জেনারেল রাইটিংঃ আগাম পাওয়া লিচুর স্বাদই যেন অন্যরকমের

in আমার বাংলা ব্লগ3 months ago

IMG20220513084617.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার,৫ মে ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। ব্যস্ত ছিলেন আগের কথা সম্ভবত এক মাসের উপরে হয়ে যাবে আপনাদের মাঝে আমি আমার ফটোগ্রাফি পোস্টের মাধ্যমে আমাদের গাছের লিচুর ফটোগ্রাফি শেয়ার করেছিলাম। আসলে আমাদের গাছের লিচু অন্যান্য গাছের লিচুর থেকে অনেক আগে ধরেছে আর সেই কারণেই এগুলো আগেই পেকে যেতে শুরু করেছে। আমি লক্ষ্য করে দেখছি অন্যান্য বছরে তুলনায় এই বছরের উৎপাদন অনেক বেশি হয়েছে। আসলে এই বছরে ঝড় কম হয়েছে তাই তেমন একটা পড়ে যায়নি। কিন্তু লিচু পড়ে না গেলে একটা জিনিসের ক্ষেত্রে সমস্যা হয়েছে বলে আমার কাছে মনে হয়েছে সেটা হচ্ছে লিচুর আকৃতি অন্যান্য বছরে থেকে কিছুটা ছোট হয়েছে। আর লিচু ছোট হবার সব থেকে বড় কারণ হচ্ছে এই বছরের বৃষ্টি না হওয়া।

IMG_20240505_221532.jpg

IMG_20240505_221554.jpg

আসলে বৃষ্টি না হলেও ফলের গঠন অনেকটাই ছোট হয়ে যায়। গাছের দিয়ে পরিমাণে পানির প্রয়োজন সেটা সে মাটি থেকে গ্রহণ করতে পারে না আর এই কারণেই ফলের আকৃতি ছোট হয়। আমি লক্ষ্য করে দেখেছি যে বছরে বৃষ্টি হয় সেই বছরে লিচুর আকৃতি অনেক বড় হয়। আপনারা হয়তোবা এই বছরে এখন পর্যন্ত পাকা লিচু লক্ষ্য করে দেখেননি। কারণ আমি খুব ভালোভাবে লক্ষ্য করে দেখেছি আমাদেরকে গাছের লিচু শেষ হয়ে যাবা তাই একমাস পরে অন্যান্য গাছের নিচে বাড়তে থাকে।

IMG_20240505_221619.jpg

IMG_20240505_221457.jpg

যেহেতু আগে থেকেই আমাদের গাছের এই লিচু পাওয়া যায় তাই সকলের এটা খাওয়ার মধ্যে অন্য রকমের আগ্রহ থাকে। আর বছরের প্রথমে লিচু হবার কারণে এটা খেতেও অনেক সুস্বাদু হয়।

IMG_20240505_221650.jpg

IMG20220513084538.jpg

হয়তোবা আর কয়েক দিনের মধ্যেই আমাদের গাছের সবগুলোই লিচু কে কে যাবে আর তখনই আমরা এটা খেতে শুরু করে দেবো। পুরোপুরি পেতে না গেলে কি হবে আমি তো এখনই এটা পাড়তে থাকি আর খেতে থাকি। আপনাদের এলাকাতে লিচুর বর্তমানে কি অবস্থা সেটা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আগের মত এ পর্যন্তই পরবর্তী দিনে আপনাদের মাঝে নতুন কোন একটা পোস্ট নিয়ে হাজির হবার চেষ্টা করব।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আমাদের গাছের লিচুগুলো প্রতিরাতে বাদুড়ে নষ্ট করছে। বেশি ধরে নেই অল্প মাত্রা ধরেছে তাও বেশ ভালো লাগছিল। কিন্তু প্রতি রাতে নষ্ট হয়ে যাচ্ছে দেখে খারাপ লাগছে। আজকে আপনি অনেক সুন্দর লিচু নিয়ে পোস্ট করেছেন। অনেক ভালো লাগলো পোস্টটা দেখে। তবে খুব অল্পস্বল্প দিনের মধ্যেই লিচু পাকা শুরু হবে।

 3 months ago 

এ লিচু গুলো সবার আগে ধরে এবং পেকে যায় আপু। তবে আপনাদের কাছে লিচু যে বাদুড়ে নষ্ট করে এটা জেনে খুবই খারাপ লাগছে। তোর বাদুড়ে নষ্ট করার হাত থেকে অনেকেই জাল দিয়ে লিচু গাছ ঘিরে ফেলে অথবা নিচুগুলো আটকিয়ে রাখে।

 3 months ago 

আমাদের এখানকার লিচু এখনো অনেকটাই ছোট আপু। খাওয়ার তো প্রশ্নই ওঠে না আর দুই একটা যদি টেস্ট করা হয় তাহলে বলতে গেলে সেটা খুবই টক। আপনি আগাম লিচু খেতে পারেন এটা জেনে বেশ ভালো লাগলো। তবে একা খেলে হবে আমাদের জন্যও কিছু পাঠান। খেয়ে বেশি বেশি করে দোয়া করব যেন আপনার গাছে আরও বেশি বেশি লিচু হয়। যাইহোক বেশ ভালো লাগলো আপু আপনার পোস্টটি পড়ে।

 3 months ago 

পাঠানো যাবে না আপু আপনারা এসে খেয়ে যাবেন আর আমাদের সাথে গল্প আড্ডা দেখা করে যাবেন।

 3 months ago 

আসলে এই জিনিসটা আমিও লক্ষ্য করে দেখেছি আপু, এবছর বৃষ্টিপাত না হওয়ার কারণে আমাদের গাছের আম গুলো তেমন একটা বড় হয়নি। তবে আপনাদের গাছের লিচু গুলো দেখে মনে হচ্ছে অনেক এগিয়ে।এতো তাড়াতাড়ি এখন পর্যন্ত কোথাও লিচু দেখিনি। আপনাদের লিচু গাছের মধ্যে বেশ ভালোই লিচুর ফলন হয়েছে।

 3 months ago 

বৃষ্টি না হওয়ার কারণে সবকিছুই যেন কেমন একটা শুকনো শুকনো। আম লিচু সবকিছু বোটা শুকিয়ে পড়ে যাচ্ছে। তবে আমাদের গাছের লিচু গুলো এর থেকেও আরও বেশি মোটা এবং পুষ্টিকর হয় এবার একটু কম হয়েছে।

 3 months ago 

বাড়ির পাশেই বাড়ি ছিল। ইচ্ছা করলে ছাদের উপরে দু-চারটা লিচু দিলে দেয়া যেতে পারতো😃। এটা ঠিক এই বছরের বৃষ্টির হার কম তাই প্রত্যেকটা গাছের নিচু নষ্ট হয়ে যাচ্ছে এবং লিচু গুলো বড় হচ্ছে না। এটা ঠিক নিজের বাড়িতে লিচু গাছ থাকলে লিচু পাকার আগেই খাওয়া শুরু করে দেয়।

 3 months ago (edited)

বাড়ির পাশেই বাড়ি ভাইয়া লিচু ছাদের উপর দিব কেন আপনি এসে খেয়ে যাবেন ছাদ থেকে ছুড়িয়ে নিয়ে খাবেন। আপনাকে ফুল পাওয়ারে পারমিশন দিয়ে দিলাম লিচু খাওয়ার।

 3 months ago 

বাহ আপনাদের গাছের লিচু তো দেখছি বেশ আগেই পেকে যাচ্ছে। এত তাড়াতাড়ি যে লিচু পেকে যাবে এটা আমার জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম । যদিও আপনি লিখেছেন আপনাদের গাছের লিচুগুলো আগে আগে পাকে। আসলে আগাম ফল গুলোর স্বাদ বেশ ভালো লাগে। যেখানে বাজারে সেই ফলগুলো পাওয়া যায় না। তবে এ বছর আপনাদের লিচুর সাইজ ছোট হয়েছে বৃষ্টিপাত না হওয়ার কারণে, আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম । তবুও যে এবার আগের তুলনায় ফলন বেশি হয়েছে জেনে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

বৃষ্টি হলে আরো লিচু সাইজটি বড় হতো এবং দ্রুত পেকে যেতে আপু। কিন্তু বৃষ্টি না হওয়ার কারণে লিচুগুলো একটু ছোট সাইজের হয়েছে এবং কেমন একটা শুকনো শুকনো ভাব।

 3 months ago 

আগাম যেকোনো ফল খেতেই কিন্তু অন্য রকম ভালো লাগে। আপনাদের লিচু গাছে এতো আগেই লিচু হয়ে বড় ও হয়ে ঘেছে।এবার ঝড় বৃষ্টি তো তেমন হয়নি তাই গাছে সব লিচুই আছে।তবে বৃষ্টি না হওয়ার জন্য বললেন সাইজে লিচু গুলো ছোট হয়ে আছে।আর কিছুদিন গেলেই খাওয়া যাবে।আপনি এখন থেকেই খেতে শুরু করেছেন।আমাদের বাড়িতে কোন লিচু গাছ নেই।আমরা লিচু কিনেই খেয়ে থাকি।তবে লিচু কিন্তু ঢাকায় কম সময়ই পাওয়া যায়। আপনার অনুভূতি গুলো পড়ে খুব ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু আগাম যে কোন ফল খেতে খুবই ভালো লাগে। আমার কাছে যখন এবছর প্রথম একটি লিচু খেলাম তখন খুবই ভালো লেগেছিল। ধন্যবাদ আপু।

 3 months ago 

আপু, লিচুর ফলন যদি বেশি হয় তাহলে আকৃতি একটু ছোট হয়ে যায়, এটা স্বাভাবিক। তবে বৃষ্টি না হওয়ার কারণেও এমনটা হতে পারে। আমাদের এলাকাতে আপু, লিচু পেকে যাওয়া তো দূরের কথা, এখনো ঠিক করে বড়ই হয়নি। আপনাদের গাছে দেখছি অনেক আগেই লিচুর বাম্পার ফলন হয়েছে। যাইহোক, দেখেও ভালো লাগছে লিচুগুলো।

 3 months ago 

আমাদের এদিকে এখনো লিছু আসেওনি৷ আর আজকে আপনি এই আগাম লিচু খাওয়ার একটা মুহূর্ত শেয়ার করেছেন এবং দেখছি অনেকটাই বড় হয়েছে৷ এটি খেতে অনেকটা সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67865.46
ETH 3258.03
USDT 1.00
SBD 2.64