জীবন কঠিন, আপনি যখন বোকা হন তখন তা আরও কঠিন হয়।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। জীবন কঠিন, আপনি যখন বোকা হন তখন তা আরও কঠিন হয় এই কথাটি নিয়ে আপনাদের মাঝে কিছু কথা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000030827.jpg

আজকে আরেকটি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। নতুন নতুন পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে খুবই ভালো লাগে বিশেষ করে এই ধরনের পোস্টগুলো বেশি ভালো লাগে আপনাদের মাঝে শেয়ার করতে। আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব জীবনে অনেক কঠিন আপনি যখন বোকা হোন তখন তো আর ও বেশি কঠিন এই কথাটি নিয়ে কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করব। আসলে জীবন নিয়ে বাস্তবতা নিয়ে নতুন নতুন কিছু পোস্ট আপনাদের মাঝে শেয়ার করি যে কথাগুলো বলি সেগুলো সম্বন্ধে অভিজ্ঞতা অর্জনের চেষ্টা করি প্রতিনিয়তই এবং কিছু কিছু কথা বাস্তবিক জীবন থেকেও বলে থাকি। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।

জীবন অনেক কঠিন। জীবন আসলে কারো জন্য সহজ নয় প্রত্যেকটা মানুষ চলার পথে অনেক কঠিন কঠিন কাজ বা কঠিন কোন জিনিসের সম্মুখীন হয়ে থাকে। প্রত্যেকটা জিনিস মোকাবেলা করতে হয় জীবনে কেউই কিছু ঠিকভাবে বা সহজেই পায় না। জীবনে কোনো ভালো কিছু পেতে হলে সেটার জন্য অনেক কষ্ট করতে হয় পরিশ্রম করতে হয়। মানুষ থেকে নিজের অধিকার বুঝে নিতে হয় আর সে অধিকার বুঝার জন্য অনেক কিছু করতে হয়। জীবনে কোন কিছু সহজ নয় আপনি যেটা প্রাপ্য সেটাও আপনাকে পেতে গেলে অনেক লড়াই করতে হয়। জীবন কঠিন এই কথাটার মানে অনেক বেশি গভীর।

কিন্তু আপনি যদি সহজ সরল আর বোকা হোন তাহলে আপনার জীবনটা একজন সাধারন মানুষের থেকে একটু বেশি কঠিন হয়ে দাঁড়ায়। কারণ বর্তমানে সহজ সরল মানুষের মূল্য আমাদের সমাজে নেই। যে যত বেশি সহজ সরল হয়ে চলবে মানুষ তাকে তত বেশি বোকা মনে করবে। আর একবার একজন মানুষকে বোকা মনে করলে তখন সবাই চাইবে তার অধিকার তার প্রাপ্য জিনিস এবং সে জীবন থেকে যেটা পাওয়ার কথা ছিল সব কিছুই তার জন্য কঠিন হয়ে দাঁড়ায়। বোকা হয়ে মানুষের সামনে চলাফেরা করলে জীবন যাপন করলে আপনি জীবনে কখনো আপনার প্রাপ্য অধিকার বুঝে নিতে দিবে না। আপনার জন্য আপনার নিজের অধিকার খুঁজে নেওয়াটা অনেক বেশি কঠিন হয়ে দাঁড়াবে।

জীবনের প্রত্যেকটা ক্ষেত্রে বোকা মানুষদের চলতে অনেক বেশি কষ্ট হয়। কারণ তারা সহজ সরল ভাবে দুনিয়াটাকে দেখে। সহজ সরল পদ্ধতিতে সব কাজ করতে পছন্দ করে। কিন্তু এই দুনিয়াতে তো কোন কিছুই সহজ সরল ভাবে পাওয়া যায় না সহজেই হাতের মুতে পাওয়া যায় না। আজকাল নিজের যেটা প্রাপ্য সেটাই মানুষ সহজে পেতে পারে না অন্য কিছু তো দূরের কথা। সেজন্য যারা বোকা তারা তো বাড়তি কিছু পাই না নিজের অধিকার থেকেও বঞ্চিত হয়। জীবনে যেটুকু পাওয়া যায় সেইটুকু থেকেও বঞ্চিত হয়ে থাকে। যায় কারণ তারা জীবনটাকে সহজ সরল ভাবে এবং সেভাবেই জীবন পরিচালনা করে।

যার কারণে তাদের জীবনের সুখ বলতে কিছু নেই। যে জিনিসটা একজন সাধারণ মানুষ সহজেই করতে পারে সে জিনিসটা একজন সহজ মানুষের পক্ষে করাটা অনেক বেশি কষ্ট করার পাওয়ার অনেক বেশি কঠিন হয়ে যায়। সেজন্য আমি মনে করি জীবনে চলতে হলে অনেক বেশি চালাক হতে হবে। চালাক না হলে বর্তমান সমাজে আপনি টিকে থাকতে পারবেন না। আপনার পাপ্য আপনি বুঝে নিতে পারবেন না জীবনটাকে সুন্দরভাবে পরিচালনা করতে পারবেন না। আশেপাশের মানুষ থেকে শুরু করে সবকিছুই এখন অনেক বেশি জটিল আর কঠিন। একটা সহজ বিষয়ক মানুষ এখন এত কঠিন করে ফেলেছে যেটা আসলে খুবই খারাপ বিষয়। চালাক ব্যক্তি তো সে তার চালাকি দিয়ে সবকিছুই হাসিল করতে পারবে এবং সবকিছুই ঠিকভাবে করে ফেলতে পারবে। কিন্তু যে সহজ সরল ভাবে দুনিয়াটাকে চিন্তা করে তার জন্য দুনিয়াতে বেঁচে থাকা অনেক বেশি কঠিন হয়ে উঠবে।

আজকে এতোটুকুই বলার ছিল যতটুকু মনে এসেছে যতটুকু মাথায় এসেছে ততটুকু আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি। হয়তো এই কথাগুলো আরো অনেক সুন্দর বা গুছিয়ে বলা যেত কিন্তু আমি নিজে যতটুকু বুঝতে পেরেছি বর্তমানে সমাজ নিয়ে জীবন নিয়ে ততটুকুই আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের কাছে আমার আজকের এই পোস্ট ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

সত্যি কথা বলতে কি বোকা মানুষের জন্য এই দুনিয়া নয়। মানুষের জীবনটা বেশ কঠিন। নিজেকে টিকিয়ে রাখার জন্য অনেক সংগ্রাম করতে হয়। চালা চতুর রাহিম শিম খেয়ে যায় নিজেকে টিকিয়ে রাখতে গিয়ে,আর সেখানে বোকার তো প্রশ্ন আসে না।

 5 months ago 

খুব সুন্দর বিষয় আলোকপাত করেছেন আপনি। আপনার আজকের বিষয় পড়ে খুব ভালো লাগলো। আসলে সত্যি জীবন কঠিন হয়ে পড়ে যখন নিজে বোকা থাকে। পরিবেশ পরিস্থিতি খুবই কঠিন হয় যখন নিজের মানসিকতা এবং বুদ্ধিমত্তা কম থাকে। আর যদি নিজের মানসিকতা এবং বুদ্ধিমত্তা ঠিক মতে কাজে লাগাতে পারে তাহলে যে কোনো পরিবেশ পরিস্থিতি মোকাবেলা করা যায়। এত সুন্দর বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

একদম ঠিক বলছেন আপু জীবন বড়ই কঠিন। যদি আমরা বোকা হয় তাহলে আমাদের জন্য আরও অনেক বেশি কঠিন হয়ে যায়। এই দুনিয়াতে চলাফেরা করতে হলে একটু সচেতন হতে হবে। সেই সাথে পরিশ্রম করে নিজের সফলতা নিজেকে অর্জন করতে হবে। সত্যি কেউ কোনদিন কারো জায়গা ছেড়ে দেয় না। সব অর্জন নিজেকে তৈরি করে নিতে হয়। তাছাড়া এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা সুযোগ পেলে মানুষের ক্ষতি করে থাকেন। তাই আমাদেরকে বোকা হয়ে চলাফেরা করলেই চলবে না একটু সচেতন হতে হবে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.029
BTC 56651.60
ETH 2364.32
USDT 1.00
SBD 2.27