"পুরনোকে আঁকড়ে বেঁচে থাকাটা বোকামি"

in আমার বাংলা ব্লগ3 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

পুরনোকে আঁকড়ে বেঁচে থাকাটা বোকামি:

IMG_20240411_075436.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ও লিখতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে পুরোনো থেকে বের হয়ে আসা সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে আমরা যখন একটি সম্পর্কের দিকে অগ্রসর হই তখন আমাদের কাছে নতুন মনে হয়।কিন্তু কিছু দিনের ব্যবধানে সম্পর্ক ফাটল ধরলে সেগুলো পুরোনো হয়ে যায়।সেই পুরনোকে ভুলে কিভাবে বেঁচে থাকা যায়,তো সেটা নিয়েই লিখবো আজ।

যাদের ভালোবাসার সম্পর্ক ভেঙে গিয়ে সদ্য দুঃখ পাচ্ছেন তাদের ক্ষেত্রে একটু হলেও কাজে আসবে আমার লেখাটি। এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----


আমাদের বড় পরিচয় আমরা মানুষ।অর্থাৎ মান,সম্মান ও হুশ দ্বারা মিশ্রিত এই মানুষ শব্দটি।কিন্তু কেউ এর কদর করে এগিয়ে চলে আবার কেউ এর অবহেলা করে আলাদা পথে চালিত হয়।যাইহোক মানুষের মধ্যে আবেগ,অনুভূতি, যন্ত্রণার একটি স্থান রয়েছে।সেটা তার মনের মধ্যে বসবাস করে যেটা চোখে দেখা যায় না যতক্ষণ না সে অনুভবের তারা ইঙ্গিতে প্রকাশ করে।আর অতিরিক্ত আবেগ আমাদেরকে ক্ষতি করে কারন আমরা মায়াজালে আবদ্ধ।মানুষের মন একবার মায়ার বন্ধনে আবদ্ধ হলে তা থেকে নিজেকে বের করে আনা অনেক কঠিন বিষয় হয়ে যায়।

পৃথিবীতে কিছু হাতেগোনা মানুষ আমাদের বন্ধু হয়ে থেকে যায় আর হাজারো মানুষ নাম লেখায় আমাদের পরিচিতদের খাতায়।অর্থাৎ পরিচিত মানুষের সংখ্যা অনেক,আর এর মাঝে মনের মানুষ খুঁজে নেওয়াটা কঠিন।কিন্তু আমরা আবেগকে প্রাধান্য দিয়ে খুব সহজেই একটি নতুন সম্পর্কে জড়িয়ে পড়ি।তারপর ধীরে ধীরে সেই সম্পর্ক সুন্দর হয় আবার কখনো মতবিরোধ হয়।কখনো আবার ভাঙা স্তম্ভের মতো,অস্তমিত সূর্যের মতো আর ডুবে যাওয়া তরীর মতো ভেঙে যায়।তখনই সম্পর্কগুলি তিক্ততায় পরিণত হয়।হয়তো সেই সুন্দর কাটানো মুহূর্তগুলোকে আঁকড়ে মানুষ অস্থিরতায় ভোগে,একরাশ যন্ত্রনা বুকে এসে বাসা বাঁধে।শুধুই মনে হয় সব আশা ও স্বপ্ন এই বুঝি নষ্ট হয়ে গেল!কিন্তু আমরা একবারও চিন্তা করিনা যে আমরা ধোঁয়াশার চাদরে ঢাকা পথেই অগ্রসর হচ্ছিলাম।

আসলে তখন যন্ত্রণাগুলি এমন মাথাচাড়া দিয়ে ওঠে যে সেই পুরোনো মুহূর্তে ফিরে যেতে চাই আমাদের অবুঝ মন বারেবারে।অন্য কাজ থেকে আমরা দূরে সরে মানসিক চিন্তা বা অবসাদের অন্ধকারে নিমজ্জিত হই।কারন আমরা পুরনোকে আঁকড়ে ধরে বেঁচে থাকতে চাই।

পুরনোকে আঁকড়ে ধরে পথ চলার এই ধারনাই আমাদের জীবনের বড় একটি ভুল বা বোকামি।যেটা আমাদের মনকে পুরোপুরি গ্রাস করে নতুনভাবে বাঁচার প্রতি বাঁধা দেয়।তাই পুরনোকে বাদ দিয়ে চলতে হবে।পুরোনো কিছু স্মৃতি আমাদের আনন্দ দেয় এবং সামনের পথে এগিয়ে চলতে সাহায্য করে।কিন্তু দুঃখের কিংবা যন্ত্রণার স্মৃতিগুলোকে মুছে দিয়ে নতুনভাবে সাজাতে হবে জীবনকে। কে জানে!
যে চলে গিয়েছে জীবন থেকে আমাদের জন্য হয়তো তার থেকে আরো ভালো কিছু অপেক্ষা করছে।সে আমাদের মনকে প্রাধান্য দেবে, আরো খেয়াল রাখবে পুরোনো সম্পর্কের থেকে।ঠিক এটা ভেবেই আমাদের মনকে সান্ত্বনা দেওয়া উচিত এবং মায়াজাল থেকে বেরিয়ে বাস্তবের পথে হাঁটতে শুরু করতে হবে।তাই পুরোনো স্মৃতির যন্ত্রণাকে ছুড়ে ফেলে দিতে হবে জীবন থেকে।


আশা করি আমার আজকের লেখা অনুভূতিগুলি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

Thanks.

 3 months ago 

আমি মনে করি মানুষের জীবনের সবচাইতে বড় ভুল কাউকে পছন্দ করা কারো সাথে সম্পর্কে জড়ানো। পরবর্তীতে এর অনেক বড় একটা খেসারত আমাদের দেওয়া লাগে। তারা তো আমাদের ছেড়ে চলে যায়। কিন্তু আমরা যেন সেই জায়গা টা সেই স্মৃতিটা কখনোই ভুলতে পারিনা। আমাদের উচিত ঐসব পিছুটান ভুলে নিজের মতো করে বাঁচা। কিন্তু আমরা সেটা পারি কোথায় বলেন। সুন্দর লিখেছেন আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন,অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

আপনার লেখা আজকে কিছু অনুভূতির কথা শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। মানুষের জীবনে যা ঘটে যায় তা ভালোর জন্য ঘটে। আর যা ভবিষ্যতে ঘটবে সেটা অনেক ভালো হবে। পুরনো স্মৃতি যেমন মানুষকে কষ্ট দেয়। তেমনি সামনে পথ চলার অনুপ্রেরণা যোগায়। আর পুরনো কে আঁকড়ে ধরে বাঁচা কোন বুদ্ধিমানের কাজ নয়। ভবিষ্যৎ জীবনে মানুষের জন্য যা ঘটবে তা ভালোর জন্য ঘটবে এই আশাই করি আপনার জন্য। ভালো লিখেছেন আপু।

 3 months ago 

আপনার গঠনমূলক মন্তব্য পড়ে ভালো লাগলো।ধন্যবাদ ও স্বাগতম আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63630.78
ETH 3406.29
USDT 1.00
SBD 2.55