(এসো নিজে করি" সপ্তাহ- প্রথম দিন) ম্যান্ডেলা আর্ট এর সাহায্যে সুন্দর একটা মেয়ের চিত্র অংকন

in আমার বাংলা ব্লগ5 months ago

ei_1709570369289-removebg-preview.png

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার,৪ মার্চ ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আজকে সন্ধ্যায় লক্ষ্য করলাম বড় দাদা DIY Event Week ("এসো নিজে করি" সপ্তাহ) প্রতিযোগিতার আয়োজন করেছেন। যখনই দেখতে পেলাম প্রতিযোগিতার আয়োজন করেছেন তখনই সিদ্ধান্ত নিলাম এই প্রতিযোগিতায় আমিও অংশগ্রহণ করব। সেই থেকেই শুরু করে দিলাম একটা সুন্দর ম্যান্ডেলা আর্ট করার জন্য। শুধুমাত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য দীর্ঘ সময় অতিবাহিত করে এই ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি। আমি চেষ্টা করেছি ম্যান্ডেলা আর্ট এর মাধ্যমে সুন্দর একটা মেয়ের চিত্র অঙ্কন করতে।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
আর্ট তৈরি খাতা
জেল কলম
পেন্সিল
রাবার

ধাপ-১

IMG20240304202041.jpg

IMG20240304202820.jpg

প্রথমে আমি পেন্সিল দিয়ে দুইটি চোখ এঁকে নিলাম। তারপর আস্তে আস্তে চোখ দুইটির দুই পাশ দিয়ে সুন্দরভাবে এঁকে নিলাম। এরপরে মাঝখানে চোখের মনি এঁকে নিলাম। তারপরে চোখের পাতা দুইটি এঁকে নাকের অংশ এঁকে নিলাম। সাথে চোখের কিছু পাপড়িও এঁকে নিলাম।

ধাপ-২

IMG20240304203905.jpg

এরপর চোখের ওপর থেকে নাকে নিজের এবং মুখের চারি পাশে ওড়না এঁকে নিলাম। এখানে ওড়না টা একটু ডিজাইন হবে তাই আমি কিছুটা ঢেউ ঢেউ ডিজাইন নিয়েছি।

ধাপ-৩

IMG20240304205513.jpg

IMG20240304205843.jpg

IMG20240304205956.jpg

তারপর ঢেউ ঢেউ এর ওপরে গারো কালি করে গোল গোল ফুল এঁকে নিলাম। ফুলগুলো আমি জেল কলম দিয়ে মোটা করে এঁকে নিলাম। এরপর আমি ফুলের উপর দিয়ে আবারো ঢেউ ঢেউ একে নিলাম।

ধাপ-৪

IMG20240304210229.jpg

এরপর অন্যরকম একটি ডিজাইন একে নিলাম। এখানে আমি ফুলগুলো ছোট ছোট করে দিয়েছি। কেননা ছোট ফুল দেখতে বেশি ভালো লাগে।

ধাপ-৫

IMG20240304210446.jpg

এরপর পুরো ওড়না টা পেন্সিল দিয়ে হালকা কালিতে এঁকে নিলাম। এখানে আমি পুরো ওড়না টা নিয়েছি তারপর আস্তে আস্তে ওড়না তে করে নেব।

ধাপ-৬

IMG20240304211258.jpg

এরপর ওড়না চারিদিকে গারো রং করে নিলাম। তারপর ফুলের উপর থেকে একটি রাউন্ড দিয়ে দাগ দাগ করে নকশা আঁকতে শুরু করলাম।

ধাপ-৭

IMG20240304211741.jpg

এরপর আবারো ছোট ছোট ফুল এঁকে তার চারপাশে ছোট ছোট করে জেল পেনের ফোঁটা দিয়ে দিলাম।

ধাপ-৮

IMG20240304213319.jpg

এরপর মাথার উপরের অংশের পুরো ওড়না বিভিন্ন ধরনের নকশা এঁকে নিলাম। এখানে আমি কয়েকটা ছোট ছোট ফুলসহ আরো অনেক ধরনের ডিজাইন করেছি।

ধাপ-৯

IMG20240304213747.jpg

তারপর পেন্সিল দিয়ে চোখ গুলো আকার কারণে দেখতে হালকা ফ্যাকাশে লাগছিল। তাই জেল পেন দিয়ে চোখগুলো আরো গাড় করে নিলাম। এতে চোখের সৌন্দর্যটা একটু বেশি বৃদ্ধি পেল।

ধাপ-১০

IMG20240304214751.jpg

IMG20240304220025.jpg

এরপর মাথার উপরের ওড়না তে যেমন ডিজাইন করেছিলাম ঠিক মুখের নিচের দিকে ডিজাইন তে একই রকম ডিজাইন একে নিলাম। কেননা ওড়নার ডিজাইন তো একই রকম হয়। এখানে প্রথমে আমি অনেকগুলো ছোট ছোট ফুল দেবার পর লম্বা লম্বা দাগ দিয়ে আবারও ছোট ছোট ফুল দিয়ে জেল কলম দিয়ে ছোট ছোট ফোটা এঁকে নকশা তৈরি করে নিয়েছি।

ধাপ-১১

IMG20240304221111.jpg

এরপর নিচের দিকে একটু ভিন্ন ধরনের ডিজাইন একে নিয়েছি। এখানে আমি কিছুটা সাদা কালো থ্রিডি আর্ট এর মত এঁকেছি। তাছাড়াও একটু অন্যরকম নকশা সহ আছে এখানে।

ধাপ-১২

IMG20240304221317.jpg

ওড়না তে সম্পূর্ণ ডিজাইন আঁকা হয়ে গেলে। মেয়েটির কপালে সুন্দর করে একটি টিপ এঁকে নিয়েছি। সাথে আমার সিগনেচার টাও করে দিয়েছি।

IMG20240304221410.jpg

IMG20240304221426.jpg

IMG20240304221501.jpg

IMG20240304221614.jpg

IMG_20240304_223214.jpg

আমার অংকন করা এই ম্যান্ডেলা আর্ট আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী দিনে আপনাদের মাঝে নতুন কোন একটা পোস্ট নিয়ে হাজির হবার চেষ্টা করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 5 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ইভেন্টে অংশগ্রহণ করার জন্য। সত্যি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে আপনার অংশগ্রহণ টা দেখে। অনেক সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন আপনি। তাও আবার খুবই নিখুঁতভাবে এবং কি অনেক সময় ব্যবহার করে। নিখুঁত নিখুঁত বিভিন্ন রকমের ফুলের ডিজাইন হওয়ার কারণে দেখতে খুব সুন্দর লাগছিল। আর মেয়েটার অপরূপ সৌন্দর্যময় চোখ দেখে তো আমি তো একেবারে মুগ্ধ হলাম। ধৈর্য এবং দক্ষতাকে কাজে লাগিয়ে অনেক সময় নিয়ে অঙ্কন করে শেয়ার করলেন দেখে ভালো লাগলো।

 5 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। ম্যান্ডেলা আর্ট এর মধ্যে ছোট ছোট ডিজাইন দিলে দেখতে ভালো লাগে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপু আপনি খুবই চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব নিখুঁত ভাবে এই আর্টের ধাপগুলো সম্পূর্ণ করেছেন। এই ধরনের আর্ট করতে আমিও খুব পছন্দ করি। আপনার এই আর্ট সম্পূর্ণ করতে নিশ্চয়ই অনেক সময় লেগেছিল। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

জ্বী আপু এই আর্ট টি তৈরি করতে আমার অনেক সময় লেগেছে।

 5 months ago 

"এসো নিজে করি" - প্রথম সপ্তাহে আপনি পোস্ট শেয়ার করেছেন আপু। আপনার ম্যান্ডেলা আর্টটি কিন্তু দারুন হয়েছে। একটি মেয়ের ম্যান্ডেলা আর্ট আপনি সময় ও ধৈর্য ধরে এঁকে এই ইভেন্টে প্রথম অংশ গ্রহন করলেন। আমার কাছে আপনার শেয়ার করা এই ম্যান্ডেলা আর্টটি দারুন লেগেছে।আশাকরি সবার ভালো লাগবে।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনার কাছে ম্যান্ডেলা আর্ট টি ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ধন্যবাদ আপু।

 5 months ago 

সুন্দর এই ম্যান্ডেলা আর্টটি এক কথায় অসাধারণ হয়েছে আপু। আর প্রত্যেকটা ডিজাইন খুবই নিখুঁত ভাবে করেছেন যা দেখতে খুব সুন্দর লাগছে। আমি তো মন্তব্য করার ভাষা হারিয়ে ফেলেছি। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দরভাবে আর্ট তৈরি করার চেষ্টা করেছিলাম ধন্যবাদ আপু।

 5 months ago 

আপনি একটি ম্যান্ডেলা আর্ট করার মাধ্যমে ডাই ইভেন্টে অংশগ্রহণ করেছেন। আপনি খুবই সুন্দর করে একটি সুন্দর মেয়ের চিত্র অংকন করেছেন, দেখে আমার অনেক বেশি ভালো লাগলো। আপনি আপনার ম্যান্ডেলা আর্টের প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা আপু।

 5 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে শুধুমাত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনি অনেকটা সময় নিয়ে এই মান্ডেলা অঙ্কন করেছেন। বোঝাই যাচ্ছে আপনি মান্ডেলা অঙ্কন করার ব্যাপারে অনেক বেশি পারদর্শী রীতিমতো মুগ্ধ হয়ে গিয়েছি আপনার এই অংকন দেখে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন, শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যি ভাইয়া এই ম্যান্ডেলা টি তৈরি করতে আমার অনেক সময় লেগেছিল। এক ঘন্টারও বেশি।

 5 months ago 

একটি মেয়ের মেন্ডেলা চিত্র অংকন খুবই সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। আসলে আপনার চিত্র অংকন দক্ষতা অসাধারণ, খুবই সুন্দর ভাবে এই চিত্রটি অংকন করেছেন। আর এসো নিজে করি এই ডাই পোস্ট প্রথম দিনে খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে এই চিত্রটি উপস্থাপন করবেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বাহ অসম্ভব সুন্দর হয়েছে আপনার অংকিত চিত্রটি। মেন্ডেলা আর্টের সাহায্যে একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন যা দেখতে চমৎকার লাগছে। আপনি আপনার অংকন পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ।

 5 months ago 

আসলে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করা একটু কঠিন এর জন্য কখনো শেয়ার করা হয়নি। তবে আপনি আপনার নিখুঁত দক্ষতা কাজে লাগিয়ে সুন্দর একটি মেয়ের চিত্র অঙ্কন করেছেন। আপনার নিখুঁত আর্ট করার দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ম্যান্ডেলা আর্ট করা একটু কঠিন হলেও দেখতে কিন্তু খুবই ভালো লাগে তৈরি করার পরে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65