জীবনকে ভালোভাবে বুঝতে হলে ভ্রমন করতে হবে।

in আমার বাংলা ব্লগ3 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। জীবনকে ভালোভাবে বুঝতে হলে ভ্রমণ করতে হবে। কথাটি নিয়ে আপনাদের মাঝে কিছু কথা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000032151.jpg

আজকে আরেকটি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। নতুন নতুন পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে খুবই ভালো লাগে বিশেষ করে এই ধরনের পোস্টগুলো বেশি ভালো লাগে আপনাদের মাঝে শেয়ার করতে। জীবনকে ভালোভাবে বুঝতে হলে ভ্রমন করতে হবে এই কথাটি নিয়ে আজকে কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করব। নিজের বাস্তবিক অভিজ্ঞতা থেকে যতটুক বুঝতে পেরেছি ভ্রমণ করার মাধ্যমে প্রত্যেকটা মানুষের জীবন সম্পর্কে জানা যায় এবং অনেক নতুন নতুন জিনিস সম্পর্কে শেখা যায় ভ্রমণের মাধ্যমে জীবনের অনেক জ্ঞান অর্জন করা যায়। ভ্রমন করলে বুঝা যায় কোন জায়গার মানুষ কিভাবে জীবন যাপন করছে।

আমি ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি। বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে যেমন সমুদ্রে পাহাড়ে এই ধরনের জায়গায় ঘুরতে আমি অনেক বেশি পছন্দ করি। যখনই সুযোগ হয় এবং সামর্থ্য থাকে তখনই ঘুরতে চলে যাই। এই বছর এখনো পর্যন্ত কোথাও ঘুরতে যাওয়া হয়নি কিন্তু গত বছর পুরো বছরই বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার মাধ্যমে বিভিন্ন ধরনের মানুষের জীবনযাত্রা দেখতে পেরেছি এবং তাদের জীবন সম্পর্কে জানতে পেরেছি। তাদের জীবনের সাথে আমার জীবনের কতটা পার্থক্য সেটা উপলব্ধি করতে পেরেছি। ভ্রমণের মাধ্যমে অনেক রকমের মানুষের সাথে দেখা হয়েছে আর যে জায়গায় ভ্রমণ করতে গিয়েছে সেই জায়গার মানুষরা কিভাবে বসবাস করে সে সবকিছুও কাছ থেকে দেখেছি।

যদি সে সব জায়গায় ভ্রমণ করতে না যেতাম তাহলে এসব ধরনের অভিজ্ঞতাও হতো না এবং মানুষ কিভাবে দিন কাটাচ্ছে প্রত্যেকটা মানুষের খুবই আলাদা সেটা বুঝতেও পারতাম না। যেমন সমুদ্রের বেড়াতে গিয়েছিলাম ঘুরতে গিয়েছিলাম সেখানকার মানুষ কিভাবে বসবাস করে সেটা দেখেছি খুবই কাছ থেকে। সেখানে বেশিরভাগ মানুষের জীবন সমুদ্রের উপরে নির্ভর করে চলে। তারা সমুদ্রের মাছ ধরে সেগুলো বিক্রি করে তাদের জীবনের ঝুঁকি রেখে তারা মাঝ সমুদ্রে নৌকায় করে চলে যায় মাছ ধরার জন্য। তাদের পরিবার তাদের জন্য অপেক্ষায় থাকে তারা কখন ফিরে আসবে তারা কি আসলেই ফিরে আসবে সেরকম কোন নিশ্চয়তা পরিবারকে দিয়ে যেতে পারে না। কারণ যে কোন মুহূর্তে সমুদ্রে তারা বিভিন্ন বড় বিপদের সম্মুখীন হতে পারে। আর ছেলেদের ফ্যামিলিতে তারা সমুদ্রের দিক ঘিরে খুবই সুন্দরভাবে থাকে।

সমুদ্রের পাড়ে যারা বসবাস করে তাদের জীবন খুবই অনিশ্চিত। আর এই বিষয়টা আপনি ততক্ষণই বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি সমুদ্রের পাড়ে ঘুরতে যাবেন সেই মানুষগুলোকে কাছ থেকে দেখবেন। আর এর থেকে খুবই আলাদা জীবন যাপন করে পাহাড়ি মানুষরা। গতবছরের শেষে আমি পাহাড়ে ঘুরতে গিয়েছিলাম। প্রথমবার পাহাড়ে গিয়েছি এর আগে কখনোই পাহাড়ে যাওয়া হয়নি। পাহাড়ের মানুষের জীবন যাপন সম্পর্কে সেরকম কোন ধারনাই ছিল না। কিন্তু পাহাড়ে মানুষ অনেক কষ্ট করে জীবন যাপন করে পাহাড়ের উপরে তারা ছোট্ট একটা ঘর তৈরি করে সেই ঘরের মধ্যে তারা থাকে। তাদের না আছে ঠিকভাবে খাওয়ার ব্যবস্থা না আছে তাদের ঠিকভাবে থাকার ব্যবস্থা।

প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলের মানুষরা এখনো কিভাবে জীবন যাপন করে জানেন? আমরা বইতে যা আদিম যুগের মানুষের জীবন যাপনের কথা শুনেছি তারা এখনো ঠিক সেভাবে জীবন যাপন করছে। ঝর্ণার পানি দিয়ে তারা দৈনন্দিন জীবনে কাজগুলো করে থাকে। পাহাড়ি অঞ্চলে এখনো কারেন্টের ব্যবস্থা নেই বলতে গেলে কোনরকম আধুনিকতার ছোঁয়া নেই। তারা নিজেরা চাষবাস করে খায় পাহাড়ের ওই উপরের অংশে যারা বসবাস করে তাদের বাচ্চারা এখনো লেখাপড়াও করে না। তারা আদিম যুগের মতোই সারাদিন হেসে খেলে বেড়ায়। এভাবে তাদের জীবন চলে এই বিষয়গুলো আসলে বর্তমানে ভ্রমণ করলে বোঝা যায় না।

আমরা এগুলো সম্পর্কে জানি বইতে পড়েছি। যদি মানুষ এভাবে বসবাস করত কিন্তু বর্তমান সমাজে এসে যে পাহাড়ের মানুষগুলো এখনো আদিম যুগের মত বসবাস করছে সেটা আসলে কাছ থেকে না দেখলে উপলব্ধি না করলে বোঝা যায় না। সেজন্যই আমি মনে করি যে জীবনকে ভালোভাবে বুঝতে হলে ভ্রমন করতে হবে। ভ্রমণের মাধ্যমে প্রত্যেক মানুষের জীবন যাপন সম্পর্কে জানা যায়। আশা করি আমার আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

অনেক মানুষ আছেন যারা খুবই ভ্রমণ প্রিয়। যারা বেশি ভ্রমণ প্রিয় তারা তত বেশি নমনীয় আমি মনে করি। কারণ তারা ভ্রমণের মাধ্যমে অনেক ধরনের শিক্ষা গ্রহণ করে থাকেন। বিভিন্ন ধরনের কৃষ্টি কালচার সম্পর্কে তাদের মধ্যে অনেক ধারণা হয়ে থাকে। বিভিন্ন ধরনের প্রকৃতি সম্পর্কে তাদের শিক্ষা হয়ে থাকে। তাই যত বেশি ভ্রমণ তত বেশি মানুষের মধ্যে অভিজ্ঞতা অর্জিত হয়। তাই বেশি বেশি ভ্রমণ করা মানে হচ্ছে জীবনকে বেশি বেশি উপলব্ধি করা।

 3 months ago 

হ্যাঁ আপু আপনি একদমই ঠিক বলেছেন যে যত বেশি ভ্রমণ করবে তার জীবনের নিয়ে উপলব্ধিটা অনেক বেশি ।

 3 months ago 

আসলেই ঠিক বলেছেন আপু জীবনকে ঠিকভাবে বুঝতে হলে ভ্রমন করা অবশ্যই জরুরী। আপনার কথাগুলোর মধ্যে অনেক সৃজনশীলতা পেলাম আমার কাছে পোস্ট টি অনেক ভালো লেগেছে। বিশেষ করে আপনি সমুদ্রের পাড়ে বসবাস করা নিয়ে যে কথাগুলো বলেছেন এটা অনেক ভালো ছিল।

 3 months ago 

আমার আজকের এই লেখাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।

 3 months ago 

এটা সত্যি বলেছেন আপু যত বেশি ভ্রমন করা যাবে ততই বেশি জ্ঞান লাভ করা যাবে। আপনার মত আমি নিজেও ভ্রমণ করতে অনেক বেশি পছন্দ করি। আর সমুদ্রের পাড়ে বসবাসরত মানুষ আর পাহাড়ি মানুষের জীবন যাপন অনেক কষ্টের হয়। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 3 months ago 

আপনিও ভ্রমণ করতে পছন্দ করেন যিনি খুবই ভালো লাগলো। ভ্রমণ এর মাধ্যমে অনেক কিছুই জানা যায়।

 3 months ago 

বিভিন্ন জায়গায় ভ্রমণের মাধ্যমে আসলে বাস্তব জীবনের অনেক কিছু জানা যায়, শেখা যায়। তবে আপনি যেখানেই ঘুরতে যাবেন না কেন, সেখানকার মানুষের কালচার বা সংস্কৃতি আপনার মাথায় গেঁথে যাবে, এটা অবশ্যই শিক্ষনীয়। তাছাড়া আপনি সমুদ্র কিংবা পাহাড় যাই বলেন না কেন, সেখানে বসবাসকারী মানুষদের জীবনযাত্রা আসলেই অনেক বেশি সংগ্রামের। সেটা আমরা বুঝতে পারব তাদের সামনে গিয়ে যখন ব্যাপারটা দেখব, তাদের সংগ্রামী জীবন সম্পর্কে জানব তখনই।

 3 months ago 

বিভিন্ন জায়গায় ঘুরতে গেলে তাদের বিভিন্ন ধরনের বিভিন্ন রকম সংস্কৃতি দেখলে খুবই ভালো লাগে। তাছাড়া তাদের সংগ্রামের জীবন টার জন্য খুবই কষ্ট হয়।

 3 months ago 

তাছাড়া তাদের সংগ্রামের জীবন টার জন্য খুবই কষ্ট হয়।

মানুষের সংগ্রামী জীবন দেখলে কষ্ট লাগাটা স্বাভাবিক আপু।

 3 months ago 

আসলে আপু ভ্রমণ করলে অনেক কিছু জানা যায় এবং অভিজ্ঞতা হয়। তবে ভ্রমন করতে আমি নিজেও অনেক পছন্দ করি। ভ্রমন করলে মানুষের আলাদা একটা জ্ঞান বাড়ে। তবে পাহাড় পর্বতে এখনো অনেক মানুষ আছে আদি মানুষের মতো বসবাস করে। ভ্রমন করলে এই মানুষগুলোকে সামনে থেকে দেখা যায় এবং বুঝা যায়। তাই প্রত্যেক মানুষের ভ্রমন করা দরকার। যাহোক খুব সুন্দর করে মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনি একদমই ঠিক বলেছেন ভ্রমণের মাধ্যমে অনেক কিছু জানা যায় এবং অভিজ্ঞতা হয় ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67494.12
ETH 3222.64
USDT 1.00
SBD 2.65