অরিগ্যামি: রঙিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

IMG_20240423_102442~2.jpg

IMG_20240423_102805~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার ,১৭ মে ২০২৪

আমার বাংলা ব্লক কমিউনিটির সকলকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও সালাম। কেমন আছেন আপনারা সবাই। আশা করছি বেশ ভালো সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। তবে আমার ছেলে একটু অসুস্থ ও ঠান্ডা লেগেছে। সবাই আমার ছেলের জন্য দোয়া করবেন। প্রতিদিনের মতো আজও আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আজকে আপনাদের সাথে শেয়ার করব একটি অরিগ্যামি পোস্ট। এই কমিউনিটিতে সবাই অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করে। যেগুলো দেখে আমি অনেক উৎসাহ পায়। আমি আছি আপনাদের মাঝে রঙিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি করা শেয়ার করব। এই ধরনের তাঁরা গুলো তৈরি করতে যদিও খুব একটা সময় লাগে না। কিন্তু কাগজ ভাঁজ দেওয়ার সময় খুবই সতর্কতা অবলম্বন করতে হয়। কেন না যদি ভাঁজগুলো একটু ভুল হয়ে যায় বা অন্য রকম হয়ে যায় তাহলে আর তাঁরা তৈরি করা যায় না। আমি কিভাবে তাঁরা তৈরি করেছি সেটা এখন আপনাদের মাঝে উপস্থাপন করছি।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
রঙিন কাগজ
কলম
কাঁইচি

IMG_20240423_100442~2.jpg

ধাপ-১

প্রথমে আমি একটি চারকোনা সমান আকৃতির লাল রঙের কাগজ নিয়ে নিলাম। তারপর কাগজটির মাঝখান দিয়ে একটি ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20240423_100618~2.jpg

IMG_20240423_100634~2.jpg

ধাপ-২

এরপর কাগজটির ঠিক মাঝখান দিয়ে কোনাকুনি একটি ভাঁজ দিয়ে নিলাম। তারপর ভাজ দেওয়া ওপরের অংশ থেকে যে অংশটুকু বাকি ছিল সে অংশটা আবারো ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20240423_100730~2.jpg

IMG_20240423_100804~2.jpg

ধাপ-৩

এরপর কাগজটি উল্টিয়ে নিয়ে একই রকম করে আরেকটি ভাজ দিয়ে দিলাম। ভাজ গুলো অবশ্যই সমান হতে হবে ত্রিভুজের মতো দেখতে লাগবে কিছুটা।

IMG_20240423_100851~2.jpg

ধাপ-৪

সম্পূর্ণ ভাঁজ দেওয়া হয়ে গেলে নিচের দিকে যে ত্রিভুজ আকৃতির কাগজ টুকু থাকবে সেই কাগজটি ঠিক মাঝখান দিয়ে কলম দিয়ে একটি দাগ দিয়ে দিলাম। এই দাগ টি অবশ্যই সোজাভাবে দিতে হবে। আশা করছি আপনারা আমার ধারণ করা ছবির মাধ্যমে বুঝতে পেরেছেন। এরপর কাঁইচি দিয়ে কেটে নিলাম।

IMG_20240423_101454~2.jpg

IMG_20240423_101518~2.jpg

ধাপ-৫

এরপর কাগজটি কাটা হয়ে গেলে সম্পূর্ণ ভাঁজ খুলে ফেললাম। ভাজ খোলার সাথে সাথেই তৈরি হয়ে গেল রঙিন কাগজের একটি তাঁরা।

IMG_20240517_151637-COLLAGE.jpg

ধাপ-৬

IMG_20240423_101847~2.jpg

IMG_20240423_102431~2.jpg

IMG_20240423_102442~3.jpg

IMG_20240423_102538~2.jpg

IMG_20240423_102805~2.jpg

IMG_20240423_102442~2.jpg

একইভাবে আমি গোলাপি রঙের একটি গ্লিটার পেপার দিয়ে আরও একটি তাঁরা তৈরি করলাম। দুইটি তাঁরা তৈরি করা হয়ে গেলে রঙিন কাগজ ব্যবহার করে আমি যেই তাঁরাটি তৈরি করেছিলাম সেটাতে একটু ডিজাইন করলাম। আর এভাবেই সম্পূর্ণ হলো আমার আজকের অরিগ্যামি পোস্ট। আপনাদের কাছে আমার আজকের পোস্ট কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করছি বেশ ভালো লাগবে। আজকে এখানেই সমাপ্ত করছি। পরবর্তীতে আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হওয়ার চেষ্টা করব। সবার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। আল্লাহ হাফেজ।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last month 

রঙিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি টা আমার কাছে ভীষণ ভালো লাগলো। আপনি অনেক সুন্দরভাবে সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 last month 

ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি অসাধারণ সুন্দর। আপনি দুটো তাঁরা বানিয়েছেন একটি রঙ্গিন কাগজ দিয়ে এবং অপরটি গ্লিটার কাগজ দিয়ে দুটোই ভীষণ সুন্দরও চমৎকার হয়েছে। ধাপে ধাপে তারা তৈরি পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। সব মিলিয়ে অসাধারণ সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট টি ভাগ করে নেওয়ার জন্য।

 last month 

আমার পোস্ট আপনার ভালো লেগেছে আপু । আপনাকে ধন্যবাদ আপু।

 last month 

রঙিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি অসাধারণ হয়েছে। আপনার ডাই পোস্টটি আমার কাছে অনেক ভালো লেগেছে। খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করেন। আসলে এভাবে ডাই পোস্ট দেখতে পেয়ে তৈরি করার খুব ইচ্ছা জাগলো।

 last month 

তাহলে আবার দেরি কিসের এক্ষুনি তৈরি করে ফেলুন।

 last month 

রঙ্গিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে দারুন দুইটি স্টার তৈরি করেছেন আপু।আপনার তৈরি করা স্টার গুলো দেখতে ভীষণ সুন্দর হয়েছে।খুবই আকর্ষণীয় দুইটি স্টার তৈরি করেছেন আপু।যা দেখে ভীষণ ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আমার কাছে দুইটি তাঁরাই ভালো লাগছিল ।তবে গ্লিটার পেপার দিয়ে তৈরি করা তারা একটু বেশি ভালো লাগছিল।

 last month 

রঙ্গিন কাগজ দিয়ে এরকম জিনিসগুলো তৈরি করতে ভীষণ ভালো লাগে। তবে রঙ্গিন কাগজ দিয়ে অরিগামী তৈরি করার ক্ষেত্রে যে বিষয়টি সব থেকে বেশি লক্ষ্য রাখতে হয় তা হল সঠিক মাপ এবং ভাঁজ গুলো যেন সঠিকভাবে হয় তাহলেই অরিগামিগুলো দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর রকমের একটি তারা তৈরি করেছেন। তারা তৈরি করার প্রসেসগুলিও খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার অরিগামিটি চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া মাপ এবং ভাঁজ যদি ঠিক হয় তাহলে অরিগ্যামি সুন্দর হয় ধন্যবাদ।

 last month 

কাগজ এবং গিল্টার পেপার দিয়ে আপনি খুব চমৎকার তারা বানিয়েছেন দেখতে খুবই সুন্দর লাগছে প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপ্নার জন্য ।

 last month 

চেষ্টা করেছি ভাইয়া ধন্যবাদ।

 last month 

রঙিন কাগজ দিয়ে তৈরি জিনিস গুলো দেখতে সবসময় অনেক বেশি সুন্দর লাগে। আপনি আজকে
রঙিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি‌ দারুন হয়েছে। ধন্যবাদ তৈরির ধাপ গুলো সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 last month 

আপনারা যেন ধাপগুলো সুন্দরভাবে বুঝতে পারেন সেটা চেষ্টা করেছিলাম ভাইয়া ধন্যবাদ।

 last month 

দুইটা দুই ধরনের কালারের অরিগ্যামি তৈরি করলেন আপনি অনেক সুন্দর দেখাচ্ছে আপু। রঙিন কাগজ এবং গ্লিটার পেপার দিয়ে অনেক সুন্দর করে স্টার তৈরি করলেন। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে উপস্থাপন করলেন। বেশ ভালো লেগেছে আপু দেখে অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

রঙিন কাগজ দিয়ে তো অনেক কিছুই তৈরি করা হয় আপু। কিন্তু গ্লিটার পেপার দিয়ে তেমন কিছু তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করা হয় না। তাই আজকে একটি রঙিন কাগজ এবং অন্যটি গ্লিটার পেপার দিয়ে তাঁরা তৈরি করেছি।

 last month (edited)

অরিগ্যামি তৈরি করতে ভালোই লাগে। আমিও এখন থেকে তৈরি করার চেষ্টা করে যাচ্ছি। আপনার তৈরি করা ছোট ছোট স্টারগুলো দেখতে কিন্তু খুবই সুন্দর লাগছে আপু। আপনি অনেক দক্ষতার সাথে স্টারগুলো তৈরি করেছেন। দেখতেও বেশ আকর্ষণীয় লাগছে আপু।

 last month 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আমার অরিগ্যামি পোষ্টের সুন্দর প্রশংসা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61760.04
ETH 3379.87
USDT 1.00
SBD 2.52