জেনারেল রাইটিং: "ভুলে গিয়েছি আমরা আমাদের আসল পরিচয়"

in আমার বাংলা ব্লগ4 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

ভুলে গিয়েছি আমরা আমাদের আসল পরিচয়:

IMG_20240328_214149.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ও লিখতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে পরিচয় সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে আমরা যখন এক একটি ধাপ পেরিয়ে সামনের দিকে অগ্রসর হই তখন আমরা আমাদের আসল পরিচয় ভুলে যাই।আমরা সেই পরিচিতিকেই বেশি ধরে রাখতে চাই,কিন্তু বাস্তবে আমরা কি! তা ভুলেই বেঁচে থাকি,তো সেটা নিয়েই লিখবো আজ।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----


আমাদের আসল পরিচয় আমরা মানুষ।আর সেই আমরা কেমন অদ্ভুত তাইনা!সময়ের সঙ্গে সঙ্গে আমরা এই শব্দকেই ভুলে যাই, দূরে ঠেলে দিই এই ছোট্ট শব্দকে,আর বাস্তবের মাঝে চরম সত্যকে ভুলে গিয়ে সাময়িক সময়ের আনন্দে মেতে উঠি। এই রক্ত মাংসের শরীর নিয়ে হয়তো আমরা সবাই প্রকৃত মানুষ হতে পারি না,আবার মনুষ্যত্ববোধ জাগ্রত করতে পারিনা।তখন আমাদের অমানুষ বলে বিবেচিত করা হয় তারপরও আমরা দিনশেষে মানুষ।

যখন আমরা ছোট্ট শিশু থাকি তখন আমরা মানুষের পরিচয়ে থাকলেও দিন যত বাড়তে থাকে তখন আমরা আলাদা আলাদা পরিচয়ে সমাজে বেঁচে থাকি।যেমন ধরুন--যখন আমরা স্কুলে পড়ি তখন ছাত্র ,আবার একটা সময় পর কেউ ডাক্তার,শিক্ষক,ইঞ্জিনিয়ার।আবার যারা মাঠে চাষ করেন তারা কৃষক,যারা মাছ ধরেন তারা জেলে ইত্যাদি পরিচয়ে পরিচয় দিয়ে থাকি।কিন্তু দিনশেষে মানুষ শব্দটাই যেন হারিয়ে যায় আমাদের মুখ থেকে।মানুষ শব্দটিই যেন সমুদ্রের অতল গহ্ববরে আবার কখনো ধোঁয়াশার চাঁদরে মুড়ি দেয়।আমরা আমাদের এই পরিচয়েই অনেক খুশি থাকি কিন্তু কেউ এটা বলি না আমরা আসলে মানুষ।ব্যস্ততা আমাদের এমনভাবে আষ্টেপৃষ্ঠে ঘিরে রেখেছে যে, ভুলে গিয়েছি আমরা আমাদের আসল পরিচয়।

আসলে আমরা যখন এক একটি ধাপ পেরিয়ে সামনের দিকে অগ্রসর হই তখন আমরা আমাদের আসল পরিচয় ভুলে যাই।সকল ব্যস্ততার মাঝে এই বিরামহীন ছুটে চলা,আর এর মাঝেই সত্যকে অনুভব করতে আমরা ভুলে যাই।আমরা সেই পরিচিতিকেই বেশি ধরে রাখতে চায়,কিন্তু বাস্তবে আমরা কি! তা ভুলেই বেঁচে থাকি।আমরা মুখোশধারী মানুষ, বহুরূপে অভিনয় করতে আমরা স্বাচ্ছন্দ্য বোধ করি কিন্তু মানুষ রূপে নই।অর্থাৎ আমরা বহুরূপী কিন্তু মানুষ নই।।


আশা করি আমার আজকের লেখা অনুভূতিগুলি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

Thanks.

 4 months ago 

অত্যন্ত চমৎকার এবং গভীর একটি লিখনী নিয়ে আজকে আমাদের সামনে উপস্থিত হয়েছেন আপু। আমরা আসলেই মাঝে মাঝে ভুলে যাই যে আমরা মানুষ। আবার একটু বড় হলেই যখন বেশ কিছু পয়সা হয় তখন মনে হয় আমি যেন খুব বড় কিছু হয়ে গেছি। দিনশেষে আমরা আমাদের মনুষত্ববোধ এবং চিন্তা চেতনা বিসর্জন দিয়ে বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত হয়ে পরি। কিন্তু আমাদের মনুষ্যত্ববোধ জাগ্রত করে জীবন যাপন করা উচিত।

Posted using SteemPro Mobile

 3 months ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাইয়া,মনুষ্যত্ববোধকে জাগ্রত রাখতে হবে।ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আসলে একটা মানুষ যত বড় পর্যায়ে যাক না কেন, যত কিছুই হোক না কেন, সে কিন্তু মানুষ। তার আসল পরিচয়টাই হচ্ছে সে একজন মানুষ। কিন্তু আমরা বিভিন্ন পর্যায়ে যেতে যেতে এক সময় আমাদের এই পরিচয়টা আসলেই হারিয়ে যায়। আপনি আজকে একেবারে বাস্তবিক কথাগুলোকে তুলে ধরেছেন দিদি এই পোস্টের মধ্যে। যেটা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে পড়তে। মনুষ্যত্ব দিয়ে যদি সবাই চিন্তা করত তাহলে হয়তো এত কিছু হতো না। আপনার লেখাগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দর একটা টপিক নিয়ে লিখেছেন এটা।

 3 months ago 

চেষ্টা করেছি বাস্তবতা নিয়ে লেখার, আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু।

 3 months ago 

আমাদের আসল পরিচয়টা কি এটা আমরা মনে রাখি না। ডাক্তার ইঞ্জিনিয়ার যত কিছুই আমরা হই না কেন, এর আগেও আমাদের আসল পরিচয়টা হচ্ছে আমরা মানুষ। মানুষ হিসেবেই তো আমাদের সব থেকে বড় পরিচয়। প্রত্যেকেই দিনশেষে মানুষ। আমরা আমাদের ভিতরে থাকা মনুষ্যত্বকে কাজে লাগাই না। বরং খারাপ কাজের সাথে অনেকেই যুক্ত হয়ে থাকে, যেটা সবার জন্য খুবই খারাপ। মনুষ্যত্বকে কাজে লাগানো উচিত প্রত্যেকটা মানুষকেই। এই টপিক নিয়ে লিখার জন্য ধন্যবাদ জানাই।

 3 months ago 

মনুষ্যত্ব-ই আসল বিষয়, ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 3 months ago 

বেশ চমৎকার একটি লেখা আমাদের মাঝে শেয়ার করেছেন। আমাদের নিজের অবস্থান যখন অনেক বড় পর্যায়ে যায় তখন আমরা আমাদের পরিচয় সম্পর্কে ভুলে যাই। কিন্তু আমরা যত বড় হই না কেন আমরা মানুষ। প্রতিটি মানুষের ভিতরে মনুষত্ব থাকা উচিত এবং সেই ভালো মনুষত্বটাকে কাজে লাগানো উচিত। সবার যদি ভালো মন থাকতো তাহলে এই পৃথিবীতে আর এত কিছু হত না। আপনি বাস্তবকে কেন্দ্র করে বেশ দারুন একটি লেখা লিখেছেন। আপু আপনার লেখাটি পড়ে আমার অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য, ধন্যবাদ আপু।

 3 months ago 

এটা একদমই সত্যি কথা, আমরা যখন জীবনের এক একটা ধাপ পেরিয়ে সামনের দিকে আসি, তখন আমরা আমাদের আসল পরিচয় অর্থাৎ আমরা যে মানুষ সেই জিনিসটাই ভুলে যাই। আর এই কারণেই তো সমাজে মানুষের মধ্যে এরকম ভেদাভেদ তৈরি হয়। দিনশেষে আমরা কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউবা সরকারি চাকরিজীবী। কিন্তু আমরা যে মানুষ, সেই ব্যাপারটাই আমাদের মাথায় থাকে না। বেশ ভালো লাগলো বোন তোমার আজকের এই পোস্ট টি পড়ে।

 3 months ago 

তোমার সাবলীল মতামত ব্যক্ত করার জন্য, ধন্যবাদ দাদা।

 3 months ago 

খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি। আসলে আমরা আমাদের আসল পরিচয় ভুলে গিয়েছি৷ আমাদের মধ্যে অনেকে আছে যারা অনেক উচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছে৷ তারা যেভাবে নিজেদেরকে প্রকাশ করে তা থেকে তাদের সবকিছুই যেন একেবারে ভিন্ন৷ তারা নিজেদেরকে অনেক বড় কিছু মনে করে৷ তবে এটা মনে রাখতে হবে যে সে সকলের মত সে একজন সাধারণ মানুষ৷ তাকেও একদিন এই পৃথিবী থেকে সাধারণ মানুষের মতোই চলে যেতে হবে৷

 3 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, এই পৃথিবী ছেড়ে সবাইকে চলে যেতে হবে তবুও মানুষের চাহিদার শেষ নেই।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45