স্বরচিত কবিতা: "বিচারহীন কাঠগড়ায়"

in আমার বাংলা ব্লগ2 days ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ একটা কবিতা লিখেছি,আশা করি কবিতাটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

IMG_20240820_071454.jpg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি কবিতা নিয়ে।
জানি, আমি অতটা ভালো লেখক নই।তবুও অনেকের অনুপ্রেরণা ও উৎসাহে লেখার চেষ্টা করি সামান্যতম দক্ষতা দিয়ে।মাঝে মাঝেই ভয় থাকে ভিড়ের মাঝে আমার কবিতাগুলো হারিয়ে যাওয়ার।যাইহোক আমি সবসময় প্রকৃতি ও বাস্তব বিষয় নিয়ে কবিতা লিখতে বেশি ভালোবাসি।

আজকের কবিতাটি একটু ভিন্নরকম যন্ত্রণার অনুভূতিকে নিয়ে লেখা হয়েছে।যে যন্ত্রণাগুলি উন্মুক্তভাবে প্রকাশ করা যায় না, মন চাইলেই দেখানো যায় না।হৃদয়ের গভীরে ক্ষত হয়ে শুধুই কুড়ে কুড়ে খায়। দিকে দিকে এখন তীব্র প্রতিবাদ,সেটা উপলব্ধি করতে করতেই একটি কবিতা লিখে ফেললাম।তো আমার এই ভাবনাগুলিই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

বিচারহীন কাঠগড়ায়


@green015

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

মাঝে মাঝেই ইচ্ছা হয়
যন্ত্রণাগুলিকে দুই হাতে নিঙড়ে দিতে,
মাঝে মাঝেই ইচ্ছা হয়
ধারালো ছুরির আঘাতে বুক চিরে কষ্টকে মুক্তি দিতে।
মাঝে মাঝেই ইচ্ছা হয়
চেঁচিয়ে আকাশ-বাতাস মাটিকে আহ্বান করতে,
মাঝে মাঝেই ইচ্ছা হয়
একান্তই নিজের কথাগুলো অতি সংগোপনে রাখতে।
আবার মাঝে মাঝেই ইচ্ছা হয়
লোলুপ দৃষ্টিগুলিকে অন্ধ করে দিতে,
মাঝে মাঝেই ইচ্ছা হয়
সব স্মৃতিগুলো চিঠির খামে ভরে দিতে
মাঝে মাঝেই ইচ্ছা হয়
সব আবেগগুলো ঘুড়ির সঙ্গে বেঁধে আকাশে উড়িয়ে দিতে।
মাঝে মাঝেই ইচ্ছা হয়
সব অনুভূতিগুলি সুরবিতানের ছন্দে ভাসাতে,
মাঝে মাঝেই ইচ্ছে হয়
সবকিছু উম্মুক্ত করে খোলা দরজা হয়ে হালকা হতে।
মাঝে মাঝেই ইচ্ছা হয়
পরী হয়ে ভিন্ন জগতের ঠিকানা খুঁজতে,
মাঝে মাঝেই ইচ্ছা হয়
প্রতিবাদী কণ্ঠে ফেঁটে পড়তে।
মাঝে মাঝেই ইচ্ছা হয়
অন্যায়কারীদের টেনে হিঁচড়ে পদতলে ফেলতে,
ইচ্ছা হয়,ইচ্ছা হয়---
সমাজের বিবেকহীন মানুষের মুখে থু-থু দিতে।
তবুও দিন শেষে আমরা কোথায় দাঁড়িয়ে---
বিচারহীন কাঠগড়ায়।।


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 yesterday 

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

Thanks.

 2 days ago 

সমাজের বাস্তবটাকে কেন্দ্র করে খুবই সুন্দর কবিতা লিখেছেন। এই কবিতার ভাষাটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। অসাধারণ লেগেছে কবিতাটি। কবিতাটি যেন আমাদের বাস্তব জীবনের সাথে মিলে গেছে।

 2 days ago 

হ্যাঁ, এটি একটি বাস্তবধর্মী কবিতা।ধন্যবাদ ভাইয়া।

 2 days ago 

আমাদের সমাজের বিবেকহীন মানুষগুলোর মুখে আসলেই থুতু দিতে ইচ্ছে হয়। আপনি সমাজের বাস্তব চিত্র গুলো তুলে ধরেছেন কবিতায়। বেশ ভালো লাগলো আপনার আজকের এই কবিতাটা পড়ে। প্রত্যেকটা লাইন খুব সুন্দর লিখেছেন। ভালো লাগলো দিদি কবিতাটা পড়ে। ধন্যবাদ আপনাকে।

 yesterday 

আপনার অনুভূতি পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 2 days ago 

আপু আপনার লেখা কবিতায় প্রতিবাদী ভাষা ফুটিয়ে তুলেছেন। কবিতার লাইন গুলো সত্যিই অসাধারণ ছিল। আর মনে হচ্ছে যেন হৃদয়ের কথাগুলো কবিতায় তুলে ধরেছেন। অসাধারণ লিখেছেন আপনি। দারুন লাগলো কবিতা পড়ে।

 yesterday 

হ্যাঁ আপু,চেষ্টা করেছি মনের প্রতিবাদী সত্ত্বাকে তুলে ধরার জন্য। ধন্যবাদ আপু।

 2 days ago 

এটা ঠিক বলেছেন, কবিতা হল মনের খোরাক মনের চাহিদা। কবিতার মধ্যে দিয়ে অনেক কিছু প্রকাশ করা যায়। আপনি প্রতিনিয়ত কবিতা শেয়ার করছেন এটা যেন ভীষণ ভালো লাগলো। আজকেও আপনি খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 yesterday 

আপনার সাবলীল মতামত পড়ে অনেক উৎসাহ পেলাম,ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60578.94
ETH 2625.05
USDT 1.00
SBD 2.54