রেসিপি: আলু,খিড়া ও সজনে ডাটা দিয়ে তেলাপিয়া ও টাকি মাছ রান্না

in আমার বাংলা ব্লগlast month

IMG_20240328_181108~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার,২৮ এপ্রিল ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন রেসিপি বিভিন্ন ধরনের সবজি একত্রে রান্নার করতে। আমি অনেক সময় লক্ষ্য করেছি অনেক ধরনের সবজি যদি একসাথে রান্না করা হয় তাহলে খেতে অনেক বেশি মজা লাগে। তাই আজকে আমি আপনাদের মাঝে তিন ধরনের সবজি ও দুই ধরনের মাছ দিয়ে একটি রেসিপি শেয়ার করব। এখানে আমি আলু খিরা ও সজনে ডাটা সাথে তেলাপিয়া ও টাকি মাছ রান্না করেছি। রেসিপিটি রান্না করার পর খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমি কিভাবে রেসিপিটি সম্পূর্ণ করলাম সেটা এখন শুরু করছি।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
সজনে ডাটা
আলু
খিড়া
তেলাপিয়া ও টাকি মাছ
কাঁচা মরিচ
পেঁয়াজ
রসুন
জিরা
হলুদ গুঁড়া
১০তেল
১১লবণ
১২ধনিয়া
১৩পানি

IMG_20240428_185541-COLLAGE.jpg

ধাপ-১

প্রথমে আমি কিছু তেলাপিয়া ও টাকি মাছ পরিষ্কারভাবে ধুয়ে নিলাম ।তারপরে মাছগুলো হলুদ গুঁড়া ,কাঁচামরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিলাম। এরপর কড়াই এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে মাছগুলো এপাশ-ওপাশ করে ভেজে নিলাম।

IMG_20240428_185643-COLLAGE.jpg

00000IMG_00000_BURST20240328172543_COVER~2.jpg

ধাপ-২

এরপর পরিমাণ মতো পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, লবণ, জিরা ও ধনিয়া শিল পাটায় বেটে নিলাম। আপনারা যে পরিমাণে সবজি ব্যবহার করবেন তার প্রয়োজন মত মশলা পাতি ব্যবহার করতে পারেন।

IMG_20240328_171854~2.jpg

IMG_20240328_172516~2.jpg

ধাপ-৩

এরপরে কড়াইয়ের মধ্যে একটু বেশি করে তেল দিয়ে প্রথমে কিছু পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। তারপর বেটে নেওয়া মশলা গুলো দিয়ে দিতে হবে। সাথে পরিমাণ মতো হলুদ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে।

IMG_20240328_172718~2.jpg

IMG_20240328_172920_1~2.jpg

ধাপ-৪

মসলা গুলো হালকা ভেজে নেওয়ার পর আমি খিরা ও আলু গুলো দিয়ে দিয়েছি। তারপর ভালোভাবে নাড়াচাড়া করে সজনে ডাটা গুলো দিয়েছি। এরপর সবজি গুলো ভালোভাবে নাড়াচাড়া করে অল্প একটু পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

IMG_20240328_173002~2.jpg

IMG_20240328_173702~2.jpg

IMG_20240328_173716~2.jpg

ধাপ-৫

এরপর যখন পানি প্রায়ই শুকিয়ে আসবে তখন তরকারিতে ঝোল রাখার জন্য এবং সবজিগুলো সিদ্ধ হওয়ার জন্য পরিমাণ মত পানি দিয়ে দিতে হবে। এরপর পানি কিছুটা ফুটে উঠলেই মাছগুলো দিয়ে দিলাম। এরপর সবজিগুলো ভালোভাবে সিদ্ধ করে কিছুটা রান্না করতে হবে।

IMG_20240328_174113~2.jpg

IMG_20240428_201541-COLLAGE.jpg

IMG_20240328_181138~2.jpg

IMG_20240328_181124~2.jpg

IMG_20240328_181108~2.jpg

কিছুক্ষণের মধ্যেই আমার তৈরি করা আলু,খিড়া ও সজনে ডাটা দিয়ে তেলাপিয়া ও টাকি মাছের রেসিপিটা সম্পূর্ণ হয়ে গেল। বন্ধুরা আমার আজকের রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করছি রেসিপিটা ভালো লাগবে। পরবর্তীতে এরকম আরো নতুন নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবার চেষ্টা করব। আজকে এখানে শেষ করছি সবার সুস্থতা কামনা করে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last month 

একসাথে তিনটি সবজি ও দুই প্রকারের মাছ দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। যেহেতু এই রেসিপিতে সজনের ডাটা দিয়েছেন তাই এই রেসিপিতে ঝোল রাখাটা যুক্তিযুক্ত হয়েছে। কারণ সজনে ডাটা দিয়ে ঝোল না রাখলে খেয়ে মজা পাওয়া যাবে না। রেসিপিটা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 last month 

আপনি ঠিকই বলেছেন আপু সজনে ডাটা রান্না করলে একটু ঝোল না রাখলে খেতে ভালো লাগে না। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

সবজির সমন্বয়ে মাছের ভীষণ সুস্বাদু রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার এই রেসিপি দেখে বেশ ভালো লেগেছে আমার কাছে। আশা করি অনেক সুস্বাদু ছিল এই রেসিপিটা। যে কোন মাছ যদি সবজির সাথে রান্না করা যায় তাহলে খেতে খুবই ভালো লাগে। আমার সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আমার তৈরি করা রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল আপু ধন্যবাদ।

 last month 

আলু,খিড়া ও সজনে ডাটা দিয়ে তেলাপিয়া ও টাকি মাছ রান্না দেখেই খুবই খেতে ইচ্ছে করছে। আপনি খুবই মজাদার ছবি তৈরি করেছেন, অসাধারণ ছিল।

 last month 

বাসায় এভাবে একদিন অবশ্যই রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া অনেক ভালো লাগবে।

 last month 

প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য। সজিনার ডাটা আমার আমার অনেক পছন্দ। আপনি খুব সুন্দর করে টাকি মাছ দিয়ে তরকারিটা রান্না করেছেন। দেখতে তো খুবই সুন্দর লাগছে আশা করি খেতে অনেক খুব সুস্বাদু হয়েছে।

 last month 

আমার কাছে সজনে ডাটা খেতে তেমন একটা ভালো লাগে না তবে মাঝে মাঝে একটু খাই ‌। ধন্যবাদ ভাইয়া।

 last month 

সজিনে ডাটা খাবেন এই ডাটাই প্রচুর পরিমানে ভিটামিন। সু স্বাগতম আপু।

 last month (edited)

পরিবারের ভিটামিনের চাহিদা পূরণ করার জন্যই এমন রেসিপি তৈরি করা হয়।

 last month 

ভালো একটি সিদ্ধান্ত নিয়েছেন সুস্থ থাকতে পরিবাবের সকালের জন্য ভিটামিনের প্রয়োজন।

 last month 

আলু,খিরা,সজনে ডাটা দিয়ে চমৎকার সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি।সত্যি এরকম কয়েক প্রকারের সবজি রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে।তেলাপিয়া মাছ দিয়ে সবজি গুলোর দারুণ চমৎকার সুন্দর রেসিপি ভাগ করে নিয়েছেন আপনি।ধন্যবাদ আপনাকে সুন্দর সুস্বাদু রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

অনেকগুলো সবজি একসাথে রান্না করে দেখবেন আপু খেতে খুবই মজা লাগে।

 last month 

খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু।আপনার রেসিপিটা দেখতে ভীষণ সুন্দর হয়েছে। রেসিপিটির কালার খুবই দুর্দান্ত লাগছে। আপনার তৈরি রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ মজাদার হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আমার শেয়ার করা রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67546.21
ETH 3785.08
USDT 1.00
SBD 3.56