স্বাধীনতা নিয়ে কিছু কথা।

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো সবাইকে

কেমন আছেন সবাই ?আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি আল্লাহর রহমতে। আজকে আরও একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে স্বাধীনতা নিয়ে কিছু কথা শেয়ার করব। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্টটি ভালো লাগবে।

1000039515.jpg

কোথা থেকে কি শুরু করব সেটাই বুঝতে পারছি না বলার ভাষা খুঁজে পাচ্ছি না। কারণ বর্তমানে আমাদের দেশের যে অবস্থা সবকিছু দেখে বুঝতে পারছি না কি বলব কি ভাববো কি করব। ছোটবেলা থেকে যখনই স্কুলে বই পড়া শুরু করেছি সবগুলো বইয়ের মধ্যে এবং কি এখনো পর্যন্ত পড়ে আসছি আমরা স্বাধীন দেশের মানুষ। আমরা স্বাধীনতা অর্জন করেছি আমরা অনেক রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি। সুন্দর করে বাংলা ভাষা বলার স্বাধীনতা তা আমাদের আছে আমরা স্বাধীন মানুষ। কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে এটাই কি স্বাধীনতা? আমরা কি আসলেই স্বাধীন দেশের মানুষ। তাহলে এত বছর ধরে যে পড়ে আসলাম বইতে সেগুলো কি মিথ্যে ছিল নাকি তাদের ভাষায় এটা কে স্বাধীনতা বলা হয়। ‌

গত ১৫ দিন যাবত দেশের অবস্থা খুবই খারাপ আর এক সপ্তাহের মত কোন ধরনের নেট কানেকশন ছিল না। সব যোগাযোগ বন্ধ ছিল কারো খবরে কেউ নিতে পারেনি। বাইরে বেরোনোর তেমন সুযোগ ছিল না বাইরে বিভিন্ন ধরনের যানবাহন সবকিছুই বন্ধ ছিল। দেশে চলছিল একদিকে ছাত্র আন্দোলন এবং অন্যদিকে ছিল কারফিউ। তখনকার ঐ এক সপ্তাহ নেট ছাড়া থাকতে কষ্ট হয়েছে ঠিকই কিন্তু দিন খুবই ভালো কেটেছিল। আর তখন মনের মধ্যে একটাই প্রশ্ন ছিল যে যারা ছাত্র আন্দোলন করছে তাদের কি অবস্থা হচ্ছিল এবং তাদের কোন খবর সেরকম ভাবে পাচ্ছিলাম না। কিন্তু বেশ কয়েকদিন হল নেট দেওয়া হয়েছে এবং গত এক সপ্তাহে যা কিছু হয়েছিল সেগুলো যখন দেখতে পাচ্ছি তখন আর কিছুই সহ্য হচ্ছে না।

মানুষ হয়ে মানুষের সাথে এত নির্মম আচরণ কি করে করতে পারে সেটাই ভাবছি। তারাও তো মানুষ তাদের অত আত্মীয়-স্বজন রয়েছে। তাদের মত আত্মীয় স্বজনের প্রতি মায়া মমতা কাজ করে তাহলে এই মানুষগুলোকে কি করে তারা পারে এত নির্মমভাবে হত্যা করতে এবং সাধারণ মানুষগুলোর উপর এত অত্যাচার করতে। তারা তো শুধু নিজেদের অধিকারই চেয়েছিল তাদের অধিকার চাওয়া ফল হিসেবে জীবন দিতে হচ্ছে। এত নির্মমতা কখনোই দেখা হয়নি প্রথমবার দেখছি আর দেখে অনেক বেশি কষ্ট পাচ্ছি। এতদিন শুধু ১৯৭১ সালের আমাদের যুদ্ধের কথা স্বাধীনতার কথা শুনেছি এবং বিভিন্ন ধরনের চিত্রগুলো বইতে মোবাইলে এবং টিভিতে দেখেছি। বর্তমানে যা দেখছি তা ১৯৭১ এর চাইতে অনেক বেশি নির্মম মনে হচ্ছে আমার কাছে।

এত এত মায়ের বুক খালি করছে তারা। এত মানুষের নির্মমভাবে প্রাণ নিচ্ছে। যে চিত্রগুলো এতদিন ১৯৭১ সালের যুদ্ধের দেখেছিলাম বইতে বা বিভিন্ন জায়গায় সেই চিত্রগুলো আবারো দেখতে পাচ্ছি। স্বাধীন দেশের মানুষ হয়ে যদি এত অত্যাচার আর নিষ্ঠুরতা স্বীকার করতে হয় তাহলে সেই ‌দেশটা কি ‌ স্বাধীন থাকে। স্বাধীনতা দিয়েছে স্বাধীনতা দিয়েছে এত বছর ধরে এটাই শুনে আসছি। দেশের হাজারটা অনুষ্ঠান হয়ে থাকে স্বাধীনতাকে কেন্দ্র করে। কিন্তু সেই দেশের মানুষের বলার স্বাধীনতা নেই দেখার স্বাধীনতা নেই নিজের অধিকার চাওয়ার স্বাধীনতা নেই। যাই হোক কষ্টটা ভাষায় প্রকাশ করতে পারছি না।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@fasoniya
ডিভাইসVivo Y15s
লোকেশনবাংলাদেশ


আমার পরিচয়

1664774022741.jpg

আমার নাম ফারজানা আক্তার সোনিয়া। আমি বাংলাদেশী।আমি বর্তমানে লেখাপড়া করি আমি একজন স্টুডেন্ট। আমি আর্ট করতে ভালোবাসি আর যখনই সময় পাই তখনই আর্ট করি।আমি ফটোগ্রাফি করতে খুবই ভালোবাসি । যখনই কোথাও খুব সুন্দর কিছু আমার চোখে পড়ে আমি ফটোগ্রাফি করে ফেলি। এছাড়াও আমি ক্রাফট তৈরি করে থাকি । বিভিন্ন ধরনের রান্না করে থাকি রান্না করতে অনেক পছন্দ করি। আমি আমার পরিবারের সবচেয়ে বড় মেয়ে । আমার ছোট ছোট দুইটা ভাই আছে। আমার অনেক স্বপ্ন রয়েছে যেগুলো স্টিমিট এ কাজ করে পূরণ করতে চাই।


1 (1).png

IMG-20221013-WA0015.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ঠিক বলেছেন আপু এত দিন ধরে আমরা শুধু শুনে এসেছি আমরা স্বাধীন দেশের নাগরিক।তবে বর্তমান দেশের অবস্থা যা তাতে কি মনে হয় আমরা স্বাধীন দেশের নাগরিক। আসলে এতদিন শুধু বইতে পড়ে এসেছি ৭১ এর যুদ্ধের কথা আর এখন আমরা আবার যুদ্ধ দেখতে পারছি।তবে আমরা যুদ্ধ চাই না শান্তি চাই।ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66050.37
ETH 2629.02
USDT 1.00
SBD 2.68