ওয়াজ মাহফিলের মেলাতে কিছু সময়

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG20240309195613.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার ,১২ মার্চ ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। শীতকাল আসলেই গ্রাম অঞ্চলে প্রচুর পরিমাণে ওয়াজ মাহফিল লক্ষ্য করা যায়। যেহেতু আমাদের বাড়ি গ্রামের দিকে তাই প্রত্যেকদিন লক্ষ্য করে দেখি কোন না কোন গ্রামে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। বিশেষ করে রমজান মাস আসার আগে প্রতিনিয়ত চারিদিকে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হচ্ছিল। আমাদের গ্রামেও দুইদিন ব্যাপী ওয়াজ মাহফিল এর আয়োজন করেছিল। আমাদের গ্রামে বলতে আমি আমার বাপের বাড়ির কথা বলতে চাচ্ছি। যেহেতু সেখানে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে তাই আমরা তিনজন এই এসেছিলাম ওয়াজ মাহফিল এর কাছে।

IMG20240309195458.jpg

IMG20240309195602.jpg

IMG20240309195642.jpg

সেখানে আসার পরে দেখতে পেলাম খুবই জমজমাট পরিবেশ। যেন একটা মিলন মেলায় রূপান্তরিত হয়েছিল আমাদের এই গ্রামটা। ওয়াজ মাহফিল কে কেন্দ্র করে প্রচুর পরিমাণে মেলা বসেছিল। সেখানে যে দোকানগুলো বসে ছিল তার মধ্যে বেশিরভাগ দোকান ছিল খাবারের দোকান আর কসমেটিক্সের দোকান। আমি লক্ষ্য করে দেখেছি গ্রামের যখন সভা হয় তখন ওয়াজ শোনার জন্য যতটা না বেশি মানুষের সমাগম হয় তার থেকে বেশি মানুষের সমাগম হয় খাবারের দোকান এবং কসমেটিক্স এর দোকানে। যেহেতু আমি আপনাদের সাথে করে সেখানে অল্প কিছু সময়ের জন্য গিয়েছিলাম তাই ভাবলাম যে এখান থেকে কয়েকটা ফটোগ্রাফি ধারণ করে নেওয়া যাক, যেন সেটা পরবর্তী সময়ে আপনাদের মাঝে পোস্ট আকারে শেয়ার করা যায়।

IMG20240309200243.jpg

IMG20240309200251.jpg

ওয়াজ মাহফিল এর জন্য যে গেট তৈরি করা হয়েছিল সেখানেও অনেক সুন্দর লাইটিং করে সাজানো হয়েছিল। সুন্দরভাবে সাজানো ছিল বলে সেটা দেখতে অনেক সুন্দর লাগছিল।

IMG20240309200041.jpg

ঘোরাঘুরি শেষ হয়ে যাবার পরে সেখান থেকে আমি কিছু খাবার কিনলাম এবং বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম। ওয়াজ মাহফিলের সেই মেলা থেকে আমি জিলাপি এবং চটপটি কিনেছিলাম।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

ইসরে মিস করে ফেললাম, প্রতিবারই যখন আমি বাড়িতে থাকতাম তখন আপনাদের এলাকায় মাহফিল হলে আমি ওই মেলাতে যেতাম এবার মিস হয়ে গেল যাই হোক । বাস্তবে না দেখতে পারলেও আপনার ফটোগ্রাফি গুলোর মাধ্যমে একটু স্বাদ নিতে পারতেছি ধন্যবাদ আপনাকে আপনার অনুভূতিগুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

অনেক মানুষ কাজের জন্য বা পড়াশোনার কারণে বাইরে থাকে। আর তাই এরকম গ্রামের সুন্দর মুহূর্তগুলো অতিবাহিত করতে পারি না। তাই আমি আজকে এই পোস্টটি করেছি যেন আপনারা একটু দেখতে পারেন।

 7 months ago 

বর্তমান সময়ের ওয়াজ মাহফিল গুলো এমনই, দেখলে মনে হয় যেন এখানে কোন ওয়াজ মাহফিল নয় মনে হয় কোন মেলা বসেছে। মানুষ জন্য ঠিক এরকমই তারা ওয়াজ শুনতে খুব কমই যায়। যাইহোক ওয়াজ মাহফিলের মেলায় গিয়ে দারুণ একটা মুহূর্ত অতিবাহিত করেছেন বোঝাই যাচ্ছে, ঘুরাঘুরি শেষ করে খাবার কিনেছেন এবং সেইসাথে জিলাপিও কিনেছিলেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঠিকই বলেছেন ভাই আমার মাহফিল গুলোতে এখন বিভিন্ন ধরনের জিনিসপত্র সহ খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকে। যেগুলোর জন্য মনে হয় না এখানে কোন মাহফিল হচ্ছে।

 7 months ago 

আপনি ওয়াজ মাহফিলের মেলায় ঘোরাঘুরি করে বেশ কিছু ফটোগ্রাফী করেছেন, আর সেই ফটোগ্রাফী গুলো আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। আসলে ওয়াজ মাহফিলের মেলা গুলোতে প্রায় সব ধরনের জিনিস পত্র পাওয়া যায়।গ্ৰামের ওয়াজ মাহফিলের মধ্যে এতো সুন্দর ভাবে সাজানো হয়েছিল, দেখে আমার অনেক বেশি ভালো লাগলো।

 7 months ago 

আমাদের গ্রামের মাহফিলে প্রায় সবকিছুই এসেছিল আর প্রতিটি মাহফিলে এরকম মেলা বসে এখন।

 7 months ago 

আপনি তো দেখছি ওয়াজ মাহফিলের মেলায় গিয়ে ভালো সময় কাটিয়েছিলেন। মাহফিল উপলক্ষে অনেক সুন্দর একটা মেলার আয়োজন করা হয়েছে। আর লাইটিং ও করা হয়েছে দেখে খুব ভালো লাগলো। আপনি অনেক ভালো এবং সুন্দর সময় অতিবাহিত করেছিলেন। যেটা আপনার পুরো পোস্ট পড়েই আমি বুঝতে পেরেছি। ওয়াজ মাহফিলের মেলাতে গিয়ে সুন্দর সময় অতিবাহিত করার মুহূর্তটা সবার মাঝে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 7 months ago 

মাহফিলে গিয়ে অনেক সুন্দর সময় অতিবাহিত করেছিলাম আপু। তাই ভাবলাম এটা আপনাদের সাথে শেয়ার করি।

 7 months ago 

আমাদের এদিকে ওয়াজ মাহফিল হলেও এরকম ভাবে মেলা কখনো বসেনি এমন কি বসে না। কিন্তু আপনাদের ঐদিকে ওয়াজ মাহফিলের মেলা বসে এটা শুনে খুবই ভালো লাগলো আপু। আর আপনি ওয়াজ মাহফিলের মেলাতে ভালো কিছু সময় অতিবাহিত করেছেন। এমনকি অনেক সুন্দর সুন্দর করে কিছু ফটোগ্রাফি করেছেন দেখে, আমার কাছে দেখতে অনেক সুন্দর লেগেছে। সবগুলো ফটোগ্রাফির মাধ্যমে মেলার সৌন্দর্য উপভোগ করতে পারলাম। আর মেলার সৌন্দর্য দেখে সত্যি মুগ্ধ হয়েছি আমি।

 7 months ago 

আমি তো ছোটবেলা থেকেই দেখে আসছি আমাদের অঞ্চলে মাহফিল হলে এরকম মেলা বসে ভাইয়া। তবে আমার মতে কিছু মিষ্টি জাতীয় মেলা রেখে সবগুলো তুলে দেওয়া উচিত। যাই হোক ধন্যবাদ।

 7 months ago 

ওয়াজ মাহফিল হলে আমি মাহফিলের প্যান্ডেলে যাওয়া আগে মেলাতে গিয়ে ঘুরে দেখে আসি কি কি আছে,হে হে হে। তবে এখন আর মেলাতে নতুন কিছু দেখতে পায় না। সব পুরাতন জিনিষ। আপনার ফটোগ্রাফিতে বাচ্ছাদের খেলনার অনেক জিনিষ দেখতে পেলাম। ধন্যবাদ।

 7 months ago 

সব ধরনের জিনিসই ছিল ভাইয়া। তবে আগের তুলনায় এখন মেলা একটু কমই বসে মাহফিলে।

 7 months ago 

শীতকাল আসলে আমাদের এলাকায় অনেক বেশি ওয়াজ মাহফিল হয়ে থাকে। তবে ওয়াজ মাহফিলই হয় শুধু মেলা হয় না তাই কখনো ওয়াজ মাহফিলের মেলায় যাওয়াও হয়নি। আপনাদের এলাকায় তো দেখছি ওয়াজ মাহফিলের পাশাপাশি খুবই সুন্দর মেলা বসে। অনেক জিনিসপত্রই বিক্রি করে দেখে বেশ দারুন লাগলো। আপনিও খুবই সুন্দর সময় কাটিয়েছেন ওয়াজ মাহফিলের মেলায় গিয়ে। বেশ ভালো লাগলো আপনার পোস্টটি দেখে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62716.82
ETH 2447.73
USDT 1.00
SBD 2.65