শক্তিশালী সে, যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে।

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। শক্তিশালী সে, যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে কথাটি নিয়ে আপনাদের মাঝে কিছু কথা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000034402.jpg

বেশিরভাগ সময় আপনাদের মাঝে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি আমি। আসলে আলোচনা বলতে নিজের মনের কথাগুলোই আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি জানিনা কতটুকু কি আপনাদেরকে বোঝাতে পারি। তবে আপনাদের মাঝে অনেক কিছুই শেয়ার করার চেষ্টা করে থাকি। আবার আজকেও চলে আসলাম নতুন একটা বিষয় নিয়ে আপনাদের মাঝে আলোচনা করতে। বিষয়টি হলো শক্তিশালী সে, যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে। রাগ অনেক বেশি ভয়ংকর একটা জিনিস যেটা মানুষকে ধ্বংস করে ফেলে। যে মানুষের মধ্যে এর আগে কখনোই নিজের উন্নতি করতে পারে না এবং ভবিষ্যতে তার ভালো কিছু হয় না।

রাগ কম বেশি সবার মধ্যে রয়েছে কিন্তু রাগ নিয়ন্ত্রণ সবাই করতে পারে না। আমাদের জীবনে চলার পথে সব সময় পরিস্থিতি সমান হয় না। কিছু কিছু সময় পরিস্থিতি অনেক বেশি খারাপ হয় যেই সময়গুলোতে আসলে মাথা ঠান্ডা রেখে কাজ করতে হয়। কিন্তু কম মানুষই পারে সেই সময়গুলোতে মাথা ঠান্ডা করে সামনের দিকে এগিয়ে যেতে বা বিভিন্ন ধরনের কাজকর্ম করতে। বেশিরভাগ মানুষই পরিস্থিতিতে এবং খারাপ সময়ে রাগ নিয়ন্ত্রণ করতে পারে না। বেশিরভাগ মানুষই বিভিন্ন সময় যখন মাথা ঠান্ডা করে সিদ্ধান্ত নিতে হয় তখন রাগের মাথায় হুটহাট করে বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিয়ে ফেলে এবং তার মাধ্যমে অনেক বড় ক্ষতি হয়ে যায়।

রাগের মাথায় নেওয়া সিদ্ধান্ত তার ক্ষতি হচ্ছে সেটা সে তখন বুঝতে পারে না যখন মাথা ঠান্ডা হয় এবং রাগ নিয়ন্ত্রণে চলে আসে। তখন সে তা বুঝতে পারে তখন বুঝতে পেরে তো কোন লাভ নেই। কারণ একটা সিদ্ধান্তই জীবনের সবকিছু ধ্বংস করে ফেলতে পারে। সিদ্ধান্তটা যদি ঠান্ডা মাথায় ভেবে নেওয়া হয় তাহলে সে সিদ্ধান্তের মাধ্যমে মানুষের কোন ক্ষতি হয় না। কিন্তু রাগের মাথায় নেওয়ার সিদ্ধান্তের মাধ্যমে মানুষের সব সময় ক্ষতি হয় ভালো কিছু হয় না। জীবনে সামনের দিকে এগিয়ে যেতে এবং জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে মানুষের রাগ নিয়ন্ত্রণ করা অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। যে নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারে তার জীবন অনেক সুন্দরভাবেই এগিয়ে যায়।

সব ক্ষেত্রেই রাগ নিয়ন্ত্রণ করে সুন্দরভাবে সবকিছু করলে জীবন অনেক সুন্দর ভাবে এগিয়ে যায়। জীবনে চলার পথে সকল সিদ্ধান্ত আমাদের ভেবেচিন্তে নেওয়া উচিত এবং সকল কাজই আমাদের ঠান্ডা মাথায় ভেবে চিন্তে সময় নিয়ে করা উচিত। রাগের মাথায় নেওয়া কোন কাজে আমাদের ভালো হয় না। আর যে ব্যক্তি নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারে না তার সারাটা জীবনই খুবই কষ্টের মাধ্যমে খারাপ লাগার মাধ্যমে ব্যর্থতার মাধ্যমে কাটে। জীবনের সফলতা অর্জন করতে হলে এবং সামনের দিকে এগিয়ে যেতে হলে সকল ক্ষেত্রে সফল হতে হলে আমাদেরকে রাজ নিয়ন্ত্রণ করে চলতে হবে। আমি মনে করি ওই ব্যক্তি শক্তিশালী এবং সফল যে ব্যক্তি নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারে সময়ের যদি রাগ নিয়ন্ত্রণ করা যায় তাহলে সবকিছুই খুবই সুন্দরভাবে পরিচালিত হয়।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

একদম মনের মত কথা বলেছেন আপনি। আমিও আপনার সাথে সহমত। কারণ যে নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারে তার চেয়ে ধৈর্যশীল ব্যক্তি আর হতে পারে না। তাই আমাদের সবার রাগ নিয়ন্ত্রণ করে চলা উচিত। কারণ রাগ মানুষের বড় আকারে ক্ষতি করতে পারে।

 2 months ago 

একটা মানুষের ভেতর বেশি রাগ থাকা একেবারেই উচিত না। আসলে মানুষ রাগের সময় অনেক কিছুই করে ফেলে। আবার অনেক সময় অনেক সিদ্ধান্ত নিয়ে থাকে, যেটা সেই মানুষটার জন্য দেখা যায় অনেক বেশি ভুল। একটা মানুষের রাগ নিয়ন্ত্রণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই মানুষটাই কিন্তু শক্তিশালী যে রাগ কন্ট্রোল করতে পারে, এই কথাটার সাথে কিন্তু আমি পুরোপুরিভাবে একমত। আর তাই আমাদেরকে নিজেদের রাগ কন্ট্রোল করতে হবে। কারণ নিজেদের রাগই নিজেদেরকে একেবারে ধ্বংস করে দেয় একসময়।

 2 months ago 

মানুষের রাগ থাকবে অবশ্যই। কিন্তু লিমিটের মধ্যে অবশ্যই রাগকে রাখতে হবে। আর নিজের রাগ নিজের কন্টোলে থাকা সব থেকে বেশি জরুরী। কারণ নিজের রাগের জন্য আমরা নিজে কখন যে কোন বিপদে পড়ে যাই, অথবা কোন ডিসিশন নিয়ে বসি এটা বলা যায় না। আর আমাদের মাথা গরমের সময় নেওয়া ডিসিশনের জন্য আমরা পস্তাতেও পারি একসময়। আর এইজন্য শুরু থেকে আমাদের রাগকে আমাদের কন্ট্রোলে আনতে হবে। আপনার লেখাটা কিন্তু সবার জন্যই উপকারী হয়েছে। সবাই এটা দেখে রাগ নিয়ন্ত্রণ করার চেষ্টা করবে।

আপু আমারও তো ভীষণ রাগ 😡, রাগে মাঝে মাঝে দিশেহারা হয়ে যাই। তবে আমারে রাগ একদম ক্ষণস্থায়ী। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, আমি যখন রাগ করি, তখন আমার অর্ধাঙ্গিনী হেসে অস্থির হয়ে যায় হাহাহা। যাইহোক আপু আপনি ঠিক কথাই বলেছেন, রাগ কখনো মানুষকে সঠিক পথ দেখাতে পারে না। বরং অতিরিক্ত রাগ মানুষকে বিপদে ফেলতে পারে। তাই আমাদের সকলেরই উচিত রাগকে নিয়ন্ত্রণ করে চলা। আর যে রাগ নিয়ন্ত্রণ করতে পারে সেই হচ্ছে সবচেয়ে শক্তিশালী। অনেক অনেক ধন্যবাদ আপু, রাগ নিয়ন্ত্রণ নিয়ে খুব সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66437.31
ETH 3491.76
USDT 1.00
SBD 2.69