েছে।যারা গ্রামের খোলা পরিবেশে বেড়ে উঠেছেন তাদের জীবনের সঙ্গে এই কবিতাটি মিলে যাবে।কারন এই কবিতাটি সম্পূর্ণ আমি আমার জীবনের কাটানো শৈশবকে ঘিরে লিখেছি।যেখানে গ্রামের ছোঁয়া রয়েছে প্রত্যেক পরতে পরতে।তো আমার ভাবনাগুলি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

আমাদের মন কিভাবে ছোট হতে পারে!


@green015

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

বিশাল খোলা নীল আকাশ দেখে
আমাদের বেড়ে ওঠার যাত্রা শুরু,
সবুজ গাছপালা আর প্রকৃতির মাঝে
পাখির কলকাকলিতে আমার ঘুম ভাঙা,
দিগন্ত জোড়া মাঠে আমাদের পদচারণা
বিকেলের মুক্ত পরিবেশে মন ছোঁয়া।
বিশুদ্ধ হাওয়ারা শরীর স্পর্শ করে
সুন্দর পৃথিবীর সবকিছুর ভালোলাগা জুড়ে,
প্রতিদিনের হৈ-হুল্লোড়মাখা ছোটাছুটি
গায়ে একরাশ ঘামের গন্ধ ভিজে আর ধুলায় লুটোপুটি,
আমাদের বেড়ে ওঠা উদার পরিবেশে
সব আবদ্ধ আর বেড়াজালকে দূরে সরিয়ে।
গ্রামের একপাশ দিয়ে বয়ে চলা
বিশাল নদীর শীতল হাওয়া,
নদীর ছোট-বড় ঢেউ কিনারায় আছড়ে পড়া
আর জোয়ার-ভাটার সুন্দর মুহূর্তে,
কড়ি আর সুন্দর ঝিনুক কুড়ানোর
অনাবিল আনন্দে ঢেউয়ে ভেজানো পা।
অনুভবে আমাদের জীবন বেড়ে ওঠা-
বেড়ে ওঠা নদীর কিনারায় কাদা মেখে,
কখনো বা মাছ ধরার অপূর্ব আনন্দে
নদীর চরের অগণিত বাবল আর ছিদ্র দেখে,
কখনো বা দৌড়ে কাঁদা পায়ে গাছে ওঠা
আর পিঁপড়া, সাপেদের সম্মুখীন হওয়া।
কেওড়া ফল আর ওড়া ফুলের মধু পান
কখনো আবার বেবলে বা কাউফলের স্বাদ গ্রহণ,
স্বাধীন চিন্তাভাবনা আমাদের মন জুড়ে
সেই আমাদের মন কিভাবে ছোট হতে পারে!


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

Thanks.

 2 months ago 

সত্যি দিদি আপনি অনেক সুন্দর কবিতা লিখে থাকেন। আপনার লেখা কবিতা গুলো অনেক সুন্দর হয়, আর আমার কাছেও পড়তে খুব ভালো লাগে। গ্রাম মানেই খোলা পরিবেশ। আর গ্রামের প্রত্যেকটা মানুষ গ্রামের মুক্ত পরিবেশে বড় হয়েছে। সেই মুক্ত পরিবেশকে আপনি সুন্দর করেই তুলে ধরলেন। গ্রামের মানুষগুলো স্বাধীনভাবেই থাকতে পছন্দ করে। এসব কিছুকে তুলে ধরেছেন দেখে অনেক ভালো লাগলো পুরো কবিতাটা। আমাদের শৈশব আসলেই আমরা এভাবেই পার করেছি। সেই ভাবনা গুলোকে সুন্দরভাবে তুলে ধরার জন্য ধন্যবাদ কবিতার মাধ্যমে।

 2 months ago 

হ্যাঁ আপু,আসলে এগুলোই আমার জীবনের সঙ্গে মিশে আছে।আর আশা করি গ্রামের মানুষের জীবনও আগে এভাবেই কেটেছে।

 2 months ago 

আপনার লেখা আজকের এই কবিতার প্রত্যেকটা লাইন ছিল একেবারে মন ছোঁয়া। যেটা পড়তে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। গ্রাম বাংলার খোলা পরিবেশে যখন আমরা ছুটে বেড়াতাম, তখন সত্যি অনেক বেশি স্বাধীন মনে হতো নিজেকে। আর খুবই আনন্দ করতাম, সেই মুহূর্তগুলো ছিল সব থেকে আলাদা। মুক্ত আকাশে যেমন পাখি উড়ে বেড়ায় মুক্তভাবে, তেমনি ছোটবেলাটাও এরকম ছিল আমাদের। যাইহোক আপনি আজ সুন্দর করেই আজকের কবিতাটা লিখলেন। লাইনগুলো সুন্দরভাবে লিখেছেন দেখে পড়তেও ভালো লেগেছে।

 2 months ago 

আসলেই ভাইয়া, আমাদের জীবন পাখির মতোই স্বাধীন ও সরল ছিল।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বাহ দারুণ লিখেছেন আপু। এককথায় অসাধারণ। কবিতা টার মাঝে যেন আমি আমার পুরানো অতীত টা ফিরে পেলাম। গ্রামের বিভিন্ন ঋতু গ্রীষ্ম বর্ষা শীত উপভোগ করা। নদীর পাশে বসে তার বাতাসে প্রাণ দোলানো সঙ্গে সঙ্গে নিজের সবকিছুতে তাদের একটা অবদান। এইরকম একটা খোলামেলা পরিবেশে থেকে আসলেই মন কীভাবে ছোট হতে পারে। দারুণ লিখেছেন কবিতা টা আপু। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, আমরা সব ঋতুগুলি উপভোগ করতে পারতাম।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার কবিতা লিখতে অনেক ভালো লাগে জেনে ভালো লাগলো। কবিতা অনুভূতির ফসল মনের উপলব্ধি অনুভূতির দ্বারা কিছু ব্যক্ত কথা।
আপনি বরাবরই বেশ দারুন কিছু কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেন। আপনার কবিতাগুলো পড়তে আমার অনেক ভালো লাগে।আজকের কবিতাটি দিদি অসাধারণ ছিল। ধন্যবাদ দিদি, দারুন একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আপনার প্রশংসাভরা মতামতের জন্য ধন্যবাদ আপু।

 2 months ago 

খুব সুন্দর একটি কবিতা তৈরি করেছেন আপনি। আপনার কাছ থেকে এরকম সুন্দর একটি কবিতা পড়তে পেরে খুব ভালো লাগলো৷ একইসাথে এরকম সুন্দর কবিতা শেয়ার করার মাধ্যমে আপনি আপনার কবি প্রতিভাকে খুব ভালোভাবে ফুটিয়ে তুলেছেন৷ এরকম একটি কবিতা আপনার কাছ থেকে পড়ে অনেক কিছুই জানতে পারলাম৷ খুব সুন্দর কথা আপনি আপনার এই কবিতার মধ্যে ফুটিয়ে তুলছেন৷

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65200.45
ETH 3535.76
USDT 1.00
SBD 2.45