অরিগ্যামি: রঙিন কাগজের নকশা

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG_20240424_174301~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার ,২৯ এপ্রিল ২০২৪

আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাই কেমন আছেন। আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি অরিগ্যামি পোস্ট নিয়ে হাজির হলাম। আজকে আমি উপস্থাপন করব রঙিন কাগজের নকশা। রঙিন কাগজ দিয়ে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে ও দেখতে আমার কাছে খুবই ভালো লাগে । আমি প্রায় এ ধরনের নকশা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করি। আমার কাছে এই ধরনের নকশা তৈরি করতে খুবই ভালো লাগে। এই নকশা গুলো বেশিরভাগ সময় যেকোনো অনুষ্ঠানে দেখা যায়। এই গরমের মধ্যে বেশি কথা না বলে চলুন আমরা এখন শুরু করি কিভাবে আমি নকশা তৈরি করলাম।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
রঙিন কাগজ
পেন্সিল
কাঁইচি

IMG_20240424_172703~2.jpg

ধাপ-১

প্রথমে আমি সবুজ রঙের চারিদিকে সমান একটি কাগজ নিয়ে মাঝখান দিয়ে কোনাকুনি ভাবে একটি ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20240424_172725~2.jpg

ধাপ-২

এরপর ভাঁজ দেওয়া কাগজের উপর একইভাবে আরেকটি ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20240424_172751~2.jpg

ধাপ-৩

এরপর কাগজের মাঝখান দিয়ে একটি অংশ নিয়ে একপাশে ভাঁজ দিলাম একই রকম করে আরেক পাশে আরেকটি অংশ অন্য পাশে ভাজ দিলাম।

IMG_20240424_172812~2.jpg

IMG_20240424_172825~2.jpg

ধাপ-৪

এরপর কাগজের ঠিক মাঝখান দিয়ে একটি ভাঁজ দিয়ে নিলাম। এই ভাঁজ দেওয়ার কারণে কিছু অংশ অবশিষ্ট হয়ে গেল।অবশিষ্ট অংশটুকু কাঁইচি দিয়ে কেটে নিলাম।

IMG_20240424_172847~2.jpg

IMG_20240424_173004~2.jpg

ধাপ-৫

এরপরে আমি কাগজের ওপর ইচ্ছেমতো নকশা এঁকে নিলাম।

IMG_20240424_173309~2.jpg

ধাপ-৬

এরপর নকশাটি খুবই সাবধানে কাঁইচি দিয়ে কেটে নিলাম।

IMG_20240424_173524~2.jpg

IMG_20240424_173921~2.jpg

ধাপ-৭

সম্পূর্ণ নকশাটি কাটা হয়ে গেলে এরপর আস্তে আস্তে পুনরায় আমি ভাঁজ গুলো খুলতে থাকলাম। ভাঁজগুলো খুলতে খুলতে একটি সুন্দর ফুলের নকশা তৈরি হয়ে গেল।

IMG_20240429_233337-COLLAGE.jpg

IMG_20240424_174339.jpg

IMG_20240424_174337.jpg

IMG_20240424_174252.jpg

এই ছিল আমার আজকের অরিগ্যামি পোস্ট রঙিন কাগজের নকশা তৈরি ‌। আপনাদের কাছে আমার আজকের পোস্ট কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে জানাবেন। আশা করছি বেশ ভালো লাগবে। আজকে এখানে শেষ করছি আগামী দিন নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবার চেষ্টা করব। আল্লাহ হাফেজ।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 months ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অসাধারণ নকশা প্রস্তুত করেছেন খুবই ভালো লাগলো দেখে।
কাগজ ভাজ করা থেকে শুরু করে কাটিং পদ্ধতি দারুন ভাবে উপস্থাপন করেছেন ফটোগ্রাফি দিয়ে।
যে কেউ ইচ্ছে করলে আপনার মত করে প্রস্তুত করে ফেলতে পারবে।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি সৌন্দর্য আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 months ago 

এটা ঠিক বলেছেন যে কেউ দেখে এটা খুব সহজেই তৈরি করতে পারবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আসলেই আপু গরমের ভিতরে বেশি কথা বলা যাবে না শুধু কাজের কাজ করতে হবে। আপনি রঙিন কাগজ দিয়ে নকশা তৈরি করতে অনেক পছন্দ করেন জেনে ভালো লাগলো। আজকে রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ফুলের নকশা তৈরি করেছেন দেখতে দারুণ লাগছে। এ ধরনের নকশাগুলো তৈরি করতে অনেক সাবধানতা অবলম্বন করতে হয় কারণ একটু এদিক ওদিক হয়ে গেলেই পুরো নকশা নষ্ট হয়ে যায়। অনেক সুন্দর একটি নকশা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

কাজ করতে তো অনেক সমস্যা হচ্ছে ভাইয়া এই গরমের মধ্যে।

 2 months ago 

শুনে অনেক ভালো লাগলো রঙ্গিন কাগজের যে কোন জিনিস তৈরি করতে বা দেখতে আপনার অনেক ভালো লাগে। রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর নকশা তৈরি করেছেন । নকশার ডিজাইনটা আমার কাছে অনেক ভালো লেগেছে আপু।

 2 months ago 

এজন্য তো আমি যখনই সময় পাই রঙিন কাগজের জিনিস তৈরি করতে শুরু করে দেই।

 2 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি নকশা বানিয়েছেন। আপনার এই নকশা আমার কাছে অনেক ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে নকশা বানাতে আমিও খুব পছন্দ করি। এই নকশা দিয়ে ঘর সাজালে দেখতে খুব সুন্দর দেখায়। এই ধরনের নকশা বানাতে অল্প সময় লাগালেও কাটার সময় খুব সাবধানে কাটতে হয়। ধন্যবাদ এত সুন্দর নকশা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আপু এগুলো দিয়ে ঘর সাজালে দেখতে খুবই সুন্দর লাগে।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর নকশা তৈরি করেছেন দেখতে অসাধারণ সুন্দর লাগছে। কাগজ কেটে কিভাবে চমৎকার নকশা তৈরি করা যায় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

চেষ্টা করেছি ভাইয়া সুন্দরভাবে আপনাদের মাঝে রঙিন কাগজের নকশা তৈরি করে শেয়ার করতে।

 2 months ago 

আপনি বরাবরই রঙিন কাগজ দিয়ে নকশা ডিজাইন তৈরি করছেন। রঙিন কাগজের নকশা ডিজাইন গুলো দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি সুন্দর ভাবে নকশা ডিজাইন টির ধাপ গুলো আমাদের মাঝে উপস্থাপন করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু এতো সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমি প্রত্যেক সপ্তাহে চেষ্টা করি আপনাদের মাঝে একটি করে নকশা তৈরি করে শেয়ার করতে।

 2 months ago 

রঙিন কাগজ কেটে অনেক সুন্দর একটি নকশা ডিজাইন তৈরি করেছেন। ডিজাইনটি দেখতে অসাধারন লাগছে। তাছাড়া এধরনের নকশা কাটিং এর সময় খুবই সতর্ক ভাবে কাটিং করতে হয়। তা নাহলে ডিজাইনটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যাই হোক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

সতর্কতা অবলম্বন না করলে অল্প সময়ের মধ্যেই পুরো পরিশ্রম বৃথা হয়ে যেতে পারে।

 2 months ago 

আপু আপনি মাঝে মাঝেই এই ধরনের নকশা শেয়ার করেন জেনে ভালো লাগলো। কাগজ দিয়ে নকশা তৈরি করতে সত্যি অনেক ভালো লাগে। আর এই ধরনের নকশাগুলো দেখতেও ভালো লাগে। দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

জি আপু আমি মাঝে মাঝেই এমন নকশা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি।

 2 months ago 

বাহ আজকে আপনি অনেক সুন্দর করে কাগজ কেটে নকশা তৈরি করেছেন। কাগজের অরিগ্যামি গুলো দেখলে আমার কাছে অনেক ভালো লাগে। তবে বিভিন্ন অনুষ্ঠানে এই কাগজের নকশাগুলো দেখা যেত। আবার কাগজের এই নকশাগুলো ঘরের মধ্যে সাজালে দেখতে বেশ ভালই লাগে। অনেক সুন্দর করে কাগজ কেটে নকশা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন ।তাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এজন্যে আমি নকশা গুলো দিয়ে ঘরকে আরো সুন্দরভাবে সাজিয়ে রাখি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57883.59
ETH 3070.40
USDT 1.00
SBD 2.34