"কচি-কাঁচা পাঁচমিশালী সবজির চচ্চড়ি রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি সম্পূর্ণ ভিন্নধর্মী রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

কচি-কাঁচা পাঁচমিশালী সবজির চচ্চড়ি রেসিপি:

IMG_20240416_165834.jpg

আমাদের বাড়িতে প্রায় সময় চচ্চড়ি রেসিপি তৈরি করে খাওয়া হয়।কিন্তু এক প্রকার সবজি দিয়ে তাই আজ ভাবলাম পাঁচ রকম সবজির সমন্বয়ে চচ্চড়ি রেসিপি তৈরি করবো।আর সবগুলো সবজিই কচি -কাঁচা।আসলে ক্ষেত জুড়ে অনেক কুমড়ো গাছ থাকা সত্ত্বেও কুমড়ো থাকছে না,এইরকম জালি এসেই নষ্ট হয়ে যাচ্ছে।তাই কয়েকটি কচি কুমড়া নিয়ে নিলাম আর সঙ্গে কাঁচা বেগুন ও কিছু টমেটো।একটি উচ্ছে নিয়ে নিলাম কচি দেখে।যাইহোক গরমে বিভিন্ন ধরনের সবজি একসঙ্গে খেলে যেমন উপকারী তেমনি দারুণ টেস্টিও হয়।এই রেসিপিটি দেখতে যেমন সুন্দর হয়েছে খেতেও কিন্তু দারুণ মজাদার হয়েছিল।আমি এতে কোনো জল-ই যুক্ত করিনি।তাছাড়া এই রেসিপিটি রুটি কিংবা ভাত সবকিছু দিয়েই দারুণ জমবে।আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছেও।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20240416_165942.jpg

উপকরণসমূহ:

1.কচি মিষ্টি কুমড়ার জালি- 4 টি
2.উচ্ছে -1 টি
3.আলু -1 টি
4.কাঁচা টমেটো- 3 টি
5.কচি বেগুন- 1 টি
6.কাঁচা মরিচ কুঁচি - 4 টি
7.পেঁয়াজ কুচি - 1 টি
8.লবণ- 1 টেবিল চামচ
9.হলুদ-1/2 টেবিল চামচ
10.পাঁচফোড়ন-1/3 টেবিল চামচ
11.সরিষার তেল-40 গ্রাম

IMG_20240416_165629.jpg

প্রস্তুত-প্রণালী:

ধাপঃ 1

IMG_20240416_165655.jpg
প্রথমে আমি প্রত্যেকটি সবজি আলাদা আলাদা করে কুঁচিয়ে নিলাম বটির সাহায্যে।

ধাপঃ 2

IMG_20240416_165713.jpg
এখন ভালোভাবে সবগুলো কুচানো সবজি একত্রে ধুয়ে নিলাম পরিষ্কার জল দিয়ে।

ধাপঃ 3

IMG_20240416_104625.jpg
এবারে একটি কড়াই ধুয়ে মিডিয়াম আঁচে চুলায় বসিয়ে দিলাম।তারপর কড়াইতে সরিষার তেল ও পাঁচফোড়ন পরিমাণ মতো দিয়ে দিলাম।

ধাপঃ 4

IMG_20240416_165726.jpg
এরপর তেল হালকা গরম হয়ে গেলে কেটে রাখা সবজি দিয়ে দিলাম কড়াইতে।

ধাপঃ 5

IMG_20240416_113142.jpg
এখন পরিমাণ মতো হলুদ দিয়ে দিলাম সবজির মধ্যে।

ধাপঃ 6

IMG_20240416_165738.jpg
এবারে সবজিতে হলুদ মিশিয়ে নিলাম নেড়েচেড়ে এবং আমি এতে কোনো জল ব্যবহার করবো না।

ধাপঃ 7

IMG_20240416_113157.jpg
এবারে পরিমাণ মতো লবণ যুক্ত করে নেড়েচেড়ে নিলাম।এভাবে ঢাকনা দিয়ে ঢেকে সেদ্ধ করে নেব চচ্চড়ি রেসিপিটি।

ধাপঃ 8

IMG_20240416_165751.jpg
তবে মাঝে মাঝেই ঢাকনা খুলে নেড়েচেড়ে দিতে হবে যাতে নিচ থেকে পুড়ে না যায় চচ্চড়ি রেসিপিটি।

ধাপঃ 9

IMG_20240416_165802.jpg
এইভাবে জল ছাড়াই আমি চচ্চড়ি রেসিপিটি সেদ্ধ করে প্রস্তুত করে ফেললাম।

ধাপঃ 10

IMG_20240416_165902.jpg
এখন একটি পাত্রে নামিয়ে নিলাম চচ্চড়িটি।তারপর রুটি দিয়ে সাজিয়ে নিলাম।তো তৈরি করা হয়ে গেল আমার-"কচি-কাঁচা পাঁচমিশালী সবজির চচ্চড়ি রেসিপি"।

পরিবেশন:

IMG_20240416_165942.jpg

IMG_20240416_165818.jpg
এখন এটি ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করতে হবে।আর এটি খেতে খুবই স্বাদের হয়েছিল।আমি তো এটি রুটি দিয়ে পরিবেশন করেছিলাম,আপনারা এটি কি দিয়ে পরিবেশন করতে ইচ্ছুক তা কমেন্টের নীচে অবশ্যই জানাতে ভুলবেন না।


আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

Thanks.

 2 months ago 

চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন আপু। এই ধরনের পাঁচমিশালী সবজি চচ্চড়ি রেসিপি গুলো রুটি এবং গরম ভাত দিয়ে খেতে কিন্তু অনেক মজা লাগে। রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলেই অনেক মজার হয়েছিল আপু,ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বিভিন্ন ধরনের সবজি একত্রিত করে এভাবে চচ্চড়ি করলে সেটা খেতে আসলেই অনেক সুন্দর লাগে। বিশেষ করে গরম ভাত অথবা রুটির সাথে খেতে এগুলো আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বেশ চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখেই লোভ লেগে গেল।এই পাঁচ মিশানো সবজির চচ্চড়ি দিয়ে গরম ভাতের সঙ্গে খেতে অনেক মজা লাগে এবং পরোটা বা রুটি দিয়ে খেলেও অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আপু,এটা খেতে আসলেই অনেক মজার।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এটা ঠিক কথা বোন, এই গরমে বিভিন্ন ধরনের সবজি একসাথে খেলে বেশ উপকারই হয়। যাইহোক, তোমার আজকের শেয়ার করা কচি-কাঁচা পাঁচমিশালী সবজির চচ্চড়ি রেসিপি টি আমার কাছে খুবই ভালো লেগেছে। এভাবে যদিও পাঁচ প্রকার সবজি একসাথে চচ্চড়ি করে খাওয়া হয়নি। তোমার শেয়ার করা এই রেসিপিটি যেহেতু আমার কাছে ভালো লেগেছে তাই বাড়িতে কোন একদিন আমি নিজেও এই ভাবে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবো।

 2 months ago 

একদম দাদা,অবশ্যই তৈরি করে খেয়ে দেখবে।দারুণ মজার, তবে চাইলে তুমি উচ্ছে এড়িয়ে যেতে পারো।ধন্যবাদ তোমাকে।

 2 months ago 

ঠিক আছে বোন, রেসিপিটি করলে উচ্ছে এড়িয়ে যাওয়ার চেষ্টা করবো কারণ আমি তিতো খুব বেশি একটা ভালো খাই না।

 2 months ago 

আচ্ছা দাদা☺️.

 2 months ago 

পাঁচমিশালী সবজির চচ্চড়ি রেসিপি দেখেই মজাদার মনে হচ্ছে। অনেক সুস্বাদু রেসিপি তৈরি করলেন। আর এই রেসিপিগুলো পুষ্টি গুনে ভরপুর। আপনার রেসিপি পরিবেশন দেখে যেন ভালো লাগলো।

 2 months ago 

শুধু দেখতে নয়,খেতেও অনেক মজার হয়েছিল ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

পাঁচমিশালী সবজির চচ্চড়ি দেখেই তো খেতে ইচ্ছে করছে দিদি। আসলে এধরনের খাবার গুলো পুষ্টিকর খাবার। গরম ভাত এবং রুটি দিয়ে খেতে ভীষণ মজা লাগে। অনেক সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি পোস্ট দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে দিদি।

 2 months ago 

আপনার সুন্দর মতামত জানানোর জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বাহ আপনিতো খুব সুন্দর করে পাঁচমিশালী সবজি দিয়ে চচ্চড়ি রেসিপি করেছেন। তবে এই ধরনের চচ্চড়ি রেসিপি খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনি এই রেসিপি তৈরি করতে একটুও জল ব্যবহার করেন নাই। তবে এই ধরনের রেসিপি দিয়ে গরম ভাত এবং গরম রুটি খেতে খুব মজা লাগে। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়ে গেছে। এবং রেসিপিটি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 months ago 

আপু,কোনো ভাজিতেই আমরা জল ব্যবহার করি না।ধন্যবাদ আপনাকে ও।

 2 months ago 

দিদি উচ্ছে কি করলা? নামটা নতুন শুনলাম। যাইহোক, গরমের দিনে বিভিন্ন সবজি দিয়ে সবজি খেলেও স্বাস্থ্যের জন্য ভালো। চচ্চড়ি আমার ভীষণ পছন্দের। তবে ছোট মাছের চচ্চড়ি অনেক ভালো লাগে। ধন্যবাদ দিদি

 2 months ago 

দিদি উচ্ছে কি করলা?

@haideremtiaz ভাইয়া,উচ্ছে দুই প্রকার।এটি দেশি জাতের অর্থাৎ ছোট সাইজের।আর করলা তো অনেক বড় সাইজ হয়, ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ওহ আচ্ছা দিদি বুঝতে পেরেছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64187.97
ETH 3476.17
USDT 1.00
SBD 2.49