"জলরঙে করা কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ15 days ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ব্লগ নিয়ে।সেটি হলো-"জলরঙে করা কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি"।

জলরঙে করা কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি:

শারদীয়া দুর্গাপূজা শেষ হয়ে গেলেও তার স্মৃতি থেকে গেছে আমাদের ফোনের গ্যালারিতে।যদিও একটি পোষ্টের মাধ্যমে সব চিত্র তুলে ধরা সম্ভব নয় তাই আজ চলে আসলাম সম্পূর্ণ ভিন্নধর্মী কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি নিয়ে।[বর্ধমান শহরের পুলিশ লাইন আবাসিক বৃন্দ দুর্গোৎসব কমিটির দুর্গা পূজামন্ডপ থেকে ছবিগুলো তোলা হয়েছে।এই কমিটির থিম মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের **সহজ পাঠ** বা প্রথম সংস্করণের এর আদলে তুলে ধরা হয়েছে।প্রতিবছর এখানে প্যান্ডেলে বিভিন্ন ধরনের আর্টকে কেন্দ্র করে করা হয়।ভিন্ন ভিন্ন বিষয় দিয়ে কাগজ কিংবা কাপড়ের উপর আর্ট করে সাজানো হয় প্যান্ডেলটি।]আশা করি জলরঙে করা ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র:1

IMG_20240423_191653.jpg

◆◆◆মজার মুল্লুকের আরো একটি চিত্র এটি।যেখানে একজন শিল্পী তার মনের মতো ইচ্ছেমতো রূপ তুলে ধরেন তার চিন্তামননে এবং তা চিত্র জগতে ফুটিয়ে তোলেন।এখানেও তেমনি একটি মাছের চিত্র দেখানো হয়েছে।যে মাছটি দাঁড়ানো অবস্থায় রয়েছে এবং তার এক হাতে ব্যাগ ও অন্য হাতে লাঠিতে ভর করে হেঁটে চলার চেষ্টাকে বোঝানো হয়েছে।তার সামনে সামান্য জলের প্রতিচ্ছবিও সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

আলোকচিত্র:2

IMG_20240423_191333.jpg

◆◆◆এটি হচ্ছে খুকি ও কাঠবিড়ালীর একটি চিত্র।যেখানে খুকি গাছতলায় গিয়ে কাঠবিড়ালীর কাছে একটি পেয়ারা খেতে চাইছে।আসলে ছোটবেলায় এই কাঠবিড়ালীর ছড়াটি আমরা হয়তো সবাই পড়েছি।খুবই মজার একটা ছড়া ছিল।আমার প্রতিবেশী দাদার এক ছেলে তার ফোকলা দাঁতে শুধুমাত্র এই মজার ছড়াটি আবৃত্তি করতো।সেই ছড়ার আদলে এই পেইন্টিং করা হয়েছে।

আলোকচিত্র:3

IMG_20240423_191416.jpg

◆◆◆ছোটবেলায় আমরা সবাই দোলনা চড়তে খুবই ভালোবাসতাম।কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই দোলনার ব্যবহার কোথায় যেন হারিয়ে গেছে।তারপরও পার্কগুলিতে দেখা যায় বাচ্চাদের জন্য দোলনার ব্যবহার।পূর্বে প্রত্যেক গ্রামবাংলার ঘরে ঘরে দড়ি দিয়ে দোলনা তৈরি করতে দেখা যেত।আকাশ পারে পুবের কোণে কবিতা কিংবা গল্পটির আদলে এই চিত্রটি অঙ্কিত হয়েছে।

আলোকচিত্র:4

IMG_20240423_191451.jpg

◆◆◆এটি হচ্ছে একটি ছোট মেয়ের পেইন্টিং।যে শৈশব পেরিয়ে কৈশোরে পদার্পণ করেছে।মাথার দুইপাশে চুলে বেণী বাঁধা মেয়েটি ফুলেদের সঙ্গে কথা বলছে।সতেজ ফুলেরা যেন মেয়েটির সঙ্গে কথা বলছে অনুভবে।সেই প্রতিচ্ছবিই ফুটিয়ে তোলা হয়েছে এখানে।

আলোকচিত্র:5

IMG_20240423_191752.jpg

◆◆◆এই চিত্রটি বিশাল বড় একটি গাছের।যে গাছটি খণ্ডে খণ্ডে পেইন্টিং করা হয়েছে।আর গাছের মাথায় দেখা যাচ্ছে চারটি লাল টুকটুকে টিয়া পাখির ঝাঁক।যারা ইচ্ছেমতো এই ডাল থেকে ও ডাল ঘুরে বেড়াচ্ছে।

আলোকচিত্র:6

IMG_20240423_191832.jpg

◆◆◆এটি হচ্ছে দুটি শেয়ালের চিত্র।যেখানে কালো রঙের উপর সাদা রঙের তুলি দিয়ে শেয়ালগুলি অঙ্কন করা হয়েছে।এখানে দেখে যেন মনে হচ্ছে একটি শেয়াল ডাকাডাকি করছে গলা ছেড়ে আর অন্য শেয়ালটি নিস্তেজ বা ক্লান্ত।

আলোকচিত্র:7

IMG_20240423_191933.jpg

◆◆◆এখানে গাছের নিচে জলাশয়ে পা ডুবিয়ে বকের শিকার করার দৃশ্য ফুটে উঠেছে।যেখানে বক তার তীক্ষ্ণ চোখ ও লম্বা ধারালো ঠোঁটের সাহায্যে শিকার করে থাকে।তারপর মাছ শিকার করে গাছের ডালে বসে বসে ভক্ষণ করে থাকে।


আশা করি আমার আজকের ফটোগ্রাফি পোস্টগুলি আপনাদের সকলের কাছে একটু ব্যতিক্রম লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসredmi note 10 pro max
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 15 days ago 

Thanks.

 15 days ago 

জলরঙে করা কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি শেয়ার করেছেন দিদি, সবগুলো ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে তবে বিশেষ করে খুকি আর কাঠবিড়ালের পেইন্টিং দেখে আমার ছোটবেলার একটি মজার গল্পের কথা মনে পড়ে গেল। চমৎকার পেইন্টিং গুলোর ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 15 days ago 

আপনার শৈশব স্মৃতি মনে পড়ে গেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 14 days ago 

এ জাতীয় চিত্র অংকন গুলো আমার খুবই ভালো লাগে। অনেক সুন্দর হয়েছে ফটো ধারণ করা। আমিও একদিন সাতক্ষীরা চারুকলা বিভাগ থেকে এমন সুন্দর সুন্দর চিত্র ধারণ করে আপনাদের মাঝে ব্লগ শেয়ার করেছিলাম। যাইহোক বিভিন্ন পর্যায়ের এই সুন্দর সুন্দর চিত্রগুলো দেখে খুবই ভালো লাগলো আমার।

 14 days ago 

ভাইয়া, আপনার শেয়ার করা চিত্রগুলি অবশ্য আমার দেখা হয়নি।তবে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 14 days ago 

জলরঙ্গে করা পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল দেখেই মুগ্ধ হয়ে গেলাম আপু।
আপনি এর আগেও কিছু ফটোগ্রাফি করেছিলেন আমার অনেক ভালো লেগেছিল।
আসলে ভিন্ন কিছু দেখতে পেলে আরও বেশি ভালো লাগে। এক, দুই ও পাঁচ নং ফটোগ্রাফিটি আমার বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু দারুন একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ।

 14 days ago 

দুর্গোৎসব কমিটির দুর্গা পূজামন্ডপ থেকে জলরঙে আঁকা ছবি ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন আপু। পেইন্টিং গুলো অনেক সুন্দর লাগছে দেখতে। খুকি এবং কাঠবিড়ালি চিত্র অংকটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

আপনার জলরঙে করা কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো আমার কাছ থেকে অনেক বেশি ভালো লেগেছে প্রতিটি ফটোগ্রাফি। পুনরায় আবারো চোখের সামনে দেখতে পেয়ে সবথেকে বেশি ভালো লেগেছিল শিয়ালের ফটোগ্রাফি, শুভকামনা রইল এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 15 days ago 

জল রং দিয়ে খুবই সুন্দর সুন্দর চিত্র অংকন ছিল । আসলে এই ধরনের দৃশ্যকল্প যখন অঙ্কনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় দেখতে দারুন লাগে । আপনি তারই অংশ বিশেষ খুব সুন্দর করে ফটোগ্রাফিন মাধ্যমে আমাদের সাথে শেয়ার করলেন। ভালই উপভোগ করলাম ।আমাদের সাথে সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 15 days ago 

আপনি ভালোভাবে উপভোগ করেছেন ছবিগুলো জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 14 days ago 

জলরঙের পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো খুব সুন্দর দেখতে হয়েছে বোন। কিছু কিছু ফটোগ্রাফি দেখে অনেকটা ছোটবেলার কথা মনে পড়ে গেল। আসলে পুজো মন্ডপগুলোতে যদি এরকম ছোট ছোট শিক্ষনীয় জিনিস বা আর্ট থাকে তাহলে বাচ্চারা কিন্তু অনেক কিছু শিখতে পারে। তোমাকে অসংখ্য ধন্যবাদ বোন, এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 14 days ago 

জল রং দিয়ে করা খুব সুন্দর কিছু পেইন্টিং এর আপনি ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই অনেক ভালো লাগলো। আর এ ধরনের ফটোগ্রাফি গুলোর মধ্যে আলাদা একটা সৌন্দর্য লুকিয়ে থাকে। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62579.42
ETH 3010.71
USDT 1.00
SBD 3.42