স্বরচিত কবিতা: "দিগন্তজোড়া"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।আজ চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

free-photo-of-holding-blue-waters.jpeg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি ভালোবাসার কবিতা নিয়ে।আজকের কবিতায় ভালোবাসার মানুষকে নিয়ে মনে যে,স্বপ্ন বা আশার সৃষ্টি হয় সেটাকেই তুলে ধরা হয়েছে এখানে।এমনকি মনের ভালোবাসার মানুষ যেমনই হোক না কেন তাকে মেনে নেওয়ার মতো মানসিকতা নিয়েই এগিয়ে চলার মধ্যে রয়েছে অফুরন্ত আনন্দ।কিন্তু নিমিষেই সব আশা ভঙ্গ হয়ে যায় কখনো কখনো।তো সেই ভাবনায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

দিগন্তজোড়া

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

আমার ভাবনারা ছুঁয়েছিল এক অশরীরীকে
আমার ভাবনারা পেরিয়েছিল দিগন্তজোড়া তেপান্তরের মাঠ,
উন্মুক্ত আকাশ,গোধূলি সন্ধ্যা আর অজানা এক বিভিষিকায় নক্ষত্র খচিত চাঁদ আর তারা ছিল আমার স্বপ্ন।
অলীক কল্পনার জগতে পাড়ি জমিয়েছিল আমার আশারা
হাঁটতে চেয়েছিল দুর্নিবার এক অজানা পথে,
যেখানে কূপের মতোই ছোট্ট মন
অসম্মানে পরিপূর্ণ সেই অশরীরীদের।
সুদর্শনের মাঝে লুকিয়ে থাকা নিকৃষ্ট এক দুনিয়া
চেতনারা কুঁড়ে কুঁড়ে খায় কীটের মতোই-
তারপর শতবার ভেবে পা বাড়ানো।
ছোট্ট ভুলেও ক্ষমার নমুনা সেখানে অপ্রাসঙ্গিক
তবু কোথাও যেন এক অদ্ভুত টান
আমার মনের দরজায় কড়া নেড়েছিল,
নেড়েছিল দিবাস্বপ্নে বিভোর হওয়ার অনুপ্রেরণা।
ভাবনাগুলোকে সাগরে নিয়ে গিয়ে
কিছু সময়ের পরিতৃপ্তি খুঁজে পেতে চেয়েছিল,
কিন্তু একটা কালবৈশাখী ঝড়ো হাওয়া বইলো
নিমিষেই সব আশা মাটিতে মিশে গেল।
চেতনারা ফিকে হয়ে গেল,
রঙিন স্বপ্নেরা অন্ধকার জগতে মিলিয়ে গেল
আর আমি মিলিয়ে গেলাম দিগন্তজোড়া ধূ-ধূ মরুভূমির শুন্যতায়।।


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

Thanks..

 2 months ago 

দারুন একটি কবিতা লিখেছেন। ভালোবাসার মানুষকে নিয়ে লেখা কবিতাটির বেশ ভালো হয়েছে। আসলেই আপু ভালোবাসা মানুষের যেমনই হোক তাকে মেনে নেওয়ার মনমানসিকতা থাকতে হবে। আপনার কবিতার প্রতিটি লাইন এবং শব্দচয়ন খুব ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ভাইয়া, যদিও আমি কবিতাটি সম্পূর্ণ কল্পনা দ্বারা লিখেছি।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার কবিতাগুলো বরাবরই গভীর এবং অর্থবহ। আজকের কবিতাটি এককথায় দূর্দান্ত লেগেছে আমার কাছে। ভালোবাসার মানুষকে ঘিরে মনে যে স্বপ্ন আর আবেগ অনুভূতি সৃষ্টি হয় সেটাই কবিতার মাঝে গুছিয়ে লিখেছেন। লাইনগুলো বেশ হৃদয় ছোঁয়া। অনেক ধন্যবাদ আপু অসাধারণ কবিতা উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ভাইয়া, আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য আমাকে লেখার প্রতি অনুপ্রেরণা জোগায়, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপু আপনার লেখা দিগন্তজোড়া শিরোনামের কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনার এই কবিতার মাঝে মনের এক অন্য ধরনের অনুভূতি ও আবেগ দারুন ভাবে ফুটেছে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার কবিতা লেখা সার্থক ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

দিদি আপনার স্বরচিত কবিতা দিগন্ত জোড়াআবৃত্তি করে আমার কাছে ভীষণ ভালো লাগলো।আপনি চমৎকার কবিতাটি লিখলেন।কবিতার লাইনগুলো দারুন লেগেছে।আপনি এটা ঠিক বলেছেন কবিতা হচ্ছে মনের অনুভূতি। ভালোবাসার মানুষটি যেমন ই হোক না কেন তাকে মানিয়ে নিয়েই পথ চলতে হয়।কখনো কখনো কোন কারনে সেই পথটা থেমে যায়। রঙিন স্বপ্নগুলো তখন হারিয়ে যায়। জীবনটা তখন ধু ধু মরুভূমি হয়ে যায়।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার মতামত পড়ে আমার ও ভালো লাগলো আপু,অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

কবিতা হল আসলেই মনের সম্পূর্ণ অনুভূতির ফসল। আপনি দিগন্ত জোড়া নামক একটি সুন্দর কবিতা লিখেছেন আজকে। আসলেই আপু মনের মানুষ যেমনটাই হোক না কেন মেনে নিয়ে চলতে পারলে সবকিছু যেন ঠিকঠাক মনে হয়। তবুও মাঝে মাঝে এমন কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটে যেগুলোর কারণে সবকিছু নিঃশেষ হয়ে যায়। আপনার লেখা কবিতাটি প্রতিটি লাইন আমার কাছে ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে শেষের দিকের অংশটি একজন হৃদয় ছুঁয়ে গেছে। আমাদের কিছু কিছু অনাকাঙ্ক্ষিত বিষয়ের জন্য সবকিছু যেন মাটিতে মিশে যায় এবং আমরা যেন শূন্য ধুধু মরুভূমিতে পড়ে থাকে। যাই হোক আপনার লেখা কবিতাটি অসাধারণ হয়েছে আপু। আশা করি পরবর্তীতে আরো সুন্দর কবিতা আপনার মাধ্যমে দেখতে পারব আমরা।

 2 months ago 

আপনার এত সুন্দর প্রশংসামূলক মতামতের জন্য,অনেক ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 2 months ago 

চেতনারা ফিকে হয়ে গেল,
রঙিন স্বপ্নেরা অন্ধকার জগতে মিলিয়ে গেল
আর আমি মিলিয়ে গেলাম দিগন্তজোড়া ধূ-ধূ মরুভূমির শুন্যতায়।

শেষের এই চার লাইন কবিতা আমার কাছে বেশি ভালো লেগেছে দিদি।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার কাছে এই লাইনগুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আপু আপনি ঠিক বলেছেন কবিতা হলো অনুভূতির একটা ফসল। যার মধ্য দিয়ে নিজের মনের কথাগুলো সুন্দর হবে তুলে ধরা যায় তাহলে কবিতা। আপনি প্রতি সপ্তাহে কবিতা লিখে চলেছেন এই বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আর সে ধারাবাহিকতায় আপনি আজকের দিগন্তজোড়া নিয়ে একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। আপনি খুবই চমৎকার ভাবে কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার কাছে আমার লেখা কবিতাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম, ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ভালোবাসার মানুষটাকে নিয়ে প্রত্যেকটা মানুষের মনের ভেতর থাকে অনেক অনেক স্বপ্ন আশা। যখন মানুষটাকে নিয়ে এত স্বপ্ন এবং আশার সৃষ্টি হয়েছিল তখন অনেক ভালো লাগে। আপনি এত সব অনুভূতি নিয়ে আজকে অনেক সুন্দর করেই এই পোস্টটা লিখেছেন। দিগন্ত জোড়া কবিতাটা আমার খুবই পছন্দ হয়েছে দিদি। এরকম সুন্দর সুন্দর কবিতা গুলো আমার কাছে সব সময় খুব ভালো লাগে। ছন্দ মিলিয়ে অনেক সুন্দর করে আপনি পুরো কবিতাটা লিখেছেন। এত সুন্দর করে পুরো কবিতাটা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপু,তবে এই কবিতায় কিন্তু আমি কোনো ছন্দ মিলায় নি।ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60906.91
ETH 2920.56
USDT 1.00
SBD 3.69