সমাজ পরিবর্তনে আমার ভাবনা || পর্ব ৩ || ধুমপানের উপর বেশি কর আরোপ || High Taxation on Smoking [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

ছোট্ট কোন পদক্ষেপের মাধ্যমে অনেক সময় সমাজের অনেক বড় পরিবর্তন সাধন করা সম্ভব। সেরকমই কিছু চিন্তা আমার মাথায় প্রায়শই ঘুরপাক খায় কিন্তু সেগুলো কখনো কারো কাছে বলা হয়ে ওঠেনা। মাঝে মাঝে ডায়েরিতে লিখে থাকি। হঠাৎ করে ভাবলাম ব্লকচেইনে এই বিষয়গুলো শেয়ার করে দেয়া যাক। হয়তো আজকে কেউ পদক্ষেপ নেবে না অথবা নেওয়া সম্ভব হবে না কিন্তু একটা সময়ে গিয়ে হয়তোবা কেউ না কেউ এই পদক্ষেপ গুলো সমাজে বাস্তবায়ন করে বড় কোনো পরিবর্তন সাধন করতে পারে।

সেরকমই চিন্তাভাবনা থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে সমাজ পরিবর্তনে আমার ভাবনা নামে একটি সিরিজ লিখছি যেখানে সেই সকল ক্ষুদ্র পরিবর্তনের কথা গুলো শেয়ার করবো যেই পরিবর্তনের মাধ্যমে আমরা সমাজ ব্যবস্থায় একটা বড় পরিবর্তন আনতে পারব অর্থাৎ আমি যদি দায়িত্বশীল হতাম তাহলে কি পরিবর্তন করতাম। চলুন শুরু করা যাক।

Thumbnails.jpg

Line Break Steem.png

পর্ব ০৩ : ধূমপানের উপর টেক্স বাড়িয়ে দেয়া

আমি চাই আমার স্বপ্নগুলোকে লিখে যেতে এবং কোন একদিন হয়তোবা কেউ না কেউ এর হাল ধরবে।

আমাদের সমাজে এমন অদ্ভুত কিছু ঘটনা আমরা দেখি যেগুলো দেখলে হাসবো নাকি কাদবো সেটাই ভাবি। অনেকেই আছেন এখানে যারা ধূমপান করেন এবং আমার এই পোস্ট পড়ছেন। আমি আসলে কোন ধূমপায়ীকে কষ্ট দেয়ার জন্য এখানে কিছু লিখছি না তার পরও যদি কেউ কষ্ট পেয়ে থাকেন তাহলে ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন।

ধূমপান এমন একটা বিষয় যেটা নিয়ে অনেকেই কথা বলতে রাজি হন না কারণ এটা ব্যাপক জনগোষ্ঠী ধূমপানের সাথে জড়িত। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ কথা সবাই জানে। ধূমপানের কারণে স্ট্রোক হয় ক্যান্সার হয় টাকা অপচয় হয় অর্থাৎ সব কিছু নেগেটিভ নেগেটিভ আর নেগেটিভ। তারপরও মানুষ কেন ধূমপান শুরু করলো কিংবা অব্যাহত রাখছে সেই বিষয়টি আমাকে সব সময় ভাবিয়ে তুলে।

cigarette-110849_1280.jpg
Source: Image by Ralf Kunze from Pixabay


অনেকেই আবার একথা বলেন যে, আপনারাও তো অনেক সময় অনেক ক্ষেত্রে অনেক টাকা অপচয় করেন এবং এমন অনেক কাজ করেন যেটা আপনার নিজের জন্য এবং সমাজের জন্য ভালো নয়। তাহলে ধূমপান নিয়ে এত কথা কিসের যেখানে আমি আমার নিজের টাকা দিয়ে ধূমপান করছি। এগুলাকে আসলে আমরা যুক্তি না বলে বরং কুতর্ক বলতে পারি। যেই জিনিসে মানুষের বিন্দুমাত্র উপকার হয় না এবং প্রায় পুরোটাই অপকারী সেই বিষয় নিয়ে যত যুক্তি দেয়া হোক অন্তত মেনে নেয়ার মতো যুক্তি আসতে পারে না।

এবার আসা যাক আমার ইচ্ছার কথা বলি। আমি যদি সরকারের দায়িত্বশীল অবস্থায় থাকতাম তাহলে একেকটি সিগারেট এর উপর ৫০০% থেকে ১০০০০% টেক্স বসিয়ে দিতাম আর বলতাম নে এবার খা। এটা অনেক সেনসিটিভ একটা বিষয়। আমি মনে করি যারা ধূমপান করছেন তারা কেবলমাত্র নিজেদের ক্ষতি করছেন না বরং পুরো সমাজের ক্ষতি করছেন। একটা লোক যদি ধূমপান করতে করতে নিজে অসুস্থ হয়ে পড়েন তাহলে তার ওপর নির্ভরশীল যে মানুষগুলো রয়েছে তারা সমাজে অরক্ষিত হয়ে পড়েন। আবার অন্যদিকে একটা সমাজের মেডিকেল খরচ বা স্বাস্থ্য খাতে যে খরচ সেটা অনেক বেড়ে যায়।

আমি সরকারে থাকলে আমার দেশের সমাজকে এভাবে করে ধ্বংস হতে দেওয়াটাকে মেনে নিতে পারতাম না এবং অবশ্যই এই কাজটি করতাম। আমাদের চোখের সামনে একটা যুব সমাজ কিংবা একটা জনগোষ্ঠী ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে এবং বিষপান করছে তাও আমরা মেনে নিয়েছি। তাই আমার ইচ্ছা হচ্ছে, অনেকগুলো ট্যাক্স বাড়িয়ে দিয়ে ধূমপানের হারকে কমিয়ে দেওয়া এবং তার পরও যারা এত বেশি ট্যাক্স দিয়ে ধূমপান করতে পারবেন তারা করে যাক। আর যদি সুযোগ থাকে তাহলে অবশ্যই একেবারে নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে আমার একান্ত ইচ্ছা।

cigarettes-83571_1920.jpg
Source: Image by Gerd Altmann from Pixabay


হয়তো আমার এই ইচ্ছা কোন একদিন বাস্তবায়ন হবে বা কোন একদিন বাস্তবায়ন হবে না। সমাজে হয়তোবা একদিন আমুল পরিবর্তন আসবে হয়তোবা আসবেনা। তবুও আমি আমার কথাগুলো এখানে লিখে গেলাম এবং একদিন এই কথা ব্লকচেইনে থেকে যাওয়ার কারণে মানুষ পড়তে পারবে। ধন্যবাদ

Line Break Steem.png

শেষকথাঃ

অনেক সময় একটা ছোট্ট ধারণা বড় কিছু করে দিতে পারে। আমার শেয়ার করা ধারণা গুলো অনেক ছোট এবং সাধারণ। কিন্তু এগুলো প্রয়োগ করতে পারলে সমাজে একটা ব্যাপক পরিবর্তন আনয়ন করা সম্ভব বলে আমি বিশ্বাস করি। এই পোষ্টের মাধ্যমে কেউ যদি উপকৃত হতে পারেন তাহলেই এই পোষ্ট লিখার স্বার্থকতা এবং কোন পরামর্শ ও মন্তব্য থাকলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।
Line Break Steem.png

এই সমাজ পরিবর্তনে ধারণা সিরিজে আমার লিখা পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্বপ্রকাশের তারিখবিষয়বস্তু
০১১৬/১১/২০২১নির্দিষ্ট সময়ব্যাপী দোকান খোলা রাখা
০২১৮/১১/২০২১অপ্রয়োজনীয় জিনিস এক্সচেঞ্জঃ মানবতার দেয়াল



আমি কেঃ

আমি সাইফুল। পেশায় শিক্ষক। সাবেক ব্যাংকার। পড়াশুনা প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলোকে ব্লগে শেয়ার করতে ভালবাসি।



Intro Steem.gif
Line Break Steem.png

অন্যান্য ভিডিও শেয়ারিং মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

|Youtube| DTube |


Amar Bangla Blog Logo.png

Sort:  
 3 years ago 

ভাই আপনার চিন্তা ভাবনার সাথে আমি একমত। সমাজের ছোট পরিবতন গুলো অনেক বড় সর কে বদলাতে পারে।ধুমপান বর্তমানে খুবই সহজ বিষয় হয়ে দারিয়েছে সমাজে আগে আমরা বড় দএর দেখলে সালাম দিতাম দারিয়ে আর এখন সালাম।দুরেএ কথা সিগারেট টানতে টানতে চলে যায় কি অধঃপতন। সমাজ পরিবরতন এর অনেক দারুন চিন্তা ভাবনা লিখেছেন।ভাই

 3 years ago 

ভাইয়া সুন্দর একটি বিষয়ে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ।আমরা সবাই জানি ধূমপান আসলে আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর কারণে ক্যান্সার হয়, স্ট্রোক হয় ,কিন্তু আমরা দেখি আমাদের আশেপাশের মানুষজন এর প্রতি আরো বেশি নেশাগ্রস্ত হচ্ছে। যতই গভমেন্ট টেক্স বাড়িয়ে দিচ্ছে ততই এর প্রতি আগ্রহ বেড়ে যাচ্ছে। আমি আমার অনেক ছেলে বন্ধু দেখেছি তার ধূমপান করে নিজেকে স্মার্ট সাজাতে পছন্দ করে ,তারা এমন ভাবে ধূমপান করলে যেন নিজেকে অনেক হ্যান্ডসাম লাগে ।আবার কিছু মানুষ আছে বুঝে না বুঝে হোক তালে পরেই ধূমপান করে । আসলে সরকার সরাসরি কিছু করতে পারে না কেননা প্রচুর পরিমান ট্যাক্স সরকার এখান থেকে পায় ।সরকার এইটাকে তো শিল্প হিসেবে ঘোষণা করেছে তামাক শিল্প ।তবে আমাদের সমাজ পরিবর্তন হওয়া দরকার সুস্থ সুন্দর সমাজ গড়তে হলে আমাদের অবশ্যই নিয়ম-নীতি অভ্যাস নীতি বদলাতে হবে।

 3 years ago 

তা ঠিক। আসলে স্মার্টনেস নলেজ, প্রজ্ঞা আর পারসোনালিটি তে এই ব্যাপারটা আমরা সমাজে প্রতিষ্ঠিত করতে পারিনি তাইতো সিগারেট এ স্মার্ট ভাবে। আরেকটা ভাল বলেছেন যে, বুঝে না বুঝেই খায়।

আপনার আজপকের টপিক টা আমার বেশ ভালো লেগেছে , এমন সচেতনতা মূলক কথা আমার সবসমই ভালো লাগে। আসলেই আমাদের সংঘবদ্ধভাবে বলা উচিৎ সিগারেট যেন একেবারেই নিষিদ্ধ করে দেয়। এটি আমাদের সমাজ নষ্টের মুল কারনের একটি। আপনার কথাগুলো আজ দারুন লেগেছে। এভাবেই এগিয়ে যান ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ব্যাপারটি আমাকেও ভীষণভাবে ভাবায় আসলে। যে জিনিসটা এত বেশি খারাপ সেই জিনিসটা মানুষ খাচ্ছে তা মানলাম।কিন্তু যেই খারাপ জিনিস এ সরকার লাগাম দিতে পারে, যে খারাপ জিনিসকে সরকার চির জীবনের জন্য বন্ধ করে দিতে পারে তা সরকার করছে না। বরং খুব সহজভাবেই তা জনসাধারণের কাছে যেন পৌঁছে যায় সেই ব্যবস্থাই করেছে। আমি মনে করি আপনার এই উদ্যোগটি যদি নেয় তাহলে আমাদের যুব সমাজ খুব বেশি লাভবান হবে, সেই সাথে পুরো সমাজটাই খুব ভালো এবং স্বাস্থ্যকর হবে অন্ততপক্ষে।

 3 years ago 

একদম ঠিক

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59908.77
ETH 3191.82
USDT 1.00
SBD 2.43