"এলোমেলো কিছু ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ3 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ফটোগ্রাফি ব্লগ নিয়ে।আসলে ফটোগ্রাফি করাটাও একটি আর্ট।প্রথমত ফটোগ্রাফি করাটা পছন্দসই না হলেও এখন বেশ ভালো লাগে আমার ফটোগ্রাফি করতে।ততটা পারদর্শী না হলেও ফটোগ্রাফির প্রতি আলাদা একটা টান কিন্তু কাজ করেই থাকে আমার।তাছাড়া চেষ্টা করছি প্রতিনিয়ত দক্ষতা বৃদ্ধির জন্য।তাই আজ শেয়ার করবো-"এলোমেলো কিছু ফটোগ্রাফি"।আশা করি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: 1

IMG_20240415_141532.jpg
এটা হচ্ছে আনারস ফুল ও ফল।আসলে আমাদের বাগানে এই প্রথম তিনটি আনারস ধরেছে।এটি খুবই ছোট জাতের আনারস।তবে এখানে লাল টুকটুকে কচি আনারসের পাশ দিয়ে সাদা-বেগুনি রঙের ফুল ধরেও রয়েছে।এমনিতেই কচি আনারসটি দেখতে অনেকটা গোলাপ ফুলের মতো আকৃতি।তার উপরে এই ফুলগুলো আমি নতুন দেখলাম তাই ছবি তুলে রাখলাম স্মৃতির পাতায়।

আলোকচিত্র: 2

IMG_20240415_175659.jpg
এটি হচ্ছে আমাদের সুপরিচিত ফল জামরুল।এই বছর জামরুল কম ধরেছে আমাদের গাছে।আর এখনো খাওয়ার উপর্যুক্তও হয় নি।যদিও অঞ্চল বিশেষে এই ফলের বিভিন্ন নাম রয়েছে।যেমন এটি আমরুজ নামে পরিচিত।এই ফল আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।ডায়াবেটিস নিয়ন্ত্রণে, হাড় মজবুত করতে এবং চোখের উপকারে এই ফল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আলোকচিত্র: 3

IMG_20240415_141548.jpg
এটি হচ্ছে মরিচের ছবি।যেখানে কাঁচা ও পাকা উভয় মরিচ রয়েছে।আমরা অবশ্য মরিচকে লঙ্কা বলে থাকি।তাছাড়া এই মরিচগুলি খুবই ঝাল।মূলত আমার পিসিমা কানাডা থেকে আমাদের বাড়িতে বেড়াতে আসলে কিছু পাকা লঙ্কার দানা দিয়েছিলেন।কিন্তু সেই দানাগুলি বপনের পর যখন ছোট ছোট চারা গজিয়েছিল ,তখন ব্যাঙে সেগুলো খেয়ে নষ্ট করে দিয়েছিল।শেষমেষ এই একটি মাত্র চারা বেঁচে ছিল।এখন অনেক লম্বা ও সরু টাইপের মরিচ ধরেছে সেই একটি গাছে।

আলোকচিত্র: 4

IMG_20240415_190300.jpg

এটি হচ্ছে আমাদের অতি পরিচিত সবজি মিষ্টি কুমড়া।যেটা বাইরের দেশে ফল হিসেবেও খাওয়া হয়ে থাকে।মিষ্টি কুমড়া আমাদের শরীরের জন্য অনেক উপকারী।আসলে এই বছর অনেক কুমড়া গাছ লাগানো হয়েছিল আমাদের বাড়িতে।কিন্তু অনেক ফুল আমরা খেয়ে থাকলেও ফলগুলো ভ্রমর নষ্ট করে দিয়েছে।কুমড়ার জালি মিডিয়াম সাইজ হওয়ার পর পোকার আক্রমনে পচে নষ্ট হয়ে গিয়েছে।শেষমেষ মাত্র দুটি মিষ্টি কুমড়া লড়াই করে টিকে রয়েছে।তাই সব গাছ উপড়ে খেয়ে ফেলা হচ্ছে।আজ এই কুমড়োটি তুলে নেওয়া হয়েছে।বেশ বড় জাতের কুমড়ো এবং ভিতরে নিরেট।

আলোকচিত্র: 5

IMG_20240415_141626.jpg
এটি হচ্ছে ধানক্ষেত।আমাদের বাড়ির পিছনের মাঠ থেকে ছবিটি ধারণ করা হয়েছে।এখন ধানের মাঝামাঝি সময় চলছে,অর্থাৎ 15-20 দিন পর থেকেই ধান কাটার মৌসুম শুরু হয়ে যাবে।তবে এই বছর ধানের মধ্যে প্রচুর পরিমানে ঘাস জাতীয় শ্যামা ধান জন্মেছে।ধানের ফলন মোটামুটি ভালোই,আমাদের এখানে গরমে বেশিরভাগ মানুষ মিনিকেট এবং টেন টেন জাতের ধান লাগিয়ে থাকে।

আলোকচিত্র: 6

IMG_20240415_141744.jpg
এটি হচ্ছে হেলিকপ্টার মাছ।এই মাছটি হেলিকপ্টারের মতো দেখতে বলে আমাদের এখানের স্থানীয়রা মূলত এই নাম দিয়েছেন।এছাড়া অঞ্চলভেদে এই মাছের নাম বিভিন্ন ধরনের হয়ে থাকে।কেউ কেউ একে সাকার মাছ কিংবা রাক্ষুসে মাছ বলেও থাকেন।এই মাছের মুখ নিচের দিকে থাকে আর এটি চোষকমুখী মাছ।এটি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে, ইতিপূর্বে আমি আপনাদের মাঝে কয়েকটি রেসিপি শেয়ার করেওছি এই মাছের।তাছাড়া এটি শুধুমাত্র মাটি খেয়ে থাকে এবং দেখতে বিভিন্ন ডিজাইনের হয়ে থাকে।

আলোকচিত্র: 7

IMG_20240415_141644.jpg
সবশেষে এই ছবিটি তুলেছিলাম চৈত্র মাসের শেষ দিনে।কারন এত গরমের মধ্যেও ভোলাবাবার নাম স্মরণ করে খালি পায়ে অনেকগুলো ছেলে-মেয়েরা রাস্তা দিয়ে বাক কাঁধে নিয়ে যাচ্ছিল।চৈত্র মাস জুড়ে বা শেষ দিনে দূর -দুরন্ত থেকে অনেক মানুষ হেটে তারকেশ্বরের উদ্দেশ্যে গিয়ে থাকেন ভোলাবাবার মাথায় জল ঢালতে।তো দূরের রাস্তায় সেইরকম যাত্রার দৃশ্য-ই তুলে ধরা হয়েছে।যদিও ঠিকভাবে তুলে ধরতে পারিনি দূর থেকে তবুও চেষ্টা করেছি ।


আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

Thanks.

Posted using SteemPro Mobile

 3 months ago 

যে সমস্ত ফটোগুলো আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন সবগুলোই প্রায় আমার পরিচিত তবে এই প্রথম দেখলাম আনারসের ফুল। স্বচক্ষে কোনদিন আনারসের ফুল দেখেছি বলে মনে হয় না। আমাদের বাড়িতে একটা গাছ রয়েছে কিন্তু এখনো বড় হয়নি। ফুল ধরা তো দূরে থাক। পাশাপাশি অন্যান্য সমস্ত ফটো গুলো দেখে খুবই ভালো লাগলো।

 3 months ago 

আনারসের ফুলটি আপনি প্রথম দেখেছেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি সাথে বর্ণনা ছিল অসাধারণ। বিশেষ করে আনারসের ফুল ও ফলের দৃশ্য দেখতে পেয়ে আমি মুগ্ধ হলাম।

 3 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

বাইরের দেশগুলোতে মিষ্টি কুমড়ো ফল হিসেবে খাওয়া হয় এটা জানা ছিল না। নতুন একটা বিষয় জানলাম। প্রথমবার আনারসের গাছ দেখলাম। বেশ সুন্দর লাগছে। ঐ মাছটার আসল নাম সাকার ফিস। আমাদের দেশে সরকারি ভাবে ঐটাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঐটা একপ্রকার রাক্ষুসে মাছ। কোন পুকুরে বা নদীতে থাকলে ঐখানে অন্য মাছ আর হয় না। বেশ সুন্দর ছিল আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 3 months ago 

অনেক তথ্য দিয়েছেন ,কিন্তু নিষিদ্ধ করার পরও আপনাদের দেশে কোনো কোনো রেস্টুরেন্টে এই মাছ পরিবেশন করা হচ্ছে বলে জানা যায়।ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

আপনি আজকে খুব চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন।তবে এ ফটোগ্রাফির মধ্যে আনারসের ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত চমৎকার ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 months ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মতামতের জন্য।

 3 months ago 

এলোমেলো এত সুন্দর সব ফটোগ্রাফি যত দেখছিলাম ততই কিন্তু ভালো লাগছিল। বিশেষ করে হেলিকপ্টার মাছের ফটোগ্রাফি টা আমার কাছে অনেক সুন্দর লেগেছে। এই মাছের নাম আমি আজকে প্রথম বার শুনেছি। এমন কি মাছটা আজকে প্রথমবারের মতো দেখলাম। মাছগুলো কিন্তু অনেক সুন্দর বিশেষ করে মাছের উপরে অনেক সুন্দর ডিজাইন করা রয়েছে। আমাদেরও একটা জামরুল গাছ রয়েছে। আর সবেমাত্র জামরুল গাছে ফুল ধরেছে। এখনো পর্যন্ত ফল হয়নি। তবে আমাদের গাছে লাল জামরুল ধরে, যেগুলো অনেক মিষ্টি এবং সুস্বাদু। আপনার সবগুলো ফটোগ্রাফির সৌন্দর্য ভালো ছিল।

 3 months ago 

আপনাদের বাড়িতে লাল জামরুল গাছ রয়েছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 3 months ago 

আপনার এলোমেলো ফটোগ্রাফি গুলো আমার কাছে অসাধারণ লেগেছে। প্রত্যেকটি ফটোগ্রাফি এত সুন্দর ভাবে ক্যাপচার করেছেন যা দেখে খুব ভালো লাগলো। জামরুলের ফটোগ্রাফি টা খুব ভালো লেগেছে আমার কাছে।সেই সাথে আনারসের ফুল ও মাছের
ফটোগ্রাফি। অনেক ধন্যবাদ আপু দারুন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

জামরুলের ফটোগ্রাফিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55